গুগল অ্যাডসেন্সে যেভাবে কোনো অ্যাডভারটাইজারকে ব্লক করবেন

9
306

ওয়েবসাইট বা ব্লগে আয়ের ক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হলো গুগল অ্যাডসেন্স। তবে মাঝে মাঝে আপনার ব্লগের সঙ্গে অসাদৃশ্য অ্যাডভারটাইজ বা বিজ্ঞাপন দেখে নিশ্চই আপনার বিরক্তি লাগে। এমনটি এটা আপনার মূল উদ্দেশ্যের উপর খারাপ প্রভাব ফেলতে পারে। ভিজিটররাও বিরক্তি হতে পারে। আর যদি বিজ্ঞাপনে ক্লিক না আসে তাহলে আপনার আয়ের উদ্দেশ্যটি ভেস্তে যেতে পারে। তাই হয়তোবা আপনি চাচ্ছেন ঐ অ্যাডভারটাইজার অর্থ্যা বিজ্ঞাপন দাতাকে ব্লক করতে, যাতে তার কোনো বিজ্ঞাপন আপনার মূল্যবান সাইটে প্রকাশ না হয়। সেটি খুব সহজেই করা সম্ভব।

কোনো অ্যাডভারটাইজারকে ব্লগ করতে প্রথমে আপনাকে আপনার গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্টে লগ-ইন করতে হবে। এরপর উপরের দিকের Allow & block ads  মেনুতে ক্লিক করতে হবে।
এখন বাম পাশের Blocking options  ক্যাটাগরি থেকে Advertiser URL এ ক্লিক করুন।

এখন ডান পাশের Advertiser URL এর ঘরে অ্যাডভারটাইজারের ডোমেইন নেমটি বসিয়ে দিন এবং নিচের Block URLs এ ক্লিক করুন। আপনি যদি বিজ্ঞাপনটি সঠিক লিংক না জানেন সেক্ষেত্রে ঐ অ্যাডভাইজারের পুরো ডোমেইন নেমটি অ্যাড করে দিতে পারেন। তাহলে ঐ অ্যাডভারটাইজারের সব বিজ্ঞাপন আপনার সাইটের ক্ষেত্রে ব্লক হয়ে যাবে অর্থ্যাৎ প্রদর্শিত হবে না।

আপনি কোন কোন অ্যাডভারটাইজারকে ব্লক করেছেন সেটি নিচের দিকে Allowed or blocked বক্সে দেখতে পাবেন। আমি এখানে উদাহরণস্বরুপ www.bmtuhin.com ওয়েবসাইটকে ব্লক করেছি। নিচের চিত্রের মাধ্যমে এটি বুঝতে পারবেন।

এখন আপনি যদি কোনো কারণে ব্লক করা অ্যাডভারটাইজারকে এই তালিকা থেকে বাদ দিতে চান তাহলে ব্লক চিহ্নের বামপাশের অ্যালাউ বাটনটিতে ক্লিক করুন।

ব্যস এভাবেই কোনো অ্যাডভারটাইজারকে ব্লক বা আনব্লক করতে পারবেন।

comments

9 COMMENTS

  1. অনেক ভাল লাগলো, যদিও অনেক বেশি দামি ad না আসলে ব্লক করার কারণ পাচ্ছি না!

  2. ভাই আপনাকে অনেক ধন্যবাদ এ রকম একটা দরকারি বিষয় নিয়ে লেখার জন্য। সম্প্রতি আমি একটি বাংলা সাইট ওয়ার্ডপ্রেস দিয়ে ডেভলপ করেছি যেখানে আমি গুগল অ্যাডসেন্স ব্যাবহার করেছি কিন্তু সমস্যা হল অ্যাড কখনো শো করে আবার করে না। বেশিরভাগ ক্ষেত্রেই শো করে না ব্লাঙ্ক থাকে কেউ বলতে পারবেন এর সঠিক সমাধান কি? আমার সাইটটি tutorialbd.net উত্তরের অপেক্ষায় রইলাম।

  3. ধন্যবাদ, আমি একটি সাইট নিজে করতে যাচ্ছি, আমার জন্য আপনার দেয়া এই তথ্যগুলো অনেক উপকারী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here