বুধবার থেকে ঢাবিতে দু’দিন ব্যাপি প্রযুক্তি উৎসব

‘উন্নত শিক্ষায় প্রযুক্তি নির্ভর ক্যাম্পাস’ প্রতিপাদ্যকে সামনে রেখে আগামী বুধবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বারের মতো শুরু হচ্ছে দু’দিন ব্যাপি ডিইউআইটিএস-স্যামসাং ক্যাম্পাস প্রযুক্তি উৎসব-২০১২।
শনিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার আর্টস অডিটরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি আইটি সোসাইটির সভাপতি আব্দুল্লাহ আল ইমরান। তিনি বলেন, ‌’আগামী বুধবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রে (টিএসসি) তে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এই অনুষ্ঠানের উদ্বোধন করবেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী নরুল ইসলাম নাহিদ। এছাড়াও অনুষ্ঠানের শুরুতে একটি র‌্যালি বের করা হবে।’
তিনি আরো বলেন, ‘এই উৎসবের বিভিন্ন পর্বে শিক্ষার্থীদের জন্য প্রকল্প প্রদর্শন, গেমিং কনটেস্ট, কুইজ প্রতিযোগিতা, ২টি কর্মশালা, ২টি সেমিনার, তথ্য-প্রযুক্তি নির্ভর বির্তক প্রতিযোগিতা, ল্যাপটপ ও কম্পিউটার সার্ভিস ডেস্ক, বিজনেজ আইডিয়া প্রতিযোগিতাসহ নানা আয়োজন। এছাড়াও শিক্ষার্থীদের পাশাপাশি পলিসি মেকার ও শিক্ষকদের নিয়েও সেমিনার হবে।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, ‘এই প্রযুক্তি উৎসবে দেশের শীর্ষ স্থানীয় ৩০ টি বিশ্ববিদ্যালয়ের প্রায় ১২ শতাধিক শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নিবে। এ পর্যন্ত দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ২০ প্রকল্প নিবন্ধন করেছে। এ অনুষ্ঠানের মাধ্যমে তথ্য-প্রযুক্তি নির্ভর ক্যাম্পাস গড়ে তোলার প্রস্তাব করা হবে।’

সংবাদ সম্মেলনে ডিইউআইটিএসের মডারেটর ও ঢাকা বিশ্ববিদ্যালয় টেলিভিশন ও ফিল্ম স্টাডিস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শফিউল আলম ভূঁইয়া বলেন, ‘আমাদের দেশে উন্নত বিশ্বের মতো নলেজ সোসাইটি গড়ে ওঠেনি। তবে আমাদের দেশে বর্তমানে ডিইউআইটি’র মতো নলেজ সোসাইটি গড়ে ওঠছে। আমাদের এই উৎসবের লক্ষ্য হচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রযুক্তি আগ্রহী করে তোলা এবং দেশের সাধারণ মানুষের কাছে তথ্য-প্রযুক্তিকে পৌঁছে দেয়া। আশা করি এ ধরনের আয়োজন নলেজ সোসাইটি গঠনে বিশেষ ভূমিকা রাখবে ডিইউআইটি।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন স্যামসায়ের ইলেকট্রনিক্স হেড অব আইটি মোহাম্মদ এনামুল হক ও মার্কেটিং ম্যানেজার মাহমুদ বিন কাইয়ুম ও ডিইউআইটি’র সাধারণ সম্পাদক আরিফ দেওয়ান।

দু’দিন ব্যাপি প্রযুক্তি উৎসবের পৃষ্ঠপোষক হিসেবে থাকছে প্রযুক্তিপণ্য প্রতিষ্ঠান স্যামসাং ও মাইক্রোপ্রসেসর নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেল। এতে সেমিনার পার্টনার হিসেবে থাকছে অনলাইন জবসাইট বিডিজবস্ ডট কম এবং গ্রামীণ ইন্টেল সোস্যাল বিজনেজ।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here