২০১৩ সালের সেরা ৪ টি এস.ই.ও প্লাগিন যা প্রত্যেক ওয়েব মাষ্টারদের ইন্সটল করা দরকার

লেখক : , প্রকাশকাল : 17 March, 2013

বর্তমানের প্রত্যেক ওয়েব মাস্টারের পছন্দের প্লাটফর্ম হল নির্দ্বিধায় ওয়ার্ডপ্রেস ।

ওয়ার্ডপ্রেস এতো জনপ্রিয় হওয়ার অন্যতম কারন হল এটি এস.ই.ও ফ্রেন্ডলী আর নিজের মত কাস্টমাইজ করা যায় বলে । ওয়ার্ডপ্রেসে বিভিন্ন এস.ই.ও প্লাগিন উইস করা যায় ফলে অনেক কিছুই আপনার মেনুয়েলী করা লাগেনা এতো সময়ও অপচয় কম হয় সাথে প্লাগিন গুলোও অনেক বেশি কাজের ।

আমার পোস্টের টাইটেল দেখেই সবাই বুঝতে পারছেন যে আমি ওয়ার্ডপ্রেসের এস.ই.ও প্লাগিন নিয়ে আলোচনা করবো তাহলে আর দেরি না করে আসুন শুরু করি।

 

top-wordpress-plugins-2013

 

 

অতীতে আপনার সাইটের পেইজ লোড স্পীড এস.ই.ও এর ক্ষেত্রে তেমন কোন প্রভাব ফেলতনা তবে বর্তমানে ওয়েব সাইটের পেইজ লোডিং  স্পীড অনেক বড় এক ফ্যাক্ট । আপনার সাইট লোড হতে যদি অনেক বেশি সময় লাগে সেই ক্ষেত্রে আপনার ভিজিটররাতো বিরক্ত হবেই সাথে সার্চ ইঞ্জিনও বিরক্ত হয়ে আপনার সাইটকে ইগনোর করে যাবে তাহলে ভাবুন আপনার ভিজিটর কিভাবে আসবে ?

সুতরাং সবাই আপনার সাইটের পেইজ লোডিং স্পীডের দিকে অবশ্যই নজর দিন । আর হ্যাঁ ,  এই W3 Total Cache প্লাগিনটি আপনার সাইটের পেইজ লোডিং স্পীড অনেক বেশি আপ করবে এটি আমার নিজের পরীক্ষিত সুতরাং আর দেরি না করে এখান থেকে W3 Total Cache প্লাগিনটি ইন্সটল করে নিন

 

 

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনের ক্ষেত্রে সোশ্যাল মিডিয়া খুব কাজের ।

আগে ওয়েব মাষ্টাররা সোশ্যাল মিডিয়াকে তেমন গুরুত্ত না দিলেও বর্তমানে সকল ওয়েব মাস্টার সোশ্যাল মিডিয়ার দিকে ঝুকছে।

আপনি শুধু মাত্র ঠিক মত সোশ্যাল মিডিয়া করেই আপনার সাইটে হাজার হাজার ভিজিটর আনতে পারবেন সুতরাং বুঝতেই পারছেন সোশ্যাল মিডিয়ার গুরুত্ত কতটুকু। JetPack Publicize এই প্লাগিনটি আপনার ব্লগে পোস্ট পাবলিশড হওয়ার সাথে সাথেই অটোমেটিক সোশ্যাল মিডিয়াতে শেয়ার করে দিবে ।

সুতরাং এতে আপনার সময় এবং কষ্ট দুটিই কমবে তাহলে আর দেরি কেন এখনি এখান থেকে JetPack Publicize প্লাগিনটি ডাউনলোড করে ইন্সটল  করে নিন।

 

 

Yoast খুব চমৎকার এবং অনেকের মতে সেরা এ. ই.ও প্লাগিন হিসাবে বিবেচিত।

আসলেই এই প্লাগিনটি অনেক বেশি কাজের এটি আপনি ব্যবহার করলেই এটির মজা আপনি বুঝতে পারবেন।

