গুগল ওয়েবমাস্টার টিউটোরিয়াল (ব্লগস্পট ব্লগের সাইটম্যাপ সাবমিট)

আপনার ব্লগটাকে অনলাইনে সারা বিশ্বের মানুষের কাছে পৌঁছে দেয়ার প্রধান ও অন্যতম মাধ্যম হচ্ছে সার্চ ইঞ্জিন। আর এই ব্লগটাকে সার্চ ইঞ্জিনে ভালো পজিশনে আনার যাবতীয় কাজই হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। আপনার ব্লগটার লিংক গুলো যদি ঠিক মতো ইনডেক্স ই না হয় তবে SERP এ ভালো অবস্থান থাকা তো অনেক দূরের কথা।

আর সার্চ ইঞ্জিন গুলোতে দ্রুত ইনডেক্স সাইট করতে ওয়েবমাস্টার অনেক সহায়ক। যার মাধ্যমে আপনি আপনার সাইটের সাইটম্যাপ সাবমিট করতে পারবেন। অনেকেই বলে থাকেন যে ওয়েবমাস্টার একটা পোলাপাইনা কাজ, কিন্তু একটা কথা ভুলে গেলে চলবে না যে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে সাইটম্যাপ অনেক বড় একটা ফ্যাক্টর। আর সেটাই যদি না হত তবে গুগল, ইয়াহু আর বিং এর মতো সার্চ ইঞ্জিন রা ওয়েবমাস্টার টুলস সুবিধা দিত না।

যাই হোক আজ আমরা গুগল ওয়েবমাস্টার নিয়ে আলোচনা করবো। এখানে থাকবে স্ক্রিনশট  সহ কিভাবে ওয়েবমাস্টারে ব্লগস্পট ব্লগ এড করতে হবে এবং সাইট ম্যাপ যুক্ত করতে হবে। এখান থেকে দেখে নিন কিভাবে বিং ওয়েবমাস্টারে এবং ইয়াহু ওয়েবমাস্টারে সাইট বা ব্লগের url সহ সাইট ম্যাপ সাবমিট করতে হয়। চলুন শুরু করা যাক গুগল ওয়েবমাস্টার টিউটোরিয়াল…

১। প্রথমে গুগল ওয়েবমাস্টার সেন্ট্রাল এ যান এবং ক্লিক করুন “Sign In to Webmaster Tools ”. এখন আপনাকে আপনার জিমেইল আইডি দিয়ে সাইন ইন করতে হবে, সাইন ইন করুন।

২। আপনি গুগল ওয়েবমাস্টারে প্রবেশ করলেন এখন নিচের দিকে “Add Site” নামে অপশন আসবে, এখানে ক্লিক করুন।

৩। নিচের ছবির মতো বক্সে আপানার সাইটের URL টা বসিয়ে ” Submit” অপশনে ক্লিক করুন। বেস আপানর সইট বা ব্লগ গুগল এ এড হয়ে গেলে।

৪।  এখন আপনার সাইটের Authentication বা মালিকানা প্রমাণের জন্য একটা পেজ আসবে যেখানে আপনি ইয়াহু এবং বিং ওয়েবমাস্টার এর মতই ফাইল আপলোড এবং Meta Tag দিয়ে Ownership Verify করতে পারবেন।

৫। আমরা যেহেতু ব্লগস্পট ব্লগের জন্য ওয়েবমাস্টার ব্যবহার করছি তাই আমরা Meta Tag টাকে চয়েজ করবো। আর সেজন্য ছবিতে মার্ক করা Alternative Methods এ ক্লিক করবো।

৬। এখন Alternative Methods গুলো চলে আসবে, এখান থেকে আমরা Add a meta tag অপশন টা ক্লিক করবো। Blogger কখনো আপনাকে ফাইল আপলোড করার সুবিধা দেয় না, আর তাই আপনাকে Meta Tag chose করতে হবে, এমন কি অন্যান্য কেত্রেও আপনি Meta Tag দিয়েই Verify করতে পারবেন।

Meta Tag সহ একটা পপ আপ পেজ ওপেন হবে আর Meta Tag কপি করে আর একটা ট্যাব এ আমাদের ব্লগস্পট ওপেন করবো।

৭।  এখন আপনার ব্লগস্পট এর Dashboard থেকে আপনার Desired Blog (যে ব্লগের ওয়েবমাস্টার করতে চাচ্ছেন ) এর Design / Layout এ যান। এখন ইডিট Edit Html এ ক্লিক করুন।

৮। আপনি আপনার Blog এর coding section দেখতে পাবেন। গুগল ওয়েবমাস্টার থেকে কপি করা Meta tag টা প্রথম Head এর পর paste করে দিন এবং Save Template এ ক্লিক করুন। নিচের ছবির মতোন..

