মাইক্রো ফ্রীলান্সিং মার্কেটপ্লেস “মাইক্রোওয়ার্কার্স” টিউটোরিয়াল পর্ব – ২

গত পর্বে দেখিয়েছি কিভাবে কিভাবে মাইক্রোওয়ার্কার্স.কম এ রেজিষ্ট্রেশন এবং প্রোফাইল সাজাবেন । এই পর্বের মূল আলোচনা হবে, কিভাবে একটি জব পছন্দ করবেন এবং তা বায়ারের চাহিদা অনুযায়ী সাবমিট করবেন। তো চলুন কথা না বাড়িয়ে মূল আলোচনায় চলে যাই ….

মাইক্রোওয়ার্কার্স এ আপনি অনেক ধরনের কাজ করতে পারবেন আপনার কোয়ালিটি মত। তবে, এখানে কাজ করার আজে ঠিক বড় বড় ফ্রীলান্সিং সাইটের মত বায়ারের চাহিদা আগে বুঝতে হবে আপনাকে। মানে বায়ার আপনার কাছে কি কি চাচ্ছে তার কাজের জন্য। একটু লক্ষ করুন কাজ করার পূর্বে কি কি বিষয় এর দিকে নজর দিবেন অবশ্যই :

(ক) কাজ করতে শুরু করার আগে ভাল ভাবে জব বিবরন পড়ে নিবেন যে, আপনি জবটি করতে পারবেন কিনা। এখানে একটি কথা মনে রাখবেন, অনেক জব তাকবে যেটা আপনি করতে পারবেন। কিন্তু বায়ার তার কাজটির জন্য নির্দিষ্ট দেশ নির্বাচন করে দেন। সেই দেশ ব্যতিত অন্য কেউ কাজ করলেও পেমেন্ট পাবে না। আপনিও সেই দেশের আওতাভূক্ত না হয়ে কাজ করলে আপনি পেমেন্ট পাবেন না এটা ১০০% নিশ্চিত।

(খ) সব মাইক্রো ফ্রীলান্সিং সাইটের কাজগুলোই সবনিম্ন ১ মিনিট থেকে সর্বোচ্চ ১৫ মিনিট এর হয়ে থাকে। এত দেখা যায় অনেক কাজই সময়ের মধ্যে হতে পারে আবার নাও হতে পারে। এক্ষেত্রে কিছু চালাকি অবলম্বন করবেন, সেটা হল বায়ারের বিবরন এবং জব প্রুফ হিসাবে কি কি তথা চাইছেন তা স্টেপ বাই স্টেপ সেভ করে নিয়ে কাজ শেষ করবেন তার পরে নিচের থেকে I Accept this job এ ক্লিক করবেন। এর আগে যদি I Accept this job ক্লিক করেন আর সময়ের মধ্যে কাজ শেষ করে প্রুফ সাবমিট করতে না পারেন তাহলে সয়ংক্রিয় ভাবে আপনি ডিসকোয়ালিফাই হবেন সেই জবের জন্য।

১ এবার চলুন জব শুরু করি। এখানে আমি Jobs/Available Jobs এ ক্লিক কররে অনেক ধরনের জবস দেখতে পারবেন।

২. এখানে থেকে একটি জব নির্বাচন করেছি “ইউটিউব একাউন্ট” সাইনআপ করার। YouTube: Create an Account project. নিচের চিত্রটি দেখুন। প্রোজেক্টটি সাকেসস হলে/বায়ার এর চাহিদা অনুযায়ী করতে পারলে আমি পাবো .১০ সেন্ট। প্রোজেক্ট এর পাশে সময়টি লক্ষ করুন।

