ফ্রি তে প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম ব্যবহার… সাবধান !!!

লেখক : , প্রকাশকাল : 17 October, 2012

অনেক ওয়েব সাইট আছে যেখানে ফ্রি তে ওয়ার্ডপ্রেস এর প্রিমিয়াম থিম পাওয়া যায়। অনেক আকর্ষণীয় জটিল জটিল সব ওয়ার্ডপ্রেস থিম যেসব থিম টাকা দিয়ে কিনতে $20 থেকে $100 ডলারে পাওয়া যায়। সেই রকম শত শত থিম পাওয়া যাচ্ছে সম্পূর্ণ ফ্রি তে।

তো বাঙ্গালী যেহেতু ফ্রি পাইতেছি তাহলে কেন আমরা নিজেরাই themeforest এর মত একটা দোকান দিয়ে বসি না কেন। ওই সব জায়গা থেকে ফ্রি তে থিম ডাউনলোড করে অন্যের কাছে প্রিমিয়াম বলে টাকার বিনিময়ে বিক্রি করবো। হাঁ হাঁ হাঁ। কি সহজে টাকা ইনকামের পথ বলে দিলাম।

একটু ভাল ভাবে চিন্তা করলেই কিন্তু সব কিছু পানির মত পরিষ্কার হয়ে যায়। অন্যকে টাকা দিয়ে কিনতে হচ্ছে আর কিছু জায়গায় এগুলো ফ্রিতে পাওয়া যাচ্ছে। তো যারা এই থিম গুলো কিনতেছে তারা কি এতই বোকা যে একই জিনিস ফ্রি তে ব্যবহার না করে টাকা দিয়ে কিনে ব্যবহার করবে !!!

এই সব থিমে অনেক অপ্রয়োজনীয় কোড থাকে যার ফলে সাইট লোড নিতে সময় নেয় ও অনেক সাইটের ব্যাকলিঙ্ক থাকে যা তাদের জন্য ব্যাকলিঙ্ক করে দিবে আপনি চাইলেই খুঁজে বের করতে পারবেন না এমন জায়গায় থাকে কোড গুলো। আমি কোড সম্পর্কে খুব অল্প বুঝি তবুও বলি এগুলোতে অনেক কোড থাকে যেগুলো হ্যাকারকে সহজ করে দেয় আপনার সাইটকে হ্যাক করতে। হ্যাকার যদি একবার ওই কোড গুলো খুঁজে বের করতে পারে তবে আপনার সাইট হাঁ হাঁ হাঁ…

আমি কোন হ্যাকার না বা হ্যাকিং সম্পর্কে তেমন কোন ধারনা নেই হয়তো এই ধরনের কোড গুলোকে ভুলনেরেবল বলে। (আমি ১০০% নিশ্চিত না এটা কে ভুলনেরেবল না অন্য কিছু বলে হ্যাকাররা ভাল বলতে পারবে)

কোন ব্যাক্তি যদি অরিজিনাল থিম কিনে আপনাকে সেটার সম্পূর্ণ কপি দেয় বা কোন ফাইল শেয়ারিং সাইটে দিয়ে দেয় তাবে তো কোন কথাই নেই… কিন্তু মনে করেন একজন মানুষ $70 দিয়ে একটা থিম কিনে কেন সেটা অন্যকে ফ্রি তে ব্যবহার করতে দিবে। এমন মানুষ দুনিয়াতে কমই আছে আমার মনে হয়।

আসুন বক বক রেখে এবার কিছু নমুনা দেখি। নিচে কিছু ফ্রি তে পাওয়া প্রিমিয়াম থিমের অবস্থা দেখাই। এই সব থিমে অনেক অপ্রয়োজনীয় কোড সহ ক্ষতিকর কোডও দেখা গেছে। অবশ্য এইসব ক্ষতিকর কোড সম্পর্কে একজন ভালমানের হ্যাকার ভাল বুঝতে পারবে। তবুও আমি গুগল মামার সাহায্য নিয়ে যতটুকু পারি বর্ণনা করতেছি।

