কাজ পেতে নিজেকে উপস্থাপন করতে শিখুন!

18
509

আমি মাসুম বিল্লাহ একটা প্রাইভেট কোম্পানিতে এসইও প্রজেক্ট ম্যানেজার হিসেবে কর্মরত আছি পাশাপাশি ব্লগিং করছি অনেক দিন। বছরের গোঁড়ার দিকে শুরু করেছি আমার ফ্রিল্যান্স জার্নি, কাজ করি ওডেস্কে। আজ আপনাদের সবার সাথে শেয়ার করবো আমার সেই পরিশ্রমের দিনগুলো, যা আমাকে আজ নতুন এক অবস্থানে নিয়ে আসছে। উদ্দেশ্য একটাই নতুনরা যেন অনুপ্রাণিত হয়, পরিশ্রম দিয়ে নিজেকে তৈরি করার কথা ভাবে।

ছোটবেলা থেকেই স্বভাবের কারণেই হোক বা অন্য কারণেই হোক স্বাধীন স্বভাবের ছিলাম। পড়ালেখা শেষ করে যখন প্রফেশনাল জীবনে প্রবেশ তখন চেষ্টা ছিলো নিজেই কিছু করা। আমার ভাগ্য এক্ষেত্রে এতটা সুপ্রসন্ন ছিলো না তাই পড়ালেখা শেষ করে ১০ টা টু ৫ টা কর্পোরেট জবে প্রবেশ করি। কিন্তু ওইযে স্বাধীনচেতা মনোভাব, সে কারণে জব ভালো লাগতো না প্রতিনিয়ত নিজেই কিছু করার তাগাদা অনুভব করতাম ।

আমার শুরুটা যেভাবে!

ফ্রিল্যান্সিং এর ব্যাপারে অনেক আগে থেকেই ধারণা ছিলো তবে ভাবতেই পারিনি আমি ফ্রীল্যান্সিং পেশার মতো স্বাধীন পেশায় নিজেকে নিয়োজিত করবো । ইন্টারনেট এর কল্যাণে একসময় ফ্রিল্যান্সিং এর ব্যাপারে আগ্রহী হয়ে উঠলাম, আর ছোট ভাই “বিল্লাহ মামুন” এর প্রাথমিক গাইড এবং অনুপ্রেরণায় চাকরির পাশাপাশি ব্লগিং , অ্যাডসেন্স এবং এসইও প্রভৃতির বিষয়ে বেশ ভালো ধারণা তৈরি হয় ।

masum billah

একসময় নিজে নিজে ব্লগিং নিয়ে কাজ শুরু করি, ভালো সাফল্য না পেলেও দিন দিন নিজের ভিতরে কনফিডেন্স তৈরি হয় যে হ্যা আমি পারবো, ফ্রিল্যান্সিং কিংবা ব্লগিং এর মত স্বাধীন পেশাই আমার জন্য | দেখতে দেখতে বেশ কিছু দিন পার হয়ে গেলো, নিজের অভিজ্ঞতা গুলো কাজে লাগিয়ে ব্লগে গুগল অ্যাডসেন্স ব্যবহার করে কিছু আয় আসছে। তবে পরিশ্রম ও প্রয়োজনের তুলনায় যা অপ্রতুল ছিলো, জানা শুনায়ও ছিলো অনেক ঘাটতি। একটা সময় প্রফেশনালি নামার প্লান করলাম, ভাবখানা এমন প্রফেশনাল আমাকে হতেই হবে । কাজে নামার জন্য চাই অভিজ্ঞ প্রফেশনালের ছোঁয়া, হতে পারে সেটা কোন বড় ভাই কিংবা ভালো আউটসোর্সিং প্রশিক্ষন প্রতিষ্ঠান। তাই খুজতে থাকলাম ভালো প্রতিষ্ঠান যেখানে ভালোভাবে বিষয়গুলো শিখতে পারবো।

