কাছে থাকার প্রত্যয়ে সবাইকে ঈদ পরবর্তী শুভেচ্ছা.. :)

লেখক : , প্রকাশকাল : 26 August, 2012

একমাস সিয়াম সাধনার পর সীমাহীন আনন্দের মধ্য দিয়ে ঈদ চলে গেলো। সামনে কোরবানীর ঈদ থাকলেও ঈদের এই আনন্দ আগামী একবছর অটুট থাকবে। আশাকরি সবারই ভালোভাবে ঈদ কেটেছে। এই কামনায় সকলকে ঈদ পরবর্তী শুভেচ্ছা।

ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ ………
ঈদ আসে ভুলিয়ে দিতে সকল বিবাদ, দন্দ ………
ঈদ মানে ভুলে যাওয়া যত দুঃখ ভয় …….
ঈদের মত সবারই জীবন হোক দিপ্তিময় ।

ঈদ মেবারক Eid Mubarak

রমজান মাসে একমাস রোজা রাখার পর শাওয়াল মাসের প্রথম দিনই হচ্ছে মুসলমানদের খুশীর দিন যা সারা মুসলিম উম্মাহ্‌দের কাছে ঈদ-উল-ফিত্‌র নামে পরিচিত। রমজান মাসে দীর্ঘ এক মাস রোজা রাখার পর সকল মুসলিমদের মাঝে ভ্রাতৃত্বের বন্ধন স্বরূপ সকলের মাঝে আনন্দ বিলিয়ে দিতে আসে ঈদ। রোজা রাখার প্রধান উদ্দেশ্য হচ্ছে হীন, দরিদ্রের কষ্ট উপলদ্ধি করা এবং একটি গুরত্বপূর্ণ জীবন গঠনের প্রতিজ্ঞা করা।

রমজানের রোজার শেষে খুশির সওগাত নিয়ে এসেছিলো ঈদুল ফিতর। ঈদ মুসলিম উম্মাহর জাতীয় উৎসব। ঈদুল ফিতরের দিনটি প্রতিটি মুসলমান নারী ও পুরুষের জীবনে তাৎপর্যে ও মহিমায় অনন্য। এক মাস সংযম সাধনার মাধ্যমে আত্মশুদ্ধির যে প্রচেষ্টা বিশ্বাসীগণ চালান, ঈদুল ফিতর তাহারই পূর্ণতার সুসংবাদ।

ঈদ মানুষের জীবনে নিয়ে আসে পরম আনন্দ আর পেছনে থাকে এর অন্তর্নিহিত তাৎপর্য। ঈদের সীমাহীন আনন্দ উপভোগের সঙ্গে সঙ্গে পরম করুনাময়ের উদ্দেশে নিজেকে নিবেদিত করতে হয় আর মানুষে মানুষে ভেদাভেদ ভুলে গিয়ে ত্যাগের, ভ্রাতৃত্বের, ঐক্যের, সম্প্রীতির এবং সৌহার্দ্য-সহমর্মিতার মহান আদর্শ অনুধাবন করতে হয়। সেখানেই স্বার্থকতা।

হিংসা-বিদ্বেষ, হানা-হানী, ধনী-গরীব, জাত-ধর্ম , সকল ভেদাভেদ ভুলে গিয়ে সবাই মিলে ভাগ করে নেওয়ার মাঝেই তৈরি হয় মিলবন্ধন। আশাকরি সবাইই এই কাজটি করতে পেরেছেন। আনন্দ উল্লাসে কেটেছে ঈদের আগের -পরের দিনগুলো।  প্রিয় পাঠক বন্ধুরা, আপনাদের সবাইকে আর্নট্রিক্সের পক্ষ থেকে ঈদ পরবর্তী শুভেচ্ছা।

আর হ্যা, ঈদের ছুটির মাঝে আর্নট্রিক্সে অনেক লেখা জমা হলেও সেগুলো মডারেট করা সম্ভব হয়নি। তাই এই ক’দিনে আর্নট্রিক্সে কোনো লেখা প্রকাশিত হয় নাই। আশাকরি আবারো নিয়মিত হবে আর্নট্রিক্স। সেই কামনায় সবাইকে সঙ্গে থাকার আহবান জানিয়ে বলি…

যেখানেই থাকো সুখে থেকো
এই শুভেচ্ছা তোমাদের তরে;
ভালোবাসার বাহনে ঈদের আনন্দ
বয়ে আনুক এক মুঠো সুখ সবার নীড়ে।

comments

মন্তব্য প্রদান করুন

*