ফ্রিতেই নিন ব্লগ বা সাইটের এলেক্সা রেংক কমানোর কিছু আধ্যাতিক টিপস

লেখক : , প্রকাশকাল : 17 November, 2011

কেমন আছেন সবাই ? ভালো ত ! আমিও ভালোই আছি।

জানি আপনারা সবাই ই চান যেন আপনারদের ব্লগ/সাইটের এলেক্সা রেংক টা দ্রুত কমিয়ে আনতে নতুনরা প্রায়শই কি করবেন ভেবে পান না। আর পুরাতনরাও ১ লাখের নিচে নামিয়ে আনতে হিমসিম খান তাই না ? আপনার ব্লগের এলেক্সা রেংক দ্রুত কমিয়ে আনতে চান ! আজ আমি আপনাদের ব্লগ/সাইটের এলেক্সা রেংক কমিয়ে আনার জন্য আমার বাস্তব অভিজ্ঞতার আলোকে কিছু হট টিপস দিবো। আশা করছি আমার আজকের এই পোস্ট টা নতুন বা পুরাতন সবারই এমন কি যারা ওডেস্কে এমন কাজ দেখেও বিড করেন না, না পারার ভয়ে তাদেরও উপকারে আসবে কারন এখানে আমি সব বিষয় গুলো ই উপস্থাপন করার চেষ্টা করেছি। সেই দুপুরেই পোস্ট টি পাবলিশ করার কথা থাকলেও ১ টি সাইটের ডিজাইন নিয়ে ব্যস্ত থাকায় হয়ে উঠে নাই। এই পোস্ট টা সাব্বির আলোমের অনুরোধে করছি। আসুন কথা না বাড়িয়ে শুরু করা যাক…

ব্লগ/সাইটের এলেক্সা রেংক কমিয়ে আনার হট টিপসঃ

 

১। এলেক্সাতে আপনার ব্লগ/সাইটি Claim করুন এবং সাইটের ডেসক্রিপশন ও কন্টাক্ট ইনফো আপডেট করুন

প্রথমেই এলেক্সাতে আপনার ব্লগ/সাইটটির URL সাবমিট করার মাধ্যমে Claim Your Site এই লিংকে ক্লিক করে ক্লেইম করুন। এখানে আপনাকে আপনার ব্লগ/সাইট টি ভেরিফিকেশন করতে হবে, ভেরিফিকেশন কোড সাইটে বসিয়ে অথবা ফাইল ডাউনলোড করে সাইটে আপলোডের মাধ্যমে ভেরিফাই করতে হবে। ভেরিফাই হয়ে গেলে এখন ২য় স্টেপে এসে আপনার সাইটের যাবতীয় ডাটা (সাইটের টাইটেল, ডেসক্রিপশন, লোগো, লিসিনিং কান্ট্রি, সাইট ওউনার ইত্যাদি) এবং কন্টাক্ট ইনফো আপডেট করে দিন। ব্যাস হয়ে গেলো।

২। এলেক্সা’র Widgets গুলো সাইটে ব্যাবহার করুন

এ পর্যায়ে এলেক্সার সাইট ইনফো Widgets গুলো ব্যবহার করুন। এটি আপনাকে ভালো রেংক পেতে প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে সাহায্য করবে। তাই আপনার সাইটের ডাটা সম্বলিত Alexa Traffic Widgets আর Review Widgets ২ টি সাইটে বসিয়ে দিন।

৩। এলেক্সা টুলবার টি আপনার ব্রাউজারে ইনস্টাল করে নিন

ওয়েবমাস্টারের কাজ যারা করে তাদেরকে এলেক্সা নিয়ে মোটামুটি বেশ ভাবতে হয়। দ্রুত সাইটের রেংক বৃদ্ধিতে অনেক অনেক কার্যকরী ভূমিকা পালন করে এলেক্সার টুলবারটি এটি খুব ই গুরুত্বপূর্ণ। এই লিংক থেকে এলেক্সা টুলবারটি ডাউনলোড করে আপনার ব্রাউজারে ইন্সটাল করে নিন। এবং আপনার ব্রাউজারটি রিস্টার্ট দিন। ব্যাস আপনার ব্রাউজারে এলেক্সা টুলবারটি চলে আসলো।

