যেভাবে গুগল অ্যাডসেন্স থেকে প্রতিমাসে হাজার ডলার আয় করছি!

Blogging training in Bangladesh

আমি রাশেদ হাসান আকাশ। কাজ করছি দীর্ঘ দের বছর যাবত গুগল এডসেন্স নিয়ে। আজকে যেই লিখাটা লিখছি অনেকের কাছে হয়তো গল্প মনে হয়ে পারে কিন্তু একটুও মিথ্যে নয়। মাত্র বছর খানেক কাজ করেই আজ আমি প্রতি মাসে ১০০০ ডলারের মত আয় করছি। আর এই ছোট্ট সফলতাটুকু কিভাবে এল তা নিয়ে বিস্তারিত জানাতেই আজকের এই পোস্ট। তো, চলুন পিছনে ফিরে যাই।

যেভাবে আমার ইন্টারনেট জগতে আগমন?

২০০৯ এর শেষের দিকে আমি যখন [email protected] কোচিং সেন্টারে একজন কম্পিউটার অপারেটর হিসাবে কাজ করি, তখনই প্রথম ইন্টারনেট এর সাথে আমার পরিচয়। আর তখন থেকেই আমি ইন্টারনেট সম্পর্কে জানি। এর কিছুদিন পর আমি একটা ফেসবুক এ্যাকাউন্ট খুলি। এটাই ছিল আমার প্রথম কাজ ইন্টারনেটে। তবে এটুকুতেই সীমাবদ্ধ ছিলাম অনেকদিন। একদিনের ঘটনাঃ AIUB এর এক বড় ভাই আমার কম্পিউটারে একটা ভাইরাস ঢুকিয়ে দিল। আমি যখন এ কম্পিউটার অন করি, ১০/১৫ সেকেন্ড পড়ে আবার বন্ধ হয়ে যায়। মাথায় কিচ্ছু ঢুকছে না। কেন এমন হচ্ছে? কি ধরতে পেরেছেন? হ্যাঁ, তিনি আমার কম্পিউটারে একটা অটরান ভাইরাস স্টার্টআপে ঢুকিয়ে দিয়েছিলেন। পড়ে অবশ্য উনিই সেটা ঠিক করে দেন। তো, আমি উনাকে বললাম, এইটা কিভাবে করলেন? তিনি আমাকে বললেন, টেকটিউনস নামে একটা ব্লগ আছে সেখান থেকে শিখেছি। আমি উনার কাছে লিঙ্ক চাইলাম। উনি আমাকে লিঙ্ক দিলেন। বুঝতেই পারিনি মুরসালিন ভাই (AIUB এর ওই ভাইয়ের নাম ছিল মুরসালিন) আমাকে আসলে ব্লগের লিঙ্ক নয়, আমার লাইফের মোড় ঘুরানোর লিঙ্ক দিয়েছেন। তো সারাদিন টেকটিউন্সে পড়ে থাকতাম। রাত জেগে জেগে লেখা পড়তাম। হঠাত একদিন চোখে পড়ল ডেভসটিম লিমিটেড এর কো ফাউন্ডার “তাহের চৌধুরী সুমন” ভাইয়ের ব্লগিং শুরু করা নিয়ে একটি লেখা। লেখাটা পড়ে আমার এতটাই ভালো লাগলো যে আমি সেদিনই উনার সমস্ত লেখাগুলো খুঁজা শুরু করলাম। পেয়েও গেলাম এ্যাডসেন্স নিয়ে উনার লেখাগুলো। ব্যস, আর যায় কোথায়?? সারাদিন এগুলো পড়ি আর স্বপ্ন দেখি আমিও একদিন এ্যাডসেন্স থেকে ইনকাম করব। কিন্তু কিভাবে শুরু করব এটাই বুঝে উঠতে পারছিলাম না। কথায় আছে, “ইচ্ছে থাকলে উপায় হয়। ঘাটতে ঘাটতে সুমন ভাইয়ের ফেসবুক আইডি পেয়ে গেলাম। দিলাম ফ্রেন্ড রিকুয়েস্ট!!! এরপর?????

Blogging

বিষয় নির্বাচন নিয়ে মহা বিপদঃ

সুমন ভাই আমার ফ্রেন্ড রিকুয়েস্ট এক্সেপ্ট করলেন। তার কাছে জিজ্ঞেস করলাম ভাইয়া আমি তো ব্লগিং সিখতে চাই। আমি কিভাবে শুরু করবো?? সুমন ভাই আমাকে বললেন যে তুমি কি কি জান? আমার সোজাসাপ্টা উত্তরঃ আমি কিছুই জানি না। সুমন ভাই তখন বললো যে ব্লগিং কাজ করতে গেলে আমাকে জানতে হবে ওয়েব ডেভেলপমেন্ট কিংবা যে কোন সিএমএস  সাইট ডিজাইনের জন্য, জানতে হবে লেখা লেখি এর সাইটটাকে প্রোমট করার বিষয় গুলোও জানতে হবে। উনি আমাকে বেশ কয়েকটা সাইটের লিঙ্কও দিয়ে দিলেন। এরপর শুরু করলাম ওয়েব ডেভেলপিং শিখা। যখন মুটামুটি শিখলাম, তখন সুমন ভাইকে নক করলাম উনি সাজেস্ট করলেন আমার জানাশুনা আছে এমন বিষয় নিয়ে লিখা লিখি করতে।  এবার আরেকটা টেনশন এ পরলাম। একাউন্ট তো খুললাম, কিন্তু কি বিষয়ে আমি ব্লগিং করবো কারন আমার জানাশুনার বিষয় গুলো খুব কম? এবার বিষয় খুঁজে পাচ্ছিনা। মহা টেনশন! অবশেষে আবার আরেক ত্রাণকর্তার খোঁজ পেলাম? এবার কে জানেন? জিন্নাতুল হাসান ভাইয়ের বাংলা ব্লগটি। সেখানে নাম মনে নেই এক লেখকের টিউনে জানতে পারলাম যে, আপনি যেই বিষয়টি খুব ভালো জানেন, সেই বিষয় টি নিয়ে ব্লগিং শুরু করেন, ঠিক সেই সুমন ভাইয়ার মতই উত্তর। এবার আবার চিন্তা শুরু হলঃ আমি কোন বিষয়টা ভালো জানি? (আমার কাছে মনে হয় কিছুই জানিনা আবার মনে হয় আমি দুনিয়ার সব ই জানি। হা…হা…হা…) আমি তখন প্রচুর বই পরতাম। আচমকা মাথায় আইডিয়া এল যে, আমি যদি ই-বুক নিয়ে সাইট করে কেমন হয়? যেই ভাবা সেই কাজ। শুরু করলাম ই-বুক নিয়ে কাজ। অবশেষে একটা সাইট দাড়করালাম ই-বুক নিয়ে। কিন্তু সাইটে তো বই আছে ঠিকই, ভিজিটর কই? আবার সমস্যা?

