বাজারে এলো এইচপি-র নতুন ট্যাবলেট এলিটপ্যাড ৯০০

গত ২৯ শে জানুয়ারি বাংলাদেশের বাজারে যাত্রা শুরু করেছে এইচপি-র নতুন ট্যাবলেট কম্পিউটার এইচপি এলিটপ্যাড ৯০০। মূলত পেশাদার ব্যবহারকারীদের লক্ষ্য করে ট্যাবলেট কম্পিউটারটি বাজারে এনেছে কোম্পানিটি। রাজধানীর ওয়েস্টিন হোটেলে বলরুমে আনুষ্ঠানিকভাবে ট্যাবলেটটি বাজারে আনার ঘোষণা দেন এইচপি পার্সোনাল সিস্টেমস গ্রুপের ক্যাটাগরি ম্যানেজার লন ক্রিশ্চিয়ান এডমন্ড রেইস। ব্লগার হিসাবে প্রতিষ্ঠানটি আর্নট্রিক্সের একজন প্রতিনিধিকে আমন্ত্রণ জানিয়েছিল অনুষ্ঠানটি কাভার করার জন্য। আর তাই কাছ থেকেই দেখা হল দেশের বাজারে নতুন এ ট্যাবলেটটির যাত্রা মুহুর্ত। আর অনুষ্ঠানের পরে এডমন্ড রেইসের কাছ থেকে জেনে নেয়া হল ডিভাইসটি সম্পর্কে তাৎক্ষণিকভাবে মনে জমে থাকা সব প্রশ্ন। এফাঁকে ডিভাইসটির খুঁটিনাটিও দেখা হল।

hp-elitepad-900

আর অল্প সময়ে কাছ থেকে দেখা এবং কনফিগারেশনের উপর ভিত্তি করে লেখা রিভিউ।

ব্যবসায়িক সমাধান!
বাজারে বর্তমান যে ট্যাবলেটগুলো আছে সেগুলোর বেশিরভাগই অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম নির্ভর। আর অ্যাপলের ট্যাবলেটগুলোতে রয়েছে আইওএস অপারেটিং সিস্টেম। কিন্তু বিশ্বব্যাপী কর্পোরেট এনভাইরনমেন্টে ডেস্কটপে বেশি ব্যবহৃত হয়ে থাকে মাইক্রোসফটের উইন্ডোজ। আর তাই ব্যবহারকারীরা তাঁদের ব্যবহৃত ট্যাবলেট কম্পিউটারের সঙ্গে অফিসের ডেস্কটপ পিসি কিংবা ল্যাপটপ সহজে সিংক করতে পারেন না।

ElitePad-900-in-dock-left

এছাড়াও বর্তমান ট্যাবলেট কম্পিটউটারগুলো মূলত ডকুমেন্ট ভিউয়ার হিসাবে ব্যবহৃত হয়ে থাকে। ডকুমেন্ট ক্রিয়েট করার জন্য এ ডিভাইসগুলোর ব্যবহার তেমন সহজ নয়। এইচপি-র ডিভাইসটি বাজারে এসেছে এ সমস্যাকে সমাধাণ করার জন্যই। যেহেতু এটি মাইক্রোসফটের উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমের জন্য, তাই একই প্রতিষ্ঠানের অফিস স্যূট সফটওয়্যার মাইক্রোসফট অফিসের যেকোন সংস্করণ এ ট্যাবলেটটিতে ব্যবহার করা যাবে। সফটওয়্যারটি যেহেতু ব্যবসায়িক সব ধরণের ডকুমেন্টস তৈরির পূর্ণ সমাধাণ তাই এ ট্যাবলেটও পূর্ণ সমাধাণ হিসাবেই পাওয়া যাবে বলে মনে করছে এইচপি।

hp-elitepad-900

তাছাড়া বর্তমানে ট্যাবলেটগুলোতে টাইপিং করা কিংবা রয়েছে বিশেষ কেস, যেটি ব্যবহারকারীকে সাচ্ছন্দ্যে টাইপ করার সুবিধা দেবে।

কনফিগারেশন
ট্যাবলেটটিতে রয়েছে ১০.১ ইঞ্চি মাপের পর্দা। এর ওজন মাত্র ০.৬৮ কেজি আর পুরুত্ব মাত্র ৯.২ মিলিমিটার। সুনিপুণ ডিজাইনে তৈরি এইচটি এলিট প্যাডে ব্যবহৃত হয়েছে সিএনসি- মেশিনড্ অ্যালুমিনিয়াম ও কর্নিং গোরিলা গ্লাস-২। বিশেষ এ গরিলা গ্লাস ব্যবহারের ফলে এতে কোন ধরণের স্ক্র্যাচ পড়বে না।

