ফ্রিল্যান্সিং এ নতুনদের জন্য আলী আজগরের পরামর্শ!

লেখক : , প্রকাশকাল : 10 February, 2013

ফ্রিল্যান্সিংয়ে নতুন? কিংবা আসতে চান এক্ষেত্রে?

নতুনদের জন্য আলী আজগরের পরামর্শ!

১. থাকতে হবে কাজের দক্ষতা, উদ্যোগ, ধৈর্য, অনলাইন উপস্থিতি, পেশাদারিত্ব, মনোযোগ।

২. ইংরেজিতে যোগাযোগ দক্ষতা থাকতে হবে, কাজের বর্ণনা বুঝতে হবে, সামাজিক যোগাযোগে দক্ষতা থাকতে হবে।

৩. দ্রুত গতির ইন্টারনেট সংযোগ, ভালো মানের কম্পিউটার থাকতে হবে। কাজের পরিবেশ থাকতে হবে।

৪. কাজের মনস্থির করে প্রথমেই ব্রাউজার থেকে যেতে হবে ফ্রিল্যান্সার ডটকমে (অথবা আপনার পছন্দের অন্যকোন মার্কেটপ্লেসে)। প্রথম কাজ হবে নিজের অ্যাকাউন্ট খোলা। ফ্রিল্যান্সার ডটকমে ফেসবুক থেকেও অ্যাকাউন্ট খোলার ব্যবস্থা রয়েছে। তবে ফেসবুক থেকে না খোলাই ভাল। শক্ত পাসওয়ার্ড দিয়ে অ্যাকাউন্টটি ভালোভাবে তৈরি করতে হবে।

৫. নিজের প্রোফাইলটিকে সুন্দর করে সাজানো দরকার সবার আগে। প্রোফাইলে নিজের কাজের দক্ষতা উল্লেখ করে দিতে হবে যাতে প্রথম দিকে বায়ারের চোখে পড়ে। প্রথমে কাজ পেতে সমস্যা হতে পারে। তবে ধৈর্য থাকলে কাজ পাওয়া সহজ।

আলী আজগর

৬. প্রোফাইল তৈরির পর টাকা আয়ের জন্য তাড়াতাড়ি করলে কোনো লাভ হবে না । ফ্রিল্যান্সারের ছোট-খাট বিষয়গুলো খুব ভালোভাবে জানা দরকার । মার্কেটপ্লেসের প্রতিটি বিষয় খুঁটিয়ে খুঁটিয়ে দেখতে হবে। বিশেষ করে ফ্রিকোয়েন্ট আস্ক কোশ্চেন অংশটি। প্রতিটি সাইটে কী কী কাজ রয়েছে, কীভাবে কাজ করা যায় সব কিছু একটু ঘাঁটাঘাঁটি করলেই জানা যায়।

৭. সবকিছু জানাশোনা হয়ে গেলে চাইলে ফ্রিল্যান্সার ডটকমে (অন্য মার্কেটপ্লেসগুলোতেও অ্যাভেইলেবল এই অপশনটি) বিনামূল্যের পরীক্ষায় অংশ নিয়ে নিজের জানাশোনাটাকে ঝালাই করিয়ে নেয়া যায়। তবে কাজের দক্ষতা থাকলে পরীক্ষার ফল বিশেষ কিছু প্রভাব ফেলে না। তবে পরীক্ষা দিয়েই কাজে নামা উচিত।

৮. অর্থ লেনদেন, অর্থ না পেলে কি করতে হবে, কীভাবে যোগাযোগ করতে হবে জানা হয়ে গেলে আপনার পছন্দের কাজে জন্য বিড করতে পারেন। নতুন দেখে কম অর্থের প্রস্তাবনা দিয়ে বিড করা উচিত নয়। যে বায়ারের জন্য বিড করা হচ্ছে তার প্রোফাইল, তার আগের কাজ, রিভিউ সব পরীক্ষা করে নেওয়া উচিত। কাজ না দেওয়া পর্যন্ত স্কাইপ বা অন্য কোনো মাধ্যমে যোগাযোগ না করাই ভালো।

৯. ধৈর্য ধরে বিড করতে থাকলে একসময় পছন্দ অনুযায়ী কাজ পেয়ে যাবেন। কাজটি ঠিকভাবে করে, বায়ারের বেঁধে দেওয়া সময়ে তা পৌঁছে দিতে হবে।

১০. অর্থের বিষয়টি কাজ শুরুর আগেই চুক্তি করে নিতে হবে। এতে ঝুঁকি কম থাকে।

বি: দ্র: ফ্রিল্যান্সার আলী আজগরের ইন্টারভিউ নিয়েছেন প্রথম আলোর সহ-সম্পাদক মিন্টু হোসেন। আর্নট্রিক্সের পাঠকদের জন্য তাঁর গৃহিত এ স্বাক্ষাৎকারটি পোস্ট করা হল। উল্লেখ্য, ফ্রিল্যান্সার আলী আজগরের নিজস্ব একটি প্রতিষ্ঠান রয়েছে, অনলাইন আর্নিং ম্যাজিক নামে। ফ্রিল্যান্সিং বিষয়ক যেকোন প্রয়োজনে তাঁর সঙ্গে যোগাযোগ করতে পারেন।

comments

মন্তব্য প্রদান করুন

*