ফ্রিল্যান্সিংয়ে এগিয়েই যাচ্ছে বাংলাদেশ, ইল্যান্সের শীর্ষ ৭ এ অবস্থান!

1
166

ওডেস্ক, ফ্রিল্যান্সারের মতো অপর জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস ইল্যান্সে প্রথম সারিতে রয়েছে বাংলাদেশ। সম্প্রতি এক প্রতিবেদনে ইল্যান্স তাদের সাইটটিতে কন্ট্রাক্টর বাই জিওগ্রাফি ক্যাটাগরিতে শীর্ষ ২৫টি দেশের নাম প্রকাশ করে। এই তালিকায় ৭ (লাকি সেভেন!) নম্বর অবস্থানে রয়েছে বাংলাদেশ। শীর্ষ অবস্থানে রয়েছে যথারীতি যুক্তরাষ্ট্র ও দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত।

প্রকাশিত তথ্যমতে, সাইটটিতে বর্তমানে বাংলাদেশি নিবন্ধিত কনট্রাকটর ২৪ হাজার ৯৮২ (তারিখ ২৭.০৮.২০১২)। এখানে বাংলাদেশিদের প্রতি ঘন্টায় গড় কাজের রেট ৯ ডলার। শীর্ষ অবস্থানে থাকা যুক্তরাষ্ট্রের মোট নিবন্ধিত কনট্রাকটর সংখ্যা ৫ লাখ ৮৪ হাজার ১৯০। ভারতের ক্ষেত্রে এ সংখ্যা ২ লাখ ৪৯ হাজার ৪৭২। এরপরের অবস্থানে রয়েছে পাকিস্থান (৯১,৫৮৫), ফিলিপাইন (৬৭,৬৮৭) ও যুক্তরাজ্য (৬৪,০৪৫)। বাংলাদেশের ঠিক আগের অবস্থানে থাকা কানাডার মোট নিবন্ধিত কনট্রাকটর সংখ্যা ৪৪ হাজার ৬৮৭।

কনট্রাক্টরের ভিত্তিতে সপ্তম অবস্থানে থাকলেও আয়ের দিক থেকে বাংলাদেশের অবস্থা এর দ্বিগুন অর্থ্যাৎ ১৪। এ পর্যন্ত ইল্যান্স থেকে বাংলাদেশের মোট আয় প্রায় ৩৩ লাখ ডলার। বাংলাদেশ সবচেয়ে বেশি আয় করেছে আইটি ক্যাটাগরি থেকে। এই ক্যাটাগরিতে আয়ের পরিমান প্রায় ২৪ লাখ ৫৫ হাজার ডলার। এছাড়া ক্রিয়েটিভ ক্যাটাগরিতে ৪ লাখ ১৫ হাজার, মার্কেটিং ক্যাটাগরিতে ১ লাখ ৪৬ হাজার ও অপারেশন ক্যাটাগরিতে ১ লাখ ৯৬ হাজার ডলার আয় করেছে বাংলাদেশের ফ্রিল্যান্সাররা। এই তালিকায় প্রথমে থাকা যুক্তরাষ্ট্রের মোট আয় প্রায় ১৪ কোটি ১৯ লাখ ডলার। দ্বিতীয় অবস্থানে থাকার ভারতের পরিমান খুব বেশি কম নয়, ১৪ কোটি ১৮ লাখ ডলার। এই তালিকায় বাংলাদেশের উপরে আরো রয়েছে পাকিস্থান, ইউক্রেন, কানাডা, যুক্তরাজ্য, রোমানিয়া, রাশিয়া, চীন, ফিলিপাইন, আর্জেন্টিনা, সার্বিয়া ও অস্ট্রেলিয়া।

comments

1 COMMENT

  1. বাংলাদেশের অবস্থান আরও এগিয়ে যাবে, কেননা তরুন প্রজন্ম জেগে উঠেছে, সেদিন আর বেশি দুরে নয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here