প্রফেশনাল সার্চ ইঞ্জিন অপটিমাইজার হতে চাইলে…

সবাই চায় তার ওয়েব সাইটটি গুগল কিংবা বিং-য়ের সার্চ ইঞ্জিন রেজাল্ট পেইজ (SERP)-এর সবচেয়ে উপরের দিকে থাকুক। ইন্টারনেটে একই বিষয়ের উপর লাখো কনটেন্ট রয়েছে, তবে সার্চ ইঞ্জিনগুলো সেসব ওয়েবসাইটকেই প্রথমে প্রদর্শন করে যেগুলোকে সার্চ ইঞ্জিন অপটিমাইজ করা হয় অর্থ্যাৎ সার্চ ইঞ্জিন যেভাবে একটি কনটেন্টকে দ্রুত খুঁজে পেতে পারে এবং সহজে পড়তে পারে সে ধরণের বিজ্ঞানসম্মত ব্যবস্থা করা।

সার্চ্ ইঞ্জিন অপটিমাইজেশনের মূল উদ্দেশ্য হলো, কোনও কিছু দিয়ে গুগলে গিয়ে সার্চ করলে যেন আপনার পৃষ্ঠাটি প্রথমে চলে আসে। তাতে, আপনার পৃষ্ঠায় ট্রাফিক বেশি আসবে। আর এ কথাটি চিরন্তন সত্য, ট্রাফিক=ডলার! যত বেশি ভিজিটর আপনার ওয়েবসাইটে আসবে আপনি তত বেশি আয় করতে পারবেন।

যারা অনলাইন উদ্যোক্তা হতে চান তাদের সফলতার জন্য সবচেয়ে প্রয়োজনীয় হলো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শেখা। তাহলেই সাইটে ট্রাফিক আসবে, রেভিনিউ জেনারেট হবে। এসইও শিখে ফ্রিল্যান্সিং করেও হাজার ডলার আয় করা যায়। বাংলাদেশী অনেক সার্চ ইঞ্জিন অপটিমাইজার রয়েছে যাদের প্রতি মাসে আয় ৩ থেকে ৪ হাজার ডলার।

কাদের জন্য এ প্রশিক্ষন?

  • ১. যারা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে ইতিমধ্যে প্রাথমিক তথ্যাবলী জানেন।
  • ২. এসইও নিয়ে কিছু প্রজেক্ট করেছেন কিন্তু ভালো জ্ঞানের অভাবে সুবিধে করতে পারেননি।
  • ৩. যারা এখনও তেমন জানেন না কিন্তু এ সম্পর্কে জানার প্যাশন আছে।
  • ৪. সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন নিয়ে যারা ব্যবসা করতে চান কিংবা ফ্রিল্যান্সিং করতে চান।
  • ৫. ব্লগিং করেন কিন্তু সার্চ ইঞ্জিনে রেজাল্ট পেজে (সার্প) নিজের কিওয়ার্ডে তেমন সুবিধা করতে পারছেন না।
  • ৬. অ্যাফিলিয়েশনের মাধ্যমে অনলাইনে টাকা আয় করতে চান।
  • ৭. যারা সফল ফ্রিল্যান্সার হতে চান।

এটি শিখলে লাভ

আগেই এ নিয়ে কিছু কথা বলা হয়েছে। যারা ওয়েব উদ্যোক্তা হতে চান তাদের সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শেখা অনেকটা বাধ্যতামূলক। ব্লগিং আর অ্যাফিলিয়েশন মার্কেটিংয়ের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শেখা ছাড়া কোনভাবেই এ ক্ষেত্রগুলোতে আপনি সফলতা পাবেন না। এসইও শিখে এসব ক্ষেত্রে অনেক ভালো করার সুযোগ রয়েছে। আর ফ্রিল্যান্সিংয়েও এসইওর প্রচুর চাহিদা রয়েছে। ওডেস্ক.কম বা ফ্রিল্যান্সার.কম এর মতো অনলাইন মার্কেটপ্লেসে প্রতিমুহুর্তে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বিষয়ক শত শত প্রজেক্ট আসছে যেগুলো এ কোর্স করার পর আপনি সহজেই সম্পন্ন করতে পারবেন এবং প্রচুর টাকা আয়ের সুযোগ রয়েছে। এসইও শিখে কিভাবে ফ্রিল্যান্সিং করবেন সেটিও আমাদের এখানে হাতে কলমে শেখানো হবে।

