কিভাবে আপনার সাইটের এলেক্সা র‍্যাঙ্ক খুব দ্রুত কমাবেন? কার্যকরী ১০ টি টিপস।

5
373

একজন সচেতন ব্লগার হিসেবে আপনি অবশ্যই চাইবেন আপনার ব্লগ বা সাইটের এলেক্সা র‍্যাঙ্ক কিভাবে খুব দ্রুত কমানো যায়। কারণ অনেকদিন থেকেই গুগল পেজ-র‍্যাঙ্ক আপডেট হচ্ছে না, তাই আমরা এখন একটি সাইট বা ব্লগ এর জনপ্রিয়তা বিবেচনা করার জন্য এলেক্সা র‍্যাঙ্ক, ডোমেইন অথরিটি, পেজ অথরিটি, মোজ র‍্যাঙ্ক ইত্যাদি-কে খুবই গুরুত্ব দিয়ে থাকি। আপনি হয়তো অনেকভাবে চেষ্টা করছেন আপনার ব্লগ এর এলেক্সা র‍্যাঙ্ক কমানোর জন্য কিন্তু পারেন নাই, কারন আপনি হয়তো সঠিক-ভাবে চেষ্টা করে নাই। মাত্র ৩ মাসের মধ্যে আমার একটি ব্লগ (bloggingshout.com) এর এলেক্সা র‍্যাঙ্ক ১ লক্ষ এবং মাত্র ৬ মাসের মধ্যে ৩০ হাজারের মধ্যে নিয়ে আসতে পেরেছি।

যাই-হোক, এলেক্সা র‍্যাঙ্ক কমানোর জন্য বাস্তব অভিজ্ঞতা থেকে আপনাদের সাথে ১০ টি টিপস শেয়ার করবো। আশা করি আপনাদের উপকারে আসবে।

১. এলেক্সা ভেরিফাই করা

আপনার সাইট লাইভ এ উঠানোর পরে প্রথম কাজ হলো এলেক্সা তে ভেরিফাই করা। এইটা নির্ধারণ করে যে আপনিই এই সাইটের মালিক। এলেক্সা ভেরিফাই করা খুবই সহজ কাজ। প্রথমে এলেক্সা সাইট এ গিয়ে রেজিষ্টার করুন। তারপর আপনার সাইট ক্লেইম করুন। এলেক্সা থেকে একটি ভেরিফিকেশন ফাইল আপনার সার্ভার এ তুলে অথবা হোমপেইজ এ একটি ভেরিফিকেশন কোড দিয়ে ভেরিফাই করতে পারবেন। এই লিঙ্ক ব্যবহার করে আপনার সাইট এলেক্সা ভেরিফাই করুন

২. এলেক্সা টুলবার ব্যবহার করুন

এলেক্সা র‍্যঙ্ক দ্রুত কমানোর জন্য এলেক্সা টুল ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ন। আপনি যেই ব্রাউজার ব্যবহার করেন (মোজিলা বা ক্রোম) সেখানে এলেক্সা টুল টির একটা এড-অন ইনস্টল করে নিন। এই টুল এর সাহায্যে আপনি এলেক্সা র‍্যাঙ্ক চেক করা, সার্চ করা ইত্যাদি করতে পারবেন।

৩. আপনার সাইটে এলেক্সা উইডজেট ব্যবহার করুন

এলেক্সা ঐ সাইট বা ব্লগ কে পছন্দ করে যারা তাদের সাইট বা ব্লগ এ এলেক্সা উইডজেট ব্যবহার করে। আপনি আপনার সাইট এর সাইড-বার বা ফুটারে একটি এলেক্সা উইডজেট ব্যবহার করতে পারেন যেখানে আপনার সাইট এর এলেক্সা র‍্যাঙ্ক, ব্যাকলিঙ্ক সহ আরো কিছু ডাটা দেখাবে।

৪. আপনার ব্লগ/সাইট সবসময় হালনাগাদ রাখুন

ব্লগ বা সাইট হালনাগাদ রাখা একটি ব্লগ বা সাইট এর জন্য অনেক গুরুত্বপূর্ন। সব-সময় আপনার ব্লগ হালনাগাদ থাকলে আপনে খুব সহজেই সার্চ ইঞ্জিন থেকে অনেক ভিসিটির পাবেন, পাশাপাশি এটি আপনার ব্লগ এর এলেক্সা র‍্যাঙ্ক কমাতেও সাহায্যে করবে।

