অ্যাফিলিয়েট মার্কেটিংয়ে প্রয়োজনীয় ৫ ওয়ার্ডপ্রেস প্লাগইন!

অ্যাফিলিয়েট ওয়েবসাইট তৈরির জন্য ওয়ার্ডপ্রেস একটি সহজ সমাধান। কারণ ওয়ার্ডপ্রেসে প্রয়োজনীয় সব ফিচারের জন্য প্লাগইন পাওয়া যায়, যার অধিকাংশই বিনামুল্যের।

আমাদের কাছে অনেকেই অ্যাফিলিয়েটে সহায়ক বিভিন্ন তথ্য জানতে চান। তাদের জন্য বিনামুল্যের সেরা ৫ ওয়ার্ডপ্রেস প্লাগইন নিয়েই এই লেখা।

১. প্রিটি লিংক লাইট
যারা বড় ধরণের কিংবা দেখতে খারাপ লিংক নিয়ে চিন্তিত তারা ‘প্রিটি লিংক লাইট’ প্লাগইনটি ব্যবহার করতে পারেন। এটি আপনার অ্যাফিলিয়েট লিংককে এমনভাবে রুপান্তর করবে যে মনে হবে লিংকটি আপনার সাইটের অভ্যন্তরীন কোনো লিংক।
প্লাগইনটি প্রতিটি লিংকে ক্লিকের সংখ্যা প্রকাশ করে।

২. ডুপ্লিকেটর
আপনি যদি একাধিক অ্যাফিলিয়েট সাইট তৈরি করতে চান সেক্ষেত্রে প্রতিটি সাইটে থিম সেটআপ, প্লাগইন ব্যবহার, কাস্টোমাইজ করাসহ বিভিন্ন ধরণের কাজ থাকে। যা অনেক সময় নষ্ট করে ও ভোগান্তি দেয়। এক্ষেত্রে সহজ সমাধান এনে দিয়েছে ডুপ্লিকেটর প্লাগইন।
আপনি একটি ওয়েবসাইট তৈরি করার পর সেটি এই প্লাগইন এর মাধ্যমে কপি করে সহজেই আরেকটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। প্লাগইনটির মাধ্যমে সহজেই নিয়মিত ওয়েবসাইট ব্যাকআপ ও এক হোস্টিং থেকে আরেক হোস্টিংয়ে সাইটকে মুভ করা যায়।

Affiliate Plugin

৩. অ্যামাজান অ্যাফিলিয়েট লিংক লোকালাইজার
অ্যাফিলিয়েটের জন্য আরেকটি অসাধারণ প্লাগইন এটি। এই প্লাগইনটি ইনস্টল করে অ্যাডমিন ড্যাশবোর্ডের সেটিং এরিয়াতে অ্যামাজান অ্যাফিলিয়েট আইডি অ্যাড করতে হয়। এরপর যখন সাইটটিতে কোনো অ্যামাজান প্রোডাক্ট লিংক ব্যবহার করা হয়, প্লাগইনটি স্বয়ংক্রিয়ভাবে এই লিংকে অ্যাফিলিয়েট লিংক হিসেবে রুপান্তর করে এবং লোকেশন অনুযায়ি অ্যামাজনের নির্দিষ্ট জায়গায় নিয়ে যায়। ফলে ব্যবহারকারীকে আলাদাভাবে অ্যাফিলিয়েট লিংক অ্যাড করার প্রয়োজন পড়ে না।

৪. পিন্টারেস্ট প্লাগইন
ইমেজ পিন করার মাধ্যমে সাইটে ট্রাফিক আনার ক্ষেত্রে অসাধারণ সামাজিক যোগাযোগ সাইট পিন্টারেস্ট! আর যেহেতু অ্যাফিলিয়েট সাইটে প্রথমত ইমেজের মাধ্যমে ক্রেতাদের আগ্রহী করে তোলা যায় তাই অ্যাফিলিয়েটের জন্য পিন্টারেস্ট অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। পিন্টারেস্ট প্লাগইনের মাধ্যমে ওয়েবসাইটের কোনো পোস্টের ইমেজের উপর মাউস নিলে এটি সরাসরি পিন্টারেস্টে পিন করার সুযোগ দেয়, যা সাইটে ট্রাফিক বৃদ্ধি করে।

৫. পি৩ প্রোফাইলার
অনেকসময় সাইটে প্লাগইন ব্যবহারের ফলে সাইট খুব স্লো হয়ে যায়। একাধিক প্লাগইন ব্যবহার করলে কোন প্লাগইনটির কারণে এই সমস্যা হচ্ছে তা খুঁজে বের করা কঠিন হয়ে পড়ে। এক্ষেত্রে কাজের একটি প্লাগইন পি৩ ‘প্রোফাইলার’। এই প্লাগইনটির মাধ্যমে কোন প্লাগইন কি সমস্যা করছে বা সঠিকভাবে সেটিং করা আছে কিনা সেটি জানা যায়। এছাড়া সাইটের স্পিড ও পারফরমেন্স বৃদ্ধিতে সহায়তা করে প্লাগইনটি।

comments

5 COMMENTS

  1. প্রিটি লিঙ্ক লাইট ব্যবহার করলে কি এস,ই,ও তে কোনো সমস্যা হবে?
    প্রিটি লিঙ্ক লাইট দিয়ে এফিলিয়েট লিঙ্ক কে নো-ফলো করে দিলে সেই লিঙ্ক প্রডাক্ট রিভিউতে যখন দিবো তখন কি আবার নো-ফলো করতে হবে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here