সাইটে ভিজিটর নেই, এখন উপায়?

rashed

কদিন বাদেই সুমন ভাইকে আবারো মেসেজ দিলাম। ভাইয়া, আমি তো সাইট করছি কিন্তু ইনকাম কই??? সুমন ভাই এবার আমাকে বুঝিয়ে বললেন যে, সাইটে ইনকাম করতে হলে আমার প্রথমেই দরকার প্রচুর পরিমানে ভিজিটর। আমার সাইটে জত বেশি ভিজিটর আসবে ততদ্রুত আমার ইঙ্কামের রাস্তা খুলবে। আর যায় কোথায়, শুরু করলাম ফেসবুকে যেখানে সেখানে কমেন্ট করা। যার তার সাইটে স্প্যামিং করা। কিন্তু ভিজিটর আসতেছেই না। যদিও আসে, কিন্তু তারা থাকে না। এখন উপায়? ইতিমধ্যে আমি এ্যাডসেন্স এ এ্যাপ্লাইও করে ফেলেছি। ফলাফলঃ পাইনি।

নতুন সমস্যায় পড়লামঃ

হ্যাঁ, একেতো সাইটে ভিজিটর নেই এই চিন্তায় আমি অস্থির। কিন্তু, হঠাত করেই সুমন ভাই বললো তুমি এইভাবে করলে হবে না। যদি ব্লগিং কে পেশা হিসেবে নিতে চাও, তবে Domain Hosting কিনে শুরু কর। এদিকে আমার বিশ্বাসে আস্তে আস্তে চির ধরতে শুরু করছে যে হয়তো আমার পক্ষে এইসব সম্ভব না। কিন্তু সুমন ভাইয়ের কথা গুলো বিশ্বাস করতাম। আর আজও করি। তো তার কথা মত ডোমেইন হোস্টিং কিনেই শুরু করলাম। আমি ততদিনে জুমলা শিখে গেছি। প্রথম সাইটটা বানালাম জুমলা দিয়ে। কিন্তু সমস্যাটা রয়েই গেল। সাইটে ভিজিটর নেই। আগেই জেনে গেছি যে, সাইটে ট্র্যাফিক না থাকলে টাকাও নেই!! সুতরাং, সাইটের ভিজিটর বাড়ানো আমার জন্যে অপরিহার্য হয়ে দাঁড়ালো। (যদি ইনকাম করতে চাই)

শুরু হল এসইও শিখাঃ

সাইটে ভিজিটর নেই কেন? কি করে সাইটে ভিজিটর বাড়াবো এই সব নিয়ে যখন খুব চিন্তায় আছি। তখনই পাশে এসে দাঁড়ালেন সুমন ভাই। জানালেন এসইও কথা।  কিওয়ার্ড রিসার্স, অনপেজ অপটিমাইজেশন এবং অফপেজ অপটিমাইজেশন আরও কত্ত কি। তাঁর লিখা গুলো এবং নেটেও এসইও নিয়ে পড়াশুনা করতে বললেন তার কথা মত শুরু করলাম এসইও শেখা। পাশিপাশি সাইটের এসইও’র কাজও। মাত্র ১০/১৫ দিনের মধ্যেই আমি দেখলাম আমার সাইটে উল্লেখ পরিমাণ ভিজিটর আসা শুরু করেছে। মুখের হাসিটাও আস্তে আস্তে ফুটতে শুরু করছে। কিন্তু ইনকাম কই????

দেখতে দেখতে প্রায় ৭/৮ মাস পার হয়ে গেছে। আমার সাইটে এখন অনেক ভিজিটর (দৈনিক ১০০০ পেজভিউ!!!) আসে। সুমন ভাই বললো এবার এ্যাডসেন্স এ এপ্লাই কর। আমি করলাম। কিন্তু পেলাম না। সুমন ভাইকে জানালাম। তিনি সাইট দেখে বললো, সাইটের ডিজাইন চেঞ্জ কর আর বাংলা লেখা গুলো রিমুভ কর। উনার কথামত সব ঠিকঠাক করে আবার এ্যাডসেন্স এ্যাকাউন্ট করার নিয়ম অনুযায়ী গুগল এ রিকুয়েস্ট করলাম। ৪ দিন পর রিপ্লে এল, আমার এ্যাকাউন্ট এক্টিভ হয়নি। কারণ, Unacceptable content. আবার সুমন ভাইয়ের সরানাপন্ন হলাম। তিনি বললেন, আমি এ্যাডসেন্স এর নীতিমালা পড়েছি কিনা?? আমি বললাম না। তখন সুমন ভাই আমাকে বললেন যে আপনি আমার আগের পোস্ট গুলা আবার পরেন। সেখানে সুমন ভাইয়ের কিছু লেখা দেখে বুঝতে পারলাম আমার সাইটে আরও ভালো মানের কন্টেন্ট লাগবে, ভিসিটর আরও বেশি লাগবে, আরও বেশি পেজভিউ লাগবে। ঠিক আছে। আশা ছারলাম না। আবারও শুরু করলাম। (ঘুরে ফিরে আবার SEO তে যাওয়া লাগলো)।