৫. ব্লগে ইউনিক পোষ্ট প্রকাশ করুন

ব্লগে সব সময় ইউনিক (কপিরাইট ফ্রি) পোষ্ট পাবলিশ করুন। কখনোই ব্লগে কপিরাইটেড কনেন্ট পাবলিশ করবেন না। এইটা আপনার ব্লগের কীওয়ার্ড র‍্যাঙ্কিং এ খারাপ প্রভাব ফেলবে, সাথে সাথে এলেক্সা র‍্যাঙ্ক এ ও খারাপ প্রভাব ফেলবে।

৬. সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর বাড়ানোর চেষ্টা করুন

ব্লগের এস.ই.ও. এর কাজ করে সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর বাড়ানোর চেষ্টা করুন। সার্চ ইঞ্জিন থেকে যত বেশি ভিজিটর আসবে, আপনার ব্লগের এলেক্সা র‍্যাঙ্ক তত-তাড়াতাড়ি কমবে।

৭. এলেক্সা সম্পর্কে আপনার ব্লগে রিভিউ লিখুন

অনেকে এইটা কে গুরুত্ব দেয়া না। এলেক্সা র‍্যাঙ্ক কমানোর জন্য এইটা খুবই গুরুত্ব বহন করে যা আমি নিজ অবিজ্ঞতা থেকে বলতে পারি। আপনার ব্লগ যদি মানি মেকিং, ব্লগিং বা এস.ই.ও. ইত্যাদির উপরে হয় তাহলে আপনি আপনার সাইট এ এলেক্সা সম্পর্কে একটি রিভিউ লিখেন এবং এলেক্সা কে ২/১ টা ব্যাকলিঙ্ক দিন, দেখবেন আপনার ব্লগ এর এলেক্সা র‍্যাঙ্ক খুব দ্রুত কমে যাচ্ছে।

৮. সোশ্যাল মিডিয়া ব্যবহার করুন

এলেক্সা র‍্যাঙ্ক কমানোর জন্য সোশ্যাল মিডিয়া অনেক ভালো কাজ করে। আপনার সাইট এর প্রতিটা পোষ্ট এর লিঙ্ক বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইট এ প্রতিনিয়ত শেয়ার করবেন। এতে করে আপনে অনেক রেফারেল ভিজিটর পাবেন সাথে সাথে আপনার ব্লগ এর এলেক্সা র‍্যাঙ্ক ইম্প্রুভ হবে।

৯. ব্লগ কমেন্টিং খুবই কাজের

যেইসব ব্লগ এর এলেক্সা র‍্যাঙ্ক, ডোমেইন অথরিটি, পেজ র‍্যাঙ্ক অনেক ভালো এবং আপনার ব্লগ রিলেটেড, সেই সব ব্লগ এ নিয়মিত কমেন্ট করুন। বিশেষ করে যখন আপনার ব্লগ এ নতুন পোষ্ট পাবলিশ করবেন তারপরে কমেন্ট করুন। তাতে করে আপনি অনেক রেফারেল ভিজিটর পাবেন আর ব্লগ এর এলেক্সা র‍্যাঙ্ক ও খুব তাড়াতাড়ি ভালো হবে।

১০. গেষ্ট পোষ্টিং

আপনি যদি ব্লগিং এ নতুন হয়ে থাকেন তাহলে গেষ্ট পোষ্টিং আপনার জন্য কিছুটা কঠিন হবে। তবে এটি সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর পাওয়া, রেফারেল ভিজিটর পাওয়া এবং সাথে সাথে এলেক্সা র‍্যাঙ্ক কমানোর জন্য অনেক উপকারি।

আপনার যদি লেখাটি ভালো লেগে থাকে তাহলে শেয়ার করতে ভুলবেন না।

আর হ্যাঁ, এটি বাংলায় লেখা আমার প্রথম ব্লগ পোষ্ট, তাই কোন ভূল-ত্রুটি হলে অবশ্যই ক্ষমা করে দিবেন।

কোন প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করতে পারেন, সাথে সাথে উত্তর দেওয়ার চেষ্টা করবো।

comments

5 COMMENTS

  1. আপনার লেখাটি অনেক অনেক সুন্দর হয়েছে, এলেক্সা র‍্যাঙ্ক নিয়ে কার্যকরী ১০ টি টিপস।
    নিয়মিত আপনার লেখা চাই যাতে আমাদের ওয়েভের র‍্যাঙ্ক দ্রুত কমাতে পারি সেজন্য নতুন নতুন পদ্বতি নিয়ে আসবেন। আবার দেখা হবে আপনার নতুন লেখায়

  2. এলেক্সা নিয়ে ধারুন লিখেছেন। সামনে থেকে আরো ভালো মানের পোষ্ট চাই seo নিয়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here