৯। গুগল ওয়েবমাস্টারে ফিরে এসে ” Verify ” এ ক্লিক করুন নিচের ছবির মতন।

১০। ঠিক মতো Verify করা হলে সরাসরি আপনার ঐ সাইটের ডেসবোর্ড চলে আসবে। এখন আমাদের কে সাইটম্যাপ সাবমিট করতে হবে। (সাইট ম্যাপ সম্পর্কে বিস্তারিত আলোচনা পরবর্তি পোষ্টে করা হবে) ডেসবোর্ড এর নিচের ডান দিকে সাইট ম্যাপ অপশন আছে ওখানে “Add Sitemap” ক্লিক করুন।

১১। আপনার সাইটের সাইটম্যাপ হিসাবে  rss.xml অথবা atom.xml  টা বসিয়ে দিন, নিচের ছবির মতন। এর পর Submit Sitemap এ ক্লিক করুন। ব্যাস হয়ে গেলে। এখানে আপনি ইচ্ছা করলে একের অধিক সাইট ম্যাপ ব্যবহার করতে পারবেন ।

এই হচ্ছে গুগল ওয়েবমাস্টারে আপনার ব্লগ সাবমিট। কিছু সময়ের মধ্যেই গুগল আপনার সাইটের লিংক গুলোকে ইনডেক্স করে নিবে। যদি উপরের লেখার কোথাও বুঝতে অসুবিধা হয় তবে কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ সময় করে পোস্ট টা পড়ার জন্য। ভালো থাকবেন।

comments

35 COMMENTS

    • হুম শুরু থেকেই শুরু করলাম। ওয়েবমাস্টারের এই পোস্ট গুলো ৪/৫ টা (সাব্বির, আবদুল্লাহ আরও অনেকেই ) ছেলের আবদারে করা হচ্ছে। আর ওঁরা একেবারেই বিগেনিং প্রর্যায়ে। ধন্যবাদ শাওন তোমার মন্তব্যের জন্য।

  1. হুম অনেক ভাল লেখা হয়েছে সুমন। নতুনদের বেশ উপকারে আসবে। এই রকম আরো অনেক অনেক লেখা দেখতে চাই।
    আমার পরীক্ষার পর আমিও এস.ই.ও-র ধারাবাহিক ভাবে লিখব আশা করি।

    • হুম! সুমন ভাই ঠিক বলছেন। বিস্তারিত না থাকলে আসলেই বিগেনাররা তেমন একটা বুঝতেও পারে না। আসলে সব সময় নিজেও দিকে চিন্তা করে লিখতে হয় যে, আপিনি বা আমি নিজেই প্রথম আস্থায় কি ছিলাম। 🙂

  2. ধন্যবাদ ভাই আপনাকে, এত কার্যকরী পোস্টটা আমাদের মাঝে শেয়ার করার জন্য। আমি কখনও ওয়েবমাস্টার করতাম না, আজ থেকে করবো। সাইটম্যাপ কি সেটা নিয়ে লেখা কবে পাবো ভাই ?

  3. সুমন ভাই আপনি কিন্তু ফাটাই দিতাছেন। পরীক্ষার পর নিয়মিত seo নিয়ে টিউন করে যাবেন তা না হলে খবর আছে।

  4. পুরাই জটিল পোস্ট পড়ে আপনার প্রতি আমার হিংসা হল। কেন যে আমি এই ধরনের পোস্ট করতে পারিনি না 😛 😀

    ধন্যবাদ দরকারি পোস্ট!

    • ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্যের জন্য। না SEO শিখার আগে আপনাকে তেমন বেশি html জানতে হবেনা। টুকটাক কিছু কোড জানা লাগা, এই ই আর বেশি কিছু না।

  5. অনেক ভাল হইচে। ভাই আমি ত freewebsubmission.com এ গিয়া আমার url সাবমিট করেছি । এই ভাবে কি হবে? freewebsubmission.com এ url সাবমিট করলে গুগল কি ইন্ডেক্সিং করবে?

  6. ভাই কোন প্রব্লেম হই নাই। টিক ভাবে করতে পেরেছি। wordpress এ কিভাবে করব একটু বলবেন কি?

  7. চমৎকার পোস্ট হয়েছে ভাই। আমি আপনার পোস্ট অনুযায়ী করেছি। কোথাও কোন সমস্যা হয় নি ।
    ধন্যবাদ অসংখ্য বার।

  8. এক কথায় ইউনিক টিটোরিয়াল। সো নাইস, সো ইজি উপস্থাপন।

  9. tnx sumon vai apnar ai post tar jonno. ami onek din dhore try korsilam je kivabe blogspot er sitemap submit korbo. akhon paye gelam i am too much happy. again thanks! sumon vai

  10. সুমন ভাই ,আপনার ওয়ে টা ফলো করে করলাম ,সাফল্য পেলাম । ভেরিফাই করার পর কি আর কোন কাজ আছে ??

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here