ডোমেইন ও ওয়েবসাইট ব্যবসা কি?

0
127

ডোমেইন ব্যবসা কি? সেটা জানতে হলে আপনাকে আগে জানতে হবে ডোমেইন জিনিসটা কি? ডোমেইন হচ্ছে মূলত একটি ওয়েবসাইটের নাম। প্রত্যেক বস্তু, প্রত্যেক ব্যক্তি এবং প্রত্যেক প্রতিষ্ঠানের যেমন একটি নাম থাকে ঠিক তেমনি ইন্টারনেটে প্রত্যেকটি ওয়েবসাইটেরও এক একটি নাম থাকে।
আর এ নামটিকেই ডোমেইন বলে। এ নাম গুলো বিভিন্ন আইটি প্রতিষ্ঠান থেকে বাংলাদেশী টাকাই অথবা বিদেশী বিভিন্ন কোম্পানির ওয়েবসাইট থেকে মাস্টার কার্ড, ভিসা কার্ড অথবা অন্যান্য পেমেন্ট পদ্ধতির মাধ্যমে ডলার দিয়ে কিনে নিতে হয়। এ নামগুলো নতুন অবস্থায় কিনতে আপনার বাংলাদেশী টাকায় ৮০০ থেকে ১০০০ টাকার মত খরচ হতে পারে যা কেবল মাত্র ১ বছরের জন্য প্রযোজ্য। এর পর প্রত্যেক বছর নির্দিষ্ট সময়ের মধ্যে সমপরিমান টাকা দিয়ে এটি পুনঃ নিবন্ধন করে নিতে হবে। নতুবা আপনি এর মালিকানা হারাবেন। মনে করেন আপনি একটি ডোমেইন কিনলেন, এখন কথা হচ্ছে সেটা যদি আপনি ব্যবসার উদ্দেশ্যে কিনেন তাহলে সেটা দিয়ে ওয়েব সাইট তৈরী করে ব্যবসা করতে পারেন। আর যদি প্রয়োজন মনে করেন যে সেটা আর আপনার লাগছে না বা লাগবে না তাহলে আপনি এটা আমাদের ওয়েব সাইটের মাধ্যমে বিক্রি করে দিতে পারেন। আপনার ডোমেইন টা যদি আকর্ষণীয় ও মান সম্মত হয় তাহলে নিশ্চিন্তে আপনি এটা ১০ গুন, ২০ গুন, ৫০ গুন, ১০০ গুন কিংবা তার অধিক দামে বিক্রি করতে পারবেন। এর প্রমান হচ্ছে Business.com বিক্রি হয়েছে ৬ কোটি টাকায়। Domain.com বিক্রি হয়েছে সাড়ে পাঁচ কোটি টাকায়। Shop.com বিক্রি হয়েছে ৩ কোটি টাকায়। Software.com বিক্রি হয়েছে আড়াই কোটি টাকায় একবার ভেবে দেখুন তো যদি সুন্দর একটি ডোমেইন এর মালিক আপনি হয়ে থাকেন তাহলে এর মূল্য কত দাঁড়াবে ? অথবা এটাই চিন্তা করুন যে Bikroy.com, Bdjobs.com ইত্যদি এই সকল ডোমেইন ও ওয়েব সাইটের মূল্য কত হতে পারে ?
আপনি যদি ডোমেইন বা ওয়েবসাইট বেচতে বা কিনতে চান তাহলে দেরি না করে ভিজিট করুন http://www.doforsa.com
প্রতিনিয়ত ডোমেইন ও ওয়েবসাইট ব্যবসার তথ্য পেতে Like দিয়ে রাখুন doforsa.com এর facebook page এ http://www.facebook.com/do4sa

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here