বিং ওয়েবমাস্টার টিউটোরিয়াল (ব্লগস্পট ব্লগের সাইটম্যাপ সাবমিট করুন)

বিং সার্চ ইঞ্জিনে কোন সাইট বা ব্লগ টাকে অপটিমাইজ কারার জন্য Bing Webmaster tools সহজ আর কার্যকারী একটা এসইও টুল। এটা যে কোন ব্লগ বা সাইটকে বিং সার্চ ইঞ্জিনে অতি দ্রুত ইনডেক্স করতে সাহায্য করে। আর আমাদের সবার তো জানাই আছে যে Google – Yahoo এর পর Bing ই হচ্ছে সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন। যা কিনা যে কোন ব্লগ বা সাইটকে ই প্রচুর পরিমানে ট্রাফিক দিতে সক্ষম। Bing Webmaster tools এর মধ্যমে আপনি আপনার ব্লগ বা সাইটের জন্য সাইটম্যাপ সাবমিট করতে পারবেন।

আজ আমরা দেখব বিং ওয়েবমাস্টার টুলস ব্যাবহার করে কিভাবে আমরা আমাদের ব্লগস্পট সাইট কে বিং এ ইনডেক্স করব এবং পাশাপাশি সাইট ম্যাপ সাবমিট করবো। কিছু আগে Yahoo Webmaster নিয়ে লেখা হয়েছিল না পরে থাকলে এখানে ক্লিক করে সেই পোষ্ট টা পরে আসটে পারেন। এখানে একটা কথা বলে রাখি বিং ওয়েবমাস্টার টুলস ব্যাবহার করার জন্য আপনার একটা হট মেইল অথবা উইনডস লাইভ আইডি লাগবে। চলুন তবে শুরু করার যাক…

১। প্রথমে বিং ওয়েবমাস্টার টুলস এ যান এবং ক্লিক করুন “Webmaster Tools Sign In”. এখন আপনাকে আপনার হট মেইল অথবা উইনডস লাইভ আইডি দিয়ে সাইন ইন করতে হবে, সাইন ইন করুন। যদি আপনার কোন হট মেইল অথবা উইনডস লাইভ আইডি না থেকে থাকে তবে “Sign Up” করে  নিন।

২। আপনি বিং ওয়েবমাস্টারে প্রবেশ করলেন এখন নিচের দিকে “Add Site” নামে অপশন আসবে, এখানে ক্লিক করুন।

এখানে একটা পপ আপ পেজ ওপেন হবে, বক্সে আপানার সাইটের URL টা বসিয়ে ” Submit” অপশনে ক্লিক করুন। বেস আপানর সইট বা ব্লগ বিং এ এড হয়ে গেলে।

৩।  এখন আপনার সাইটের Authentication বা মালিকানা প্রমাণের জন্য একটা পেজ আসবে যেখানে আপনি ইয়াহু ওয়েবমাস্টার এর মতই ফাইল আপলোড এবং Meta Tag দিয়ে Ownership Verify করতে পারবেন। আমরা যেহেতু ব্লগস্পট ব্লগের জন্য ওয়েবমাস্টার ব্যবহার করছি তাই আমরা Meta Tag টাকে চয়েজ করবো।

Note: Blogger কখনো আপনাকে ফাইল আপলোড করার সুবিধা দেয় না, আর তাই আপনাকে Meta Tag chose করতে হবে, এমন কি অন্যান্য কেত্রেও আপনি Meta Tag দিয়েই Verify করতে পারবেন।

৪।  আপনার ব্লগস্পট এর Dashboard থেকে আপনার Desired Blog এর Design / Layout এ যান। এখন ইডিট Edit Html এ ক্লিক করুন।

৫। আপনি আপনার Blog এর coding section দেখতে পাবেন। ইয়াহু ওয়েবমাস্টার থেকে কপি করা Meta tag টা প্রথম Head এর পর paste করে দিন এবং Save Template এ ক্লিক করুন। নিচের ছবির মতোন..

৬। বিং ওয়েবমাস্টারে ফিরে এসে ” Verify ” এ ক্লিক করুন নিচের ছবির মতন

৭। এখন সাইট ম্যাপ সাবমিট করার জন্য ক্লিক করুন “Crawl” এ। এবং বাম দিকে সাইট ম্যাপ অপশন আছে ওখানে ক্লিক করুন। এখন যে পেজ আসবে সেখানে “Add Sitemap” অপশনে ক্লিক করে সাইট ম্যাপ টা বসিয়ে দিন এবং সাবমিটে ক্লিক করুন।

নোটঃ এখানে আপনি ইচ্ছা করলে একের অধিক সাইট ম্যাপ ব্যবহার করতে পারবেন । আপনার সাইটের সাইটম্যাপ হিসাবে  rss.xml অথবা atom.xml  টা বসিয়ে দিন।