এ্যাডসেন্স নামক সোনার হরিণটা পেয়েই গেলামঃ

দেখতে দেখতে এক বছর পার হয়ে গেলো। আমার ভিসিটর ও বাড়া শুরু হল। আমিও টিটি থেকে ওয়েব ডিজাইনিং শিখে নিয়েছি। জুমলার উপর মোটামুটি হাফেজ হয়ে গেলাম। এইবার নিজের মানসিকতার ও পরিবর্তন করলাম। সিদ্ধান্ত নিলাম, টাকা ইনকাম করতে পারি আর না পারি, প্রতিদিনই আমি আমার সাইটে নিত্য-নতুন বই আপলোড করবো। (তাই বলে ভাববেন না যে, আমি এ্যাডসেন্সের জন্যে আবেদন করা বন্ধ রেখেছি!!) ঠিক মত পোস্ট করি, ঠিক মত SEO করি, নিয়মিত ভিসিটরদের চাহিদার প্রতি খেয়াল রাখি। আমার তখন দৈনিক সাইট ভিসিট হয় ১২০০ বারের উপর। এ্যাডসেন্স পাই আর না পাই, নিজেকে সার্থক মনে হতে লাগলো। কে জানতে এরই মধ্যে আমি আরও এক জায়গায় সফল হয়ে যাচ্ছি!!!!!!!!!!!!!!

হ্যাঁ, আমি এ্যাডসেন্স এ্যাকাউন্ট পেয়ে গেছি। এবার আমাকে কে ঠ্যাকায়?

Google-Adsense

এক্যাউন্ট তো পেয়েছি, কোড বসাবো কোথায়?

হ্যাঁ, আমি এখন মোটামুটি সফল একাউন্ট পেয়ে গেছি। কিন্তু, সমস্যা হচ্ছে কোথায় কোথায় এ্যাডের কোড বসাবো? এবার আবার ত্রাণকর্তা তাহের চৌধুরী সুমন ভাই উনি আমাকে মাসুদুর রশিদ ভাইয়ের লেখার লিংক দিলেন । তার একটা টিউন থেকে জানতে পারলাম কোথায় এ্যাড কোড বসাতে হবে? কিভাবে বসাতে হবে? একটা পেজ এ সর্বোচ্চ কয়টা লিঙ্ক এ্যাড বসাতে পারব, কয়টা টেক্সট/ইমেজ/ব্যানার এ্যাড বসাতে পারব? এইসব। তার টিউন মত সব বসালাম। এবার অপেক্ষা টাকা আর টাকা ইনকামের। হায়রে, টাকা আর টাকা। টাকা আর টাকা। টাকা আর টাকা। টাকা আর টাকা। (আমি কি তখন যানতাম, রাস্তা আরও অনেক দূর?!) এরই মধ্যে তাহের ভাইয়ের সেই বিখ্যাত টিউনের লিঙ্ক আমাকে পাঠিয়ে দিলেন “গুগল এডসেন্স ধারীরা সাবধান হোন : এডসেন্স ব্যান এড়াতে টিউনটিতে বিশেষ দৃষ্টি দিন”বলেন তো দেখি, এ্যাডসেন্স পাওয়ার সাথে সাথে যদি কেউ এমন হুমকি দেয় মেজাজ টা কেমন লাগে????? (ভাগ্য ভালো, সেদিন উনি লিঙ্কটা দিয়েছিলেন। নয়তো কবেই আমার একাউন্ট পটল তুলত)

মাস শেষ হয়ে গেলো, ইনকাম মাত্র ১৬ সেন্ট????

একমাস হয়ে গেলো। আমার ইনকাম হল মাত্র ১৬ সেন্ট? ক্লিক ও পড়ে কম। অথচ ভিসিট হয় ১২০০+. বিশ্বাস করা যায়? (পরের মাসের ইনকাম শুনলে লাফ দিবেন) এতদিনে আমি মাসুদুর রশিদ ভাইকে চিনে ফেলেছি। তাই, তার সরনাপন্ন হলাম। তিনি আমাকে বললেন যে,  আপনি যে SEO করার সময় যেই সব Keyword ব্যবহার করছেন, সেগুলোর ক্লিকের দাম কম, তাই আপনার ইনকাম ও কম। এবার আবার শুরু হল কি-ওয়ারড রিসার্চ। অবশেষে ১ মাস পর আমার এক্যাউন্ট এ দেখি ১১৩ ডলার ৮০ সেন্ট! হয়তো, অনেক কম টাকা কিন্তু একাউন্ট পাওয়ার ২ মাস পর ১১৩ ডলার আমার মত ছেলের জন্যে অনেক ছিল। অবশেষে গুগল আমার চেক ইস্যু করল। পাঠিয়ে দিল আমার আড়াই বছরের কষ্টার্জিত ১১৩ ডলার ৮০ সেন্ট!!!!

সময় এবার অপেক্ষার! কখন আসবে সেই চেক???

চেক আর আসেনা। সময় ও যেন কাটেনা। (কেন জানিনা এই সময়টায় আমি “সময় যেন কাটেনা” গানটা একটু বেশি শুনেছি) তাহের ভাইকে ফোন দেই আর বলি ভাই আমার চেক তো এলো না, তাহের ভাই বলে অপেক্ষা করেন, চলে আসেবে। শাকিল আরেফীন ভাইকেও ফোন দেই আর বলি ভাই আমার চেক তো এলো না, তাহের ভাই বলে অপেক্ষা করেন, চলে আসেবে। একই ভাবে ফোন দেই, Sowrdfish মাহবুব ভাইকেও। সবাই বলে অপেক্ষা করেন, চলে আসবে। আমিও তখন মনকে বুঝাই, অপেক্ষা কর, চলে আসবে!!!!!!!!!

