ফেসবুক ফ্যান পেজের মাধ্যমে সাইটে ভিজিটর বাড়ানো! (প্রথম পর্ব)

10
536

প্রায় ১০০ কোটি ব্যবহারকারীকে নিয়ে এগিয়ে যাওয়া জনপ্রিয় সামাজিক যোগাযোগ সাইট ফেসবুক! ইন্টারনেট মার্কেটিং এর জন্য ফেসবুকের গুরুত্বও অত্যাধিক। ফেসবুক থেকে অতি সহজেই ওয়েবসাইটে ভালো ট্রাফিক পাওয়া যায়। এরমধ্যে সবচেয়ে কার্যকরী হলো ফেসবুক ফ্যান পেজ। আমি নিজেও আমার ব্লগ সাইটের জন্য ফেসবুক ফ্যান পেজের সাহায্য নিই। এখানে ফেসবুক ফ্যান পেজের মাধ্যমে কিভাবে সাইটে ট্রাফিক বাড়ানো যায় সে সম্পর্কে বিস্তারিত বলার চেষ্টা করেছি। আশাকরি যারা অনলাইন মার্কেটিংয়ের সঙ্গে জড়িত তাদের কাজে লাগবে। আসুন দেখে নিই…

ইনফো ট্যাবটি সাজিয়ে নিন
ফেসবুক পেজ খোলার পরে অবশ্যই কোনো গুরুত্বপূর্ণ তথ্য দিতে ভুলে যাবেন না। ভিজিটররা যেটি সবথেকে বেশি লক্ষ্য করে সেটি হলো পেজটির অ্যাবাউট অথবা ইনফরমেশন। তাই এই বিষয়ে খুবই নজর দেওয়া প্রয়োজন। অবশ্যই কিওয়ার্ড সম্বলিত ভালো মানের কনটেন্ট যুক্ত করবেন এখানে। এই কিওয়ার্ডগুলো যেনো খুবই সেনসিবল ও ক্যাচি (আকর্ষনীয়) হয়।

fb_page_detailed_info

অবশ্যই আপনার ফ্যান পেজটির জন্য একটি কাস্টম ইউজার নেম নির্বাচন করবেন। এরফলে ভিজিটররা সহজেই ফেসবুক ডট কমের পর পেজটির ইউজার নেম বসিয়ে পেজে চলে আসতে পারবে। এছাড়া ইউজার নেমটি ফেসবুকে ব্র্যান্ডিং করারও একটি ভালো উপায়। আপনার যদি বিজনেস সাইট হয় তবে প্রয়োজনীয় তথ্য যেমন অ্যাড্রেস, সিটি, জিপকোড ও যোগাযোগের অন্যান্য বিষয়গুলো অ্যাড করবেন। কারণ এগুলো আপনার লোকাল সার্চে প্রভাব ফেলবে।

কাস্টম ল্যান্ডিং পেজ তৈরি করা
যখন কোনো ভিজিটর ফেসবুক পেজে আসে, তখন পেজটির ওয়ালেই আসে। কিন্তু আপনার পেজটির ওয়াল যদি একটু কাস্টোমাইজ হয়, একটু অ্যাক্ট্রাকটিভ হয় তাহলে কতোই না প্রফেশনাল লাগে!!! এই স্পেশাল ওয়েলকাম পেজে আপনি আপনার সাইটের বিভিন্ন অফার, প্রমোশন চালাতে পারবেন।

Facebook Welcome Page
আপনি যদি এই কাজটি করতে পারেন তাহলে অবশ্যই সাইটে ভালো ভিজিটর পাবেন ফ্যান পেজ থেকে। অবশ্যই এই সেকশনে আপনার সাইটের লিংক যুক্ত করতে ভুলবেন না। আর কাস্টোমাইজ ওয়েলকাম পেজ তৈরি করার অনেক উপায় আছে। ফ্রেমওয়ার্কের মাধ্যমে এটি সহজেই করতে পারেন। আগামীতে কিভাবে একটি কাস্টোমাইজ ওয়েলকাম পেজ তৈরি করা যায় সে সম্পর্কে লিখবো।

ভিডিও প্রমোশন চালান
একটি পেজের প্রমোশনের জন্য ভিডিও যথাযথ উপায়। তাই আপনার ফেসবুক ফ্যান পেজটির প্রমোশনের জন্য গ্রেট ও ইনোভেটিব ওয়েতে ভিডিও তৈরি করুন। আমি মনে করি এভাবে একটি পেজ থেকে সাইটে ট্রাফিক আনা যায় সহজেই!

video promotion
এজন্য আপনাকে টাকা খরচ করতে হবে না। আপনার পেজের সব ফিচার নিয়ে একটি ভিডিও তৈরি করুন এবং এটি ইউটিউবে আপলোড করুন। ভিডিওটি অবশ্যই ছোট করার চেষ্টা করবেন। তবে অবশ্যই আপনার পেজের ফিচারগুলো যেনো বাদ না পড়ে।

লেখাটি অনেক বড় হলেও বোঝার সুবিধার্তে পর্বে ভাগ করে প্রকাশ করলাম। আজ প্রকাশিত হলো প্রথম পর্ব। পুরো লেখাটি পেতে আর্নট্রিক্সের সঙ্গেই থাকুন।

comments

10 COMMENTS

  1. ব্লগারদের জান্য খুব দরকারি একটি post । পরের post এর অপেক্ষায় থাকলাম ।

    একজন ব্লগার twitter থেকে কিভাবে উপকৃত হতে পারে ?

  2. আপনার পোস্টের তথ্যগুলো অতি প্রয়োজনীয়, ধন্যবাদ আপনাকে।

  3. কিভাবে একটি কাস্টোমাইজ ওয়েলকাম পেজ তৈরি করা যায় সে সম্পর্কে লেখেন প্লিজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here