এই হচ্ছে বিং ওয়েবমাস্টারে আপনার ব্লগ সাবমিট। কিছু সময়ের মধ্যেই বিং আপনার সাইটের লিংক গুলোকে ইনডেক্স করে নিবে। যদি উপরের লেখার কোথাও বুঝতে অসুবিধা হয় তবে কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ সময় করে পোস্ট টা পড়ার জন্য।

comments

28 COMMENTS

    • প্রথমেই ধন্যবাদ সাব্বির ভাইকে তার মতামতের জন্য, গুগল ওয়েবমাস্টার টিউটোরিয়াল পেতে অপেক্ষায় থাকুন। আমাদের ধারাবাহিক এস.ই.ও লেখায় আশা করি আপনারা এস.ই.ও-র বেসিক সব কিছু জানতে পারবেন।

  1. চরম হইতেছে কিন্তু !!!! চালায় যান …. আর্নট্রিক্স এর নিয়মিত ভিজিটর হয়ে পড়ছি আমি। 🙂

    প্রতিদিন পোষ্ট আপডেট না পাইলে কিন্তু ভিজিট করবো না। 😉 😆

    • শাওন ধন্যবাদ তোমাকে। 😆 অবশ্যই চলবে। তোমাদের সাপোর্ট থাকলে আরও অনেক কিছু শেয়ার করা হবে। আর এক্সাম টা শেষ হোক দেখবা পোস্ট কারে কয় 😉 আবারো ধন্যবাদ নিয়মিত ভিজিট করার জন্য। অনেক ভালো থাকো ভাই… 🙂

      • ইনশা-আল্লাহ !!! ১০০% এফোর্ট পাবেন। ভালই ভালই পরীক্ষা দেন। আমাদের ও ফাইনাল পরীক্ষা আগামী মাসেই মে-বি। 🙂

  2. সুমন ভাই গুগলের ওয়েব মাস্টারের কি খবর?

  3. শেয়ার করার জন্য ধন্যবাদ। তবে, আমার মনে হয়, গুগোল ছাড়া আর কোন ওয়েব মাষ্টার টুল কাজের না।।

  4. আমি চেষ্টা করেছিলাম.. কিন্তু আমি যখন সাইট ম্যাপে ক্লিক করলাম তখন নিচের ম্যাসেজ টা আসলো… এখন কি করতে পারি ?

    “Timed Out
    If you were adding a site or sitemap, we timed out trying to talk to your site. Please make sure the web page is up and visible on the web. If not, this may be a momentary issue; try again, or check back later.”

    ইমরান আপনার মন্তব্যটা বাংলায় করে দেয়া হল, দয়াকরে পরবর্তি সময় থেকে বাংলায় মন্তব্য দেয়ার চেষ্টা করবেন। ধন্যবাদ। (মডারেটর)

    • ভাইয়া আপনি যে সমস্যার কথা বললেন সেটা শুনে মনে হচ্ছে আপনার সাইটটা ঠিক মতো ওদের ডিরেক্টরিতে এড করা হয়নি। আপনি কি মেটা দিয়ে আপনার সাইটা ভেরিফাই করে ছিলেন। যদি করে থাকেন তবে তো এমন কোন সমস্যা হবার কথা নয়। দয়া করে আরেকবার চেষ্টা করে দেখুন। সব কিছু ঠিক থাকলে কাজ হওয়ার কথা। হল কিনা জানাবেন, অপেক্ষায় রইলাম। ধন্যবাদ। ভালো থাকবেন।

    • ব্লগস্পট ব্লগে সাইট ম্যাপ’স হয় না, তাই ফিড কে সাইট ম্যাপ’স হিসাবে দেখানো হয়। আর rss.xml অথবা atom.xml হচ্ছে ব্লগস্পট সাইটের জন্য ব্যাবহৃত সাইট ম্যাপ’স। এগুলকেই আপনি সাইট ম্যাপস হিসাবে ইউজ করুন। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

  5. Bhai এখানে আপনি ইচ্ছা করলে একের অধিক সাইট ম্যাপ ব্যবহার করতে পারবেন । ae kothata bujta parlam na plz r aktu bistareto likla amarmoto notun dar jonno khub valohoy.

    Asad

  6. ভাই আপনাকে হাজারো ধন্যবাদ আমি অনেক চেষ্টা করে পারিনি এগুলো করতে। আপনার সবগুলো পোষ্ট আমি পরেছি।

    শামীম রেজা
    সহ: বার্তা সম্পাদক
    সিএনআই নিউজ
    ০১৭৪২৯৯২২৯৯

  7. ভাই আমার সাইট যেদিন সাবমিট করলাম ৫৮ টা পোস্ট Google এ ইনডেক্স পাইলাম। কিন্তু আজ সকালে site:domain.com দিয়ে Search করলাম দেখি ৯ টা পোস্ট। কি করব ভাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here