আপনার প্রিয় ওয়ার্ডপ্রেস দিয়ে বানানো ওয়েব সাইট/ব্লগটির ভিজিটরের খবর রেখেছেন কি?

লেখক : , প্রকাশকাল : 28 October, 2011

বিসমিল্লাহির রহমানির রাহিম

ইদানীং আমার প্রায় সকল পোস্ট-ই ওয়ার্ডপ্রেস বা ওয়েব সাইট সম্বন্ধে লেখা হচ্ছে। কি করি বলেন কারণ বর্তমানে এমন অবস্থা হয়েছে যে ইন্টারনেট ব্যবহার করতে শিখলেই জেনো ওয়েব সাইট আগে একটা দরকার। আর সবাই মেতে উঠেছেন সেই ওয়েব সাইট তৈরি নিয়ে। আজকের এই পোস্টটি বেশ কাজের। বর্তমানে দেখছি বেশির ভাগ ব্যবহারকারি ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েব সাইট তৈরি করছেন। ফ্রিলান্সিং মার্কেটপ্লেসে গেলেই বোঝা যায় যে ওয়ার্ডপ্রেস কেমন একটা সিএমএস (কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম)। আবার বেশ কিছুদিন থেকে লক্ষ্য করা যাচ্ছে যে ওয়ার্ডপ্রেস দিয়ে ই-কমার্স ওয়েব সাইট ও তৈরি করা হচ্ছে। তাই বর্তমানে ওয়ার্ডপ্রেস দিয়ে সুধু ব্লগ নয় যেকোনো প্রতিষ্ঠান, যেকোনো পণ্যের বিজ্ঞাপন, ব্যক্তিগত ওয়েব সাইট সহ নানান কাজের ওয়েব সাইটের জন্য ওয়ার্ডপ্রেস কে বেছে নেয়া হচ্ছে।

আজ আমি আপনাদের জন্য বেশ প্রয়োজনীয় একটি ওয়ার্ডপ্রেস প্লাগিন এর সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্যই এই পোস্ট লেখা শুরু করেছি। এই প্লাগিন এর সাহায্য আপনি আপনার ওয়েব সাইটের সকল ভিজিটর অবস্থা সহ ওয়ার্ডপ্রেস.কম এর প্রায় সকল সুবিধা উপভোগ করতে পারবেন।

প্লাগিন পরিচিতঃ

প্লাগিন এর নামঃ Jetpack by WordPress.com

এই প্লাগিন দিয়ে আপনার সেলফ-হস্টেড ওয়ার্ডপ্রেস সাইটের সকল ধরনের ভিজিটর এর অবস্থা জানা সম্ভব। সুধু তাই নয় এই প্লাগিন ব্যবহারে আপনার ওয়েব সাইট কে ওয়ার্ডপ্রেস.কম এর অসাধারণ ক্লাউড ক্ষমতা সম্পন্ন করে তুলে।

প্লাগিন এর ফিচারসমূহঃ

  • আপনার সাইটের সার্ভারে অতিরিক্ত চাপ না সৃষ্টি করেই আপনার ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের পরিসংখ্যান করা হয়।
  • WP.me ডোমেইন ব্যবহার করে আপনার ওয়েব সাইটের সকল লিঙ্ক কে সক্রিয় ভাবে ছোট করা যায়।
  • হোভারকার্ড ওয়েব সাইট এর পোস্ট লেখক বা মন্তব্যকারির ছবির (Gravatar ) এর উপরে মাউস রাখলেই সেই লেখক সম্বন্ধে সকল তথ্য Gravatar.Com এর সাহায্যে পরর্শিত হবে।
  • অতি সহজেই ইউটিউব, ডিগ ও ভীমেও ওয়েব সাইটের ভিডিও যেকোনো পোস্ট বা পাতার মাঝে এমবেড (Embed) করার সুবিধা।
  • টুইটার এর সাম্প্রতিক টুইট দেখার জন্য সহজলভ্য উইজেট।
  • যেকোনো পোস্ট শেয়ার করার জন্য রয়েছে ওয়ার্ডপ্রেস.কম এর মত শেয়ারিং বাটন।
  • আপনার লেখালেখি কে আরও গতি সম্পন্ন ও উন্নতি করার জন্য রয়েছে দারুণ ব্যবস্থা যা ব্যবহার করার সাহায্যে আপনার লেখার স্পীল, স্টাইল ও গ্রামার পরীক্ষা করা যাবে।

এছাড়াও রয়েছে আরও অনেক সুবিধা।

তাহলে এতো কিছু সুবিধা যদি আপনি একটি প্লাগিন ব্যবহার করে উপভোগ করতে পান তাহলে আপনি এই প্লাগিনটি নিশ্চয় ব্যবহার করবেন। আর ব্যবহার করা খুব মুস্কিল কাজ নয় সুধু ইন্সটল করেই আপনার পছন্দ মত সেটিংস পরিবর্তন করে নিতে হবে।

প্লাগিন ইন্সটলঃ

প্রথমে আপনার (সেলফ-হস্টেড) ওয়ার্ডপ্রেস ওয়েব সাইট এর ড্যাশবোর্ড এ প্রবেশ করুন। তারপর প্লাগিনস (Plugins) মেন্যু থেকে নতুন আরেকটি (Add New) মেন্যুতে ক্লিক করুন তারপর প্লাগিন্টির নাম “Jetpack by WordPress.com” লিখুন তারপর Search Plugins বাটনে ক্লিক করুন। তাহলে আপনি আপনার কাঙ্ক্ষিত ওয়ার্ডপ্রেস প্লাগিনটি একদম প্রথমেই পেয়ে যাবেন। এখন সেই প্লাগিনটিকে ইন্সটল করুন ইন্সটল সম্পন্ন হলে সক্রিয় (Active) করুন।