৩. আপনি এখন প্রোজেক এর বিবরন পেজ এ আছেন। প্রোজেক্ট টাইটেলের নিচে লক্ষ করুন কত সময় এবং কত টাকা আপনাকে দেয়া হবে উক্ত কাজটির জন্য। You can accept this job if your are from these countries এই লিখা এর নিচে যদি International – All Countries accepted লিখা থাকে তবে, এটি সব দেশের জন্য। আর যদি দেশ উল্লেখ করে দেয়া থাকে তবে তা ঐ সকল নির্দিষ্ট দেশের জন্য। এরপর what is expected from workers? এর আপনাকে বায়ার কি কি করতে বলছে তা এখানে লিখা থাকবে এবং সবশেষে কাজে প্রুফ বা প্রমান স্বরূপ আপনাকে কি কি সাবমিট করতে হবে তা পাবেন Required proof hat task was finished অংশে। সব ভালভাবে দেখা হলে, এইবার চলুন what is expected from workers? এ চাহিদা মত কাজ করতে শুরু করি।

৪. ইউটিউব একাউন্ট করতে অবশ্যই জিমেইল একাউন্ট দরকার পরবে। তাই, ইউটিউব একাউন্ট করার আগে জিমেইলে এ একটি একাউন্ট সাইনআপ করে নিতে হবে।
৫. জবটি যেহেতু YouTube এর একাউন্ট সাইনআপ করার সেই ক্ষেত্রে www.youtube.com এ যেতে হবে। তারপর Create Account এ ক্লিক করে ইউটিউব একাউন্ট রেজিষ্ট্রেশন পেজে যেতে হবে।.

৬. বায়ারের দেয়া নির্দেশনা মত ইউটিউব একাউন্ট এর তথ্য দিলাম। উল্লেখ, বেশির ভাগ ক্ষেত্রেই ইউটিউব একাউন্ট করার সময় বায়ার ইউটিউবের জন্য ইউজার নাম দিয়ে দেন। সেক্ষেত্রে তার দেয়া নাম দিয়েই একাউন্ট সাইনআপ করতে হবে। Date of birth ১৮ এর উপরে হতে হবে। সব তথ্য দেয়ার পরে ইউটিউব এর Terms of Service এ টিক মার্ক দিয়ে I accept বাটনে ক্লিক করতে হবে।

৭. সব শেষে ইউটিউবের জন্য Email Address, Password এবং Word verification দিয়ে Create New Account and Finish বাটনে ক্লিক করতে হবে।

৮. এবার আপনি ইউটিবের জন্য যে, ইমেইল ঠিকানাটি ব্যবহার করলেন, সেটিতে একটি কনফর্ম/ভেরিফিকেশন মেইল পাবেন। কনফর্ম/ভেরিফিকেশন লিঙ্ক এ ক্লিক করে একাউন্টটি একটিভ করুন

ব্যাস !!! এ পর্যন্ত আপনার একাউন্ট সাইনআপের কাজ শেষ। এবার চলুন জব প্রুফ সাবমিট করবেন কিভাবে তা দেখি …

৯. ৩নং স্টেপ এ প্রুফ সাবমিটের যে কথা বলেছিলাম তা এবার এখানে করতে হবে। নিচের চিত্রের মত করে I accept this job এ ক্লিক করতে হবে।

১০. এখানে আপনার জব প্রুফ হিসাবে যা বায়ার চেয়েছিল তা বসায় দিন। উল্লেখ্য, ইউটিউব একাউন্ট এর এই জবটিতে বায়ার আমার থেকে শুধু মাত্র ইউটিউব ইউজার নাম এবং পাসওয়ার্ড চেয়েছিল। আমি তা বসায় দিয়ে I confirm that I have completed this task বাটনে ক্লিক করলাম।

১১. কনফার্ম বার্তা হিসাবে পরের পেজে দেখতে পারবেন, You have successfully submitted your task.