আমার ছোট ভাই বিল্লাহ মামুন আর পরিচিত কিছু বড় ভাইদের পরামর্শে ব্লগিং আর সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর এ্যাডভান্স কোর্সে ভর্তি হয়ে গেলাম ডেভসটিম প্রশিক্ষণ ইন্সটিটিউটে। ডেভসটিমে ভর্তি হওয়ার উদ্দেশ্য ছিলো আরও এডভান্স লেভেলে নিজেকে নিয়ে যাওয়া, আমি যতটুকু জানি সেটাকে ঝালিয়ে নেওয়া। ডেভসটিমের সবার সহযোগীতায় বিশেষ করে তাহের চৌধুরি সুমন ভাইয়ের কথা না বললেই নয়, উনি ছিলেন আমাদের কোর্স কো-অর্ডিনেটর, উনার তত্বাবধানে খুব ভালো হয়েছিলো ক্লাস গুলো। তবে আমাদের মধ্যে এমন কিছু শিক্ষার্থী ছিলেন যারা গুরুত্ব দিয়ে ক্লাস না করায়, অনেক পিছিয়ে পরেছিলেন। অবশেষে তাহের চৌধুরী সুমন ভাইয়ের একান্ত সহযোগীতায় ডেভসটিমের এডভান্স লেভেলের প্রশিক্ষণ সমাপ্ত করি, মনোযোগ দেই আমার ব্লগিং ক্যারিয়ারে। বিশ্বাস করুন মাত্র ২ মাসের মাথায় ব্লগে আয়ের পরিসংখ্যান ছিল চমৎকার । প্রায় ৩ গুন হয়ে যায় ব্লগে থেকে অ্যাডসেন্সের আয়।

masum billah 2

মার্কেটপ্লেসে যেভাবে শুরু!

অনেক কিছু শিখেছিলাম নতুন যা আমার সাইটেই ইমপ্লিমেন্ট করতে পারছিলাম না কারন ওসব আমার সাইটের জন্য প্রযোজ্য ছিলো না, আর অন্যের কাজ করার অভিজ্ঞতা কেমন হয় সেটা বুঝা জরুরী ছিলো কারন আমার মূল উদ্দেশ্য নিজ ওয়েব সাইটের মাধ্যমেই নিকট ভবিষ্যতে অনলাইন মার্কেটিং সম্পর্কিত সার্ভিস দিবো আর তাই একসময় মার্কেটপ্লেস গুলোতে প্রবেশ করার তাগাদা অনুভব করি। শুরু করি ওডেস্ক দিয়ে। নিজেকে সুন্দর উপস্থাপনার করার ফলে ঘণ্টা মজুরী ১০ ডলার হওয়া সত্ত্বেও প্রথম দিকেই খুব সহজেই কাজ পাওয়া শুরু করি, অল্প সময়ই ভালো ফলাফল আসতে থাকে। আমার কাজের দক্ষতা এবং ব্লগিং জীবনের অভিজ্ঞতার পাশাপাশি ভাগ্য আমাকে এক নতুন প্রান্তে নিয়ে আসে। এখন ওডেস্কে খুব ভালো অবস্থানে আছি, নিয়মিত কাজও পাচ্ছি। ফেব্রুয়ারির ২৮ তারিখ মার্কেটপ্লেসে যাত্রা শুরু করে ১৭৪ ঘণ্টায় ২৮টি জব সম্পণ্ণ করেছি, ফিডব্যাকও খুব ভালো। এখনো ২ মাস ই হয়নি, আয়ও মাশাআল্লাহ লাখ খানেক টাকার উপরে। সবই সম্ভব যদি ভালো মানের সার্ভিস দেওয়া যায়, ট্রেন্ডের সাথে আপডেটেড থেকে ক্লায়েন্টের সমস্যাগুলোর সমাধান করতে পারে।