ডেভসটিম ইনস্টিটিউট কম্পিউটার ল্যাব এবং সুবিধা

ডেভসটিম ইনস্টিটিউট কম্পিউটার ল্যাবে প্রতিজন শিক্ষার্থীর জন্য রয়েছে আলাদা আলাদা কম্পিউটার। এখান থেকেই একজন শিক্ষার্থী প্র্যাকটিস শুরু করতে পারবেন। আর লেকচারের পাশাপাশি বড় প্রজেক্টরের মাধ্যমে লাইভ কাজ করে দেখানো হয় প্রতিটি ক্লাসে। আর ক্লাশ শেষে প্রতিদিন বিভিন্ন ভিডিও এবং পিডিএফ রিসোর্স সরবরাহ করা হয়। যেখান থেকে একজন শিক্ষার্থী তার বিষয়গুলোকে আরও ভালোভাবে আয়ত্ব করতে পারেন। ক্লাশ শেষে ওডেস্ক সহ বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কিভাবে কাজ করতে হয় সেটিও দেখিয়ে দেয়া হবে।

কারা শেখাবেন?

বাংলাদেশে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের মাধ্যমে আয় করছেন এমন মানুষের তালিকা করলে অন্যতম শীর্ষ অবস্থানে আছেন এমন ব্লগাররাই এ কোর্সটি পরিচালনা করবেন।

• তাহের চৌধুরি সুমন, ব্লগার, অ্যাফিলিয়েট মার্কেটার এবং এসইও এক্সপার্ট
• মাসুদুর রশীদ, ব্লগার, অ্যাফিলিয়েট মার্কেটার এবং এসইও এক্সপার্ট
• নাসির উদ্দিন শামীম, ব্লগার, অ্যাফিলিয়েট মার্কেটার এবং এসইও এক্সপার্ট

প্রশিক্ষণ ফি এবং ক্লাসের সময় সূচী!

ডেভসটিম ইনস্টিটিউটের আপকামিং ব্যাচটির ক্লাশ শুরু হবে ১৮ নভেম্বর থেকে। ক্লাশ হবে সপ্তাহে দুদিন। প্রতি রোব এবং সোমবার সকাল সাড়ে ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত। দু’মাসের তাত্বিক প্রশিক্ষণ এবং এক মাসের রিয়েল লাইফ প্রজেক্ট সহ মোট প্রশিক্ষণ ফি: ১৫,০০০ টাকা। এছাড়া লাইফটাইম সাপোর্ট সুবিধা পাবেন প্রত্যেক শিক্ষার্থী।

আরোও বিস্তারিত জানতে চাইলে বা ইভেন্ট সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে ইভেন্ট ওয়ালে করতে পারেন। আলোচনার জন্য যোগ দিতে পারেন ডেভসটিম ইনস্টিটিউটের অফিসিয়াল ফেসবুক গ্রুপে।

ডেভসটিম সোসিয়াল নেটওয়ার্ক

১. ফেসবুক পেজ: https://www.facebook.com/DevsTeamInstitute
২. আমাদের টুইটার: https://www.twitter.com/DevsTeamInst
৩. ফেসবুক গ্রুপ: https://www.facebook.com/groups/DevsTeam
৪. আমাদের লিংকেডিন: http://www.linkedin.com/company/devsteam

ডেভসটিম ইনস্টিটিউট অফিসের ঠিকানা:

ডেভসটিম লিমিটেড
স্যুট# ১২১২, লেভেল#১২, মাল্টিপ্লান সেন্টার
৬৯-৭১ এলিফ্যান্ট রোড, ঢাকা – ১২০৫
ফোনঃ ০২-৯৬৬২৬৪৪, ০১৯১১-৪৬৪৭১০, ০১৭১১-২৬৭৯১১, ০১৮১২-১৫৪৪৫৯

তবে আসন সংখ্যা সীমিত। আপনার আসনটি আগেভাগে বুকিং করে রাখুন।

comments

7 COMMENTS

  1. আমি সিলেট থাকি। ঢাকায় এসে ক্লাস করা অসম্ভব। ক্লাসটা স্কাইপ দিয়ে এবং মেটেরিয়ালগুলো ডউনলোড সুবিধা দিয়ে পরিচালিত করা যায় কিনা একটু ভেবে দেখবেন। ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here