আসুন শুরু করি ব্লগিং : A to Z

 অনলাইনে আয়ের বিভিন্ন কৌশল গুলো সবার মাঝে ছড়িয়ে দেয়ার উদ্দেশ্যকে সামনে রেখে আমাদের Earntricks.com এর যাত্রা। আমাদের ব্লগের অফিসিয়াল যাত্রা শুরু হয় মাত্র দেড় মাস আগে। আর এই অল্প সময়েই আমরা পেয়েছি আপনাদের ব্যপক সাড়া। Earntricks.com গুগল পেজ রেংক ১ এ আর এলেক্সা রেংক ও বেশ উৎসাহজনক (বিডি তে ২২৭ আর ওয়ার্ল্ডে ১,২৭,১৪৩)। আর এই ব্লগে এখন রেজিস্টার মেম্বার ২৫০ জন প্রায়। আর প্রতিদিন ৭৫০ প্লাস পেজ ভিউ হচ্ছে । ইনশাআল্লাহ আপনাদের আরও সহযোগিতা পেলে আরো অগ্রসর হবে Earntricks.com। যাত্রার এই অল্প সময়ে এটাই কম কি ?

অনলাইনে আয়ের বিভিন্ন কৌশল গুলোর মধ্যে অন্যতম হচ্ছে ব্লগিং (এড পাবলিশ অথবা বিভিন্ন এফিলিয়েশন)। আপনাদের অনেক অনেক মন্তব্য পেয়েছি এই ক’দিনে। আপনারা অনেকেই জানতে চেয়েছেন কিভাবে ব্লগিং শুরু করতে হবে আবার কেউ কেউ ব্লগ অপটিমাইজ এবং মনিটাইজ সম্পর্কে বিস্তারিত জানতে চান। আর আপনাদের অনুরোধকে গুরুত্ব দিয়ে শুরু করা হল ব্লগিং এর উপর A to Z সিরিজ পোস্ট।

আসুন দেখে নেই কি কি থাকছে এই সিরিজ পোস্টে…

১। ব্লগ এবং ব্লগিং সম্পর্কে basic ধারনা

  • ব্লগ এবং ব্লগিং কি ? ব্লগার কারা ?
  • হোস্টেড ফ্রি ব্লগিং প্লাট ফর্ম বা ফ্রি ব্লগিং প্লাট ফর্ম
  • নন হোস্টেড ব্লগিং প্লাট ফর্ম বা শেলফ হোস্টেড ব্লগিং প্লাট ফর্ম
  • ব্লগিং প্লাট ফর্ম নির্বাচন

২। ব্লগে লেখা ও থিম নির্বাচন সম্পর্কে Clear Concept
৩। ব্লগ তৈরী ও ডিজাইন এবং বিভিন্ন গুরুত্ব পূর্ণ বিষয়ে আলকপাত

  • ব্লগস্পট
  • ওয়ার্ডপ্রেস

৪। ব্লগ অপটিমাইজ (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন)
৫। ব্লগ মনিটাইজ

  • এড পাবলিশ গুগল এডসেন্স, ইনফোলিংস, ক্লিকসর ইত্যাদি
  • এফিলিয়েশন এমাজন, মার্কেট বে ইত্যাদি

খুব অল্প সময়ের মধ্যেই শুরু করে দেয়া হবে ব্লগিং বিষয়ে সিরিজ পোস্ট। আশা করি আপনাদের সবাইকে পাশেই পাবো। আপনাদের কোন মতামত থাকলে মন্তব্যের মাধ্যমে জানান। আর পাশে থাকুন আর্নট্রিক্সের এর। ধন্যবাদ সবাইকে।

comments

32 COMMENTS

  1. কিছু দিন আগে আমি একটা টিভি টক শো দেখি। তারা সেখানে দেখায় অনলাইনে ডলার আয় করার বিভিন্ন ডকুমেন্ট দেখায়। কিন্তু তারা বলেনি কি ভাবে করতে হবে ! এখন আমি জানতে চাই কিভাবে আমি শুরু করতে পারি, এবং কোথায় শিখতে পারি ! তাহের ভাইয়া দয়া করে জানাবেন।
    মোঃ মিলন মিয়া