সবশেষে কিছু মানুষের কথা স্মরণ না করলেই নয় যাদেরকে বিপদের সময় কাছে পেয়েছি, সব সময়ই উৎসাহ দিয়েছেন, সাহস দিয়েছেন। সর্ব প্রথমে বলবো আমার ছোট ভাই বিল্লাহ মামুন এর কথা যার হাত ধরেই পথ চলা শুরু পরবর্তিতে বিভিন্ন সময় অভিজ্ঞতা শেয়ারিংয়ে কাছে পেয়েছি তৌহিদুর রহমান টিটু ভাই এবং তাহরীম নাজিয়াত ভাইকে । তাহের চৌধুরী সুমন সহ ডেভসটিমের সবাই ত আছেন ই। ওডেস্কে কাজ শুরুর কিছু দিন পর থেকেই নিও তানভির ভাইয়ের সাথে পরিচয়, উনার কাছ থেকে পেয়েছি ওডেস্কের ন্যাভিগেশনাল অনেক সাহায্য। আপনাদের ধন্যবাদ দিয়ে ছোট করবোনা, কিন্তু মনে থাকবেন চিরদিন। শুধু একটাই অনুরোধ পাশেই রাখবেন আমাকে।

নতুনদের জন্য পরামর্শঃ

নতুনদের জন্য পরামর্শের কথা কেউ বললেই তাহের ভাইয়ের কিছু কথা কথা মনে পরে। যা আপনাদের সাথে শেয়ার করছি… আগে ভালো ভাবে  কাজ শিখুন আর তারপর কাজ পেতে নিজেকে উপস্থাপন করতে শিখুন! আপনি যে কাজ জানেন সেটা বুঝানোই মূল ফ্যাক্টর ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে। ফ্রিল্যান্সিং মানেই অনেকটা অন ম্যান কোম্পানি। আপনাকেই কমিউনিকেট করে কাজ নিতে হবে, সেই কাজের প্রজেক্ট ম্যানেজার আপনি, কাজও করবেন আপনি, ফিড ব্যাক-টেস্টি মোনিয়াল কালেক্ট, ক্লায়েন্ট রিলেশন মেইন্টেন সহ ট্রেন্ডের সাথে নিজেকে খাপ খাইয়ে নিতে নতুন কিছু জানা, বুঝতে পারছেন কত দায়িত্ব। ফ্রিল্যান্সিং কোন সহজ কাজ না, আর অন্য ৮/১০ টা প্রফেশনের চেয়ে কোন অংশেই কম নয় তাই সিরিয়াস নেস থাকতে হবে। হতে হবে নিজেকে উপস্থাপনে স্মার্ট। তাহলেই আসবে সফলতা।

 

পরিশেষে ডেভসটিম ইনস্টিটিউটের উত্তর উত্তর মঙ্গল কামনা করছি। চালিয়ে যান আপনাদের কার্যক্রম, দেশ আপনাদের থেকে অনেক কিছু আশা করে, তাই অব্যাহত রাখতে হবে। শুভ কামনা সব সময়।

comments

18 COMMENTS

    • ধন্যবাদ. দোয়া করবেন সামনের দিকে যেন আরও এগিয়ে যেতে পারি

  1. ভাই আপনার লেখা টা পরে অনেক ভালো লাগলো। একটা বেপার আপনি চেষ্টা করে সফল হইছেন আর আর অনেকে যেমন আমি চেষ্টা করেও সফলতা পাইলাম না। তবে আপনার কথা তে বুজা গেলো আপনার চলার পথে বেস কয়েকজন পথ প্রদর্শক পাইছেন যেটা অনেক বেশি উপকারে দিছে আপনাকে। ইশ এইরকম ফেরেস্থা যদি এক জন পাইতাম !!!!!!!!! আর এই জায়গায় সেই জায়গায় কত কোর্স করলাম, কত টাকা অপচয় করলাম শুধু পানি তে ফেললাম সব পরিশ্রম, আর টাকা। কোনই মূল্য পাইলাম না। অসফল এবং অনেক ক্ষুদ্র এক হতভাগার পক্ষ থেকে, দোয়া রইলো ভাই আপনার জন্য আরও ভালো কিছু করেন, আরও বড় হন।

