ফরেক্স ইন্ডিকেটর শিখুন, লাভ না করে যাবেন কই?

ফরেক্স ইন্ডিকেটর

ফরেক্স ইন্ডিকেটর কি?

ফরেক্স ইন্ডিকেটর হচ্ছে মূলত প্রাইস আপ-ডাউনের একটি চিত্রভিত্তিক নির্দেশনা। ইন্ডিকেটর মার্কেটের পূর্ববর্তী পরিস্থিতির ওপর ভিত্তি করে পরবর্তী অবস্থান সম্পর্কে আপনাকে ধারনা দিবে। সহজ কথায়, বর্তমান প্রাইস থেকে পরবর্তী পাইস ডাউন করবে কি আপ হবে সেই নির্দেশনা আপনি ইন্ডিকেটরের মাধ্যমে পাবেন। সকল ট্রেডার তাদের ট্রেডের টেকনিক্যাল এনালাইসিস করার সময় জনপ্রিয় বেশ কিছু ইন্ডিকেটর এর সাহায্য নেন।

ফরেক্স ইন্ডিকেটর কীভাবে কাজ করে?

কিছু লজিক এর সাহায্যে একটা ইন্ডিকেটর তৈরি করা হয় যার কাজ হচ্ছে ফরেক্স এ প্রাইস কোন দিকে আছে আর কোন দিকে যেতে পারে তার একটা ধারনা দেয়া। টেকনিক্যাল এনালাইসিস এর জন্য ইন্ডিকেটর একটি বড় এবং মৌলিক হাতিয়ার। মোটামুটি সব ট্রেডাররাই ইন্ডিকেটরের মাধ্যমে ট্রেড করতে পছন্দ করে। বেশ কিছু শক্তিশালী ইন্ডিকেটর আছে যেগুলো আপনার ট্রেডিংকে অনেক সহজ করে দেবে।

ফরেক্স ইন্ডিকেটর সম্পর্কে কেন জানব?

ফরেক্স ইন্ডিকেটর সম্পর্কে সম্যক ধারনা থাকলে আপনার ফরেক্স ট্রেডিং এ লাভের সম্ভাবনা অনেকগুনে বেড়ে যায়। কিন্তু সমস্যা হচ্ছে আমাদের দেশের ট্রেডারদের ফরেক্স সম্পর্কে ধারনা অনেক কম। আমরা অনেক সময় উল্টোপাল্টা ইন্ডিকেটর ব্যাবহার করে ভুল সিদ্ধান্ত নেই এবং লসের মুখে পরে যাই। অনেক গুলো ইন্ডিকেটর একসাথে ব্যবহার করাটা বুদ্ধিমানের কাজ নয়। ট্রেডে সফল হওয়ার জন্য ৫-৬টি ইন্ডিকেটর সম্পর্কে ভাল ধারনা রাখলেই হয়। আপনি যদি নতুন ট্রেডার হন তাহলে ট্রেড ওপেন করার সময় ২-৩টি আর ক্লোজ করার সময় ২-৩টি ইন্ডিকেটর ব্যবহার করতে জানলেই যথেষ্ট। আপনি নিজেই নিজের পছন্দ মত একটি ইন্ডিকেটরের সেট বা ইন্ডিকেটর প্যাকেজ তৈরি করুন। এতে করে আপনার ট্রেডে ভুল হওয়ার সম্ভাবনা কম থাকলে এবং সফলতার সাথে ট্রেড করতে পারবেন।

জনপ্রিয় ফরেক্স ইন্ডিকেটর সমুহঃ

আপনি যদি নতুন ট্রেডার হন, তাহলে ট্রেড ওপেন করার জন্য নিচের ইন্ডিকেটর গুলো ব্যবহার করলে ভাল করবেনঃ
• Moving Average (মুভিং এভারেজ)
• Bollinger Band (বলিঙ্গার ব্যান্ড)
• Slow Stochastic (স্লো স্টকেস্টিকস)

নতুন ট্রেডারদের জন্য ট্রেড ক্লোজ করার ক্ষেত্রে নিচের ইনডিকেটর গুলো ব্যবহার করা ভালঃ
• Moving Average Convergence & Divergence- MACD (এম.এ.সি.ডি)
• Relative Strength Index- RSI (আর.এস.আই)
• Average Directional Moving Index-ADX (এ.ডি.এক্স)

এই ইন্ডিকেটর সমুহ নিয়ে পরবর্তী পোস্টে বিস্তারিত বলব। আজ আসুন আমরা শিখে নেই কীভাবে আপনি ইন্ডিকেটর ওপেন করবেন?

