যখন গোঁড়ায় গলদ

1
169

অনেক পোস্ট দেখি ফ্রীলান্সারদের কম রেটে oDesk সহ আরো অন্যান্য মাধ্যমে কাজ করা প্রসঙ্গে। আমরা সবাই যুক্তিসঙ্গত কারনেই এইরকম ফ্রীলান্সারদের কড়া সমালোচনা করি। যারা দিনের পর দিন এইভাবে কম রেটে কাজ করে আমাদের মার্কেট নষ্ট করে চলেছে তাদেরকে নতুন করে আর কি বলবো!

 

তবে নতুন করে বলবো তাদেরকে যাদের কারনে দিন দিন বেড়েই চলেছে কম রেটে কাজ করে মার্কেট নষ্ট কড়া ফ্রীলান্সারদের সংখ্যা, এমনকি তারা প্রত্যক্ষ ভাবে দায়ী।

ফ্রীলান্সিং শিখতে নতুনরা দ্বারস্থ হয় বিভিন্ন  IT Firm and Training Center এর। ফ্রীলান্সিং সেক্টর এর উন্নয়নে এই IT Firm and Training Center গুলো গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে।

 

Prime IT একটি IT Firm and Training Center যাদের ফেসবুক পেইজ এর About এ লিখা “Prime IT Limited is the leading IT Firm and Training Center based on ‘Freelance Outsourcing’ in Bangladesh.” । তার মানে তারা ফ্রীলান্সিং শেখায়। তারা কেমন শিখায় বা তাদের ট্রেনিং এর মান কেমন তা সম্পর্কে আমার জানা নাই। তবে যা যানি তা ভয়ানক, এই Prime IT যখন ক্লায়েন্ট হয়ে oDesk এ job post kore & hire করে তখন তাদের average hourly paid rate $0.64/hour.

যারা নিজেদেরকে বাংলাদেশের leading IT Firm and Training Center হিসেবে দাবি করে এই তাদের অবস্থা। যারা নিজেরাই ফ্রীলান্সারদের উপযুক্ত পারিশ্রমিক/ সম্মান দেয় না, তারা কিভাবে নিজেদের শিক্ষার্থী ফ্রীলান্সারদের শেখাবে যে কিভাবে ক্লায়েন্টের কাছ থেকে উপযুক্ত পারিশ্রমিক আদায় করতে হয়।  তাহলে এদের কাছ থেকে শিক্ষা নিয়ে যেসব ফ্রীলান্সাররা কাজ করতে মার্কেটে আসে তারা আর কি করবে??????

 

একজন চরিত্রহীন শিক্ষকের কাছ থেকে তার শিক্ষার্থীরা চরিত্রবান হওয়ার শিক্ষা পায় না বরং চরিত্রহীন হওয়ার শিক্ষাই পায় আর যেইসব শিক্ষার্থীরা তার শিক্ষা গ্রহন করে তারা চরিত্রহীন হবে এটাই স্বাভাবিক।

 

 

সুতরাং যারা ফ্রীলান্সিং এ ক্যারিয়ার গড়তে চান অথবা পার্টটাইম হিসেবে সাময়িক সময়ের জন্য ফ্রীলান্সিং করতে চান, তারা দেখেশুনে ভাল একটি IT Firm and Training Center এ কোর্স করুন। সব IT Firm and Training Center গুলোই এইরকম না আবার শুধুমাত্র Prime IT ই এইরকম কাজ করছে তা কিন্তু নয়, এইরকম আরও অনেক প্রতিষ্ঠান আছে। আমার চোখে যেটা পরেছে সেটা আমি প্রচার করলাম, আপনার চোখে পরলে আপনিও প্রচার করুন।

comments

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here