ডলার কেনা-বেচা করছেন? আগেভাগেই জেনে নিন…

3
708

আমরা যারা অনলাইনে ফরেক্স, ইনভেস্টমেন্ট কিংবা আউটসোর্সিং এর মাধ্যমে আয় করি তারা সবাই কম-বেশি অনলাইন ডলার ক্রয় বা বিক্রয় করি বিভিন্ন প্রয়োজনে। আর এ জন্য আমরা সাহায্য নিই বিভিন্ন অনলাইন ট্রান্সফার মাধ্যমের। যেমন- পাইজা (অ্যালার্টপে), পেপাল, লিবার্টি রিজার্ভ, মানি বুকার্স, পারফেক্ট মানি ইত্যাদি। যদিও পাইজা (অ্যালার্টপে) ই আমাদের কাছে সুপরিচিত এবং এর লেন-দেন ই বাংলাদেশে সবচেয়ে বেশি। আর এরই সুযোগ নিয়ে কিছু অসাধু লোক শুরু করেছে এক অভিনব দুর্নীতি। তারা নগদ মূল্যে ডলার বিক্রি করে কিন্তু কিছুক্ষণ পরই তারা আবার বিক্রিত ডলার ফেরত নিয়ে যায় রিভার্স অপশন ব্যবহার করে এবং আবার তারা ওই ডলার বিক্রি করে। মানে তার ডলার তারই থেকে যায় মাঝখান থেকে আমাদের টাকা তাদের পকেটে আর আমরা বসি পথে। আর এভাবেই তারা হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা।

প্রতিরোধের উপায়
সত্যিকার অর্থে এর কোনো প্রতিরোধ ব্যবস্থা আমার জানা নেই। তারা ১০-১২ টা একাউন্ট ঘোরার পরও এমনকি বিভিন্ন খাতে ইনভেস্ট করা সত্বেও ডলার রিভার্স করে নিয়ে গেছে। কোনো ভেরিফাইড একাউন্ট ও রেহাই পায়নি। এমনকি পাইজা’তে (অ্যালার্টপে) কমপ্লেইন করেও কোনো লাভ হয়নি।

প্রয়োজন সচেতনতা
অতি পরিচিত লোক ছাড়া পাইজা (অ্যালার্টপে) ডলার না ক্রয় করা। কেনার আগে অবশ্যই ভালভাবে জেনে নিবেন এটা তার নিজস্ব ডলার কিনা। নিজস্ব ডলার ছাড়া ডলার ক্রয় করা উচিত না।
যে সকল একাউন্ট সিকিউরড যেমন, লিবার্টি রিজার্ভ, পারফেক্ট মানি ইত্যাদি ডলার ক্রয় করা। যদিও আমরা অনেকেই লিবার্টি রিজার্ভ কিনতে চাই না এর মূল্য বেশি বলে তাদের আমি বলবো পারফেক্ট মানি ডলার ক্রয় করতে। এর মূল্যও কম এবং ১০০% নিরাপদ।
উল্লেখ্য, আমরা অনেকেই পারফেক্ট মানি সম্পর্কে বিস্তারিত জানিনা। তাই আমার পরবর্তী টিউনে পারফেক্ট মানি সম্পর্কে বিস্তারিত লেখার চেষ্টা করবো।

ধন্যবাদ
ফেইসবুকে আমি

comments

3 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here