নিজের ডোমেইন নামসহ ইমেইল সেটআপ! যেভাবে করবেন…

লেখক : , প্রকাশকাল : 21 July, 2012

দৈনন্দিন প্রয়োজনে ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে ইমেইলের গুরুত্ব বর্ণনাতীত। সাধারণত আমরা এই কাজে জিমেইল, ইয়াহু, হটমেইল ইত্যাদি ইমেইল সার্ভিস প্রোভাইডারদের সেবা গ্রহণ করি। এক্ষেত্রে আমাদের ইমেইল আইডি @gmail.com,  @yahoo.com সহকারে হয়। তবে যাদের নিজস্ব ডোমেইন আছে তারা সহজেই নিজের ডোমেইন নামসহ ইমেইল ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে ইমেইলটির ঠিকানা @gmail.com,  @yahoo.com এর জায়গায় name@domain name আকারে হবে। বিশেষ করে বানিজ্যিক বা পেশাগত কাজে নিজস্ব ডোমেইনে ইমেইল সেবা অনেক গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে নিজস্ব ব্র্যান্ডিং এরপাশাপাশি ইমেইল সেবার নিয়ন্ত্রণ সহজ হয়। গুগল অ্যাপস ব্যবহার করে সহজেই নিজস্ব ডোমেইনসহ ইমেইল সেটআপ করা যায়।
মাত্র চারটি ধাপে সহজেই কাস্টম ডোমেইন ইমেইল তৈরি করা যায়। এজন্য প্রথমে গুগল অ্যাপস পেজে যেতে হবে। সেখানে উপরের দিকে বামপাশে থাকা Start Free Trial বাটনে ক্লিক করতে হবে।

You and your business পেজে নাম, বর্তমান ইমেইল ঠিকানা, প্রতিষ্ঠানের নাম, প্রতিষ্ঠানে কর্মরত এমপ্লয়ির সংখ্যা ও মোবাইল নম্বর দিয়ে Next বাটনে ক্লিক করতে হবে।

পরবর্তী পেজে যে মূল নামে (যেমন Admin, contact ) মেইলটি হবে সেটি ও প্রতিষ্ঠানের বা ব্যবহারকারীর নিজের ডোমেইন নেম চাইবে, এখানে যে ডোমেইনটি ব্যবহার করে ই-মেইল সেটআপ তৈরি করা হবে সে ডোমেইনটি দিতে হবে। এখানে দুটি অপশন থাকবে। নিজস্ব ডোমেইন থাকলে  I already own this domain সিলেক্ট করে ডোমেইন নেম দিতে হবে। তবে নিজস্ব ডোমেইন না থাকলে গুগলের মাধ্যমে ডোমেইন কেনা যাবে। ডোমেইন নেম দেওয়ার ক্ষেত্রে কোনো প্রিফিক্স বা স্লাস দিয়ে কোনো নাম ব্যবহার করা যাবে না। ডোমেইন বা সাবডোমেইন নিদ্দিষ্ট করে দিতে হবে।
ডোমেইন নেম দেওয়া হয়ে গেলে Next বাটনে ক্লিক করতে হবে।

পরবর্তী পেজে ডোমেইন ভেরিফিকেশন চাইবে। এক্ষেত্রে ব্যবহারকারী কয়েকটি উপায়ে ডোমেইন ভেরিফিকেশন করতে পারবেন। মেটা ট্যাগ ব্যবহারের মাধ্যমে বর্তমানে গুগল ডোমেইন নেম ভেরিফিকেশন প্রক্রিয়া সহজ করে তুলেছে। ভেরিফিকেশন ফাইল ডাউনলোড করে সেটি লোকাল সার্ভারে আপলোড করতে হবে। এছাড়া ডিএনএস রেকর্ড আপডেট বা গুগল অ্যানলাইটিক্স ব্যবহার করে ডোমেইন ভেরিফিকেশন ব্যবহার করা যাবে। এক্ষেত্রে সবচেয়ে বেশি সুবিধাজনক হলো ভেরিফিকেশন ফাইল সার্ভারে আপলোড করে ভেরিফাই করা।

যেকোনো পদ্ধতিমতো কাজ শেষ করে ভেরিফাই বাটনে ক্লিক করতে হবে।

এখন গুগল অ্যাপস ইমেইল অ্যাকাউন্টটি সেটিংয়ের জন্য সাইটের সিপ্যানেলে যেতে হবে। সেখান থেকে মেইল এবং এরপর Mx entry দিতে হবে। অন্যকোনো ইমেইল এন্ট্রি থাকলে অবশ্যই সেটি পরিবর্তণ করে নিতে হবে।

Priority : 0

Destination : ASPMX.L.GOOGLE.COM

এন্ট্রি শেষ হলে আপডেট বাটনে ক্লিক করতে হবে। কিছুক্ষনের মধ্যে এটি আপগ্রেড হয়ে যাবে। এখন আপনি http://mail.google.com/a/domain.com অ্যাড্রেসে গিয়ে ই-মেইলে লগ-ইন করা যাবে। ইচ্ছা করলে এই লিংকটি ছোট করা যায়। এজন্য ড্যাশবোর্ডের ডানপাশের Setting থেকে Change URL for Email এ গিয়ে লিংকটি কাস্টোমাইজ করা যাবে।

কাস্টোমাইজ লিংকটি কি হবে সেটি করার জন্য অবশ্যই ডোমেইন হোস্ট থেকে CNAME পরিবর্তণ করতে হবে। সবশেষে save changes ক্লিক করতে হবে। এখন সরাসরি ঐ শর্ট লিংকে গিয়ে ইমেইলটি ব্যবহার করা যাবে।

comments

Comments

  1. সব্কিছু ই ঠিক ভাবে হল , কিন্তু সম্যসা হচ্ছে আমি মেইল সেন্ড করতে পারছি কিন্তু কেউ আমাকে মেইল সেন্ড করতে পারছে না । সমাধান কি ?

  2. Reynaldo says:

    Ahaa, its good conversation concerning this article at this place at this web site, I have read all that, so now me also commenting here.

মন্তব্য প্রদান করুন

*