এডস্‌ অপটিমাইজ করুন আর আর্নিং বাড়ান দ্বিগুন..

68
1792

ব্লগিং জগতে একটা কমন প্রশ্ন আছে আর তা হল- ভাই ভিজিটর তো আছে, কিন্তু এডস্‌ এ ক্লিক তো আশানুরূপ আসে না?:( আমি ব্যাক্তিগত ভাবে এই প্রশ্নের মুখুমুখি অনেক বার হয়েছি। আজকে আমি আপনাদের এই সমস্যা থেকে মুক্তি দেবার চেষ্ঠা করব।

আপনি দিনে কত ভিজিটর পান? ৩০০ বা ৪০০ জন (ইউনিক), পেজ ইম্প্রেশন ১০০০ বা ২০০০ টা। কিন্তু এডস্‌ এ ক্লিক পাচ্ছেন মাত্র ২০, ৩০ বা সবোর্চ্চ ৫০টা। আমি আমার ব্যাক্তিগত অভিঙ্গতা থেকে বলব, আমি যদি কোন সাইটে/ব্লগে ৪০০ জন ভিজিটর আর পেজ ইম্প্রেশন ১০০০ বা ১৫০০ টা পাই তাহলে আমি এডস্‌ এ ক্লিক পাব ১২০ বা তারও চেয়ে বেশি। কি বিশ্বাস হচ্ছে না? তা হলে এইবার নিজেই পরখ করে দেখুন-

আপনি যদি আপনার সাইটে/ব্লগে যথাযথ ভাবে এডস্‌ বসাতে পারেন আপনার এডস্‌ এ ক্লিক অবশ্যই বাড়বে। এখন কথা হল কিভাবে আপনি আপনার ব্লগে/সাইটে এডস্‌ বসাবেন?
১. ব্লগের/সাইটের কন্টেন্ট(টেক্সট্‌) এর কালার(রং) এবং আপনার এডস্‌ এর (টেক্সট্‌) কালার এক রাখুন।

২. ব্লগের/সাইটের ব্যাগ্রাউন্ড কালার(রং) এবং আপনার এডস্‌ এর ব্যাগ্রাউন্ড কালার এক রাখুন।

৩. আপনার সাইটের লিংকবারের ঠিক নিচেই আপনি আপনার এডসেন্স এর লিংক এডস্‌ টি বসান। এটি বেশ কাজের। এখানে অনেক বেশি ক্লিক পড়ার সম্ভবনা থাকে।

৪. অবশ্যই ছবির নিচে এডস্‌ দিবেন না, তাতে আপনার এডসেন্স বাতিল হয়ে যেতে পারে।

উদাহরন ১

 ৫. লেখার শুরুতে একটা এডস্‌ দিন। সেটার সাইজ (৩৩৬ X ২৮০ বা ৩০০ X ২৫০) ডান পাশে অথবা বাম পাশে বসান। বা আপনি আপনার পোস্টের শুরুতে (৪৬৮ X ৬০) সাইজের এডস্‌ টা মাঝে ব্যবহার করতে পারেন। এটাও বেস কাজে দেয়।

উদাহরন ২

৬. লেখার শেষে একটা এডস্‌ দিন। সেটার সাইজ (৩৩৬ X ২৮০ বা ৩০০ X ২৫০) মাঝ পাশে অথবা বাম পাশে বসান।

উদাহরন ৩

৭. চেষ্ঠা করুন ২ কলামের টেমপ্লেট ব্যবহার করতে। আর সাইডবার টা যাতে ডান পাশে থেকে। কারন একজন ভিজিটর আপনার ব্লগের লেখা পড়তে পড়তে ডান পাশে চলে আসে। ৩ কলামের টেমপ্লেটের ক্ষেত্রে বাম পাশের সাইড বারে বিভিন্ন গেজেট দিয়ে পূর্ণ করে দিন, আর ডান পাশে কিছু গেজেটের সাথে এডস্‌ দিন।

৮. আপনি আপনার সাইটে এডস্‌ গুলো এমন ভাবে বসান যাতে, ভিজিটর পোস্টের যেখানেই চোখ রাখুক না কেন সে যাতে এডস্‌ দেখতে পায়।

৯. চেষ্টা করুন- যতটা সম্ভব ব্লগে গেজেট কম ব্যবহার করতে, কারন তাতে সাইট লোড হতে সময় বেশি নেয় এবং সাইটে এডস্‌ গুলো গেজেটের ভিরে হারিয়ে যায়।

