ওয়ার্ডপ্রেসের প্রাথমিক সমস্যা ও সমাধান: পর্ব ১

লেখক : , প্রকাশকাল : 21 June, 2012

ওয়ার্ডপ্রেস একটি পিএইচপি ও মাইএসকিউএল দ্বারা তৈরি উন্মুক্ত প্রযুক্তি ব্লগিং সফটওয়্যার। কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমে বর্তমানে এটি সর্বাধিক জনপ্রিয়। বিশ্বের প্রথম সারির ১০,০০,০০০টি ওয়েবসাইটের ১২% এটি ব্যবহার করে। কোনো প্রকার পিএইচপি বা মাইএসকিউএল জ্ঞান ছাড়াই সহজে ব্লগিং ওয়েবসাইট তৈরি করার সুবিধা রয়েছে এতে। এজন্য যারা ওয়েবসাইট তৈরি করতে চান তাদের বেশিরভাগই ওয়ার্ডপ্রেসের সরণাপন্ন হন। তবে ওয়েডপ্রেসে প্রথম কাজ করতে গিয়ে অনেকেরই বিভিন্ন বিষয় না জানার কারণে সমস্যার মুখোমুখি হতে হয়। প্রাথমিকভাবে মুখোমুখি হওয়া এমনই সমস্যা নিয়ে এই পোস্ট। সময়ের কারণে আপাতভাবে ১০টি প্রশ্নের সমাধান নিয়ে পোস্টটি দিলাম। আশাকরি এই পর্বের পরবর্তী পোস্টটি খুব শীঘ্রই দিতে পারবো।

১. অ্যাডমিন প্যানেলে প্লাগ-ইন মেনু না দেখা

সমাধান: কয়েকগুলো কারণে এই সমস্যা দেখা দিতে পারে। আপনার ব্লগ সাইটটি যদি ফ্রি ওয়ার্ডপ্রেস ডটকম প্লার্টফর্মে হোস্ট করা থাকে তাহলে আপনি কোনো প্লাগ-ইন যুক্ত করতে পারবেন না। এছাড়া ওয়ার্ডপ্রেস ইনস্টলেশনে অ্যাডমিনিস্টেটর লেভেল অ্যাকাউন্ট না থাকলে প্লাগ-ইন ট্যাব দেখা যায় না।

২. ওয়ার্ডপ্রেস অ্যাডমিন প্যানেল না দেখা ও ওয়েবসাইটটি সাদা দোখাচ্ছে
সমাধান : ভুল ফরম্যাটে কোনো ওয়েবসাইটের কোড পেস্ট করলে সাধারণত এই সমস্যা দেখা দেয়। এছাড়া কোনো ভুল লোকেশনে কোড পেস্ট করলে এই সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে ওয়ার্ডপ্রেস অ্যাডমিন থেকে কোড পরিবর্তন করা বা কোনো মডিফাই করা যাবে না। এজন্য আপনাকে এফটিপি বা ফাইল ট্রান্সফার প্রটোকল এর সাহায্যে ওয়েব হোস্টে লগ-ইন করতে হবে। তারপর থিম মডিফাই করতে হবে।

৩. ওয়ার্ডপ্রেস আপগ্রেড করেছি, কিন্তু কাস্টম ফিল্ড এরিয়া, অথর বা লেখক এরিয়াসহ বেশ কয়েকটি ফিচার দেখতে পারছি না.
সমাধান : ওয়ার্ডপ্রেসের সর্বশেষ সংস্বরণে ইউজার ইন্টারফেসকে আরো সহজ ও অ্যাডমিন ইন্টারফেসকে আরো সহজে দেখার সুবিধা যুক্ত হয়েছে। তবে অ্যাডমি ইন্টারফেসে কয়েকটি সুবিধা ডিফল্টভাবে বন্ধ করে রেখেছে। তবে এই সমস্যা সহজেই দুর করতে পারেন। এজন্য আপনার অ্যাডমিন প্যানেলের ডান পাশে উপরের দিকে তাকান। স্কিন অপশন নামে একটি ট্যাব পাবেন। এখান থেকে আপনি কোন কোন ফিচার দেখতে চান সেটি নির্বাচণ করে দিতে পারবেন।

৪. টাইটেল বা ইমেজের পাশে ফেসবুক লাইক বাটন কাজ করছে না
সমাধান: এটা ওয়ার্ডপ্রেসের কোনো সমস্যা নয়। এটার কারণ হলো, আপনার ওয়েবসাইটটি ফেসবুক স্কিপ্ট থেকে পর্যাপ্ত তথ্য পাচ্ছে না, বা স্কিপ্টে ভুল আছে। তবে, ওয়ার্ডপ্রেসের প্লাগ-ইন আছে, যার মাধ্যমে আপনি সহজেই আপনার ফেসবুককে আপনার ওয়েবের সাথে ইন্ট্রিগ্রেশন বা যুক্ত করতে পারবেন। প্লাগ-ইনটি ইনস্টল করুন ও ফেসবুকের সাথে সহজেই কানেক্ট করুন। এক্ষেত্রে আপনাকে কোনো কোড পরিবর্তণ করা লাগবে না। এছাড়া আপনি ওয়ার্ডপ্রেস এসইও প্লাগ-ইন ব্যবহার করতে পারেন, যাতে সামাজিক যোগাযোগ সাইট ফিচার বিল্ট ইন আছে। ফলে সহজেই এই সমস্যা সমাধান হবে।