অবশেষে এল স্বপ্নের সেই এ্যাডসেন্স চেক !!!!!!!!!!!!!!!!

২৭ দিন পর অফিসে এসে ডাকপিয়ন আমাকে গুগল এর চেক দিয়ে যায়। মনটা যে কি খুসি লাগছিল বুঝাতে পারবনা। ঠিক এখন আপনাদের কাছে যেমন লাগছে, আমার কাছে তার চেয়ে বেশি লেগেছি। আড়াই বছর চাষ করার পর আজ প্রথম আমি ফসল পেলাম। সাথে সাথে সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করলাম। টিটিকে জানাল, তাহের ভাইকে জানালাম, মাহবুব ভাইকে জানালাম, শাকিল আরেফিন ভাইকে জানালাম, সাব্বির আলাম (আসিফ পাগলা সাব্বির) ভাইকেও জানালাম। টেক্টিউন্স এর সবাইকে জানালাম। অন্য রকম একটা দিন উদযাপন করলাম। আর স্বপ্ন দেখতে লাগলাম প্রতি মাসে একটা করে গুগলের চেকের। (কে জানতে কয়দিন পর আমার উপর দিয়ে একটা ঝড় যাবে???)

আমার রিসেন্ট একটা এডসেন্স চেক
আমার রিসেন্ট একটা এডসেন্স চেক

চেক ভাঙ্গাতে গিয়ে মহা বিপদঃ কোন ব্যাংকে ভাঙ্গাবোঃ

চেক ভাঙ্গাতে গিয়ে কি বিপদে পরেছি তা জানতে এখানে যান। অবশেষে যদি ও আমি ইসলামী ব্যাংক থেকেই চেক ভাঙ্গিয়েছি। সময় লেগেছে ২০ দিনের মত, টাকা কেটেছে প্রথম বার ১৬০২ টাকা। তবে পরের বার থেকে নাকি এত কাটবে না। সর্বোচ্চ ৬০০ কাটবে। প্রথম বার দেখে ওদের সিস্টেম এ কিছু ভুল ছিল। (এরপরের চেক ভাঙ্গাতে আমার ৩৬০০/= টাকা কেটে রেখেছিল। যেখানে কাটার কথা ছিল ৬০০ সেখানে কাটছে ৩৬০০ টাকা। পড়ে ব্যাঙ্কের হেডঅফিসে গিয়ে বিস্তারিত জানিয়ে অভিযোগ দেয়ার পর বর্তমানে মাত্র ১১৫/= টাকা কাটে)

“অতি লোভে তাঁতি নস্ট” মরতে মরতে বেঁচে গিয়েছিঃ

তখন আমার দৈনিক ২ ডলারের কাছাকাছি ইনকাম হত। হটাত একদিন মাথায় দুষ্টু বুদ্দি চেপে বসলো। কি জানেন? IP Hide করে নিজের এ্যাড এ নিজে ক্লিক দেয়ার সিধান্ত। যেই ভাবা সেই কাজ। দিলাম আমার আই পি হাইড করে America র আইপি বানিয়ে। আর সাইটে গিয়ে দিলাম ৪ টা ক্লিক! ৩/৪ ঘন্টা পর দেখি আমার একাউন্ট এ জমা পরছে ২২ ডলার। মাথা নস্ট। এখন থেকে দৈনিক আইপি হাইড করে ক্লিক দেবো। হতাত, সন্দেহ হল যে আমার আইপি কি গুগল ধরতে পারবে? দিলাম গুগলে সার্চ “What is my real IP?”. ওমা! আমার তো দেখি আসল আই পি শো করছে!!!!! সাথে সাথে তাহের ভাইকে ফোন, ভাই এখন কি করবো? উনি প্রথমে ছোট ভাইয়ের মত ইচ্ছামত শাসালেন। আর বললেন পেজভিউ কত? বললাম যে ৩০০০ এর বেশি। উনি বললেন, যা করছে তা তো আর ফিরে পাওয়া জাবেনা, তবে জীবনে ও আর এই কাজ করেন না। আমি বললাম আচ্ছা। বিশ্বাস করুন, আমি আর জীবনে ও এই কাজ করিনি আর করবো ও না। শেষে দেখা যাবে, আম যাবে, ছালাও যাবে। তাই, এই সব বাদ ঠিক পথে ইনকাম শুরু করলাম। আর সবাইকে জানাতে লাগলাম যে, আমার সাইটে প্রচুর পরিমাণে বই পাওয়া যায়। এইসব করে ভিসিটর বশড়াতে লাগলাম। (কে জানত যে আমি ঠিক পথে থাকলেও, কিছু মানুষ ইতিমধ্যেই আমার ক্ষতি করা শুরু করছে??????)

লিঙ্ক শেয়ার করে নিজের পায়ে নিজে কুড়াল মারলাম!!

