জেনে নিন আপনার ব্লগ এবং ওয়েব সাইটের পোস্ট কে কে কপি করছে

লেখক : , প্রকাশকাল : 12 July, 2011

সবাই কেমন আছেন? আশাকরি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমি অনেক আগে থেকেই এই ব্লগ নিয়মিত ভিজিট করছি। কিন্তু পোস্ট করা হয়নি, আজ সুমন ভাইয়ের সাপোর্টে পোস্ট করতে বসলাম।

আর একটি কথা না বললে বড় অন্যায় হয়ে যাবে, এবং তাহলো আমি গুগল এডসেন্স এ একেবারেই নতুন ছিলাম, অনেক কিছুই জানতাম না। টেকটিউনস থেকে তাহের চৌধুরী সুমন ভাইকে চিনি। আর আমাকে যতভাবে সম্ভব তাহের চৌধুরী সুমন ভাই অনেক সাহায্য করছেন। এই কারনে আমি সুমন ভাইয়ের প্রতি অনেক কৃতজ্ঞ। যাক আর কথা না বাড়িয়ে আমার প্রথম পোস্ট করতে বসলাম।

অনেকেই এই সম্পর্কে জানেন হয়তো, যারা জানেনা তাদের জন্যই এই পোস্ট টা।

আপনি আপনার ব্লগে বা ওয়েব সাইটে খুব কষ্ট করে কোন পোস্ট করলেন কিন্তু কেউ যদি আপনাকে না জানিয়ে তা কপি করে তার নিজের ব্লগ বা অন্য কোথাও পোস্ট করে আপনার কেমন লাগে বলেন ? ওয়েবসাইটের মাধ্যমে আয়ের সুযোগ থাকায় আর ফ্রি ব্লগ থাকায় যে সেই সাইট খুলছে হয়ত সে এ সমন্ধে কিছুই জানেনা। সেক্ষত্রে তারা যেটা করে না বুঝে বিভিন্ন জনপ্রিয় সাইট থেকে সরাসরি কপি পেষ্ট করে। কিন্তু এডসেন্স থেকে আয় যে কতটা কঠিন তা তারাই জানেন যারা দীর্ঘিদন থেকে সাইট খুলেছেন এবং তাতে গুগল এড দিয়েছেন তাই যারা এ কাজ করে তাদের মূল উদ্দেশ্য চরিতার্থ না হলেও জনপ্রিয় ওইসব ওয়েবসাইট যেগুলো থেকে কপি করা হয়েছে তারা ক্ষতিগ্রস্ত হন।

যদিও এই কপি চোরাকে ধরা এত সহজ না। তবে সহজে ধরতে পারলে ভালই হবে মনে হয় ?

এ সমস্যার সমাধান দিতে পারে আপনাকে এই লিঙ্ক http://www.copyscape.com/?results।
Capture জেনে নিন আপনার ব্লগ বা ওয়েব সাইটের পোস্ট কে কপি করছে…

এই লিঙ্কে গিয়ে আপনার ওয়েব আর লিঙ্ক দিয়ে সার্চ দেন। তারপর দেখবেন কে কে আপনার ব্লগ থেকে চুরি করছে। আশাকরি অনেকেরি কাজে লাগবে।

ধন্যবাদ জানাই মাসুদ ভাই এবং সুমন ভাইকে আমাকে এই ব্লগে লিখার সুযোগ করে দেয়ার জন্য। সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন।  ভালবাসাসহ আপনাদেরই আসিফ পাগলা সাব্বির। এটা আমার প্রথম পোস্ট ভুল ত্রুটি ক্ষমার চোখে দেখবেন।

comments

Comments

  1. আসিফ ভাই আমাদের ব্লগে আপনাকে স্বাগতম। অনেক ভাল লেখা হয়েছে। আশা করি নিয়মিত লিখবেন এই ব্লগে।

    আর সবার উদ্দেশ্যে বলে রাখি copyscape.com সাইট টা ফ্রি ইউজার-রা বেশি কাজ পারবেন না। কারন কিছু সাইটের জন্য কাজ করলেই আপনাকে প্রিমিয়াম একাউন্ট কিনতে বলবে। তবে copyscape.com ছাড়াও আপনি আপনার কনটেন্ট কপি হয়েছে কিনা তা চেক করতে পারবেন। নিম্নে কিছু সাইটের নাম দেওয়া হল-

    http://www.articlechecker.com/
    http://copyrightspot.com/
    http://copygator.com/
    http://duplichecker.com/

    উপরুক্ত সাইটের মাধ্যমেও আপনি আপনার কনটেন্ট এর কপি হয়েছে কিনা তা জানতে পারবেন।
    সরবোপরি “আসিফ পাগলা সাব্বির” ভাইকে ধন্যবাদ।

  2. সাব্বির অনলাইন সাপোর্ট ব্লগে ট্রিক্সার এর ভুবনে তোমাকে স্বাগতম। খুব সুন্দর হইছে পোস্ট টা, প্রথম পোস্টেই A+++ দিলাম। চালিয়ে যাও। নিয়মিত লেখা চাই। ধন্যবাদ তোমাকে

  3. ভালই লিখেছেন। তবে যতই কপি প্রোটেক্ট করেন না কেন ভাই। প্লাগরিসম বন্ধ হবে না। 🙁

  4. খুব কার্যকরী একটা পোস্ট।

  5. Mohammed jashim uddin says:

    অসংখ্য ধন্যবাদ ,মাসুদুর রশিদ

  6. Mohammed jashim uddin says:

    copyscape.com সাইট টা ফ্রি ইউজার-রা বেশি কাজ পারবেন না ,
    i don’t understand this sentence . please clarification.

মন্তব্য প্রদান করুন

*