জেনে নিন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে জব না পাওয়ার কিছু গুরুত্বপূর্ণ কারণ

5
171

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে নতুনরা হয়ত অনেক জবেই অ্যাপ্লিকেশন করছেন কিন্তু কোন রিপ্লাই পাচ্ছেননা । অনেকের প্রশ্ন কেন জব পাচ্ছেন না, এর অন্যতম কারণ কি হতে পারে, এর থেকে সফল হওয়ার উপায় ইত্যাদি। জানলে একটু অবাক হবেন, সমীক্ষায় গিয়ে দেখে গেছে, পুরাতনদের তুলনায় নতুনদের অনেক অনেক কাজ পাওয়ার হার বেশি। একজলকে দেখে নিই সম্ভাব্য কি কি কারণে আপনি মার্কেটপ্লেসে  কাজ পাচ্ছেন নাঃ

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে

Freelancing

১। কাজ না পাওয়ার অন্যতম হলো —জব অ্যাপ্লিকেশন করার সময় কি কাজ করতে হবে তা সঠিকভাবে জেনে না নেওয়া।

২। জব ডিটেইল এ কিছু কিওয়ার্ড উল্লেখ করা থাকে যা আমরা সঠিকভাবে উত্তর না দিয়ে জব আপ্লিকেশন করি। যে কারনে ক্লায়েন্ট আর আপ্লিকেশনের উত্তর প্রদান করেন না।

৩। দেখা গেছে অনেকেই একই কভার লেটার বারবার কপি করে ব্যবহার করেন, যা নির্দিষ্ট জবের জন্য হয়তো অপ্রাসঙ্গিক। এবং জবের জন্য ক্লায়েন্টের নজর কারতে পারেনা।

৪। মাঝে মাঝে কিছু বায়ার জব ডিটেইলে বলে দেন আগের করা কোন কাজের স্যাম্পল কিংবা পোর্টফোলিও এটাচ করে দেয়ার জন্যে। সেক্ষেত্রে কভার লেটারের সাথে ফাইল এটাচ করে দিতে হয়। তবে অরিজিনাল ফাইল দেয়া থেকে বিরত থাকুন। আর পোর্টফোলিওগুলো আগে থেকেই সাজিয়ে রাখুন। কারণ কাজ পাবার ক্ষেত্রে পোর্টফোলিও অনেক ভাল ভূমিকা রাখে।

৫। পোর্টপলিও ঃ আপনার যদি ভালো প্রোটফোলিও থাকে তাহলে কাজ পাবার সম্ভাবনা অনেক বেশি । সবসময় আপনি যে প্রজেক্ট এর কাজ শেষ করবেন তারপর তা আপডেট করে নিন ।

৬। কাজের রেট কমিয়ে বিড করছেন?
আচ্ছা, ধরুন দোকানে গিয়েছেন মাম পানির বোতল কিনতে; দোকানদার দাম হাকলেন ১৫ টাকা। আরেক দোকানে গিয়ে দেখলেন সেটি ১০টাকা। আপনি আগে থেকেই জানেন মাম পানির বাজারদর ১৫টাকা। এখন কোয়ালিটির কথা চিন্তা করলে কোনটি কিনবেন?

৭। কাভার লেটার লেখার সময় অনেকে বানানের প্রতি খেয়াল রাখেন না। এটি কাজ না পাওয়ার অন্যতম আর একটি কারণ।

এই বিষয়গুলো কি আগে থেকে জানা ছিল আপনার? আরও বিস্তারিত জানতে সঙ্গে থাকুন। ভিজিত করতে পারেন আমার ব্লগে  সোর্স টিউণ

comments

5 COMMENTS

    • Ho appena installato Firefox 3.6 e già odio le &qust;peroonas" 😀 Mi sembrano quelle personalizzazioni dell'interfaccia tipo Microsoft Messenger: la maggior parte sono immagini che distruggono l'usabilità del browser e lo rendono francamente orribile.A quando una estensione che "espande" il background della pagina visitata all'intera interfaccia? 😉

  1. একটা Professional Look Id বানানোর উপায় কি?
    নিয়ম গুলু বলবেন plz
    একটু Details এ বলবেন plz
    আমি নতুন তাই বললাম Details এ বলতে।

  2. Onek vlo lagce vai. Ami ai site er ekjon niyomito vokto. Onek koste ei site khuje peyeci.Ameo SEO er upor kaj shekha shuru koreci. Ami chai seo er upor besi besi kore post korun jate amra seo ta advance vabe shikte pari. Please eta amr onurod.

  3. ধন্যবাদ আরো একটি ভালো পোস্টের জন্য। আগামিতেও এমন পোস্ট পাবো আশা করি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here