ইয়াহু ওয়েবমাস্টার টিউটোরিয়াল (ব্লগস্পট ব্লগের জন্য)

আপনারা হয়তো অনেকে ই জানেন এখনকার সার্চ ইঞ্জিন গুলো এতটাই শক্তিশালী যে এগুলো নিজে থেকেই আপনার ব্লগ বা সাইট টাকে ইনডেক্স করতে সক্ষম, তবে এটা বেশির ভাগ কেত্রেই সময় সাপেক্ষ। তারপরও আমি মনে করি ব্যাটার ইনডেক্সিয়ের জন্য সাইট বা ব্লগ গুলোকে সার্চ ইঞ্জিন গুলোর ওয়েবমাস্টার ব্যাবহারের মাধ্যমে তাদের ক্রল লিস্টে সাবমিট করা উচিৎ। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এটি অত্যন্ত গুরুত্ব পুর্ন কারন এখনে সাইটম্যাপ দেয়ার সুযোগ থাকে যা কিনা ব্লগের পোস্ট গুলা ইনডেক্স করতে সহায়ক।

গুগলের পর পরই ইয়াহু হচ্ছে অনেক জনপ্রিয় একটি সার্চ ইঞ্জিন। ইয়াহু সার্চ ইঞ্জিন একটি ব্লগ বা সাইটকে অনেক ভিসিটর দিতে পারে। সুতরাং দ্রুত ইনডেক্সের জন্য ইয়াহুতে সাইট সাবমিট করা খুবই গুরুত্বপুর্ন। কিভাবে আপনারা আপনাদের ব্লগ বা সাইট টাকে ইয়াহু ওয়েবমাস্টার ব্যাবহার করে অতি দ্রুত ইনডেক্স করবেন আজ আমি আপনাদের মাঝে এই ব্যপারটা স্ক্রিনশটের মাধ্যমে দেখিয়ে শেয়ার করব। ইয়াহু ওয়েবমাস্টার ব্যাবহার করার জন্য আপনার একটি ইয়াহু মেইল আইডি থাকতে হবে। এখানে আপনি আপনার ব্লগটি সাবমিট করার পাশাপাশি সাইটম্যাপ ও দিতে পারবেন। চলুন শুরু করা যাক…

1. প্রথমে Yahoo Site Explorer এ যান।

2. এখন যে পেজ আসছে সেখানে বক্সের ভিতরে আপনার সাইটের url টা বসিয়ে “Add My Site” এ ক্লিক করুন।

3. আপনার ইয়াহু মেইল আইডি দিয়ে লগইন করুন।

4.এখন Authentication বা মালিকানা প্রমাণের জন্য Meta Tag অপশনে ক্লিক করুন

Note: Blogger কখনো আপনাকে ফাইল আপলোড করার সুবিধা দেয় না, আর তাই আপনাকে Meta Tag chose করতে হবে, এমন কি অন্যান্য কেত্রেও আপনি Meta Tag দিয়েই Verify করতে পারবেন।

5. আপনার ব্লগস্পট এর Dashboard থেকে আপনার Desired Blog এর Design / Layout এ যান

এখন ইডিট Edit Html এ ক্লিক করুন, আপনি আপনার Blog এর coding section দেখতে পাবেন। ইয়াহু ওয়েবমাস্টার থেকে কপি করা Meta tag টা প্রথম Head এর পর paste করে দিন এবং Save Template এ ক্লিক করুন। নিচের ছবির মতোন..

6. এখন ইয়াহু ওয়েবমাস্টার এসে “Ready to Authenticate” এ ক্লিক করুন।

7. Verification confirmation একটা মেসেজ পেজ পাবেন, নিচের ছবির মতন লেখা আসবে যে আপনার ব্লগ টা ভেরিফাইড

8. এখন ডায়াল বক্স  থেকেই Feeds অপশনের শূন্য তে (0) ক্লিক করুন নিচের ছবির মতন…

9. বক্সের ভিতরে আপনার সাইটের সাইটম্যাপ ( যেমন rss.xml অথবা atom.xml ) টা বসিয়ে “Add Feed” এ ক্লিক করুন।

এই হচ্ছে ইয়াহু ওয়েবমাস্টারে আপনার ব্লগ সাবমিট। কিছু সময়ের মধ্যেই ইয়াহু আপনার সাইটের লিংক গুলকে ইনডেক্স করে নিবে। যদি উপরের লেখার কোথাও বুঝতে অসুবিধা হয় তবে কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ সময় করে পোস্ট টা পড়ার জন্য।

comments

19 COMMENTS

  1. সুমন ভাই আপনার ৯নম্বর সাজেশান ঠিকমত বুঝলাম না। আমার সাইটের সাইট ম্যাপ কোথায় পাব বা কিভাবট বুঝব?

  2. সুমন ভাই আপনার ৯নম্বর সাজেশান ঠিকমত বুঝলাম না। আমার সাইটের সাইট ম্যাপ কোথায় পাব বা কিভাবে বুঝব?

    • সাইটম্যাপ নিয়ে আমাদের এই ব্লগে লেখা হবে… আমাদের সাথেই থাকেন। আপনি ওখানে সাইট ম্যাপ হিসাবে rss.xml অথবা atom.xml টা বসাইয়া দেন।

  3. সুমন ভাই SEO নিয়ে আমার মতো নতুনদের জন্য ধারাবাহিক টিউন চাই। আসাকরি পাব

    • হুম ভাই আর কিছু দিনের মধ্যেই SEO নিয়ে এই ব্লগে ধারাবাহিক টিউন করা হবে। ভালো থাকবেন।

  4. হুম বিগেনারদের কাজে লাগবে অনেক। 🙂

    • হ্যা এই পোস্ট টা বিগেনারদের জন্য, তুমি তো জানো… সেদিনের ওয়ার্কসপের ছেলেদের জন্যই মুলত এই পোস্ট টা করা। শাওনের কাছ থেকে ফ্রিল্যান্সিং বিষয়ে আমাদের ব্লগে লেখা আহবান করছি। আওয়াজ দিয়ো ব্যাবস্থা করবো। ধন্যবাদ শাওন তোমাকে। ভালো থাকো ভাই 🙂

    • ব্লগস্পট বাদে অন্য ক্ষেত্রে (যেমন wordpress ) আপনাকে আগে সাইট ম্যাপস জেনারেট করতে হবে। আর সেটা হবে sitemap.xml আর এটাকেই ওখানে বসিয়ে দিন। rss.xml অথবা atom.xml শুধু মাত্র ব্লগস্পট ব্লগের জন্য। 🙂 ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

  5. vi Yahoo.site explorer ei picture e jerokom ase serokom nai keno, ami vitore dhuke dekhi site explorer update kora ti bujte somossa hoche. vi ei bisoy niye aktu help koren.,

  6. তাহাছিন ওয়াহিদ and kolpo vai :
    Akhon Bing-a site sumbit kora manai hovh-vhe yahoo-te site sumit kora.
    I mean Bing-a site sumit korle yahoo-te site sumit kora lage na.

    Thank you:)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here