    MILON আপনার মন্তব্য টা বাংলায় করে দেয়া হোল, দয়া করে পরবর্তি সময় থেকে বাংলায় মন্তব্য দিতে চেষ্টা করুন (মডারেটর)

  2. আমার একটা সাইট আছে… http://www.crackingzone.ucoz.com এখানে আমি নানা ধরনের সফটওয়্যার এবং ক্রাক নিয়ে লিখি। কিন্তু আমি এটাতে তেমন ভিজিটর পাচ্ছিনা। ভাইয়া আমি ডোমেইন নিতে চাচ্ছি। কি করে আর কোথা থেকে আমি .com or .net ডোমেইন কিনতে পারি ? আশা করি জানাবেন।

    সুশময় আপনার মন্তব্য টা বাংলায় করে দেয়া হোল, দয়া করে পরবর্তি সময় থেকে বাংলায় মন্তব্য দিতে চেষ্টা করুন (মডারেটর)

  3. হ্যালো ভাইয়া… অনলাইনে আয় বিষয়ে আমি আপনার সাথে কথা বলতে চাই। ভাইয়া আমি ঢাকার কাওরান বাজারে থাকি।

    বিপ্লব আপনার মন্তব্য টা বাংলায় করে দেয়া হোল, দয়া করে পরবর্তি সময় থেকে বাংলায় মন্তব্য দিতে চেষ্টা করুন (মডারেটর)

    • গত কাল আমি আপনাদের ফোন করেছিলাম, আমি সবেমাত্র ইন্টারনেট ব্যবহার করা শুরু করেছি, তাই আমি অনেক কিছু বুঝছিনা, আমার মত ইন্টারনেট এ যারা ব কলম তাদের জন্য আপনারা যদি কিছু লিখেন তবে খুব ভাল হত।

  4. আমার মনে হয় বিজ্ঞান এবং প্রযুক্তি সংক্রান্ত বিষয় গুলো সম্পূর্ণ বাংলাতে লেখা বেশ কঠিন । তাই কেউ যদি ইংলিশ এ লিখতে চায় তবে তাদের সুযোগ দেয়া উচিত ।

    • আমি আপনার প্রথম কথার সাথে একমত… আসলেই বিজ্ঞান এবং প্রযুক্তি সংক্রান্ত বিষয় গুলো সম্পূর্ণ বাংলাতে লেখা বেশ কঠিন ব্যপার। তবে ইংরেজিতে লিখার সুযোগ দেয়া হলে কপি পেস্ট হবে কারন তখন সবাই ভালো ভালো ইংরেজি ব্লগ গুলো থেকে কপি করে পোস্ট দেয়া শুরু করবে। এটা কি আদৌ কাম্য ???

  5. সুমন ভাইয়া আসলে এরকম একটা গাইড লাইনের জন্য অনেক দিন ধরে অপেক্ষায় ছিলাম। আপনার এই সিরিজ পোস্ট গুলো আশা করি আমার মতো নতুনদের অনেক কাজে লাগবে যা ভিটামিন হিসাবে কাজ করবে। ধন্যবাদ ভাইয়া।

  6. আচ্ছা ভাইয়া আমায় কেউ বলতে পারে কি করে SEO করতে হয়? আর কোথা থেকে শুরু করবো? আশা করি তাড়াতাড়ি উত্তর টা পাব !!