HP-Windows-8-ElitePad-900-Body

প্রসেসর হিসাবে ট্যাবলেটটিতে রয়েছে নেক্সট জেনারেশন ইন্টেল মোবাইল প্রসেসর। আর আগেই বলেছি, ট্যাবলেটটির অপারেটিং সিস্টেম হিসাবে রয়েছে উইন্ডোজ ৮।

এইচপি স্মার্ট জ্যাকেট

HP-ElitePad-Jacket
এলিটপ্যাড স্মার্ট জ্যাকেট

স্মার্ট জ্যাকেট হচ্ছে ট্যাবলেটের একটি অতিরিক্ত অ্যাক্সেসরিজ। এটি ট্যাবলেটটিকে একেবারে কম্পিউটারে পরিণত করবে। এতে আছে বিশেষ একটি ইন্টিগ্রেটেড কীবোর্ড, কানেক্টিভিটি পোর্ট, এসডি কার্ড রিডার ও পরিপূর্ণ কম্পিউটিং অভিজ্ঞতার জন্য নিয়ন্ত্রণযোগ্য ভিউয়িং অ্যাঙ্গেল। এছাড়াও ইউএসবি, এইচডিএমআই ও অন্যান্য কার্যকর কানেক্টিভিটি সুবিধাও রয়েছে এতে। এছাড়া দীর্ঘমেয়াদী ব্যাটারি সাপোর্টের জন্য রয়েছে অপশনাল এইচপি এলিট প্যাড জ্যাকেট ব্যাটারি।

এইচপি এলিট প্যাড ডকিং স্টেশন- বাড়তি কীবোর্ড ও মনিটর যুক্ত করে ট্যাবলেটটিকে নিমেষেই পিসিতে পরিণত করে এটি দেয় ‘এন্টারপ্রাইজ ক্লাস’ অভিজ্ঞতা। পাশাপাশি এর মাধ্যমে চার্জ দেয়ার কাজটিও হয়ে যায়। অথবা চাইলে ট্যাবলেটটিকে সেকেন্ডারি স্ক্রিণ হিসেবে ব্যবহার করে দুর্দান্ত মাল্টিটাস্কিংও সম্ভব।

hp-elitepad900-accessories
এলিটপ্যাড অ্যাক্সেসরিজ

এইচপি এক্সিকিউটিভ ট্যাবলেট পেন- গ্রাহককে অনায়াসে ম্যাসেজ ও নোট লেখার স্বাচ্ছন্দ্য দিতে সক্ষম এই বিশেষ পেন। সরাসরি স্ক্রিনে হাতে লেখার মাধ্যমেই কাজ করা যায়। চাইলে যেকোন অ্যাপ্লিকেশনে ব্যবহার করার জন্য টাইপড্ টেক্সট হিসেবে সেভ  বা কনভার্টও করার সুবিধা রয়েছে।

ভ্রাম্যমান অবস্থায় কাজ করার জন্য প্রয়োজনীয় টুলস

HP-ElitePad-900-Center-640x544
এলিটপ্যাড ফ্রন্টভিউ

এইচপি এলিট প্যাড ট্যাবলেট-এর ১০৮০ রেজোল্যুশনের ফ্রন্ট ফেসিং ভিডিও ক্যামেরা ও এলইডি ফ্লাশ, সাইবারলিঙ্ক ইউক্যাম সফটওয়্যার সহ ৮ মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহারকারীকে দেয় সহজে ‘ফেস-টু-ফেস’ যোগাযোগের সুবিধা। আরো আছে হাই ডেফিনিশন ওয়েব ভিডিও তৈরি ও রেকর্ড করার সুবিধা।

এছাড়াও, এইচপি ক্লায়েন্ট সিকিউরিটি-র অন্তর্ভুক্ত সুদক্ষ ডাটা, ডিভাইস ও আইডেন্টিটি সুরক্ষা ব্যবস্থা এইচপি বায়োস প্রটেকশন, সিকিউরিটি ম্যানেজার ও এইচপি ড্রাইভ এনক্রিপশন সকল প্রতিষ্ঠানেই কার্যকরী পদ্ধতি হিসেবে স্বীকৃত হবে বলে আশা করা যায়। অতিরিক্ত নিরাপত্তা বৈশিষ্ট্যগুলোর মধ্যে আরো আছে ডিভাইস অ্যাক্সেস ম্যানেজার, ঐচ্ছিক কম্পিউট্রেস ও স্পেয়ার কী।

comments

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here