সামু তে একদিন গিয়ে দেখি এক জন হুমায়ুন আহমেদ এর বই খুঁজছে। বেচারার প্রতি সদয় হয়ে আমি আমার ওয়েব সাইটের লিঙ্কটা সামুতে শেয়ার করলাম। (নিজের পায়ে নিজে কুড়াল মারলাম) তো, আমি ঘন্টাখানেক পড়ে আমার এ্যাডসেন্স এ্যাকাউন্ট এ গিয়ে দেখি ক্লিক পরেছে ১৩০ টা!!!!!!!!!! ইনকাম হয়েছে ৪৫ ডলার!!!!!! কি? খুব খুসি লাগছে শুনে? না? আমার কপাল ভালো যে, আমি সেইদিন এত ইনকাম দেখে খুসি হতে পারিনি। যদি খুসি হতাম। তাহলে আমার একাউন্ট আর থাকতো না! কিচ্ছু বুঝতে পারছি কি করব? উপায় না সাইটই অফলাইনে নিয়ে গেলাম। এখন আবার চিন্তা সাইট যদি ভিসিট না হয়, তাহলে পেজভিউ বারবে না। পেজ CTR 15 এর উপরে। যেখান ১০ হলেই বিনা নোটিসে একাউন্ট ব্যান হয়, সেখানে ১৫!!!!!!!!!!!! ভাবা ঝায়???? আবার ফোন দিলাম তাহের ভাইকে (যেখানেই বিপদ, সেখানেই তাহের ভাই। আমার বিশ্বাস হয়না এই লোকটা এত হেল্পফুল কিভাবে হতে পারে তাও আবার নিস্বার্থভাবে) তিনি আমাকে বললেন, আপনার এ্যাডের কোডগুলো আপাতত ব্লক করে দেন। তাহলে পেজভিউ বারবে, কিন্তু কোন ক্লিক পরলে গুগল কাউন্ট করবে না। উনার কথামত এ্যাড কোড ব্লক করে দিলাম। কিছুক্ষন পর দেখি আমার পেজ CTR কমা শুরু হইছে। আর সেই ৪৫ ডলার মাইনাস হয়ে Real Income ৩ ডলার দেখাচ্ছে। (শালা কত্ত খারাপ! ৪৫ ডলার যখন দিছিলি, তখন মাইনাস করলি কেন?) অল্পের উপর দিয়ে বেঁচে গেলাম। তবে বিশ্বাস করুন, আমি এখন ভয়ে আছি সেই দিনের ঘটনার জন্যেই না আমার এ্যাকাউন্ট ব্যান হয়ে যায়! আমার জন্যে একটু দোয়া কইরেন।

এখন আমার কি অবস্থা????

উপরের লেখাটা লিখেছিলাম আজ থেকে প্রায় কয়েক মাস আগে। আর আমার বর্তমান অবস্থা জানতে বেশি কিছু লাগবে না শুধু আমার আজকের ইনকামের স্ক্রীনশটটা দেখুনঃ

earning

সবশেষে কৃতজ্ঞতা জানাই তাহের চৌধুরী সুমন ভাই, মাসুদুর রশিদ ভাই ও ডেভসটিমের কাছে। যাদের সহযোগিতা না পেলে আজ আমি এতদুর আসতে পারতাম না। তাইতো আমি সব সময় আমার ফেসবুক প্রফাইলে এই মানুষটার (তাহের চৌধুরী সুমন) ছবিটা ঝুলিয়ে রেখেছি। আমি সব জায়গায় সুমন ভাইয়ের কথা স্মরণ করি। সুমন ভাই, আপনি শুধু আমাকে পথই দেখাননি, আমার জীবনের মোড়টাই ঘুরিয়ে দিয়েছেন। আই স্যালুট ইউ, ম্যান!!

comments

118 COMMENTS

  1. ধন্যবাদ ভাই রাশেদ হাসান আকাশ….খুব দরকারী আর তথ্যবহুল লেখাটির জন্য। অনেক শুভ কামনা রইল।

      • bhai bolbo na babaji bolbo bujhte parsi na, coz ami 57 yrs old. apnar lekha gulo porlam, khub valo legese r sei sathe apnar sathe share kore ba help niye ektu kaj korar basona. ami ei age ese charidike ondhokar dekhsi, ek somoi amr onek valo bepsa silo but manusher sorojontre sob hariye barite bekar bose achi. apnader moto kono oviggota nei shudhu valo type korte pari r english n bangla vashar opor kisuta gen ache. eta diye ki kono kaj korte parbo ba apnar valo suggestion thakle ektu share korun, allah apnake onek boro korben ei doa sara r kisui debar nai… please apnar valued kisur jonno wait korsi… valo thakben

        • ami ekhono apnar reply asha korsi, jodi paren taile upokkrito hobo.. amr kono website nai, jeta diyesi shudhui gap cover korbar jonno. please amake ektu kaj er bepare help korun.

      • ভাইয়া আমাকে কি আপনি সাহায্য করতে পারেন এমন একজন হিসেবে নিজেকে তৈরী করতে?
        যদি পারেন তবে মনে কিছু না নিয়ে করে দিলে আমি উপকৃত হতাম।

  2. রাশেদ হাসান আকাশ ভাই,

    ২টি সবিনয় প্রশ্ন –
    *আপনি এত্ত ইবুক পেলেন কোথায়?
    *আপনার ওএভসাইটের সব ইবুক-এর পাব্লিসিটি অথরিটি কি আপনার আছে?

    আশাকরি জানাবেন।

  3. Adsense is good until u get banned. i think u should start thinking about Affiliate Marketing. i started with adsense then move to Amazon & now lots of other affiliate program’s.
    Nice to read ur success. but start thinking about affiliate marketing.

  4. ভাই আশা ছেড়ে দিয়েছিলাম আপনার লেখাটা পড়ে আবার উৎসাহ পাইলাম তাই আবার চেষ্টা করছি , আমাদের নতুনদের একটু সাহায্য করবেন ।

  5. সব ই ঠিক আছে,কিন্তু,আপনি যে চেক এর স্ক্রীনশট দিছেন,ওইটা তে ISLAMI BANK BD LTD লেখা কেনো????:p

    • আমি চেক আনি সরাসরি আমার ব্যাঙ্কের ঠিকানায়। সেখানে এক বড় ভাই থাকেন তার কাছে চলে আসে। আমার নিজের ঠিকানায় না আনার কারণ হচ্ছে, সেই ঠিকানায় এখন আমার ওয়াইফ এর চেক আসে।

  6. লেখাটি পড়ে ভাল লাগলো। ভাই আমি আপনার সাথে কিভাবে যোগাযোগ করব।

  7. Thank you very much for sharing this amazing history about your life. You’re 100% right about Taher Chowdhury Sumon vai, he always help people without anything like e big brother telling what to do and how to do.