প্লাগিনটি সফলভাবে ইন্সটল সম্পন্ন করে সক্রিয় (Active) হলে আপনার ড্যাশবোর্ড নতুন একটা লেখা দেখতে পাবেন ঠিক নিচের ছবির মত।

এখন ওয়ার্ডপ্রেস.কম এ আপনার একটি অ্যাকাউন্ট এর প্রয়োজন হবে। যদি না থাকে তাহলে ওয়ার্ডপ্রেস.কম এ গিয়ে একটি অ্যাকাউন্ট বানিয়ে ফেলুন। আপনার ওয়েবসাইট কে ওয়ার্ডপ্রেস.কম এর সাথে যুক্ত করার জন্য ড্যাশবোর্ড (Dashboard) মেন্যুর নিচে অবস্থিত “Jetpack” মেন্যু তে ক্লিক করুন এবং সেইখান থেকে  “Connect to WordPress.com” বাটনে ক্লিক করুন।


এখন আপনাকে ওয়ার্ডপ্রেস.কম এর ব্যবহারকারী নাম ও পাসোয়ার্ড দিয়ে “Authorize Jetpack” বাটনে ক্লিক করতে হবে।

সফল ভাবে ওয়ার্ডপ্রেস এর সাথে সংযুক্ত হলে নিচের ছবির মত রূপ ধারণ করবে Jetpack ওয়ার্ডপ্রেস প্লাগিন মেন্যু।

এবার প্রয়োজন মত সেটিংস গুলো পরিবর্তন করে নিন। তারপর উপভোগ করুন ওয়ার্ডপ্রেস এর Jetpack প্লাগিন এর সকল সুবিধা। এখন আপনার ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটির পরিসংখ্যান (Stats) দেখার জন্য Jetpack মেন্যুতে সাব-মেন্যু হিসেবে Site Stats নামক নতুন একটি মেন্যু তৈরি হবে সেখানে ক্লিক করুন। তাহলে দেখতে পাবেন আপনার ওয়েব সাইটির সকল ধরনের পরিসংখ্যান।

উদাহারন স্বরূপ ওয়ার্ডপ্রেস সাইট পরিসংখ্যান এর কিছু ছবিঃ

ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড এর প্রথম পাতায় যেভাবে প্রদর্শন হয়..

এবার সাইট পরিসংখ্যান মেন্যু (Site Stats) মেন্যু থেকে যেরূপে পরিসংখ্যান প্রদর্শিত হয়ঃ

সবাইকে অনেক ধন্যবাদ আমার এই পোস্ট পড়ার জন্য। ভাল থাকবেন, সুস্থ থাকেবন।

এখানে পুর্ব প্রকাশিত

comments

Comments

  1. Sudip Biswas says:

    install korlam eimatro. onek sundor akta post. keep it up.

  2. সুন্দর একটা প্লাগিন। অনেক দিন ধরে ব্যবহার করি। জিন্নাত ভাইয়ের ব্লগ থেকে পেয়েছিলাম। wordpress.com এর কিছু ফিচার এটায় আছে যা wordpress.org তে পাওয়া যায় না।

    ——————————————————-
    bangladesh mobile operators news at http://www.bmon.sabbd.com

  3. আমিনুল প্রথমে আপনাকে স্বাগতম এই ব্লগে। এটা খুব কাজের একটা প্লাগিন ভাই। ধন্যবাদ শেয়ার করার জন্য। আশা করি নিয়মিত আমাদের জন্য লিখবেন। ধন্যবাদ। 🙂

  4. প্রথমেই আমিনুল ইসলাম ভাইকে অনলাইন সাপোর্ট ও আমার পক্ষথেকে স্বাগতম জানাই। অনেক সুন্দর লেখা আমাদের মাঝে উপহার দেবার জন্য ধন্যবাদ। আশা করি নিয়মিত লিখবেন আমাদের ব্লগে।

    • ধন্যবাদ ভাইয়া, ইচ্ছা আছে নিয়মিত লেখার, অবশ্যই চেষ্টা করবো অনলাইন সাপোর্ট এ নতুন লেখা জমা দিতে।

  5. Ramsstream says:

    আপনার পোস্টের জন্য ধন্যবাদ

  6. আমিন ভাইকে পোস্টটির জন্য অনেক ধন্যবাদ।

  7. ইদানিং এতো এতো সুন্দর বাংলা ব্লগ তৈরী হচ্ছে, দেখে খুব ভালো লাগে। আমিন ভাইকে ধন্যবাদ। ধন্যবাদ অনলাইন সাপোর্টকেও। আপনাদের সাইটের টেমপ্লেটটি ভালো লেগেছে বেশ। শুভ কামনা সবার জন্য।

  8. শাকের says:

    আমার সাইটে প্লাগিনটা ইনষ্টল করেছি ঠকই কিন্তু এক্টিভ করতে পারছি না। এক্টিভ করতে চাইলে এই লেখাটা দেখাচ্ছে সমস্যা কি স্যার। প্লিজ হেলপ।
    Plugin could not be activated because it triggered a fatal error.

    Jetpack requires WordPress version 3.1 or later.

  9. Neutron ICT says:

    ভাল পোষ্ট দিয়েছেন।

  10. Neutron ICT says:

    Thanks

  11. Rana says:

    Nice plugin n nice post

  12. Anowar khan says:

    Nice plugin

  13. Anowar khan says:

    দোয়া করবো আর যেন আপনার লেখা ভাল হয়

মন্তব্য প্রদান করুন

*