বাংলাদেশী ফ্রিল্যান্সারদের দক্ষতা উন্নয়নে কাজ করবে বিশ্বব্যাংক

বাংলাদেশের ফ্রিল্যান্সারদের দক্ষতা উন্নয়নের কাজ করবে বিশ্বব্যাংক, এ লক্ষ্যে সংস্থাটি বাংলাদেশে একটি বিশেষ প্রকল্প হাতে নিতে যাচ্ছে। এমনটিই জানিয়েছেন বিশ্বব্যাংকের তথ্যপ্রযুক্তি ইউনিটের পরামর্শক সিউ চিউ কোয়েক। আজ বৃহষ্পতিবার রাজধানীর তথ্যপ্রযুক্তি ক্যারিয়ার প্রশিক্ষণ প্রতিষ্ঠান ডেভসটিম ইনস্টিটিউট কার্যালয়ে বিভিন্ন ফ্রিল্যান্স মার্কেটপ্লেসের বাংলাদেশ প্রতিনিধি এবং ডেভসটিম ইনস্টিটিউট কর্তৃপক্ষের সঙ্গে একটি আলোচনা এবং মতবিনিময় সভা শেষে এ কথা বলেন তিনি।

বিশ্বব্যাংকের তথ্যপ্রযুক্তি ইউনিটের পরামর্শক সিউ চিউ কোয়েক,মুনির হাসান, আল-আমিন কবির, মাহমুদ হাসান সানি, সাইদুর মামুন খান, নাবিলা খুরশিদ
বিশ্বব্যাংকের তথ্যপ্রযুক্তি ইউনিটের পরামর্শক সিউ চিউ কোয়েক,মুনির হাসান, আল-আমিন কবির, মাহমুদ হাসান সানি, সাইদুর মামুন খান, নাবিলা খুরশিদ

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের পরামর্শক মুনির হাসান, ডেভসটিম লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা আল-আমিন কবির, ডেভসটিম ইনস্টিটিউটের অ্যাকাডেমিক প্রধান তাহের চৌধুরি সুমন, ফ্রিল্যান্স মার্কেটপ্লেস ওডেস্ক-এর কান্ট্রি অ্যামবাসেডর মাহমুদ হাসান সানি, ইল্যান্স-এর বাংলাদেশ বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার সাঈদুর মামুন খান এবং ফ্রিল্যান্সার ডটকমের বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার নাবিলা খুরশিদ।

সিউ চিউ কোয়েক বলেন, বাংলাদেশের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের উন্নয়নে বিশ্বব্যাংক এবং দেশের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় ইতিমধ্যে একটি প্রকল্প চালু করেছে। আমরা বাংলাদেশী ফ্রিল্যান্সারদের কিভাবে সহায়তা করা যায় সে ব্যাপারেও চিন্তাভাবনা করছি। শীঘ্রই আনুষ্ঠানিকভাবে আমাদের প্রকল্প বিস্তারিত জানানো হবে।

এ বিষয়ে বাংলাদেশ ওপেনসোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) সাধারণ স¤পাদক মুনির হাসান জানান, বাংলাদেশে প্রচুর শিক্ষিত তরুণ-তরুণী রয়েছে যারা ফ্রিল্যান্স মার্কেটপ্লেসগুলোতে সফলভাবে ক্যরিয়ার শুরু করতে পারবে। তবে এর জন্য প্রয়োজন প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করা, রিসোর্স সরবরাহ করা। বিশ্বব্যাংক কিভাবে বাংলাদেশে কাজ করতে পারে সে বিষয়ক ধারণা নেয়ার জন্যই মার্কেটপ্লেস প্রতিনিধি এবং বাংলাদেশে যারা ফ্রিল্যান্সিং নিয়ে কাজ করছেন তাদের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করা হয়।

ফ্রিল্যান্স মার্কেটপ্লেসের বাংলাদেশ প্রতিনিধিরা দেশের ফ্রিল্যান্সিং ক্ষেত্রের বর্তমান অবস্থা এবং সমস্যা সম্ভাবনাগুলো বিশ্বব্যাংক প্রতিনিধির কাছে তুলে ধরেন। আলোচনা শেষে সিউ চিউ কোয়েক ডেভসটিম ইনস্টিউটের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন এবং বাংলাদেশের ফ্রিল্যান্সিং ক্ষেত্রের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। তরুণ তরুণীদের তথ্যপ্রযুক্তি বিষয়ক দক্ষতা উন্নয়নে ডেভসটিম ইনস্টিটিউটের বিভিন্ন উদ্যোগের প্রশংসাও করেন তিনি।

comments

7 COMMENTS

  1. sir ami B S C omputer engineering pori .kinto ami computer ar kaj kom jani .akon kon besoy sikla .balo kiso korta parbo jodi pramoso dan. tahola valo opikrita hotam.

  2. আমি বিশ্ব ব্যাংকের এই উদ্যোগে আশাবাদী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here