জেনে নিন আপনার ওয়েবসাইট সব ব্রাউজার সমর্থিত কিনা..

লেখক : , প্রকাশকাল : 20 July, 2012

একটি ওয়েব সাইট তৈরি করার পর সেই ওয়েবসাইটটা ঠিকমত সব ব্রাউজারে কাজ করছে কিনা বা ঠিকমত প্রদর্শন করছে কিনা, তা একজন ওয়েব ডেভলপারকে খেয়াল রাখতে হয়।

কারন আমরা জানিনা, কোন ব্যবহারকারী কোন ব্রাউজার ব্যবহার করছে। আবার আমাদের পক্ষে এটাও সম্ভব নয় একটার পর একটা ব্রাউজার ইনস্টল করে চেক করে দেখা আমাদের ওয়েবসাইটা ঠিকমত ব্রাউজারে প্রদর্শন করছে কিনা। আমার মনে পড়ে একবার আমি একটা ওয়েবসাইটের কাজ কমপ্লিট করার পর তা যখন ইন্টারনেট এক্সপ্লোরারে চালু করলাম দেখলাম সব ঠিক আছে। কিন্তু যখন তা মজিলা ফায়ারফক্সে চালু করলাম দেখলাম আমার ওয়েবসাইটের হিডার গেছে ফুটারে আর ফুটার গেছে হিডারে । দেখে তো আমার মাথা গরম।

পরে অবশ্য তা ঠিক করেছিলাম। যাই হোক আপনি এখন ইচ্ছে করলে জানতে পারেন কোন ব্রাউজার কিভাবে আপনার তৈরি করা ওয়েবসাইটকে কিভাবে প্রদর্শন করছে। আর এ জন্য আপনাকে বেশি কিছু করতে হবেনা শুধু এই ব্রাউজার শটস ওয়েবসাইটে  যেতে হবে।

এরপর নিদ্দিষ্ঠ ঘরে আপনার তৈরি করা ওয়েবসাইটের ইউআরএল দিন। আপনি যে যে ব্রাউজারের জন্য সাইটটি ঠিক আছে কিনা জানতে চান সে ব্রাউজারের ভার্সন ঠিক করে দিন। তারপরে সাবমিট বাটনে ক্লিক করুন। দেখবেন কিছুক্ষনের মধ্যে কোন ব্রাউজার কিভাবে আপনার তৈরি করা ওয়েবসাইটকে কিভাবে প্রদর্শন করছে তা প্রদর্শণ করবে। আপনি ইচ্ছে করলে এই রেজাল্টের স্কীনশর্টটি ডাউনলোড করে নিতে পারেন।

সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, ভালোবাসা সহ আপনাদেরই আসিফ পাগলা সাব্বির।

comments

Comments

  1. ভালো হচ্ছে চালায়া যাও। ধন্যবাদ শেয়ার করার জন্য।

  2. Rubel@420 says:

    অনেক………অনেক………অনেক………ধন্যবাদ।

  3. Minhas says:

    খুবই গুরুত্বপূর্ন আর্টিকেল ধন্যবাদ।

  4. আসিফ ভাই দেখি পুরাই চরমজজজজজজজ !! 😀

  5. faysal says:

    browser version ki vabe tik korbo ……………..

  6. খুব দরকারি একটা পোস্ট… খুব ভাল হইয়েছে চালিয়ে যাও..

মন্তব্য প্রদান করুন

*