Mygen


mygen premium wordpress theme


এটি একটি প্রিমিয়াম থিম। এর মূল্য $30 কিন্তু গুগলে সার্চ দিলে এটা ফ্রি ডাউনলোড করা যাবে এমন অনেক লিঙ্ক পাওয়া যাবে। আমি এই থিমের মধ্যে অনেক অপ্রয়োজনীয় কোড সহ এমন কিছু কোড দেখছি যা একজন হ্যাকার কে সহজ করে দিবে আপনার সাইটকে হ্যাক করতে। মোট ৫টি ক্ষতিকর কোড পাওয়া গেছে এই থিমে(আমি যেটি ডাউনলোড করেছি) যেমনঃ নীচের ছবিটি দেখুন এতে লাল বৃত্তাকার যে কোড গুলো আছে এটা ক্ষতিকর।

mygen theme harmful code

এবার নীচের ছবিটি দেখুন এটিও Mygen থিমের একটি পেজ। এই পেজে দেখুন লাল বৃত্তাকার অংশে একটি কোড আছে মানে iframe শেষ বা বন্ধ করার কোড </iframe> কিন্তু দুর্ভাগ্য iframe শুরু হাবার কোন কোড খুজে পাওয়া যায় নি। এটা একটি ক্ষতিকর কোড হবার সম্ভবনা ৭৫%

mygen theme harmful code

Evertis



Evertis premium wordpress theme


এই থিমটি খুব জনপ্রিয় থিম কোম্পানি wpZoom কোম্পানির। এই প্রিমিয়াম থিমটির মূল্য $69 কিন্তু গুগলে সার্চ দিলে এটা ফ্রি ডাউনলোড করা যাবে এমন অনেক লিঙ্ক পাওয়া যাবে। আমি থিমটি ইন্সটল করে দেখলাম হায়রে কোন কিছুই কাজ করে না একটি পোষ্ট দিলে টা খালি দেখায়। আরও কত সমস্যা। উপর দিক থেকে দেখেই এত সমস্যা ভিতরে কি অবস্থা দেখি। আমি যেটা ডাউলোড করেছি কত যে অপ্রয়োজনীয় কোড আছে এতে কি এর বলব সাথে ৮ টি ক্ষতিকর কোড পাওয়া গেছে। যেমন নীচের ছবিটি দেখুন এতে বৃত্তাকার কোডটি ক্ষতিকর কোড। এটি যদি হ্যাকার খুঁজে পায় তবে তো ………

Evertis theme harmful code

Rttheme6



rttheme premium wordpress theme


একের ভিতর পাঁচ মানে এই থিম দিয়ে ৫ ধরনের সাইট করা যাবে। এই থিমের মূল্য $ 30 এই থিমেও বেশ কিছু অপ্রয়োজনীয় কোড সহ ৫ টি ক্ষতিকর কোড রয়েছে। নীচের ছবিটি দেখুন ক্ষতিকর কোডটি লাল বৃত্তাকার করা আছে।

rttheme theme harmful code

PoserInkA



PoserInkA premium wordpress theme


এই থিমের মূল্য $35 । .খুবই সুন্দর এই থিমটি কিন্তু থিমের ভিতরে যা অবস্থা !!! এই থিমে মোট ৪ টি ক্ষতিকর কোড পাওয়া গেছে। আর এত অপ্রয়োজনীয় কোড আছে যে কি আর বলব। অনেক গুলো iframe আছে সেগুলো দেখে তো আমি অবাক। নীচের ছবিটি দেখুন 559 নম্বর লাইনে যে iframe আছে তা নিয়ে আমার সাইটের প্রয়োগ করে দেখি ওইটা হল ফেসবুক লাইক দেওয়ার প্লাগিনের iframe যাতে 97,029 টি লাইক দেওয়া আছে।

poshika theme harmful code

এরপর 522 নম্বর লাইনে যে iframe আছে সেটা প্রয়োগ করে দেখি আমার সাইটেরই একটা ছোট্ট iframe তৈরি হয় গেছে নীচের ছবিত মত।

moumachibd.com small iframe

LightBright



LightBright premium wordpress theme


ব্লগিং এর জন্য খুব সুন্দর এই থিমের মূল্য $39 এই থিমটি তে তুলনামূলক ভাবে অপ্রয়োজনীয় কোড কম পাওয়া গেছে কিন্তু ক্ষতিকর কোড পাওয়া গেছে ৩ টি + এই থিমের ফুটার Encrypted. নীচের ছবিটি দেখুন

LightBright theme harmful code

এখানে শুধু মাত্র নমুনা দেখাবার জন্য ৫ টি থিমের অবস্থা দেখান হয়েছে। এমন অবস্থা প্রায় ৯০% থিমেরই। যদি কেউ অরিজিনাল থিম কিনে শেয়ার করে আর আপনি যদি সেটা পান তবে তো কোন কথাই নেই।

