ব্লগস্পট ব্লগের a টু z এসইও [পর্ব ১] :: টিউটোরিয়াল প্রারম্ভিকা

আসসালামু আলাইকুম । সবাই কেমন আছেন, আশা করি ভালোই আছেন । আমিও আপানদের দুয়াতে ভালোই আছি। আজকে আপনাদের সামনে একটা টিউটোরিয়াল নিয়ে হাজির হলাম । অনেক দিন ধরেই এই টিউটোরিয়ালটা লেখার খুব ইচ্ছা । আশা করি সবার উপকার হবে ।

আমার ভাবতে অনেক অবাক লাগে যে এত এসইও এক্সপার্ট থাকতে এখন পর্যন্ত ব্লগস্পট ব্লগের জন্য এসইও করার কোন টিউটোরিয়াল নেই । আমি আগেই এসইও এক্সপার্টদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি । আমি এসইও এক্সপার্ট না তবে যতটুক জানি ইশাল্লাহ তা সবটুকুই আমি আপনাদের সামনে তুলে ধরবো ।

ব্লগিং এর জন্য গুগল ব্লগ অর্থাৎ ব্লগস্পট ব্লগ অনেক জনপ্রিয় । এর অবশ্য অনেক গুলো কারণ আছেন যেমনঃ

ব্লগস্পট ব্লগগুলো অনেক তাড়াতাড়ি লোড হয়, ব্যবহার করা অনেক সহজ, কম স্পিড ইন্টারনেট দিয়ে কাজ করা যাই, আপনি যদি এইচটিএমএল জানেন তাহলে তো কথাই নেই ইচ্ছামত সাজিয়ে নিতে পারবেন আপনার সাইটটিকে । তবে আমাদের দেশে জনপ্রিয় হওয়ার একটা বড় কারণ হচ্ছে কম স্পিড ইন্টারনেট দিয়ে কাজ করা যাই । তবে আপনি যদি হস্টিং ব্যবহার করে সাইট বানান তাহলে ওয়ার্ডপ্রেস এর উপরে আর কিছু নেই ।

ব্লগের জন্য এসইও করার আগে কিছু কথাঃ

যে কোন এক বিষয় নিয়ে সাইট বানাবেন তাহলে পোস্ট করতে অনেক সবিধা হবে । কপি পেস্ট করে কোন লেখা পোস্ট করবেন না কারন আপনার সাইট এ যদি ভালো পোস্ট না থাকে তাহলে সাময়িক কিছু ভিসিটর পেলেও দেখবেন ভিসিটর শুধু কমতেছে তাছাড়া অ্যাডসেন্স দিয়ে আয় করতে চাইলে তো কপি পেস্ট নিষিদ্ধ । এই রকম অনেকেই আছেন যে কিছু দিন পোস্ট দেওয়ার পর অন্য আরেকটি সাইট দেখে পছন্দ হলে সেই বিষয় নিয়ে আরেকটা সাইট বানাতে চান এইরকম করবেন না আয় করার জন্য একটা সাইটই যথেষ্ট । আর এসইও একটা লং প্রসেস তাই আপনাকে অবশ্যই ধৈয ধরে কাজ করতে হবে ।

ওয়ার্ডপ্রেস এ এসইও করাটা একটু সহজ কারণ এতে বিভিন্ন প্লাগিন ব্যবহার করা যাই কিন্তু ব্লগস্পট ব্লগের এসইও করাটা একটু কঠিন কারণ আপনাকে অবশ্যই এইচটিএমএল জানতে হবে এর জন্য । ইনশাল্লাহ আমি চেষ্টার কোন ত্রুটি করবো না শুধু আপনাকে টিউটোরিয়াল গুলো ভালমতে দেখতে হবে এবং সেগুলো প্র্যাকটিস করতে হবে আর না বুঝলে আমাকে কমেন্ট করে জানতে হবে ।

চলুন একনজরে দেখেনিই কি কি বিষয় আলোচনা করা হবে এই টিউটোরিয়ালেঃ

০১) যেভাবে আপনারা আপনাদের ব্লগের টেমপ্লেট টিকে এসইও ফ্রেন্ডলি করবেন ।

০২) এসইও করার আগে যেভাবে আপনার সাইট টিকে পুরোপুরি তৈরি করে নিবেন ।

০৩) যেভাবে আপনার সাইট টিকে গুগল এবং বিং এ সাবমিট করাবেন ।

০৪) যেভাবে আপনার সাইট টিকে ১০০ + সার্চ ইঞ্জিন এ সাবমিট করবেন ।

০৫) যেভাবে ইমেজ এ অল্টার ট্যাগ ব্যবহার করবেন ।

০৬) আপনার সাইট এর জন্য কিভাবে একটা ফেসবুক এ গ্রুপ অথবা পেজ খুলবেন এবং ফেসবুক থেকে যেভাবে ফ্রী ব্যাকলিংক নিবেন ।

০৭) আপনার সাইটটিকে যেভাবে ইউটিউব এ যুক্ত করবেন বা চ্যানেল তৈরি করবেন ।

০৮) যেভাবে ফীডবার্নার থেকে আপনার ফিডটি তৈরি করবেন ।

০৯) যেভাবে কমেন্ট করে ব্যাকলিংক আনতে হয় ।

১০) ব্লগার এর জন্য কিছু ওয়াডজেট যা এসইও তে ভূমিকা রাখে ।

১১) অনেক গুলো হাই পেজ রাঙ্ক সাইট লিস্ট এবং আরও অনেক কিছু……

মোটকথা যেভাবে করবেন আপনার ব্লগস্পট এর পুরনাঙ্গ এসইও । আমি হয়তবা ধারাবাহিক ভাবে লিখতে পারবো না কারন সময় পাই কম তবে চেষ্টা করবো তাড়াতাড়ি পোস্ট করার জন্য ।

মন্তব্য করে জানাবেন কেমন লাগলো আর হে কোন ভুল হলে ক্ষমা করে দিবেন । দয়া করে লেখকের অনমুতি ছাড়া লেখা কপি করবেন না ।  ধন্যবাদ সবাইকে। ভালো থাকবেন । আমার এই লেখা পূর্বে এই ব্লগে প্রকাশিত WebSeoGuide

comments

13 COMMENTS

  1. মাসুদুর রশিদ ভাই আমাকে আক্টু বলতে পারবেন যে কিভাবে আমি আমার photo upload করতে পারব…………।।?

  2. আসসালামু আলাইকুম।
    আপনার পোষ্টটি ভাল লাগল।

    আমার ব্লগস্পট সাইটে নতুন কোন পেইজে তৈরি করতে চাইলে এই বক্সটি আসে। নতুন কোন পেইজ তৈরি করতে পারছি না (কিছু লিখে সেইভ করতে পারছি না)।

    এই রকম দেখাচ্ছে লেখা আসছে …

    http://media.somewhereinblog.net/images/asksumon0000_1336212611_1-121212.jpg

  3. খুব সুন্দর পোষ্ট। পরবর্তি পোষ্ট এর অপেক্ষায় থাকলাম। ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here