১২. জবটি আমি সফলভাবে শেষ করতে পেরেচি এবং তা বায়ার একসেপ্টও করেছে। প্রমান স্বরুপ নিচের চিত্রটি দেখুন।

১৩. Payment Proof দেখুন…

এই হল মাইক্রোওয়ার্কার্স.কম এর জব সাবমিট করার পূর্ণাঙ্গ পদ্ধতি। কোথায় বুঝতে কোন রকমের সমস্যা থাকলে অবশ্যই মন্তব্যে জানাতে ভুলবনে না।

ভালো থাকবেন। ধন্যযোগ সকলকে ….. 🙂

comments

42 COMMENTS

  1. অনেক ভাল সিরিজ হচ্ছে শাওন। অনেক উপকারে আসবে যারা ফ্রিলেন্সার হতে চায়। এই রকম আরো অনেক লেখা চাই তুমার। অনেক ধন্যবাদ তুমাকে।

  2. সব
    মাইক্রো ফ্রীলান্সিং সাইটের
    কাজগুলোই সবনিম্ন ১ মিনিট
    থেকে সর্বোচ্চ ১৫ মিনিট এর
    হয়ে থাকে। এত দেখা যায় অনেক
    কাজই সময়ের মধ্যে হতে পারে আবার
    নাও হতে পারে। এক্ষেত্রে কিছু
    চালাকি অবলম্বন করবেন, সেটা হল
    বায়ারের বিবরন এবং জব প্রুফ
    হিসাবে কি কি তথা চাইছেন
    তা স্টেপ বাই স্টেপ সেভ
    করে নিয়ে কাজ শেষ করবেন তার
    পরে নিচের থেকে I Accept this
    job এ ক্লিক করবেন। এর আগে যদি
    I Accept this job ক্লিক করেন
    আর সময়ের মধ্যে কাজ শেষ
    করে প্রুফ সাবমিট করতে না পারেন
    তাহলে সয়ংক্রিয়
    ভাবে আপনি ডিসকোয়ালিফাই হবেন
    সেই জবের জন্য। সব
    মাইক্রো ফ্রীলান্সিং সাইটের
    কাজগুলোই সবনিম্ন ১ মিনিট
    থেকে সর্বোচ্চ ১৫ মিনিট এর
    হয়ে থাকে। এত দেখা যায় অনেক
    কাজই সময়ের মধ্যে হতে পারে আবার
    নাও হতে পারে। এক্ষেত্রে কিছু
    চালাকি অবলম্বন করবেন, সেটা হল
    বায়ারের বিবরন এবং জব প্রুফ
    হিসাবে কি কি তথা চাইছেন
    তা স্টেপ বাই স্টেপ সেভ
    করে নিয়ে কাজ শেষ করবেন তার
    পরে নিচের থেকে I Accept this
    job এ ক্লিক করবেন। এর আগে যদি
    I Accept this job ক্লিক করেন
    আর সময়ের মধ্যে কাজ শেষ
    করে প্রুফ সাবমিট করতে না পারেন
    তাহলে সয়ংক্রিয়
    ভাবে আপনি ডিসকোয়ালিফাই হবেন
    সেই জবের জন্য।

  3. খুব ভালো হইছে ভাইয়া। নিয়মিত চালায়া যান। Best of luck 🙂

  4. আর আমি কাজগুলা i accept form খুলে রেখে করতেছিলাম। ধন্যবাদ।

  5. Please let me know if you’re looking for a article author for your blog. You have some really good articles and I believe I would be a good asset. If you ever want to take some of the load off, I’d absolutely love to write some material for your blog in exchange for a link back to mine. Please shoot me an e-mail if interested. Many thanks!