  8. …….আমাকে আসলে ব্লগের লিঙ্ক নয়, আমার লাইফের মোড় ঘুরানোর লিঙ্ক দিয়েছেন…… এই কথাটা শুধু আপনার না সবার……

  9. আপনার জীনের কাহীনি পড়ে অনেক ভাল লাগল। আপনার জীবনের কাহীনি পড়ে কিছু এক টা করার ইচ্ছা কছে।

  10. আকাশ ভাই,
    আপনার লেখাটি পড়ে খুবই ভাল লাগলো। ইচ্ছা, সাধনা ও একাগ্রতা থাকলে লক্ষ্যে পৌছানো যায়- এটা আবারও আপনি প্রমান করলেন। নিজের লেখার মাধ্যমে যেভাবে বিষয়টি ফুটিয়ে তুলেছেন তা নিঃসন্দেহে প্রশংসার দাবীদার। তাই আপনাকে অন্তর থেকে কৃতজ্ঞতা জানাই।
    ভাই, আপনার সাধনার কথা আমাকে অনুপ্রাণিত করছে। আমিও বিষয়টি নিয়ে কাজ করতে চাই। আপনি নিশ্চয় তাহের চৌধুরী সুমন ভাই-এর মত নিঃস্বাথভাবে সাহায্যের হাত প্রসারিত করবেন।
    আমি নিকট থেকে ইতিবাচক সাড়া পাবার আশায় রইলাম।
    ভাল থাকবেন।

  11. লেখাটি পড়ে ভাল লাগলো। অনেক ধন্যবাদ রাশেদ হাসান আকাশ ভাই।

  12. ওরে ভাইরে আমার তো মাথা নস্ট হয়ে গেছে , আমার নিজেরও এডসেন্স আছে দিনে পেজ ভিউ ১২০০+ আর আর মাত্র ৫০ সেন্ট আর আপনার দিনে ৬০ ডলার , ভাই কেমনে করলেন কোন দেশ থেকে বেশি ভিজিটর আনলেন । প্লিজ বলেন ভাই ।

  13. আমি এক বন্ধুর কাছ থেকে গুগুল এডসেন্স-এর রোজগার পদ্ধতি শুনে এই http://medinipurnews.blogspot.in ব্লগটি বানিয়েছি……..দযাকরে জানাবেন, এই ওয়েবসাইট সেট-আপ-এ আমার ভূল কোথায়…এবং কিভাবে গুগুল এডসেন্স থেকে আরও রোজগার করা যায়.. তার টিপস দেবেন.. আপনার উত্তরের আশায় থাকলাম…

    কেদার নাথ পাত্র
    পশ্চিমবঙ্গ, ভারত

  14. মহাশয়, আপনার সমস্ত লেখাটি দেখলাম….. আমারও একই ব্যাপার….ছয মাস মাত্র 5.29 ডলার…. স্যার, একটু জানাবেন আমি কি করে গুগল এডসেন্স রোজগার বেশী করতে পারি.. আপনার উত্তরের আশায় থাকলাম…….

    কেদার নাথ পাত্র
    পশ্চিমবঙ্গ, ভারত

  15. আমি অনেক খুসি হলাম এই পোস্ট পরে। তাহলে আমাকে আর ও অনেক ধরজ ধরতে হবে
    AdSense for Content—-1,572
    Hosted AdSense for Content———550
    কিন্তু ক্লিক পেতে কি করতে হবে? আর আমাকে SEO জানতে হবে শিখবো কোথাই?
    প্লিজ আমাকে হেল্প করেন।
    অপেক্ষা…………………।।

  16. আসসালামু আলাইকুম আকাশ ভাই । আশা করি আল্লাহর রহমতে ভালই আছেন।
    আমি অনেক দিন যাবত ইন্টারনেটে টাকা আয় করার জন্য আপ্রাণ চেষ্টা চালাচ্ছি। কিন্তু পারছিনা। আমার একটা বাংলা ব্লগ সাইট আছে। blogger. com থেকে খুলছি। কিন্তু এটা Google AdSense. এ যোগ করতে পারছিনা। আর কোনো পোস্ট দেইনি। কি দিব খুজে পাচ্ছিনা। আর ভিসিটর ও নাই। এবং traffic. ও যোগ করতে পারছিনা। মোটের উপর আমি কিছুই জানিনা এবং পারিনা। অনেক টাকা খুইয়েছি। এখন কথা হল. আমি কিভাবে আপনার মত একজন সফল ব্যক্তি হব। একটু পরামর্শ দিয়ে সাহায্য করুন। আশা করি সাহায্য. করবেন।

  17. ভাই আকাশ
    আপনার লেখাটি পরে খুব ভালো লাগল । এমন প্রচেষ্ঠা চালিয়ে আপনি যে সফলতা পেয়েছেন তার জন্য আপনাকে ধন্যবাদ । তবে বন্ধুদের সহযোগিতা পেলে অনেক কঠিন কাজ সহজ হয়ে যায় । আশা করি আপনি অন্য বন্ধুদের সহযোগিতা করবেন । অনুগ্রহ করে আপনি আমার ফেসবুকের আই ডি সেয়ার করবেন আশা করি ।

  18. ভাই আপনি সত্যিই একটা জিনিস । শুভ কামনা রইল নিরন্তর। আপনার পোষ্ট পরে সত্যি অনুপ্রানিত হই।