    • ভাই আপনাকে ধন্যবাদ কষ্ট করে লেখাটা পড়ার জন্য | আমার একটা বড় গুন হলো ” আমি কোন কিছু নিয়ে শুরু করলে তার শেষটা দেখে ছাড়ি” | সফলতার পিছনে কিছু মানুষ তো অবশ্যই কম বা বেশি ভূমিকা পালন করে থাকে তবে এই খানে আপনার ভুমিকা আর প্রচেষ্ঠাই সব চেয়ে বেশি দরকার সফলতার জন্য |

      গুগল কে যদি ভালোবাসতে পারেন তাহলে প্রাথমিক পযায়ে আপনার কাউকেই দরকার পড়বে না সামনের দিকে এগিয়ে যাওয়র জন্য কারন গুগল এমনই একটা জিনিস যে কি না আপনার সব প্রশ্নের উওর দিয়ে দিবে তবে বড় কিছু করার জন্য এক্সপারটের কাছ থেকে প্রশিক্ষন বা পরামশ নেওয়া উচিত ।।

      আপনাকে বলবো আগে একটা নিদিষ্ট লক্ষ্য স্থির করুন আপনি আসলে কি করতে চান ? আজকে এইটা কালকে ঐইটা এই রকম করলে কোনটাতেই সফল হতে পারবেন না । যে কোন নিদিষ্ট একটা বিষয় নিয়ে সামনের দিকে এগিয়ে যান ইনশাল্লাহ সফল হবেন তবে সফলতার জন্য আপনাকে অপেক্ষা করতে হবে ।।

    • dalour ভাই আপনি কি শুরু করতে চান বিস্তারিত বললে ভালো হতো

  2. ভাই আমি জানি আপনি এখন বস হয়ে গেছেন তাই ইজি আনেক কথা বললেন ভালো লাগলো পরে। আপনি কি আমার মাথার উপর ছায়া হবেন যেমনটা আপনার বেলাই আনেকে ছিল। আমি আনেক দেখেছি সবাই মুখে বলে কিন্তু হেল্প করে না। আপনার মত আমার মেধা নেই কিন্তু আনেক দিন সাধনা করে আল্প কিছু শিখেছি আর গুগল কে ওস্তাদ মেনে নিজে সামনে নিতে ছাইছি, কিন্তু আমি জানি আমাকে কেও যদি হাতে কলমে দেখিয়ে দিত তবে আমি আরও আনেক ভালো করতে পারতাম। আপনার লেখাটা পরে ভালো লেগেছে তাই কমেন্ট করতেছি জানি না উত্তর পাব কি না। আমার পক্ষে কোথাও ভর্তি হবার মত টাকা আমার নেই তাই যদি ছোট ভাইকে এমন কিছু টিপস দেন যাতে আমার উপকার হয়,ভাল থাকবেন।

    • মোঃ সনি বিস্বাস ভাই আপনাকে ধন্যবাদ কষ্ট করে লেখাটা পড়ার জন্য | একটা কথা মনে রাখেন আমার ক্ষেএে , আমি সব সময়ই সবাইকে আমার সাধ্যমত চেষ্ঠা করি | সবার মেধাই কাছা কাছি এখন এই জিনিসটা কে কিভাবে কাজে লাগাই এইটা তার উপর নিভর করে | আপনার যদি কোন সাহায্যের দরকার হয় তাহলে আমার সাথে যোগাযোগ করতে পারেন |

  3. আমি শুকদেব, অনলাইনে আয় করতে চাই, আমার কোন বড়ভাই নাই, আপনি কি আমাকে কোন সাহায্য করতে পারেন

  4. এখানে অনেক বড় ভাই
    আছেন যে আমাকে
    ইনকাম সর্ম্পকে বলতে
    পারবেন আমি তাকে
    প্রথম যা ইনকাম
    করব তা অর্ধেক দিব
    দিব কেউ বলবেন
    আমার এটা জররী plz
    ভাই help করেন
    এই আমার namber
    01790789627
    একটু বলেন??

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here