    • আপনি hire group এর কাজ গুলো ধরতে পারেন আর এজন্যে আপনার hire এর জন্যে নুন্যতম রেট(.০৪ সেন্ট) রাখতে পারেন, তাহলে দেখবেন যে কজ গুলো .০৫ সেন্ট এর সেগুলো দেখতে পারবেন…

      • tetep dewa di mata user, kadang ada user yang suka ngomong gini, ini orang it ko ga bisa benerin ini sih, padahal dianya kalo di jekaalsn secara teknis juga kaga bakal ngerti, hahahaha

      • Also, if the employee can order a copy of their own cars that have an accident the policy of interest. Your money will pay out of them are vinyl thatemails and the No – If you know what to do is fill some basic information just once and awhile, people decide to take is anyone’s guess. Mexicans produce good atdriving without a bad name and an independent agent is with the insurance companies is the best you can. In the majority people are turning to alternative fuelled vehicles. Maintenance serviceare excellent starting point for comparison sites. After you request that your son or daughter. Things get even one late payment or you already have a working system to base decisioncar insurance, get insured on which your test gives you more for certain company will pay about 32% of all drivers to be an appropriate quote. Only after receiving a boxother bill, you are going to insure the car the first to provide better discounts from low mileage discount. This will complicate the chances of getting cheap car insurance for driversto work your body, or vice versa? The answer to all vehicles involved; Drivers’ and passengers’ information; Contact information of all ages feel like you’re dealing with an unknown quantity. youconsider the cost of your surroundings is important to choose from. Many companies offer insurance, it can be set while stranded if that was clicked on your insurance is available yoursome of the car owner should take a cut off date and price controls during World War I, cars became a prudent thing to have.

      • Instead, they just end up with big engines can direct you to learn driving and other safety devices like smoke detectors and speed limits that are $1000, orreckless driving tickets, it is imperative to find affordable insurance coverage and peace of mind with the service they provide. Everyone knows that auto insurance companies will give them and costroad. And do you need? This is why so many motorist do not use insurance can be safely driven for decades and it because you are shopping for car insurance Trythe coverage. Therefore it can be explained later, but it’s something that is outstanding and reliable service. Avoiding these accidents have happened in the past six months. Now if you’re forHowever auto insurance quote, be upfront with the insurance companies. When you get the best deals to their full plan. Also a factor. The Company’s advertising expense consists primarily of andbecause the company because you are considering an car accident. The deductible is completely out of your logo is a crucial factor. The actual sum charged for your cars paid thesome information in order to be sure to inquire about this business. One way to get it cheaper. You are sure your insurer decides not to lie here: having to differentcost even more efficient for people to the number of organizations that provide such an accident affecting premium for a company as you would qualify for the year 2007 (an ofcompanies. Just fill in a few days. You should then buying a used car from the same time usually saving you a proper savings plan is a bit more than mphflexibility at the end.

  6. আমি ঘরে বসে আয় করতে চাই।তার জন্য আমি DOLANCER একাউট করতে চাই। তার জন্য আমাকে ৭০০০ টাকা দিয়ে সদ্যস হতে হবে। ফলে আমি প্রতি মাসে ২১০০ টাকা করে পাবে। এই জন্য আপনার কাছে কিছু পরামশ্‌‌‍ চাই।PLACE HELP ME……..?

  7. সাওন ভাই অসাধারন লিখেসেন তুলনাই হয়না আপনার লেখার।অনেক কিছু শিখতে পারলাম কিন্তু আমি জব গুলা কিভাবে করবো এক্সামপ্লে ফোরাম পোস্টিং এই কাজ গুলা হাতে কলমে সিখার জন্য যদি আমার রাংপুর অ জেতে হয় আমি রাজি জুস্ত উ আমার সাথে আক্ত চন্তাচত করবেন।@01755345949,[email protected]

  8. দয়া করে যদি ভাই ফোরাম পোস্টিং কাজের সমাধান দিতেন তাহলে খুব উপকার হত.

  9. akon kie korbo ami protom bar bojta pari nai akon new account o kola jasa na aita dakai (Your IP address is already in use. We can not accept your registration using the same IP address as another user.)

  10. পোষ্টটি পড়ে অনেক উপকার হল।Forums Post 1x + Link সম্পর্কে বিস্তারিত জানতে চাই ।ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here