৫. আমার ওয়ার্ডপ্রেস সাইট খুবই ধীরগতির, কিভাবে স্পিড বাড়াবো
সমাধান: ওয়ার্ডপ্রেস সাইট বেশ কয়েকভাবেই দ্রুতগতির করা যায়। প্রথমত আপনি ক্যাশিং প্লাগ-ইন ব্যবহার করতে পারেন, এক্ষেত্রে বহুল ব্যবহৃত একটি প্লাগ-ইন হলো ডব্লিউথ্রি টোটাল ক্যাশ। এছাড়া আপনি কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক প্রোভাইডার ব্যবহার করতে পারেন, যারা আপনার সাইটে ব্যবহৃত ইমেজ, ভিডিও বা অন্যকোনো ভারি কনন্টেন্ট দ্রুতভাবে ডেলিভারি দেয়। আপনাকে অবশ্যই ভালো ওয়েব হোস্টিং প্রোভাইডারের হোস্টিং ব্যবহার করতে হবে। আপনার হোস্টিংটা যেনো শেয়ারর্ড হোস্ট না হয় সেদিকে খেয়াল রাখুন, কারণে এ ধরণের হোস্টিংয়ের ক্ষেত্রে ডাটা ডেলিভারি অপেক্ষাকৃত ধীরগতির হয়। আপনি যদি অনেক ট্রাফিক পান, তাহলে অবশ্যই ভিপিএস অথবা ডেডিকেটেড সার্ভার ব্যবহার করতে পারেন।

৬. ওয়ার্ডপ্রেসে কিভাবে গুগল অ্যানালাইটিক্স ইনস্টল করবো?
সমাধান: ওয়ার্ডপ্রেসে সাধারণত গুগল অ্যানালাইটিক্স ব্যবহার করা যায় না। এক্ষেত্রে ওয়ার্ডপ্রেসেরই নিজস্ব স্ট্যাটিক্স ফিচার রয়েছে। ওয়ার্ডপ্রেস ডটকম স্ট্যাটস নামের এ ফিচারটি ড্যাশবোর্ড থেকে সহজেই দেখা যায, যার মাধ্যমে আপনি আপনার ট্রাফিকের বিভিন্ন তথ্য পাবেন।

৭. ওয়ার্ডপ্রেস ব্লগে ইমেইল সাবক্রিপশন সেট আপ করা
সমাধান: ইমেইল সাবক্রিপশনের দুইটি উপায় রয়েছে। এেেক্ষত্রে বিনামুল্যের একটি উপায় হলো ফিডবার্নার ব্যবহার করা। এছাড়া মেইলচিম্প প্লাগ-ইন ব্যবহার করতে পারেন ও আরএসএস টু ইমেইল ক্যাম্পেইন সেটআপ করতে পারেন। এক্ষেত্রে আপনি ২০০০ ইমেইল পর্যন্ত সবক্রিপশন বিনামুল্যে করতে পারবেন। এরবেশি ইমেইল সাবক্রিপশন করতে আপনাকে অবশ্যই পে করতে হবে।

৮. ওয়ার্ডপ্রেস পোস্টে ভিডিও যুক্ত করা
সমাধান : আপনি পোস্ট করার সময় এইচটিএমএল ভিউতে গিয়ে পোস্টেও যেখানে ভিডিওটি অ্যামবেড করতে চান সেখানে ইউটিউব থেকে পাওয়া অ্যামবেড কোডটি যুক্ত করতে পারেন। এছাড়া অন্য কোনো সাইট বা আপনার নিজস্ব মিডিয়া লাইব্রেরি থেকে যুক্ত করতে চাইলে প্লাগ-ইন ব্যবহার করতে হবে। এক্ষেত্রে বহুল ব্যবহৃত একটি প্লাগইন এফএলভি অ্যামবেড।

৯. ওয়ার্ডপ্রেসে লাইটবক্স পপ-আপ যুক্ত করা
সমাধান : লাইটবক্স পপ-আপের অনেক প্লাগ-ইন রয়েছে। এক্ষেত্রে উল্লেখযোগ্য পিপ্পিটি। এটি পেইড প্লাগ-ইন হলেও আপনার প্রয়োজনীয় অনেক বিষয়ই পাবেন এতে। এছাড়া গুগলে সার্চ করলে আরো বেশ কিছু লাইটবক্স প্লাগ-ইন পাবেন।

১০. কম্পিউটারে কি ওয়ার্ডপ্রেস ইনস্টল করা সম্ভব?
সমাধান : হ্যা, কম্পিউটারে ওয়ার্ডপ্রেস ইনস্টল করা সম্ভব। যারা ইন্টারনেট বা ওয়েবছ্ড়াাই ওয়ার্ডপ্রেস শিখতে চান তাদের জন্য এ সুবিধাটি রয়েছে। তবে আপনার তৈরি করা ওয়েবসাইট কাউকে দেখাতে হলে অবশ্যই ওয়েব হোস্টিং লাগবে।

comments

Comments

  1. shamkabir says:

    জানার শেষ নাই। জানানোর ও শেষ নাই। আমরা আরো চাই। ধন্যবাদ।

  2. BABU says:

    ami hostzilla te WordPress Install korte parsi na..Permission problem ..ki korbo

  3. রাজু says:

    valo hoise lekhata.

  4. Shams says:

    Very very like to visit your site, helpful and effective question and answer episode. I bookmark your site for back again.

মন্তব্য প্রদান করুন

*