সকলের কাছে অনুরোধ রইল কেউ এই ধরনের ফ্রি তে পাওয়া ওয়ার্ডপ্রেস থিম ব্যবহারের সাজেশন অন্যকে দিবেন না ও নিজেও ব্যবহার করবেন না। কারন একটি ওয়েব সাইটকে ১০০% পারফেক্ট করে দাড় করাতে অনেক শ্রম দিতে হয় অনেক কিছু করতে হয়। এত কষ্টের পর আপনার সাইটটি যদি হ্যাক হয়ে যায় তখন কতটুকু কষ্ট লাগতে পারে যার সাইট হ্যাক হইছে সে ছাড়া অন্য কেউ এটা বুঝবে না।

শেষ কথাঃ

ব্লগিং এর জন্য অনেক ভাল ভাল ফ্রি থিম পাওয়া যায় ওগুলো ব্যবহার করুন। আর যদি প্রফেশনাল কোন সাইট যদি ওয়ার্ডপ্রেসে করতে চান তবে টাকা দিয়ে থিম কিনে ব্যবহার করুন। যেহেতু প্রফেশনাল কাজ প্রফেশনালের মতই করা উচিত।

বিঃদ্রঃ যারা ডেভেলপার কোডিং গুলো সম্পর্কে ভাল ধারনা আছে তারা এই সব থিম ব্যবহার করেন কোন সমস্যা নেই তবে অবশই অপ্রয়োজনীয় কোড ও ক্ষতিকর কোড গুলো মুছে নিবেন। কিন্তু যারা জানেন না তারা সাবধান…

***কোন ভুল হলে সঠিক তথ্যটি জানাবেন এতে আমার আপনার ও অন্য সবার উপকার হবে।

পোষ্টটি সবার সাথে শেয়ার করুন যাতে সবাই সচেতন হয়।

পোষ্টটি সর্বপ্রথম “মৌমাছি” তে প্রকাশিত। সময় থাকলে ঘুরে আসুন জানার আছে অনেক কিছু – মৌমাছি

comments

Comments

  1. Rabbi says:

    ধন্যবাদ ভাল কিছু শেয়ার করার জন্য। খুবই উপকারি পোস্ট।

  2. Papon Masud says:

    so becareful. awesome post we will be more careful.

  3. অনেক গুরুত্ব পূর্ন ম্যেসেজ। আমাদের সবার-ই উচিত পাইরেটেড থীম না ব্যবহার করা।

  4. Its really true.
    Be aware you should not install any plugin with untrusted network. Because by uploading or installing you are permitting to put some code inside your host.

    If in this plunging there is something related to hacking then?

  5. abdullah al maaaahdi says:

    Tahole amader coding er bapar e jante hobe. Apni ki akta bebostha korte paren????

  6. ধন্যবাদ দরকারি পোস্ট।

  7. Neutron ICT says:

    এই তথ্য গুলো জানানোর জন্য ধন্যবাদ।

  8. Neutron ICT says:

    সতর্ক করার জন্য ধন্যবাদ।

  9. Shajedul says:

    খুব সুন্দর হয়েছে । thanx

    • Sohag says:

      তাহলে কি করব ? বোঝার কোন উপায় বলে দেন । আমরা কিভাবে বুঝবো ?

  10. zakaria says:

    “ব্লগিং এর জন্য অনেক ভাল ভাল ফ্রি থিম পাওয়া যায় ওগুলো ব্যবহার করুন।” >>>যদি কয়েকটার নাম ও লিংক দিতেন তাহলে অনেক উপকৃত হতাম…

  11. নিশ্চুপ নাঈম says:

    আমি ফ্রি থিম দিয়ে কাজ চালাবো ভাবছিলাম,কিন্তু আপনিতো ভয় ধরাই দিলেন।

  12. Monir says:

    “ব্লগিং এর জন্য অনেক ভাল ভাল ফ্রি থিম পাওয়া যায় ওগুলো ব্যবহার করুন।” >>>যদি কয়েকটার নাম ও লিংক দিতেন তাহলে অনেক উপকৃত হতাম…

  13. Sachin says:

    Very useful information. Thank you for sharing it.

  14. Saikot Hc says:

    ভালো বলেছেন তবে আমার তো কোন কেডিট কার্ড নেই, তাহলে আমি কি ভাবে কিনবো?

  15. আলি says:

    আমার খুব উপকার হল। Very useful information.

মন্তব্য প্রদান করুন

*