অ্যালেক্সা র‌্যাংকিংয়ের সাত সতের!

লেখক : , প্রকাশকাল : 14 July, 2012

আমরা সাধারণত কোনো সাইটের মানকে তার অ্যালেক্সা র‌্যাংকিংয়ের উপর নির্ভর করে বিবেচনা করি। কোনো সাইটের ট্রাফিকের উপর নির্ভর করে সাধারণত অ্যালেক্সা র‌্যাংকিং হয়। যে সাইটের অ্যালেক্সা র‌্যাংকিং যত কম সংখ্যক সে সাইটটি তত বেশি জনপ্রিয় বলে বিবেচনা করা হয়। এ কারণে অ্যালেক্সা র‌্যাংকিং অবশ্যই একটি সাইটের জন্য গুরুত্বপূর্ণ। তবে একটি কথা অবশ্যই জেনে রাখা উচিত একটি সাইটের অ্যালেক্সা র‌্যাংকিংয়ের উপর নির্ভর করে সঠিকভাবে ঐ সাইটের ভিজিটর বা ট্রাফিক সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা পাওয়া সম্ভব না। এমন অনেক জনপ্রিয় সাইট আছে যাদের প্রতিদিন হাজার হাজার ভিজিটর থাকলেও অ্যালেক্সা র‌্যাংকিং কয়েক লাখেরও বেশি, অথচ অনেক ওয়েবসাইটের অল্প সংখ্যক ভিজিটর থাকলেও তারা র‌্যাংকিংয়ে ভালো অবস্থানে রয়েছে।

হয়তোবা এখনই মনে প্রশ্ন জাগতে পারে, ভিজিটর বা ট্রাফিকের মানের তারতম্য থাকা স্বত্বেও তুলনামূলকভাবে অ্যালেক্সা র‌্যাংকিংয়ের মানে বিপরীত অবস্থান কেনো? এর পিছনের কারণ হলো অ্যালেক্সা র‌্যাংকিংয়ে ভালো অবস্থান পাওয়ার জন্য বেশ কিছু পদ্ধতি রয়েছে। যারা এই পদ্ধতিগুলো ব্যবহার করেন তারা অতি সহজেই একই পরিমান ট্রাফিক পেলেও তুলনামূলকভাবে অন্য সাইটের থেকে র‌্যাংকিংয়ে এগিয়ে যায়।

অ্যালেক্সা র‌্যাংকিংয়ের মূল বিষয়:

  •   অ্যালেক্সা র‌্যাংক কখনোই সঠিকভাবে আপনার ট্রাফিক বা ভিজিটরের পরিমান প্রকাশ করে না।
  •  ট্রাফিক স্ট্রাটিস্টিক সাইটে ভিজিটরের সংখ্যার উপর নির্ভর করে হিসাব করা হয়। অ্যালেক্সা সেসব ভিজিটরদের সংখ্যার উপর ভিত্তি করে কোনো সাইটের অ্যালেক্সা র‌্যাংকিং করে যারা এই টুলবারটি ব্যবহার করছে ও আপনার সাইটে ভিজিট করছে। টুলবার ইনস্টলকৃত ব্রাউজারে কোনো সাইট ভিজিট করলেই অ্যালেক্সা বুঝতে পারে কোন ওয়েবসাইটটি ভিজিট হচ্ছে, ভিজিটররা কোন পেজে বা সাইটে কতক্ষন থাকছে ইত্যাদি। আপনি নিজেই অ্যালেক্সা টুলবারটি ব্যবহার করে সাইটটি ভিজিট করলে সহজেই কয়েক মিলিয়ন থেকে স্বল্প মিলিয়ন র‌্যাংকিংয়ে নিয়ে আসতে পারবেন আপনার সাইটকে।