উপরুক্ত নিয়মাবলি অনুসরন করুন। আশা করি আপনার আর্নি ডাবল হয়ে যাবে।
বিঃ দ্রঃ উপরুক্ত নিয়মাবলির কোনটিই বৈঙ্গনিক নিয়ম নয়। এই গুলো সুধু আমার ব্যাক্তিগত অভিঙ্গতা থেকে বলা।

comments

68 COMMENTS

  1. What a Awesome Post !!! অনেক খাটছো বুঝাই যাইতাছে। খুব সুন্দর হইছে পোষ্ট টা বিশেষ করে স্ক্রিন শট গুলান। এই বার পূলা পাইনের আয় না বাইরা যাইব কই ? অনেক কাজের একটা পোষ্ট । ধন্যবাদ মাসুদ তোমাকে।

    জাদু না ভালোই কইছস ! হে হে হে 😉

    • ভাই এডসেন্স এর উপর কোনে এডস্‌ কোম্পানি নেই, তবে এডসেন্স এর বিকল্প হিসেবে যদি কোন কোং এডস্‌ ব্যবহার করতে চান তাহলে আমার এই লেখাটি পড়তে পারেন http://earntricks.com/124

      ধন্যবাদ আপনাকে।

  2. ************

    ভাই দয়া করে ব্যাক্তিগত মতামত থেকে বিরত থাকুন, ব্যাক্তিগত মতামতের জন্য ইমেইল করুন। আপনার মতামতটি এডিট করে দেয়া হল (মডারেটর)

  3. আমার একটা প্রশ , আমি একটা ব্লগ দেখলাম অই ব্লগ এ কোণ ডোমেইন নাই, কিন্তু অই ব্লগ এ গুগল অ্যাডসেন্স এর এডস পেয়েগেছে ! জিনিস টা কি অবাক জনক না?

  4. ১০০০ বা ১৫০০ পেজ ইম্প্রেশনে ১২০ বা তারও চেয়ে বেশি ক্লিক। CTR কত হয়, চেক করে দেখেছেন?

    টিপসগুলো উপকারী, কিন্তু উপকারিতা বুঝাতে যেয়ে “এত এত আয়”(!) না বলাটাই ভাল ছিল। কারণ, আপনি অনেক বেশি বলে ফেলেছেন।

    অভারল, ভাল পোষ্ট। ধন্যবাদ শেয়ার করার জন্য।

    • আপনার সার্চ ইঞ্জিনের ইউনিক ভিজিটর থাকলে CTR এ কোন সমস্যা হয় না। আর CTR ২০ এর নিচে থাকলেই হয়। তবে সবচে ভাল হয় ১২-১৪ থাকলে। আর আমি আগেই বলেছি যে-

      বিঃ দ্রঃ উপরুক্ত নিয়মাবলির কোনটিই বৈঙ্গনিক নিয়ম নয়। এই গুলো সুধু আমার ব্যাক্তিগত অভিঙ্গতা থেকে বলা।

      ধন্যবাদ আপনাকে মতামতের জন্য।

      • আমি ২০০৮ এ যখন এডসেন্স ব্যবহার শুরু করি, তখনই এই নিয়মগুলো অনেক সাইটে দেখেছি। বুঝলাম না এটি আপনার অভিজ্ঞতা থেকে প্রাপ্ত হলো কি করে। অভিজ্ঞতা থেকে প্রমাণিত হতে পারে।

        “ইউনিক ভিজিটর থাকলে CTR এ কোন সমস্যা হয় না” – আপনি একজন অভিজ্ঞ হয়ে এগুলো কি বললেন ভাই।

        CTR ই এডসেন্সের মূল। এটি নিদেশ করে কোন সাইটে এডসেন্স এড এ ক্লিক রেট কেমন। CTR ২০% মানে ১০০ পেজ ভিউতে ২০ টি ক্লিক। এটা কিভাবে গ্রহনযোগ্য হতে পারে। আপনি তো দিনে কয়েকশ পেজ ভিজিট করেন, কয়টি ক্লিক করেন। ৫০০ পেজ ভিজিট করলে খুব হলে ৫ টি ক্লিক করেন। এক্ষেএে CTR ১%। আপনার মত সবাই। কেও সাইটে ক্লিক করতে আসে না, আসে লেখা পড়তে। পড়া শেষ তো পেজ ক্লোজ।

        • ধন্যবাদ রাজব ভাই আপনাকে। আমি নিজেও এডসেন্স ব্যবহার করি সেই ২০০৮ থেকে। আর ভাই আমি এইরকম আর্টিকেল এখন পর্যন্ত খুজে পাই নাই। আপনারা ভাই পন্ডিত ব্যাক্তি আপনারা এই সব আর্টিকেল খুজে পাবে না তো কারা পাবে?