৪। মতামত সহ এলেক্সাতে বেশ কিছু রিভিউ দেয়ার ব্যবস্থা করুন

এলেক্সার রেংক কমিয়ে আনতে রিভিউ অনেক বড় একটা ফ্যাক্টর বলে অনেকেই মনে করেন। তাই সাইটে সম্পর্কে মানুষ জেনো রিভিউ দেয় সেই ব্যবস্থা করতে হবে। আপনার সাইটের রিভিউ দিতে পরিচিত বন্ধু-বান্ধব এবং সাইটের ভিজিটরদেরও উদ্বুদ্ধ করতে পারেন। এলেক্সা সাইটের রিভিউ দেয়ার জন্য আপনার এলেক্সাতে একাউন্ট থাকতে হবে। সরাসরি না থাকলেও কোন সমস্যা নেই আপনি আপনার ফেসবুক একাউণ্ট দিয়েই লগিন করতে পারবেন। আর পূর্বে এলেক্সা একাউণ্ট করা থাকলে ত কথাই নেই। (ফেসবুক একাউন্ট দিয়ে লগিন করে রিভিউ দিন এতে করে একাউন্ট করা না থাকলে আপনাকে নতুন করে একাউণ্ট খোলার ঝামেলা পোহাতে হবে না।)

  • বাস্তব অভিজ্ঞতা থেকে আরও কিছু খুবি কার্যকরী টিপসঃ

(ক) নিয়মিত পোস্টিং করুন, এটা আসলেই অনেক কাজে দেয়। আর ঠিক মতো ব্লগ/সাইটের SEO করুন কারণ ভালো ট্রাফিক এলেক্সা রেংকিং এ বহুলাংশে প্রভাব ফেলে।

(খ) পোষ্টের মাঝে ইন্টারনাল লিঙ্কিং করুন এতে করে পেজ ভিউ বাড়বে আর বাউনস রেট কমবে। আর যা দ্রুত এলেক্সা রেংক কমতে সাহায়ক হবে, কেননা এলেক্সা রেংক কমানোর ক্ষেত্রে পেজভিউ এবং বাউনস রেটকে প্রাদান্য দিয়ে থাকে।

(গ) মাঝে মাঝে এলেক্সাতে আপনার সাইটের অবস্থান নিয়ে রিভিউ লিখুন। এই রকম পোস্ট থাকলে তা অনেক কাজে দেয়। পাশাপাশি এলেক্সা টুলবার নিয়ে লিখুন এবং ব্যবহার করতে পরামর্শ দিন, এতে করে আপনার ভিজিটর রা উদ্বুদ্ধ হয়ে এলেক্সা টুলবার ব্রাউজারে ইন্সটাল করে নিবে।

(ঘ) ওয়েবমাষ্টার সংক্রান্ত সাইটের এলেক্সা দ্রুত বৃদ্ধি পায় কারন ওদের প্রায় সবার ই এলেক্সা টুলবার ব্রাউজারে ইন্সটাল করা থাকে। আর ওয়েবমাষ্টার সংক্রান্ত না হলেও অভিজ্ঞতা শেয়ারের ছলে Other’s একটা কেটাগরিতে মাঝে মাঝে ওয়েবমাষ্টার সংক্রান্ত পোস্ট করতে পারেন।

(ঙ) আরেকটা কার্যকরী টিপস দেই সেটা হচ্ছে বেশি বেশি নিজের সাইট ভিজিট করুন আর এবং ট্যাবে ওপেন করে রাখুন এতে করে Average site time বৃদ্ধি পেতে থাকবে, আর সময় পেলেই রিফ্রেস/রিলোড দিন। বিলিভ মি এটা অনেক অনেক কাজে আসে।

 