অ্যালেক্সা র‌্যাংকিংয়ের ব্যবহার

  • বানিজ্যিক কারণে : বানিজ্যিক দিক দিয়ে অ্যালেক্সা র‌্যাংকিংয়ের ভালো মানের গুরুত্ব অপরিসীম। অ্যালেক্সা র‌্যাংকিংয়ে ভালো অবস্থান থাকলে সহজেই বিজ্ঞাপনদাতাদের আকর্ষণ করা যায়, ফলে বিজ্ঞাপন পাওয়া সহজ হয়। এছাড়া আপনি আপনার সাইটের জনপ্রিয়তা বুঝিয়ে নিজের বিভিন্ন সেবা বিক্রি বা ব্লগকে বিক্রি করার ক্ষেত্রে ভালো অংকের আয় করতে পারেন। আপনার ভালো অ্যালেক্সা র‌্যাংক কখনোই আপনাকে নিরাশ করবে না।
  • সাইট তুলনা করা : একই ধরনের বা একই অঞ্চলের সাইটের মধ্যে তুলনা করার সহজ উপায় অ্যালেক্সা র‌্যাংকিং। ধরুন, আপনার ফটোগ্রাফি বিষয়ে একটা ওয়েবসাইট আছে। এখন আপনি ফটোগ্রাফি বিষয়ে আরেকটি ওয়েবসাইটের সঙ্গে আপনার সাইটের তুলনা করে অনেক তথ্য পাবেন। সাইটের রেপুটেশন সম্পর্কে জানতে পারবেন। ফলে কি কি করলে, কোন কোন সাইটের সঙ্গে প্রতিযোগিতা করে আপনি আপনার সাইটকে আরো জনপ্রিয় করতে পারেন সে সম্পর্কে সম্যক ধারণা পাবেন।
  • স্ক্যাম প্রতিরোধে : আমি সাধারণত কোনো সাইটের জনপ্রিয়তা যাচাইয়ের জন্য অ্যালেক্সা র‌্যাংকিং ব্যবহার করে থাকি। অনেক ওয়েবসাইট সংশ্লিষ্ঠরা বিভিন্নভাবে মানুষকে ধোকা দেওয়ার চেষ্টা করে যে তাদের সাইটটি জনপ্রিয়, ট্রাফিক বেশি। আসলেই তাদের অবস্থান কি সেটা অ্যালেক্সা র‌্যাংকিং থেকে সম্যক ধারণা পাওয়া যায়। ধরুণ কেউ আমাকে বললো তার ক্যারিয়ার বিষয়ক সাইটটি যুক্তরাষ্ট্রে প্রথম অবস্থানে আছে এবং অ্যালেক্সা র‌্যাংকিং ১৫ লাখের মতো। সেক্ষেত্রে আমি নির্ধিদায় বলে দিতে পারি তার দেওয়া তথ্য অবশ্যই স্ক্যাম ছাড়া কিছু নয়। কারণ একটা সাইট কোনো দেশে প্রথম সারিতে থাকলে তার অ্যালেক্সা র‌্যাংক কোনোভাবেই এত হতে পারে না।
  • অনুমান করা : অ্যালেক্সা র‌্যাংক মূলত কোনো সাইটের ট্রাফিক, পপুলারিটি ও প্রাসঙ্গিকতা সম্পর্কে ধারণার জন্য ব্যবহৃত হয়, বিশেষ করে আপনি যদি একই রিলেটেড আরেকটি সাইটের ট্রাফিক ও র‌্যাংকিং জানেন তাহলে আপনার সাইটের বা অন্য আরেকটি সাইটেরও ট্রাফিক সম্পর্কে একটা কাছাকাছি ধারণা পারেন। কোন ধরনের ভিজিটররা, কোন বয়সের, কোথা থেকে সাইটটি ভিজিট করছে, কিভাবে কোথা থেকে ভিজিটর আসছে সেটি জানা যাবে।

অ্যালেক্সা র‌্যাংকিং বাড়ানোর (সংখ্যার হিসেবে কমানো) গোপন টিপস
উপরের লেখাগুলো থেকে আপনি অ্যালেক্সা র‌্যাংকিং কি এবং এটি কিভাবে কাজ করে এ সম্পর্কে হয়তোবা সম্যক ধারণা পেয়েছেন। এখন নিশ্চয় আপনার মনে প্রশ্ন জাগতে পারে কিভাবে সাইটের অ্যালেক্সা র‌্যাংক বাড়ানো (সংখ্যা হিসেবে যত কম হবে ততই অ্যালেক্সা র‌্যাংক বাড়ে) যায়। এপ্রসঙ্গে সফল সার্চ ইঞ্জিন অপটিমাইজার তাহের চৌধুরী সুমনের প্রকাশিত ফ্রিতেই নিন ব্লগ বা সাইটের এলেক্সা রেংক কমানোর কিছু আধ্যাতিক টিপস লেখাটি পড়তে পারেন।

comments

Comments

  1. এলেক্সা ফাকি দেওয়া ঘটনাই না 😛
    বাংলা ব্লগে একটি ব্লগ সেটা করেও …..

  2. seo tips says:

    vlo bolcen…. vlo laglo.

মন্তব্য প্রদান করুন

*