ফ্রিল্যান্স আউটসোর্সিং নিয়ে কিছু ভুল ধারণা

Farjana Bhuiyan Sonyaদ্রুতগতিতে ফ্রিল্যান্স আউটসোর্সিংয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। আর এই এগিয়ে যাওয়ার বিপরীতে ফ্রিল্যন্সিং নিয়ে অনেকেরই ভুল ধারণা তৈরি হচ্ছে। ভালোভাবে না জেনে অন্যকে উপদেশ দেওয়ার কারণেই এমনটি ঘটছে। এই ভুলগুলো সম্পর্কে জানা ও সচেতন থাকা ভাল।

ইনভেস্ট করে আয় করা
হ্যাঁ, ইনভেস্ট করলেই আয় করা যায় এমন একটি ভুল ধারণা সর্বত্র রয়েছে এখনও। অনেক প্রতিষ্ঠান আছে যেখানে ইনভেস্ট করে সর্বশান্ত হওয়া খুব সোজা। পিটিসিতে, হাইপে, এমএলএম-এ ইনভেস্ট করলে আপনি যে ধরা খাবেন এটি অনেকটাই নিশ্চিত থাকতে পারেন। বাংলাদেশে অনেকে ইতিমধ্যে তাদের ইনভেস্টকৃত মূলধনও হারিয়েছে। সুতরাং যেখানে সেখানে ইনভেস্ট করলেই যে আপনি আয় করতে পারবেন এমনটি কখনোই ভাববেন না।

রেফারেলের মাধ্যমে আয়
আমাদের অনেকেরই একটা বদ অভ্যাস আছে। যাচাই বাছাই না করেই বলে, আমি শুনেছি আমার এক বন্ধুর মামার চাচার দুঃস¤পর্কের এক ফুফাতো ভাইয়ের ছোট ভাই একটা সাইট থেকে ১ ডলার আয় করে, আগামী মাসের ১৫ তারিখে পেআউট করবে অ্যালার্টপে-তে! কোনভাবে তার কাছ থেকে সাইটের অ্যাড্রেস নিয়ে সাইন আপ করি এবং বড় বড় কমিউনিটি সাইটগুলোতে রেফারেল লিঙ্কসহ পোস্ট দেই, স্প্যাম কমেন্ট দেই! এই ধরণের কাজগুলো একেবারেই বোকামি। রেফারেলের মাধ্যমে আয় করার জন্য গুজবে কান দিয়ে স্প্যামিং করে কোন লাভ নেই।

খুব সহজে বিনা পরিশ্রমে ইন্টারনেট থেকে আয় করা যায়
এটা সবচেয়ে বড় ভুল ধারনা। আপনি আশা করছেন একজন চাকুরিজীবি কিংবা ব্যবসায়ীর চেয়ে বেশি আয় করবেন অথচ পরিশ্রম করবেন না! এটি কি কোনভাবেই হতে পারে? ইন্টারনেটে যে পদ্ধতিতেই আয় করুন না কেন, আপনাকে যথেষ্ট সময় ও মেধা ব্যায় করতে হবে।

freelance-project-management-mistakes-580x237

পিটিসি সহজে আয়ের কার্যকর পদ্ধতি
পিটিসি হচ্ছে কোন ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট লিংকে ক্লিক করবেন আর আপনার নামে টাকা জমা হবে। বিষয়টি পুরোপুরি প্রতারণা ছাড়া কিছুই না। সাবধান, টাকা আয়ের জন্য পিটিসি সাইটে জয়েন করেছেন তো মূলধনই গায়েব হয়ে যাবে!

পেপ্যাল না থাকলে আয় করা যাবে না
পেপ্যাল না থাকায় বাংলাদেশ থেকে ইন্টারনেটে আয় করার কোন পথ নেই। এমনটি মনে করেন অনেকে। এটি একেবারেই ভুল ধারণা। পেপ্যাল ছাড়াও অনেক উপায়ে বাংলাদেশে টাকা আনা যায়।

লেখক: এক্সিকিউটিভ, ক্লায়েন্ট সাপোট
ডেভসটিম লিমিটেড

comments

6 COMMENTS

  1. লেখাটি খুব বেশি একটা তথ্যসমৃদ্ধ না হলেও প্রত্যেকটা বিষয়গুলো পরিষ্কার করে দেয়া হয়েছে ,খুব ভালো লাগলো। ধন্যবাদ

  2. আমিও অনলাইনে কাজ করে আর্ন করতে চাই। চেষ্টা করছি, কিন্তু সফল হতে পারছি না। দয়া করে হেল্প করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here