আসুন এইচটিএমএল শিখি – পার্ট-১

লেখক : , প্রকাশকাল : 13 October, 2012

বন্ধুরা কেমন আছো? আশা করি ভাল আছো। এটা আমার আর্নট্রিক্স এর দ্বিতীয় পোস্ট। যদিও আমি কোন প্রোগ্রামার বা ডেভেলাপার না তবে শেখার চেষ্টা চালিয়ে যাচ্ছি। যারা এইচটিএমএল সম্পর্কে কিছু জানেন না অথবা এই বিষয়ে নতুন তাদের জন্য আজ আমার লেখা এই পোস্টটি।

আজ এইচটিএমএল এর বেসিক আলোচনা করব।

এইচটিএমএল (HTML) পূর্ন অর্থ হল হাইপার টেক্স মার্কআপ ল্যাঙ্গুয়েজ। এটা কোন পোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নয় এটা হল মার্কআপ ল্যাঙ্গুয়েজ। ওয়েব ডেভেলাপার হতে চাইলে অবশ্যই এই ল্যাঙ্গুয়েজ ভাল ভাবে জানতে হবে। খুব সহজেই এটা নিজের আয়ত্তে আনা যায়।

এইচটিএমএল দিয়ে যা হয়

এইচটিএমএল দিয়ে ওয়েব সাইট তৈরী করা হয়। শুধু ওয়েব ডেভেলপারই নয়, একজন ওয়েব ডিজাইনারকেও এইচটিএমএল সম্পর্কে জানতে হয়। এছাড়া এইচটিএমএল এর বহুবিধ ব্যবহার রয়েছে। এইচটিএমএল শেখার জন্য কোন ওয়েব সার্ভার, ওয়েব সাইটের প্রয়োজন হয় না। নোটপ্যাড ও একটি ব্রাউজার থাকলেই এটি শেখা যায়।

যেভাবে শুরু করবেন এইচটিএমএল

প্রথমে কম্পিউটারের স্টার্ট অপশনে গিয়ে নোটপ্যাড এ ক্লিক করতে হবে (নতুন অবস্থায় নোটপ্যাডই ব্যাবহার করা ভাল পরে অন্য কোন অ্যাডভান্স এডিটরে যাওয়া যাবে)। এবার নোটপ্যাডে লিখুন

<html>

<head>

<title>your website name</title>

</head>

<body>

<p>This is your first HTML website</p>

</body>

</html>

এরপর সেভ করুন, সেভ করার সময় অবশ্যই ফাইল নেম এর পর ডট এইচটিএমএল এক্সটেনশন (অর্থাৎ text.html) দিতে হবে। আউটপুটে দেখার জন্য আপনার তৈরী ফোল্ডারটির উপর ডাবল ক্লিক করুন এবং দেখুন ব্রাউজারে

Learn HTML by Rubel

এইচটিএমএল শেখার জন্য আমাদের তিনটা শব্দ সব সময় মনে রাখতে হবে সেটা হল- এলিমেন্ট, ট্যাগ ও এট্রিবিউট।

আশা করি খুব শিঘ্রই পরবর্তি পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হতে পারব, সবার জন্য শুভ কামনা।

comments

মন্তব্য প্রদান করুন

*