  • বিশেষ কিছু গুরুত্বপূর্ণ টিপস (নিজ দায়িত্বে করবেন)

(১) আমি দেখেছি যে WP ব্লগে Allow Trackbacks and Create Trackbacks ফাংশন টা এলেক্সা রেংক কমাতে হেল্প করে। এটা করা যেতে পারে।

(২) টাকা খরচ করে যদি চান রেংক কমাতে তবে এলেক্সার নিজস্ব সুবিধা Alexa Site Audit ইউজ করে দেখতে পারেন, এটা একটা SEO analysis টুলস। শুনেছি অনেক অনেক কাজ হয়, আর খরচ হবে মাত্র ১৯৯ ডলার। তবে আমার এটাতে তেমন অভিজ্ঞতা নাই… টাকা দিয়ে রেংক কমাতে হবে ! পাগলে পাইছে 😛

(৩) আপনার wp ব্লগে “Alexa redirect” Plugin ইউজ করে দেখতে পারেন, এটা অনেককেই ইউজ করতে দেখা যায়। কিন্তু আমি মনে করি এটা দিয়ে তেমন ইফেক্ট পড়ে না আর পরলেও এলেক্সা রেংক বেশি দিন স্থায়িত্ব হয় না, খুব দ্রুত ই আবার বৃদ্ধি পেতে থাকে ।

(৪) মজিলার একটা Extension আছে ReloadEvery এটা দিয়ে কাজ হয়, এটার কাজ হচ্ছে আপনার ব্লগের পেজ গুলো মিনিটে মিনিটে রিলোড দিবে। কিন্তু আমি মনে করি এডসেন্স সাইটে এমন এক্সটেনশন না ইউজ কড়াই ভালো।

(৫) এলেক্সা অটো সার্ফ সফটওয়্যার/টুলস (Upmyrank.com অথবা alexaautosurf.com) বা Alexa Booster টুলস এর মাধ্যমে চরম কাজ হয়। কিন্তু এটা প্রমানিত যে এই রেংক খুব বেশি দিন থাকেনা। এলেক্সা অটো সার্ফ সফটওয়্যার টুলস গুলো ব্লাক হ্যাট এর মধ্যে পরে বলে অনেক ওয়েবমাস্টার মন্তব্য করেন।

 

হুম আশা করি পোস্ট টি শুধু ব্লগার নয় ফ্রিল্যান্সারদেরও কাজে লাগবে কারন ফ্রিল্যান্স মার্কেটপ্লেস গুলোতে এমন অনেক কাজ পাওয়া যায়। কোন ব্যাপারে দ্বিমত থাকলে ব্যাক্ত করবেন। আর পোস্টটি যদি ভালো লাগে তবে কমেন্টে ধন্যবাদ দিতে ভুলবেন না জেনো। এবং সেটা হবে আমার সার্থকতা। এলেক্সা তে http://earntricks.com এর রিভিউ দেওয়ার জন্য প্রথমে এই লিংকে যান। আর সাথেই থাকুন EarnTricks.com এর।

comments

Comments

  1. তাহের ভাই অনেক অনেক ধন্যবাদ। আমাদের মত নতুন্দের জন্য টিপসটি অনেক দরকারী।

  2. উপরের টিপসগুলো ব্যবহার করে যে কেউ এলেক্সায় ভাল পজিশন করে নিতে পারবে, একেবারে নিচে যে গুলো দেয়া হইছে সেগুলো তো পুরাই স্পাম। স্পাম করে রাতারাতি ভাল রেংকি পাওয়া সম্ভব কিন্তু টিকানো সম্ভব না। তাই স্পাম থেকে দূরে থাকাই আমাদের উচিত।

    অনেক ভাল পোস্ট হয়েছে সুমন।

    • জ্বি জনাব আমি দ্রুত রেংকিং কমানোর পাশাপাশি এটাও উল্লেখ করে দিয়েছি যে নিচের টিপসগুলোর মাধ্যমে আনা রেংকিং বেশি দিন স্থায়ি হয় না। হুম আসলেই স্প্যাম এর রেজাল্ট বেশি দিন স্থায়ি হয় না। আর ধন্যবাদ মন্তব্যের জন্য।

  3. Susmoy says:

    Hello All.

