একটি সফল ওয়েব সাইটের প্রয়োজনীয় রেসিপি

লেখক : , প্রকাশকাল : 25 September, 2011

জীবনের সব ক্ষেত্রেই আমরা সফলতা চাই। সফলতার সংজ্ঞা এক এক জনের কাছে এক এক রকম হতে পারে, তবে আপনি যে কাজই করুন না কেন সে কাজটি আপনাকে সহ আপনার চারপাশে যারা আছে তাদেরকেও আনন্দ দেবে, পরিতৃপ্ত করবে, উপকারে আসবে এটা নিঃসন্দেহে একটা বড় সফলতা। তো এবার এই সফলতা ওয়েব সাইটের ক্ষেত্রে নিয়ে আসি। মনে করুন আপনি একটি ওয়েব সাইট পরিচালনা করেন। তা হতে পারে আপনার বাক্তিগত সাইট বা কমিউনিটি সাইট অথবা আপনার প্রতিষ্ঠানের সাইট। আপনি নিশ্চয়ই চাইবেন এই সাইটটি সবার কাছে আদরণীয় হোক, পরিনিত হোক সবার পছন্দের সাইট হিসাবে। এটা কিন্তু কোন ছোট খাট কাজ না, বেশ কঠিন একটা কাজ। তবে অসম্ভব কিছুই নয়। তো আসুন জেনে নেই কি কি রেসিপিতে তৈরি হবে আপনার একটি সফল ওয়েব সাইট। যা সকলের কাছে হবে জনপ্রিয়, আদরণীয় ও গ্রহণীয়।

*আপনার কাজের জন্য নিখাদ আবেগ

একটা ওয়েব প্রোজেক্ট দাঁড় সময় ও নিষ্ঠা লাগে। বহু নির্ঘুম রাত ও দিনের পরিশ্রমে তিল তিল করে দাড়িয়ে উঠে একটি ওয়েব সাইট। এতে সম্পৃক্ত আছে অসংখ্য ছোট বড় কাজ যেগুলো মনের আবেগ ও সবটুকু আন্তরিকতা ঢেলে দিয়ে করতে হয়। এ কারনেই কাজটার পিছনে নিজের আবেগকে পুরোপুরি ঢেলে দিতে হবে। একবারে নিখাদ আবেগ প্রদান করতে হবে।

*বিষয় সম্বন্ধে স্পষ্ট জ্ঞান

আপনি যাই তৈরি করুন না কেন; হতে পারে টেকনোলজি সম্পর্কিত ব্লগ, হতে পারে তথ্য সম্পর্কিত সাইট, হতে পারে নিউজ সম্পর্কিত সাইট ইত্যাদি। মোট কথা যাই তৈরি করেন না কেন ঐ বিষয় সম্পর্কে আপনার সম্পূর্ণ ও স্পষ্ট জ্ঞান থাকতে হবে। ঐ বিষয়ে যথেষ্ট জান থাকাটা আপনার বিশ্বাসযোগ্যতা তৈরির জন্য জরুরী। আর আপনার নিজের প্রতি সম্পূর্ণ বিশ্বাস থাকলে আল্লাহ্‌ ব্যতিত আপনাকে সামনে এগিয়ে যেতে কেউ আটকাতে পারবে না।

* আপনার সেক্টরের চারপাশে খেয়াল রাখুন

আপনি যে বিষয়ে ওয়েব সাইট তৈরি করতেছেন ওটার মত আরও সাইট রয়েছে সেগুলোর প্রতি নজর রাখুন। তাদের কাছ থেকেও নতুন কোন আইডিয়া পেতে পারেন। এছাড়া আপনার সাইটটি যে বিষয়ে করতে চাচ্ছেন সেই বিষয়ে আপটুডেট তথ্য রাখেন। আপনার পাঠকরা বা ভিজিটররা কি চায়? তাদের কোন কোন বিষয়ে চাহিদা বেশি তা বুঝার চেষ্টা করুন।

*মন দিয়ে পাঠক বা ভিজিটদের কথা শুনুন

আপনার সাইট ব্যবহারকারী বা ভিজিটরদের অনেক কিছু বলার আছে। আপনার উন্নতির সঙ্গে তাদের উন্নতি একই সূত্রে বাঁধা। তাদের চাহিদা পূরণে আপনি সব সময় সচেষ্ট থাকেন এটাই তারা চান। ইন্টারনেটে কারো সমালোচনা করা সহজ বলে এখানে প্রচুর সমালোচনাকারীর খোঁজ মেলে। তাদের মধ্যে এমন কিছু পরামর্শ বা আইডিয়া পাবেন যা আপনার উপকারে আসবে। তাই সকল ধরনের সমালোচনা মন দিয়ে শুনুন।

*আপনার সেক্টরের মানুষের সাথে যোগাযোগ বাড়ান

ওয়েব আমাদের সুযোগ করে দেয় দূর দূরান্তের মানুষের কাছে আসার। একটা কথা বুঝতে হবে, সংযোগ মানেই উৎপাদনশীলতা, যোগাযোগ মানেই প্রবৃদ্ধি ও প্রগতি। কাজেই যত সম্ভব মানুষের সাথে যোগাযোগ বাড়াতে হবে। বিশেষ করে আপনি যে সেক্টরে কাজ করেন বা করতে চাচ্ছেন সেই সেক্টরের মানুষের সাথে যোগাযোগ বাড়াতে হবে। অন্যান্য ওয়েব সাইটের ডিসকাশন ফোরামে অংশ নিন, কারো সঙ্গে দলবদ্ধ হয়ে কাজ করার সুযোগ আছে কিনা খেয়াল রাখুন। যোগাযোগের যেকোনো সামান্যতম সুযোগকেও অবহলা করবেন না।