          • ********

            ভায়োলেন্সপূর্ণ হওয়ায় এবং পোষ্টের লেখককে হীন করে মন্তব্য দেয়ায় আপনার মন্তব্যটি মুছে দেয়া হোল, পরবর্তি সময় হতে মন্তব্য দেয়ার ব্যাপারে সাবধান হোন । (মডারেটর)

  5. মাসুদুর ভাই দারুন লাগল লেখাটা। আমি ব্যাক্তিগতভাবে লেখার নিচের দিকে বিজ্ঞাপন দেওয়া খুব একটা সমর্থন করি না কারন ৩টি এ্যাড ব্লক ব্যাবহার করলে এমনিতেই ক্লিক প্রতি আয় কমে যায় আর নিচের ব্লকে আয় কম হয়। আপনি যদি নিচের দিকের এ্যাডগুলো চ্যানেলের মাধ্যমে ট্র্যাক করে থাকেন তাহলে এ ক্ষেত্রে আপনার অভিজ্ঞতা শেয়ার করবেন প্লিজ? আর অনেকেই (৪৬৮ X ৬০) ফরম্যাট ব্যাবহার করতে চান না,যদিও আমার বেশ ভাল লাগে। আপনার অভিজ্ঞতা কেমন। (৪৬৮ X ৬০) আর (৩৩৬ X ২৮০ বা ৩০০ X ২৫০) এর মধ্যে কোনটি ভাল ফল দেয়? শুভকামনা রইল…

    • ধন্যবাদ আদনান ভাই, আমি আমার অভিজ্ঞতা থেকে বলতে পারি যে (৪৬৮ X ৬০) এই এডটিতে বেশ ভাল ক্লিক পড়ে।
      আর ভাই আমি তো ৩টি-ই এড ব্লক ব্যবহার করি, আমার আর্নি তো আল্লাহর রহমতে বেশ ভাল।
      আর আমার কাছে মনে হয় (৪৬৮ X ৬০) ,(৩৩৬ X ২৮০) , (৩০০ X ২৫০), (১৬০ X ৬০০), (৭২৮ X ৯০) ও (৭২৮ X ১৫) এই এডস্‌ গুলোতে বেসি ক্লিক পড়ে ও আর্নিও বেশ ভালই হয়।

  6. পোস্টা পড়ে খুব ভাল লাগল । ধন্যবাদ বন্দু মাসুদকে ।

  7. এডসেন্স থেকে মোটা অংশের টাকা আশা করাটা বোকামি হবে ! চার পাচ বৎসর আগে হলে তা ভাবা যেত, আজকাল যেভাবে প্রতিদিন ব্লগ বের হচ্ছে যে বলাই মুশকিল হয়ে গেল পরে কি হবে !!!

    • আমি আপনার সাথে এক মত হতে পারলাম না বলে দুঃখিত। ভাল মানের ব্লগ লিখলে, সেটাকে ভাল ভাবে অপটিমাইজ করলে, অবশ্যই সেটা থেকে বেশ ভাল অংকের টাকা অর্জন করা সম্বব।

  8. মাসুদ ভাই অনেক ধন্যবাদ আমার একটা বিষয় জানার ছিল, তা হল, আমি একটা সইট বানাই সি এখন আমার সাইটি পপুলার না হত্তয়া পর্যন্ত আমি কি অন্য কোন অ্যাড আমার সাইটে দিতে পারবো? যখন পপুলার হবে এবং অনেক ভিসিটর বারবে তকন ঐ অ্যাডটি বাদ দিয়া অ্যাডসেন্স এর জন্য কি আবেদন করতে পারব?

  9. ভাই বাংলা ওয়েব সাইটে কি অ্যাড সেন্স পাওয়া যায়?

  10. ভাই, আমি ব্লগ এবং এই সম্পর্কিত সবকিছুতে একেবারে নতুন। ফোরামে কিছু অভিজ্ঞতা আছে, কিন্তু ব্লগ সম্পর্কে সত্যিই কিছু জানি না। আজকে আপনাদের অসাধারণ এই সাইটটিতে রেজিস্ট্রেশন করেছি। আল্লাহ চাহেত, আপনাদের প্রশ্ন করে ব্যতিব্যস্ত রাখবো। আপনারা বিরক্ত হবেন না এই বিশ্বাস নিয়েই এসেছি।

