১টি জিমেইল আইডি দিয়ে বানান অসংখ্য আইডি..!

8
1316

আর্ন ট্রিক্স এ এটি আমার প্রথম পোস্ট। আমি এখন থেকে আর্ন ট্রিক্স সবসময় পোস্ট করার চেষ্টা করবো।

আমার এ পোস্টটি মুলত ‌’অফপেজ এসইও‘ করার ক্ষেত্রে কাজে লাগবে।

জিমেইল  হলো সবেচেয়ে জনপ্রিয় ইমেইল সার্ভিস প্রোভাইডার । আমরা সবাই কম বেশি জিমেইল ব্যবহার করি। জিমেইল এর অনেক ফিচারের পাশাপাশি এর সহজ ও সাবলীল উপস্থাপনায় এনে দিয়েছে এই বিপুল জনপ্রিয়তা । আজ আপনাদের সাথে শেয়ার করব জিমেইল এর সহজ কিন্তু খুবই কার্যকরী ১ টা ট্রিকস । ট্রিকসটির মাধ্যমে, আপনার ১টি জিমেইল আইডি কে আপনি মিলিয়ন – বিলিয়ন আইডি হিসেবে ব্যবহার করতে পারবেন।

gmail

আসুন দেখে নেই কিভাবে:
১. ডোমেইন নাম চেঞ্জ করে
ধরুন আমার একটা জিমেইল আইডি আছে এবং সেটা হচ্ছে ‍amshoun@gmail.com . এখন আমি ফেসবুক এ একটা আইডি খুললাম এই ইমেইল আইডি ব্যবহার করে । আপনার কি মনে হয় আমি আবারো একই আইডি ব্যবহার করে আর আইডি খুলতে পারব ফেসবুক এ? না, তাই না? কিন্তু আসলে তা সম্ভব এই একই আইডি ব্যবহার করে। যেমন, আমি যদি  amshoun@gmail.com  এর জায়গায় লিখি  amshoun@googlemail.com তাহলে এটা ফেসবুক এর সার্ভার এ দেখাবে ভিন্ন দুইটি আইডি হিসেবে কিন্তু আসলে এটা ওই আগের আইডির মিরর ! দুইটা আইডি এর ইনবক্স কিন্তু একটাই !
2. + জুড়ে দিয়ে:
জিমেইল এর আসল আইডি  amshoun@gmail.com । @ এর আগে এবং amshoun এর পর আপনি যা ইচ্ছা তাই লেজুড় জুড়ে দিতে পারেন শুধু মাঝে একটা \”+\” চিহ্ন থাকতে হবে । যেমন ধরুন  amshoun+chita.noa.chow@gmail.com ,  amshoun+shoun@gmail.com ইত্যাদি। আপনার যত ইচ্ছা আপনি ততগুলো আইডি এভাবে বানাতে পারেন। সবই কিন্তু আসল আইডি  amshoun@gmail.com এর মিরর হবে। অর্থাৎ এর যেকোনোটার ইনবক্স হবে আসল আইডি এর ইনবক্স !!!
3. (.) Dot চিহ্ন ব্যবহার করে:
আসল আইডি  amshoun@gmail.com এর যে কোন জায়গায় যে কোন ভাবে ডট চিহ্ন (.) ব্যবহার করে ও আপনি তৈরি করতে পারেন মিলিয়ন বিলিয়ন মিরর আইডি। যেমন  am.shoun@gmail.com ,  am.sh.ou.n@gmail.com , এগুলোর সবগুলোই কিন্তু আপনার আসল আইডির মিরর আইডি হবে। অর্থাৎ এগুলোর যেকোনো একটাতে যে কোন মেইল আসলে তা মূল আইডি amshoun@gmail.com এর ইনবক্সেই পাওয়া যাবে । কিন্তু যেকোনো সার্ভারএ এটাকে এক বলে চিনতে পারবে না। identical difference এর জন্য এগুলোর প্রত্যেকটাকে একটা ভিন্ন আইডি হিসেবে গননা করবে যে কোন সার্ভার! এই ভাবেই আপনি আপনার জিমেইল আইডি থেকে কোন কষ্ট ছাড়াই সর্বাধিক সুবিধা নিতে পারেন।আসা করি আপনাদের ভালো লেগে থাকবে পোস্টটি। কাজে লেগে থাকলে তো কথাই নেই। ভালো থাকবেন সবাই। আবার দেখা হবে।
comments

8 COMMENTS

  1. জটিল ভাই……..আমার মত বিগেনারদের জন্য অনেক কাজে আসবে

  2. ইন্টারেস্টিং ব্যাপার,তবে গুরুত্বপূর্ণ কাজে রিয়েল মেইল ব্যাবহার না করলে পরে ঝামেলা হতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here