  19. ভাই আপনেতো ভালোই আয় করেন কিন্তুু আমি আয় করবো কিভাবে

  20. ভাইয়া আপনার লেখা পড়ে অনেক উপকৃত হলাম। এখন অনেক বাংলা সাইটে দেখছি অ্যাডসেন্স এর এড দেখছি। অ্যাডসেন্স কি এখন বাংলা সাইটও গ্রহন করে নাকি। প্লিজ উত্তর দিবেন

  21. ভাই আমার একটা ব্লগ সাইট আছে আমি কি ভাবে ভিজিটর বারাতে পারি। আমি নতুন তাই আপনার সহযোগিতা চাই।

  22. ভাইয়া। আমার আছে বাংলা সাইট। অডেস্কে বিড করার জন্য সাইটে দৈনিক কি পরিমাণ ক্লিক পড়া প্রয়োজন বা কি পরিমাণ ভিজিটর আসা জরুরী।।।

  23. এসইও/ seo করেন। ইউটিউব থেকে itbari.com এর ভিডিও টিউটোরিয়াল থেকে আমি শিখেছি।

  24. ভাই আপনাকে অনেক ধন্যবাদ। একটি উৎসাহ বাড়ার মত সাজেশন দেওয়ার জন্য। কিন্তু ভাই আমি আপওয়ার্কে দির্ঘ্যদিন যাবৎ কাজের অ্যাপলাই করে কোন কাজ পাইনি। এ ব্যাপারে আপনি যদি কোন পরামর্শ দিতেন তাহলে আপনার মত আমিও একসময় ভালো ইনকাম করতে পারতাম

  25. অভিনন্দন আকাশ ভাই|| আমিও চেষ্টাই আছি| দুয়া করবেন, আর আমরাও যেন আপনার কাছ থেকে হেল্প পাই সেদিকে একটু লক্ষ্য রাখবেন ভাই….শুভ হোক আপনার প্রতিটি মুহুরত||

  26. উনার আর কোন নতুন লেখা তো পেলাম না। আর উনার ফেসবুক আইডি টাও হারিয়ে গেছে।

  27. আপনার লেখাটা পড়লাম। ভালো লাগলো। তবে আমাকে কি হেল্প করা যায়?

  28. আমার একটা অ্যাডসেন্স অ্যাকাউন্ট আছে যেটা ইংলিশ কন্টেন্টে ভাল চলতেছে এখন আমি বাংলা একটা সাইট-এ অ্যাড বসাইছি কিন্তু অ্যাড মাঝে মাঝে শো হয় যেটা শো হই না বললেই চলে…। এটার সমাধান কি আমার সাইট এ ১০০০+ ভিজিটর আছে …। আমার কপি কন্টেন্ট না…

    আমার প্রশ্ন হল অনেক বাংলা সাইটেই এই গুগল অ্যাড দেখা যাই তাহলে আমার সাইটে কেন দেখা যাবে না… ??? দয়া করে একটু হেল্প করেন

  29. আর্টিকেলটা মনে হয়। আমিনুর রহমান ভাইর আউটসোর্সিং ২ তে দেখেছি।ভালই।

  30. এর উপর আপনার ভিডিও থাকলে দয়া কিরে আমাকে মেইল করবেন আমি শিখতে চাইল

  31. ভাই আপনার কাছে আমি জানতে চাই? বাংলা কনটেন্টে কি গুগল অ্যাডসেন্স কাজ করে।

  32. আপনার পুরো পোষ্টটি ই পড়লাম, আপনার অভিজ্ঞতা গুলো সবার সাথে তুলে ধরার জন্য ধন্যবাদ, আসলেই আমরা না বুঝে পেয়েও হারাই এ্যাডসেন্স একাউন্ট ।

  33. Your writing is very nice. It is the word picture of your practical life. Every body will like your writing.
    Thanks.
    Pls. call me. 01717376007

  34. আপনার লেখা টা পড়ে খুব উতসাহিত হলাম। আপনাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়েছি। এক্সেপ্ট কইরেন প্লীজ।।।।

  35. আপনার পুরো পোষ্টটি ই পড়লাম, আপনার অভিজ্ঞতা গুলো আমাকে খুব খুব খুব ভাল লেগেছে।

  36. Apnar sofolotar kotha suna vlo lagloo.All the best .Ami o apnar motoo bloging koray earn kortay chai .ti ami akta site khulci.ata apnara amr nam a paben (anthor text) hisabay.amr site ti notun kabol 457 visitor ascay 15 din a.

  37. সফল ব্যাক্তিদের সফলতা পড়তে পারলে কষ্টটা সার্থক হয়, মনে এটুকু সান্তনা যোটে যে চেষ্টা চালিয়ে যা হতাশ হস না পাবি কোন একদিন সফলতা। সর্বপোরি উৎসাহ টা কিছুটা হলেও বাড়ল।।

  38. ভাই একটু পরামর্শ চাই।

    একটা ব্লক খুলতেছিলাম কিন্তা ইচ্ছে তালিকা আর পেজ সেট করতে পারছি না।

    • 01931037936 ভাই যদি খুলতে পারে ব্লগ পেইজ তাহলে এই নাম্বারটা ফোন দিয়েন

  39. উপরের সব কিছু পড়ে খুব ভালো লাগলো কিন্তু কাজ শুরুর দিকটা বুঝতে পারিনি, যদি কোন দয়াবান ভাইয়ার নাম্বারটা পেতাম তাহলে খুব ভালো হতো

  40. আমি এভাবে কাজ করতে চাই কিন্তু এই সহযোগিতা কোথাই থেকে পাব। আর আমার একটা website open করতে হবে যদি কেও সাহায্য করেন তাহলে ফোন দেন টাকা লাগলে দিব ০১৯১১১০৫৫০১