ইন্ডিকেটর যেভাবে ওপেন করতে হবেঃ

• প্রথমে আপনার MT4 ওপেন করুন
• insert >indicators> এ গেলেই indicator list পাবেন
• সেখান থেকে আপনার পছন্দের indicator টিতে click করুন

ফরেক্স ইন্ডিকেটর

আপনি option থেকে আপনার পছন্দের indicator টি ব্যবহার করতে পারেন। এখানকার প্রতিটি indicator আলাদা আলাদা ভাবে মার্কেটের অবস্থান প্রকাশ করে। আপনি চাইলে নিজে নিজেও indicator বানাতে পারেন, সেক্ষেত্রে আপনাকে mql ভাষা শিখে নিতে হবে। মার্কেটে অনেক indicator পাবেন তার জন্য আপনি প্রথমে ওই indicator টি download করে তার পর আপনার mt4 software টি যেখানে আছে সেই folder এ গিয়ে সংযুক্ত করা লাগবে।

যেভাবে মেটাট্রেডারে ইন্ডিকেটর যোগ করবেনঃ

• প্রথমে আপনার ইন্ডিকেটরটি কপি করুন। ইন্ডিকেটর সাধারানত mq4, ex4, mq5, ex5 ফরম্যাটে থাকে।
• যেই ফোল্ডারে আপনার মেটাট্রেডার সফটওয়্যারটি আছে সেই ফোল্ডারে যান।
• indicators ফোল্ডারে ইন্ডিকেটরটি পেস্ট করুন।
• আপনার মেটাট্রেডার সফটওয়্যারটি রিস্টার্ট করুন।
• ইন্ডিকেটরটি আপনার চার্টে যোগ করার জন্য আপনার মেটাট্রেডার সফটওয়্যার থেকে Insert > Indicators > Custom. তারপর আপনার ইন্ডিকেটরটি সিলেক্ট করুন।

কোথায় পাবেন ইন্ডিকেটর?

বেশিরভার ইন্ডিকেটর ডিফল্ট আকারে আপনার মেটাট্রেডার সফটওয়ারে দেওয়া থাকবে। তবে আপনি চাইলে এর বাইরেও অনেক ইন্ডিকেটর ডাউনলোড করে নিতে পারেন।

এক হাজারেরও বেশি ইন্ডিকেটর ডাউনলোড করুনঃ ফরেক্স ইন্ডিকেটর

নতুন ট্রেডারদের জন্য কিছু পরামর্শ

একটা জিনিস মনে রাখবেন- কখনো পুরোপুরি ইন্ডিকেটর নির্ভর হয়ে ট্রেড করা উচিত নয়। মার্কেটে অনেক ফ্রি কমার্শিয়াল ইন্ডিকেটর পাওয়া যায়। আপনি আপনার পছন্দ মত কিছু ইন্ডিকেটর বাছাই করুন। এগুলো ব্যবহার করবেন মার্কেটে প্রাইস আপ- ডাউন এর বর্তমান পরিস্থিতি সম্পর্কে সঠিক ধারনার জন্য। কিন্তু এ ধারনার উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেওয়ার আগে ভাল করে ভেবে দেখতে হবে। আপনি যে সব স্ট্র্যাটেজি জানেন সেই অনুসারে অর্ডার করতে ইন্ডিকেটর আপনাকে সাহায্য করবে এবং আপনার সিদ্ধান্ত নিতে সাহায্য করবে। তবে প্রত্যেকটা ইনডিকেটর ব্যবহারের আগে সেটা ভালভাবে বুঝে নেবেন এবং ডেমো একাউন্টে প্র্যাকটিস করে ইন্ডিকেটর এর সাকসেস রেইট বুঝে নেবেন। আপনি যখন বুঝবেন ইনডিকেটরটি আপনাকে লাভ করতে সাহায্য করছে তখন আপনি লাইভ মার্কেটে তা এপ্লাই করবেন।

আজ আমরা ইন্ডিকেটর কি, সে সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করলাম। পরবর্তী পোস্টে কিছু জনপ্রিয় ইন্ডিকেটর এর ব্যবহার এবং তা থেকে বাই ও সেল এর সিগন্যাল বোঝার উপায় সম্পর্কে আলোচনা করব।

পোস্টটি পূর্বে প্রকাশিত হয়েছিল এখানেঃ ফরেক্স ইন্ডিকেটর
ফরেক্স এর বিভিন্ন বিষয় সম্পর্কে বিস্তারিত জানার জন্য দেখতে পারেনঃ ফরেক্স ট্রেডিং

comments

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here