যখন আপনি আপনার সাইটে কোন পোস্ট লিখবেন তখন তখন Yoast আপনার পোস্টটি এনালাইজ করে আপনাকে একটি রেটিং দিবে যে আপনার পোস্টটি কতটা এস.ই.ও ফ্রেন্ডলী । এটি আপনাকে কালারিং এর সাহায্যে এটিও জানিয়ে দেবে আপনার পোস্টটি মানসম্মত হলে সবুজ রঙ এবং মানসম্মত না হলে লাল রঙ দ্বারা দেখিয়ে দেবে।  এছাড়াও আপনি কী-ওয়ার্ড, ম্যাটা , টাইটেল, কন্টেন্ট লেন্থের কোথায় কি ভুল তা আপনাকে ইনফরম করবে। আর পার্সোনালী আমার কাছে এই প্লাগিন এর সব চেয়ে ভালো যেটা লাগে সেটা হল আপনি এটি দ্বারা খুব সহজেই আপনার নিজের মত করে পারমালিঙ্ক তৈরি করতে পারবেন।

তাহলে এর দেরি কেন বন্ধুগন ?

এখনি এখান থেকে WordPress SEO by Yoast প্লাগিনটি ডাওনলোড দিয়ে ইন্সটল করে ব্লগিং শুরু করে দিন 🙂

P3 (Plugin Performance Profiler) :

 

আমরা আমাদের ওয়ার্ডপ্রেস সাইটে কারনে অকারনে অনেক প্লাগিন উইস করি তবে দুঃখের বিষয় হল আমাদের ওয়েব সাইটের পেইজ লোডিং

স্পীড কমে যাওয়ার পিছনে প্লাগিনও একটা । তবে এই  P3 (Plugin Performance Profiler) প্লাগিন দ্বারা আপনি জানতে পারবেন কোন প্লাগিন কেমন লোডিং স্পীড স্লো করছে এবং আপনি এটি ইডিট করার মাধ্যমে আপনার সাইটের পেইজ লোডিং স্পীড স্বাভাবিক রাখতে পারেন।

এখান থেকে P3 (Plugin Performance Profiler) প্লাগিনটি ডাউনলোড করতে পারবেন।

 

আজ এই পর্যন্ত বন্ধুরা সামনে নতুন পোস্ট নিয়ে আবার হাজির হব ইন শা আল্লাহ্‌ !

আশা করি এই পোস্টটি নতুনদের অনেক বেশি কাজে লাগবে ।

ভালো লাগলে অথবা কোন সমস্যা হলে জানাতে ভুলেবেন না।

 

এস.ই.ও, ওয়েব ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন, ই-মেইল মার্কেটিং,  ব্লগিং অ্যান্ড অ্যাফিলিয়েট সহ যে কোন সমস্যা বা জিজ্ঞাসার জন্য আমাদের মাইসিস ইন্সটিটিউট অফ আইটির  অফিশিয়াল পেইজে কানেক্টেড থাকতে পারেন।`

comments

Comments

  1. AnswersBD says:

    দারুন কাজের এই প্লাগিন গুলো ওয়ার্ডপ্রেস সাইটের জন্যে
    WordPress SEO by Yoast : এর পুরা ফ্যান হয়ে গেছি …
    ধন্যবাদ সুন্দর পোষ্ট শেয়ার করার জন্যে

  2. এমন সুন্দর পোস্ট আমি খুব কমই দেখেছি । সাব্বির ভাই, এই ধরনের আরও পোস্ট চাই। এই পোস্টটি দেখে আমিও একটি প্লাগিন আমার সাইটে ইন্সটল করেছি। আপনি যদি আমার নতুন সাইটটি দেখে কোন পরামর্শ দেন, তবে, খুবই খুশি হব। আশা করি, আমি নিরাশ হব না।
    আমার এই নতুন সাইটটি আমার নামের উপর ক্লিক করলেই আপনি দেখতে পারবেন।

  3. সুমন says:

    ধন্যবাদ, পোস্টটি পড়ে অনেক উপকৃ্ত হলাম

  4. Monir says:

    সাব্বির ভাই, এই ধরনের আরও পোস্ট চাই। অনেক কিছু জানতে পারলাম।

  5. Dear sabbir vai, JetPack Publicize এই প্লাগিনটি আপনার ব্লগে পোস্ট পাবলিশড হওয়ার সাথে সাথেই অটোমেটিক সোশ্যাল মিডিয়াতে শেয়ার করে দিবে. er jonno ki protiti সোশ্যাল মিডিয়াতে 1 ti kore registri krito account thaktei hobe. please janaben…

  6. wpeden says:

    ওয়ার্ডপ্রেস নিয়ে জানতে চাই অনেক- বিশেষ করে এস.ই.ও. নিয়ে। ধন্যবাদ।

  7. তথ্যবহুল৷ ধন্যবাদ ৷

মন্তব্য প্রদান করুন

*