    Amar kono Bengali type korar software nai tai English e bangla type korchi.

    Ami ekta Help chaite ei comment ta korchi, Vai, Apnara onek taka earn koren.. amar Alertpay account e please please 4$ donate koren na..Please vai..

    ami apnader kache request korchi. Please amay 4$ send korun.. amar ai 4$ er khub dorkar.. ami Promise korchi jei din ami ai taka income korbo abar ami shathe shathe apnader 4$ farot diay dibo..

    Send to : rooneymessi86@ymail.com (AlertPay)

  4. Susmoy says:

    ay hay bolen ki.. please donate koren na vai amay..

  5. Susmoy says:

    vai, ato taka apnara income koren amay kisu donate koren..ami to boli nai je taka ar paben na..ami of course abar taka back korbo.. are vai.. ami promise dilam..

  6. MD. RAYHAN says:

    apnar ai ovigota apna k onek dur niea jak atai ami kamona kori. thanks. abar valo kiso loken.

  7. nahian says:

    I am really too much please on you.Too Too much.
    This is very useful tips.
    Hope you will give us more more tips like this.
    All the best.

  8. shipon says:

    Better

  9. hi hi dekhi abar Thekay ke. Abar alexa rang ami baraboi.

  10. seo tips says:

    boss jotil akta post liksen…. khub valo lagse.. r cai.

  11. Aponpost says:

    ভাল পোস্ট হয়েছে তাহের। ভাই অনেক ধন্যবাদ।

  12. SHAMIM says:

    বাংলা ভাষা যুক্ত হলো ‘WP-Statistics’ এ

    ব্লগ বা ব্যাক্তিগত ওয়েবসাইট তৈরীতে ওয়ার্ডপ্রেস খুবই জনপ্রিয়। ওয়ার্ডপ্রেসের বিভিন্ন জনপ্রিয় প্লাগইনের মধ্যে ‘ওয়ার্ডপ্রেস-স্ট্যাটিসটিকস’ অন্যতম। এতে সম্প্রতি বাংলা ভাষা যুক্ত করা হয়েছে। ফলে ব্যবহারকারীরা চলতি পরিসংখ্যান বাংলাতে দেখতে পারবে। এতে চলতি দর্শন, আজকের দর্শন, গতকালের দর্শন, এসপ্তাহের দর্শন, এ মাসের দর্শন, এবছরের দর্শন, মোট দর্শন ইত্যাদি দেখা যাবে।

  13. চরম ভাই ! অনেক কাজে লাগল

  14. Monir says:

    তাহের ভাই অনেক অনেক ধন্যবাদ। নতুনদের জন্য টিপসটি অনেক দরকারী।

  15. sunglass companies unite!

  16. Oakley Fives says:

    Info- sunglass Can Have An Essential role In Almost Any Management

  17. Nipun Roy says:

    খুবই উপকারী টিপস ধন্যবাদ ভাই।

  18. Apon says:

    Very good tutorial for alexa.

  19. AAShemul says:

    ধন্যবাদ। খুবই উপকারী পোষ্ট। তবে একটু সমস্যা হয়েছে। আমি সাইট ডিটেইলস লিখে সাবমিট দিলে এইরকম “Please write atleast NaN word” কিছু একটা এরর মেসেজ দেয়। এখন কি করব?

  20. akhlak says:

    sotti ank valo laglo vai thanx apnar sundor ai postti korar jonno

  21. ধন্যবাদ ভাই, চরম কিছু টিপসের জন্য ৷ প্লীজ হেল্প মি আমার সাইটের ইদানিং Global Rank প্রতিদিন 10,000+ কমতেছে কিন্তু BD Rank 50+ বাড়তেছে ৷ কি করবো এ অবস্থায়?

মন্তব্য প্রদান করুন

*