  41. ভাই এর কথা শুনে ভালো লাগলো। ভাই যদি দিতেন কারন কোন সমস্যা হলে জানতর পারতাম

  42. অসাধারন ভাই। নিঃসন্দেহে এই লেখাটির মাধ্যমে অনেকেই আসার আলো দেখবে।
    এবং আমিও দেখছি।
    আমি ডোমেইন হোসিং নিয়েছি।সাইটের কন্টেন্ট তৈারি করছি।
    আপনার হেল্প পেলে খুবই উপকৃত হতাম।

    আমার ফোন নাম্বারঃ 01910420279 ছোটো ভাই হিসাবে জদি একটু উপকার করতেন।

  43. ভাল লাগলো কিন্তু আমিও শিখতে চাই । আপনি সাহায্য করবেনতো ভাই।

  44. রাশেদ ভাই,খুবই ভাল লাগলো আপনার লেখা টা পড়ে।। কিন্তু ভাই আমরাও যদি একটু গাইড লাইন পেতাম,তাহলে হয়ত অনেক উপকার হত।…

  45. ইন্টারনেট থেকে আয়ের টাকা কী ভাবে তোলা সম্ভব ভাইয়া জানাবেন দয়া করে।

  46. প্রিয় রাসেদ ভাই,
    প্রথমে আমার সালাম ও প্রান ভরা সুভেচ্ছা নিবেন।আশা করি আল্লাহর রহমতে ভালো আছেন। আমি আপনার পুরো লেখাটা পড়লাম। আমার কাছে অনেক ভালো লাগলো। আজ প্রায় দুই মাস যাবত আমি অনলাইন ইনকাম করার বিষয় টা নিয়ে খুব গাটাগাটি করতেছি। অনেক জনের সাথে এ বিষয় টা শেয়ার করেছি । কিন্তু কেউ আমাকে কোনো ভাবে সাহায্য করতে পারে নি। আমি গুগলে ও চার্য করে দেখেছি। ভালো কোনো গাইড লাইন পাইনি। আমি এক পর্যায়ে প্রায় নিরাশ হয়ে পড়েছিলাম।আজ আপনার লেখাটি পড়ে আমার স্বপ্নে মনে হচ্ছে আবার প্রাণ এলো। আমি আবার সে পথে এগুতে চাইতেছি। আর এ জন্য আপনার সাহায্য আমার একান্ত প্রয়োজন। দয়া করে আমাকে একটু সাহায্য করেন। আমি কিছুই বুজতেছি না কি দিয়ে শুরু করবো। কি করতে হবে আমাকে। ভাইয়া আমি জানি আপনি খুব ব্যস্ত মানুষ। আপনার এই ব্যস্ততার মাঝে যদি একটু সময় পান তাহলে প্লিজ আমাকে একটা কল করবেন। আমার মোবাইল নাম্বার: ০১৮৩৩৪৮৬০০৮ ।
    আল্লাহ অপনাকে আরো সফলতা দান করুক।

    ইতি
    আপনার এক ছোটভাই
    নাম:মাসুথ পারভেজ
    জেলা :চট্টগ্রেম

  47. প্রিয় রাসেদ ভাই,
    প্রথমে আমার সালাম ও প্রান ভরা সুভেচ্ছা নিবেন।আশা করি আল্লাহর রহমতে ভালো আছেন। আমি আপনার পুরো লেখাটা পড়লাম। আমার কাছে অনেক ভালো লাগলো। আজ প্রায় দুই মাস যাবত আমি অনলাইন ইনকাম করার বিষয় টা নিয়ে খুব গাটাগাটি করতেছি। অনেক জনের সাথে এ বিষয় টা শেয়ার করেছি । কিন্তু কেউ আমাকে কোনো ভাবে সাহায্য করতে পারে নি। আমি গুগলে ও চার্য করে দেখেছি। ভালো কোনো গাইড লাইন পাইনি। আমি এক পর্যায়ে প্রায় নিরাশ হয়ে পড়েছিলাম।আজ আপনার লেখাটি পড়ে আমার স্বপ্নে মনে হচ্ছে আবার প্রাণ এলো। আমি আবার সে পথে এগুতে চাইতেছি। আর এ জন্য আপনার সাহায্য আমার একান্ত প্রয়োজন। দয়া করে আমাকে একটু সাহায্য করেন। আমি কিছুই বুজতেছি না কি দিয়ে শুরু করবো। কি করতে হবে আমাকে। ভাইয়া আমি জানি আপনি খুব ব্যস্ত মানুষ। আপনার এই ব্যস্ততার মাঝে যদি একটু সময় পান তাহলে প্লিজ আমাকে একটা কল করবেন। আমার মোবাইল নাম্বার: ০১৮৩৩৪৮৬০০৮ ।
    আল্লাহ অপনাকে আরো সফলতা দান করুক।

    ইতি
    আপনার এক ছোটভাই
    নাম:মাসুদ পারভেজ
    জেলা :চট্টগ্রাম

  48. ভাই আমার অনেক্ দিনের আশা অনলাইনে কাজ করব।
    কিন্তু কিভাবে করব। তা আমি জানি না। একটু সাহায্য করলে উপকারিত হব।

  49. Vai ami onek din dore online a income nia onek website guraguri korsi but bujtasi na je kivabe suru korbo…. plz help me

  50. Akash Vai apnar puro lekha tai porlam
    khub valo legece amr
    ami nijeo thik apnar moto sopno dekhi
    boro vai der kaj korte dekheci
    dekheci income korte
    bt sikte gelei bole vai ami to busy aci
    tmi pore try koro😒
    Apni jevabe boro vai der help niye upore uthcen
    thik amio karo help chai
    problem na thakle apnar hat dhorei upore uthte chai😊
    r ami besi kicu jani na
    just net somporke olpo kicu jani
    thanks

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here