  7. সুমন ভাই আমাদের মতো বেকার ছেলেদের এবার কিছু একটা হতে পারে। আশা করি নিয়মিত চালিয়ে যাবেন। অনেক অনেক ধন্যবাদ ভাই।

    • আপনাকে আমাদের ব্লগে স্বাগতম রাজিব ভাই। আপনাদের খুব সারা পাচ্ছি আর হ্যাঁ নিয়মিত চালিয়ে যাওয়ার আশা আছে। আশা করি সাথেই পাবো। ধন্যবাদ

    • স্বাগতম আরিফ তোমাকে এই ব্লগে। হ্যাঁ দেখি কত টুকু কি করা যায়। নতুনরা যাতে উপকৃত হয় সেভাবেই লিখতে চেষ্টা করবো। আশা করি নিয়মিত হবা। ধন্যবাদ মন্তব্যের জন্য।

  8. সুমন ভাই আমি ব্লগ a-z পরতে পারলাম না আপনার এই খানে ব্লগ ওপেন করার চেষ্টা করছি কি হল বুঝলাম না। ভাই ডোমেইন কি ? কিভাবে কি করতে হয় তা সম্পর্কে বাংলায় পোস্ট পরতে চাই।

  9. আপনাকে অসংখ্য ধন্যবাদ এই মহত কর্মের জন্য। নেট থেকে টাকা ইন কামের অনেক ব্লগ আমি পড়েছি। কিন্তু প্রাথমিক আলোচানা ছাড়া সমস্যার সমাধান পাইনি। আমার ৩ টি ব্লগ সাইট আছে। এডসেনস তো একাউনট দিল না। এডবিরাইট একাউনট পেলাম এড কোড পেলাম এড গেজেটে পেসট করলাম কিনতু এড শো করল না। কারন হিসাবে জানাল ওন ডমিন লাগবে। আপনার পরামরসে কিলিকসোর একাউনট করলাম ,কোড পেসট করলাম,এড শো করে কিনতু আমি দেখতে পাইনা। proxite.me দিএ ওপেন করলে দেখা যাই। ভিজিতর ৫০০ এর উপরে। ৩ দিনে ৪ তি কিলিক পড়েছে। কিনতু বেলানস দেখি .০৭ ডলার। কিছু বুঝতেছি না কি ঘটতে যাচছে। বা ঘটছে। সে জনন অনুরোধ যে বিষয়এ লিখবেন তার ১৪ গুষ্ঠি উদ্ধার করে দিবেন. দরকার হলে কিছু ফি নিবেন। তাহলে উপকিরিত হব। আর ব্লগ সাইট এবং ওয়েব সাইটের ভিতর পার্থক্য কি বুঝিয়ে বলবেন। seo কি এবং কিভাবে তা করতে হয় হাতে কলমে শেখানর বেবস্থা করবেন দয়া করে। কি বিষয়ে ব্লগ লিখলে ভিজিটর বেশি পাওয়া যাই তাও বোঝাবেন আশাকরি।

    • আপনার সমস্যা গুলো শুনলাম। আমার এই সিরিজ পোষ্টের ৫ নম্বর অপশনে ” ব্লগ মনিটাইজ (গুগল এডসেন্স, ইনফোলিংস, ক্লিকসর ইত্যাদি) ” সম্পর্কে লেখা হবে তখন হয়তো আপনার প্রবলেম গুলো শলভ হয়ে যাবে।

      ইনশাআল্লাহ্‌ আমি চেষ্টা করবো ১৪ গুষ্ঠি উদ্ধার করে লিখতে। কারন নতুনদের সাহায্য করার লক্ষ্য নিয়েই আমাদের আর্নট্রিক্স ব্লগের যাত্রা। আর আপনি আমার সিরিজ পোস্ট গুলোর কনসেপ্ট দেখেই হয়তোঁ বুঝতে পারছেন কিভাবে পোস্ট করা হবে।

      আপনার এই কথা টা খুব খারাপ লাগলো ” দরকার হলে কিছু ফি নিবেন ” ভাই টাকার জন্য লিখি না এটা আমাদেরই ব্লগ সুতরাং আশা করি নেক্সট টাইম আর এরকম বলবেন না।

      ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। আশা করি এই ব্লগে নিয়মিত হবেন।

