আপডেট হলো গুগল পেজ র‍্যাংক :: দেখে নিন আপনার নিজের সাইটের অবস্থান

বেশিরভাগ ব্লগারদেরই মনে কয়েকদিন ধরে একটা বিষয় ঘুরপাক খাচ্ছিলো। সেটি হলো, এই মাসেই হয়তোবা গুগলের পেজ র‍্যাংক আপডেট হবে! আমিও অনেক দিন ধরে আমার নতুন শুরু করা সাইটের পেজ র‍্যাংকের অবস্থান কি হয়, সেটি দেখার প্রত্যাশায় ছিলাম। অবশেষে প্রতিক্ষার পালা শেষ হলো। আজ (২ আগষ্ট) গুগলের পেজ র‍্যাংক আপডেট হয়েছে। জনপ্রিয় ব্লগ বা ওয়েবের পিআর কোনো পরিবর্তন না আসলেও নতুন ওয়েবসাইটের ক্ষেত্রে অনেকটাই পরিবর্তন এসেছে।

তবে আর্নট্রিক্সের পেজ র‍্যাংক অপরিবর্তিতভাবে ২/১০ ই রয়েছে। আপনার ব্লগ/ওয়েবসাইটের আগের পেজর‍্যাংক যদি মনে থাকে তাহলে সহজেই আপনি বর্তমান পেজর‍্যাংকের সাথে তুলনা করতে পারবেন। এই লিংকে ক্লিক করে আপনি আপনার সাইটের পেজর‍্যাংক চেক করতে পারেন।

এবছর মোট ৩ বার গুগল পেজ র‍্যাংক আপডেট হয়েছে। এর আগে গত ৬ ফেব্রুয়ারি ও ৩ মে পেজ র‍্যাংক আপডেট হয়। গুগল যেহেতু প্রতি ৩ মাস পরপর পেজ র‍্যাংক আপডেট করে তাই আশা করা হচ্ছে আগামী   নভেম্বরে এ বছরের শেষ পেজ র‍্যাংক আপডেট আসবে।

পেজ র‍্যাংক আসলে কি?
গুগল মূলত কোনো ওয়েব পেজের কোয়ালিটি, ব্যাকলিংক, কনটেন্টের ধরণসহ বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে একটি নম্বর প্রদান করে থাকে। একটি পেজ ইন্টারনেটে কত গুরুত্বপূর্ন তা পেজ র‍্যাংক দ্বারা নির্ধারন করে গুগল। গুগল এটা বুঝে যখন একটি পেজ অন্য একটি পেজের সাথে যুক্ত হয়, এটা অন্য পেজ দ্বারা সমর্থন দেওয়া বুঝায়। যত বেশী সমর্থন সেই পেজ তত বেশী গুরুত্বপূর্ন গুগলের কাছে।  এছাড়া পেজটি নিজের সাইটের ভিতরে বিভিন্ন পোস্টের সাথে কতটা লিঙ্ক জেনরেট করেছে মানে ইন্টারনাল লিঙ্ক আছে সেটাও বিবেচনা করে। গুগল যে সাইটের যত লিঙ্ক ইন্টারনেটের বিভিন্ন সাইটে পাবে তাকে তত বেশী গুরুত্ব দেবে। প্রতিটা সমর্থন গুনে দেখে গুগল যখন পেজ র‍্যঙ্ক দেয়। এটি সার্চ ইঞ্জিনে খুব প্রভাব ফেলে। যে সাইটের যত বেশি পেজ র‍্যাঙ্ক তার দাম গুগলের কছে তত বেশি। ১০ এর মধ্যে এই নম্বর বিবেচনা করা হয়। ১০ কে সর্বোচ্চ পেজ র‍্যাংক হিসেবে ধরা হয়। গুগল থেকে অফিসিয়ালি পেজ র‍্যাংক আপডেটের কোনো নির্দিষ্ট দিনক্ষন না থাকলেও, প্রতি ৩/৪ মাস পরপর এই আপডেট দেওয়া হয়।

comments

4 COMMENTS

  1. পেজ র্যাংক বাড়ানোর উপায় কি..?
    অার কম র্যাংকের পেজে ব্যাকলিংক তৈরি করলে নাকি, পেজ র্যাংক কমে যায়??

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here