    আমি শখের বসে একটা ব্লগ তৈরী করেছি। তাতে পরীক্ষামূলক ভাবে কিছু ইমেজও পোষ্ট করেছিলাম। ধরেন এক একটা পোষ্টে ২০/৩০ এমনকি ৬৭টিও ইমেজ ছিল। এখন পাবলিশ দেয়ার পরে ব্লগের হোমপেজ এ সবগুলো ইমেজ দেখায় আর বিশাল লম্বা হয়ে যায়। আমি চাইছিলাম বাংলা যে ব্লগগুলো আছে সামহোয়ারইন বা সেরকমগুলোতে শুধু একদুই লাইন কনটেন্ট দেখা যায়, পুরোটা দেখতে হলে আমাকে সেই পোষ্টে ক্লিক করতে হবে। এটা কি ভাই করা সম্ভব? জানালে ভাই খুব উপকৃত হতাম।

    দ্বিতীয় প্রশ্নটি হচ্ছে, কোন ব্লগ যদি ইমেজ ভিত্তিক হয়, ধরুন তাতে আর্ট-কালচার-ভ্রমণ-মুভি/শোবিজ বিষয়ক-বিবিধ থাকে, সেটা দিয়ে কি অ্যাডসেন্স বা অ্যাড বিষয়ক কোন কিছুতে আবেদন করা সম্ভব?

    • ধন্যবাদ আপনাকে আমাদের ব্লগে মেম্বার হবার জন্য।
      যাই হোক, আপনি কিন্তু বলেন নি যে আপনি কোন প্লাট ফর্মে ব্লগ করছেন? মানে আপনি কি ব্লগস্পটে, ওয়ার্ডপ্রেস নাকি জুমলা প্লাটফর্মে ব্লগ করছেন? তাহলে আমি আপনাকে আপনার read more ফাংশন যোগ করার নিয়ম বলতে পারব।

      দ্বিতীয় প্রশ্নঃ সুধু মাত্র ইমেজ দিয়ে ব্লগ না করাই ভাল, কারন এডসেন্স কন্টেন্ট পছন্দ করে। সে ক্ষেত্রে আপনি যে ইমেজ পোস্ট করছেন তার উপর একটা আর্টিকেল দিয়ে তারপর পোস্ট পাবলিস্ট করা ভাল হবে। আর এইভাবে ব্লগটি দ্বার করে আপনি এডসেন্স এ আবেদন করতে পারেন।

  11. মাসুদ ভাই, আজ TT তে আপনার এই লেখাটা পড়লাম। খুব উপকারী পোষ্ট, অন্তত আমার জন্য। আমার প্রশ্ন এক পেজে কয়টি এ্যাড দিতে পারব। আর আমার ব্লগের জন্য একটা ভাল template প্রয়োজন, যদি পারেন একটা Free Template(ক্রুটিমুক্ত এবং এ্যাডসেন্স সহায়ক)এর সন্ধান দিবেন। ধন্যবাদ।
    [email protected]

  12. ভাইয়া আমার ব্লগটা কি একটু দেখে বলবেন, এডগুলো কোথায় বসালে সবচেয়ে ভালো হবে।গুগোলে Chobir dokan লিখে সার্চ করলে আমার ব্লগ পাবেন…আপনার চমৎকার পোস্টের জন্য ধন্যবাদ।

  13. আপনার পোস্টটির জন্য ধন্যবাদ।
    ই-মেইল মার্কেটিং এর উপর টিউটোরিয়াল বা কোন পরামর্শ দেয়া যায় কি না?

  14. অনেক দিন আগে একবার পড়েছিলাম। আজকে আবার পরলাম। ভাইয়া, আরও চাচ্ছি এই রকম টিপস আপনার কাছ থেকে।

  15. এই গুলো সুধু আমার ব্যাক্তিগত অভিঙ্গতা থেকে বলা। >>> বাঙ্গালী শুরু তে ভুল না করলেও , শেষে বাংলা বানান ভুল করেছে । আসলে এটা হবে ১. শুধু ২. অভিজ্ঞতা

  16. আমার একটি ব্লগ সাইট আছে। পোস্ট সং্খ্যা ৫০। অনপেজ এসিও ননিয়মিত করি।অফ পেজ এসিও করি নি এখনো। তবে কয়েকদিন এর মধ্যে শুরু করব।
    দৈনিক ভিজিটর +পোস্ট ভিউ কত হলে আমি মার্কেটপপ্লেসে এপ্লিকেশন করতে পারব?

  17. খুব সুন্দর একটা পস্ট করেছেন আসা করি আরো ভালো কিছু আপডেট পাবো তবে আমার সাইটে ফ্রিতে seo সেখানো হচ্ছে আমার নামের উপরে কিলিক করে আমার সাইট থেকে ঘুরে আস্তে পারেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here