    • আপনাকে অসংখ্য ধন্যবাদ এই মহত কর্মের জন্য। নেট থেকে টাকা ইন কামের অনেক ব্লগ আমি পড়েছি। কিন্তু প্রাথমিক আলোচানা ছাড়া সমস্যার সমাধান পাইনি। আমার ৩ টি ব্লগ সাইট আছে। এডসেনস তো একাউনট দিল না। এডবিরাইট একাউনট পেলাম এড কোড পেলাম এড গেজেটে পেসট করলাম কিনতু এড শো করল না। কারন হিসাবে জানাল ওন ডমিন লাগবে। আপনার পরামরসে কিলিকসোর একাউনট করলাম ,কোড পেসট করলাম,এড শো করে কিনতু আমি দেখতে পাইনা। proxite.me দিএ ওপেন করলে দেখা যাই। ভিজিতর ৫০০ এর উপরে। ৩ দিনে ৪ তি কিলিক পড়েছে। কিনতু বেলানস দেখি .০৭ ডলার। কিছু বুঝতেছি না কি ঘটতে যাচছে। বা ঘটছে। সে জনন অনুরোধ যে বিষয়এ লিখবেন তার ১৪ গুষ্ঠি উদ্ধার করে দিবেন. দরকার হলে কিছু ফি নিবেন। তাহলে উপকিরিত হব। আর ব্লগ সাইট এবং ওয়েব সাইটের ভিতর পার্থক্য কি বুঝিয়ে বলবেন। seo কি এবং কিভাবে তা করতে হয় হাতে কলমে শেখানর বেবস্থা করবেন দয়া করে। কি বিষয়ে ব্লগ লিখলে ভিজিটর বেশি পাওয়া যাই তাও বোঝাবেন আশাকরি।

  10. ভাই আমি আন্তরিক ভাবে দুঃখিত আমার কথায় কষ্ট পাওয়ায়। ” দরকার হলে কিছু ফি নিবেন ” বক্তব্যটা প্রত্যাহার করলাম। সাথে আন্তরিক ভাবে দুঃখ প্রকাশ করছি।

  11. সুমন ভাই,
    গত কাল আমি আপনাদের ফোন করেছিলাম, আমি সবেমাত্র ইন্টারনেট ব্যবহার করা শুরু করেছি, তাই আমি অনেক কিছু বুঝছিনা, আমার মত ইন্টারনেট এ যারা ব কলম তাদের জন্য আপনারা যদি কিছু লিখেন তবে খুব ভাল হত। মানে আমি বলতে চাচ্ছি একদম প্রথম থেকে। ও আমার কথা বলতে বলতে এত সুন্দর একটা ব্লগ উপহার দেয়ার জন্য ধন্যবাদ জানাতে ভুলেই গেছি। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

  12. ধন্যবাদ তাহের ভাই। বাংলায় লেখার অপশন তো আমি জানি না তাই যদি বুঝিয়ে বলে দিতেন তাহলে অনেক খুশি হতাম।

    • মিলন ভাই আপনি অভ্র সফটওয়্যার টা ডাউনলোড করে আপনার পিসি তে ইন্সটল দিয়ে নিন। তবে ফোনেটিক স্টাইলে আপনি ইংরেজি থেকে বাংলা লিখতে পারবেন। ধন্যবাদ। ভালো থাকবেন।

  13. সুমন ভাই,
    আশা করি ভাল আছেন। কবে থেকে A to Z পোস্টটা দেয়া শুরু করবেন, আমি প্রতিদিন তীর্থের কাকের মত বশে আছি আপনাদের পোস্টের আশায়। আমিত তেমন কিছুই জানিনা তাই। আনুরধ করছি প্রথম থেকে শুরু করবেন, তা না হলে কিছুই বুঝবনা আমাদের মত নতুনরা। ভাল থাকবেন।

  14. টিটি আপনার টপিক পরে আসলাম,নিয়মিত সাথে আছি আপনাদের,আশা করি সাথেই রাখবেন 🙂

  15. ami jani na banglai kemna lekhta hoy so i m sorry. amio ei internet earn jogota notun. ami google adsense er bapare khubi agrohi. ebong seo ta bujhi kintu kemna korta hoy ta jani na.

    sumon vai prosner uttor chai.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here