আগামী বছরের ১২ জানুয়ারি থেকে ICANN দিবে যে কোন নামের টপ লেভেল ডোমিন

এবার থেকে আপনি চাইলেই যে কোন নামে ডোমিন নিতে পারবেন। আন্তর্জাতিক ডোমেইন নাম প্রদানকারী সংস্থা ICANN খবর টা নিশ্চিত করেছে যে এখন থেকে তারা যে কোন নামেই টপ লেভেল ডোমিন প্রদান করবে। আপনি চাইলে গতানুগতিক ডোমিন নামের (যেমন .com, .net ও .org) বাহিরে আপনার পছন্দের টপ লেভেল ডোমিন বানিয়ে নিতে পারবেন। ডোমেইন নেমে কোনো প্রতিষ্ঠান বা ব্যক্তি নিজের ইচ্ছামতো যেকোনো শব্দ দিতে পারবে।

সিঙ্গাপুরে ICANN এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। যেমন আমাদের অনলাইন সাপোর্ট ইচ্ছা করলে www.online.support নামে ডোমিন নিতে পারবে। আপনি ইচ্ছা করলে যে কোন নামে ইচ্ছা মতো টপ লেভেল ডোমিন কিনতে পারবেন। কিন্তু এখানে একটা কথা আছে যে সে কি এই টপ লেভেল ডোমিন কিনতে পারবে!! পারবো কিভাবে ? কারন এই রকম টিএলডি ডোমিন কিনতে আগ্রহি কে রেজিস্ট্রেশন করতে গুনতে হবে ১ কোটি ৩৭ লক্ষ টাকা আর প্রতি বছর দিতে হবে ১৮ লক্ষ টাকা। যদিও কিছু কিছু মানুষ এই ব্যাপারে বিরোধিতা করেছেন কারন এতে অনেক স্পর্শকাতর ডোমিন নেম নেয়ার সুযোগ রয়েছে।

এই বেপারে ICANN এর প্রেসিডেন্ট এবং CEO জানান, “ICANN has opened the Internet’s addressing system to the limitless possibilities of the human imagination,”

এ সম্পর্কে ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নাম্বারসের (ICANN) চেয়ারম্যান বলেন, ‘আমি মনে করি, ইন্টারনেট জগতে এটাই সবচেয়ে বড় পরিবর্তন। পরবর্তী প্রজন্মের সৃজনশীলতা ও অনুপ্রেরণার জন্য এটা একটি প্ল্যাটফর্ম।’

এক্ষেত্রে বড় বড় কোম্পাণী গুলোর নিজস্ব ধারার ডোমেন ব্যবহারের সম্ভাবনা  অনেক বেশি। বিশেষ করে যারা অনেক বেশি সাবডোমেইন ব্যবহার করে যেমন-ব্লগস্পট বা ওয়ার্ডপ্রেস তাদের যদি .bs বা .wp থাকে তাহলে তো ডোমেইনের নামটি বেশ ছোট ও মজার হবে।

ইন্টারনেট ডোমেইন প্রদানকারী প্রতিষ্ঠান ICANN আগামী বছরের ১২ জানুয়ারি থেকে প্রতিষ্ঠান বা ব্যক্তির কাছ ডোমেইন পরিবর্তনের আবেদনপত্র গ্রহণ করবে। আর ২০১২ সালের পরই শুরু হবে ডোমেইন নেমের এই উন্মুক্ত সুবিধা। তো ঠিক করে ফেলুন আপনার পছন্দের ডোমিন নামটা।

 

খবরঃ বিজ্ঞান ☼ প্রযুক্তি

comments

5 COMMENTS

  1. ভাই ১ কোটি ৩৭ লক্ষ টাকা আর প্রতি বছর দিতে হবে ১৮ লক্ষ টাকা আমাদের জন্য না বড় বড় রুই কাতলা দের জন্য………….শেয়ার জন্য………….ধন্যবাদ

    • আমাদের ব্লগে আপনাকে স্বাগতম।
      আপনি ঠিকি বলেছেন, এগুলো আমাদের জন্য নয়। রুই কাতলাদের জন্যই।
      ধন্যবাদ আপনাকে।

    • অনলাইন সাপোর্ট ব্লগে আপনাকে স্বাগতম মিনহাজ ভাই… ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। আশা করি আমাদের ব্লগে আপনাকে নিয়মিত পাবো। আপনি ঠিকি বলেছেন আমরা শুধু দেখেই যাব, কিনতে আর পারবোনা। ভালো থাকবেন।
      আবারো ধন্যবাদ আপনাকে আমাদের ব্লগে ভিজিট করার জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here