*ঝুঁকি নিন

একটা কথা আছে “No Risk No Gain” অনেকেই যে কোন পরিবর্তনকে ভয় পান এবং এড়িয়ে চলতে চান। কিন্তু পরিবর্তনের প্রতি এই ভয় উদ্ভাবনের স্রোতকে আটকিয়ে রাখে। সব সময়, সব ক্ষেত্রে খুকি এড়ানোর মানসিকতা ওয়েব সাইট প্রজেক্টের জন্য ক্ষতিকর। কাজেই ঝুঁকি নিতে দ্বিধা করবেন না।

*সঠিক সময় ব্যবস্থাপনা করুন

সময় এবং কাজের সঠিক ব্যবস্থাপনা যে না করে আগে বা পরে তাকে পস্তাতেই হয়। আপনার ওয়েব সাইটের গতিশীলতা বা প্রবৃদ্ধি নির্ভর করছে আপনি কতটা ভালো ভাবে আপনার সময়, শ্রম, সম্পদ, আর কাজের ব্যবস্থাপনা করলেন। আপনার এবং আপনার কাজের বাধাহীন প্রবৃদ্ধির অন্যতম নিয়ামক হচ্ছে সময়। আপনার বাজেট এবং প্রযুক্তির মত এটাকে বড় একটি সম্পদ হিসাবে বিবেচনা করতে হবে।

*চোখ কান খোলা রাখুন

অলসতা এবং অবহেলা যে কোন সময় মারাত্মক বিপদ দেকে আনতে পারে। তাই চোখ কান খোলা রাখুন। বিপদের আশঙ্কাকে যেমন অবহেলা করবেন না, তেমনি সুযোগের সম্ভবনাকেও নয়। প্রবৃদ্ধি অন্যতম পূর্বশর্ত হচ্ছে ছোটখাট সুযোগকে কাজে লাগিয়ে বড় ধরনের সুযোগ সৃষ্টি করা। বিভিন্ন প্রকাশনায় লেখালেখি করুন, ফোরামে যোগ দিন, ব্লগে লিখুন ও অন্যান্য কর্মকাণ্ডের অংশ নিন। এরই মাধ্যমে আপনি পেয়ে যাবেন আপনার নিজেকে ওঁ আপনার কাজকে প্রমোট করার সুযোগ।

একটি ওয়েব সাইটকে সফল করতে অনেক রেসিপির প্রয়োজন হয়। এগুলো ছিল অভ্যন্তরীণ রেসিপি। বাহ্যিক আরও অনেক রেসিপি রয়েছে। এই অভ্যন্তরীণ ও বাহ্যিক রেসিপির সংমিশ্রণেই তৈরি হয় একটি সফল ওয়েব সাইট।

বিঃদ্রঃ অনেকের কাছে এই রেসিপি গুলো ফালতু মনে হতে পারে, তাদের জন্য বলতেসি আমি নিজে এই জিনিস গুলো অনুসরণ করে সফলতা পেয়েছি।

———————————————————————–

লেখাটি ভালো লাগলে একটা FB Like দিন ।

লেখাটি সর্বপ্রথম “মৌমাছি” তে প্রকাশিত। সময় থাকলে ঘুরে আসুন জানার আছে অনেক কিছু – মৌমাছি

———————————————————————–

 

comments

Comments

  1. চরম একটা পোস্ট পড়লাম রাহাত ভাই। টপ রাইটারের মতো ই লেখা। 🙂

  2. আপনাদের দেখা দেখি একটু একটু লেখার চেষ্টা করছি। এই আর কি……………

  3. অনেক ভাল উপস্থাপনা। বেস ভাল লেগেছে। অনলাইন সাপোর্ট সবসময় আপনাকে পাশে চায়। ধন্যবাদ এত সুন্দর পোস্ট এর জন্য।

  4. অনেক বিশাল, চিন্তিত, এবং সুন্দর উপস্থাপনা। যারা ফালতু বলবে তারা এসবরে কিছুই বুঝে না। 😉

    ধন্যযোগ! 🙂

  5. লেখাটি ভালো হইছে ভাইয়া।
    ব্লগস্পটে ব্লগ লিখে আমি কিভাবে আয় করতে পারব? এ বিষয়ে আমাকে জানালে উপক্রত হবো।

  6. mnuworld says:

    খুব ভাল লিখেছেন 🙂

  7. Sagor says:

    Pore darun laglo..

  8. Sagor says:

    Ami buji na amar site a kon resipatar ovab!! Moricer gura ki besi hoye gase naki amar site a… amar site ta new boyos 2 mas holo, Baby e bola jete pare. 1st jokon site ta kullam tokon new obostay 400-500 page view hoto.. valo.. kintu joto din jaitase.. joto backlink banaitasi toto e ar obosta nimno gami… borto man ar pageview 100+ (lozza pailam),Google ads disilo ta abar kaira o nise. tobe 2mas ar maje amr alexa rank 25000000+ teke 500000+ te and google ran N/A teke 1 ante sokkom hoyesi.. ata valo dik na karap dik amar jonno??

  9. md. akas says:

    good write.also more write. thanks !

  10. Robin says:

    Nice Article , Onek valo laglo .

  11. রাজু says:

    খুব ভাল লাগল। আমি মনে করি লেখাটি অনেকের অপকারে দিবে।

  12. Philips says:

    Nice Article, I am trying to be a site developer.

মন্তব্য প্রদান করুন

*