Google এর ১০ টি লুকানো রহস্য!

লেখক : , প্রকাশকাল : 26 August, 2011

Google এর মাধ্যমে আমরা অনেক সাহায্য পেয়ে থাকি। কিন্তু এমন কিছু Google এর সুবিধা আছে যা আমরা সকলে জানি না বলে সেই সকল সুবিধা থেকে বঞ্চিত হচ্ছি। এখানের এই সুবিধা গুলো অনেকে হয়তো জানতে পারেন কিন্তু এমন মানুষও কিন্তু কম নেই যারা এগুলো জানেন না। তাই আসুন জেনে নেই এমন কিছু লুকানো রহস্য যা কারো না কারো কাজে লাগবে।

*প্রধান শহরের আবহাওয়া বার্তা (রহস্য – ১)

বিশ্বের প্রধান প্রধান শহরের আবহাওয়া বার্তা পাওয়া। এজন্য Google এর Search Box এ “Weather” কথাটি লিখে তারপর শহরের নাম লিখতে হবে।

*ইকুয়েশনের উত্তর বের করা (রহস্য – ২)

সহজ থেকে জটিল ইকুয়েশনের উত্তর দিবে Google. যোগ, বিয়োগ, গুন, ভাগ যাই হোক না কেন যত জটিলই হোক না কেন খুব সহজে Google এর মাধ্যমে উত্তর পাওয়া যাবে। এজন্য Google এর Search Box এ শুধু ইকুয়েশন টি লেখলেই হবে। ইকুয়েশন এর জন্য গানিতিক প্রতীক –

+ যোগফলের জন্য

-বিয়োগ করার জন্য

* গুন করার জন্য

/ ভাগ করার জন্য

% ভাগশেষ বের করার জন্য

^ এক্সপোনেন্সিয়াল এর জন্য (X to the power of Y)

বর্গমূল বের করার জন্য sqrt লিখে তার পেছনে সংখ্যাটি লিখতে হবে।

*ওয়েব সাইট এর তথ্য পাওয়া (রহস্য – ৩)

যে কোন ওয়েব সাইট এর প্রাসঙ্গিক তথ্য পাওয়া কজুব সহজে পাওয়া যায়। যা গবেষক ও সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এ খুব কাজে লাগে। প্রাসঙ্গিক তথ্য বলতে ঐ ওয়েব সাইট এর বর্ণনা, ক্যাশড পেজ, সমজাতিয় পেজ, ঐ সাইট এর বিভিন্ন Link, যে যে Web Site এ ঐ সাইট এর লিঙ্ক আছে ইত্যাদি।

এজন্য info: লিখে ওয়েব অ্যাড্রেস টি লিখতে হবে।

*এক মুদ্রাকে অন্য মুদ্রায় রুপান্তর (রহস্য – ৪)

খুব সহজে এক দেশের মুদ্রাকে অন্য দেশের মুদ্রায় কত হবে তা জানা যায়। একটি উদাহরনের মাধ্যমে জেনে নিন কিভাবে করা যায় এই কাজ। যেমনঃ ১০০ US Dollar কে আপনি আরব আমিরাত এর দিরহাম এ পরিবর্তন করবেন এজন্য Google এর Search Box এ লিখুন 100 usd in aed  লিখলেই দেখবেন ১০০ US Dollar দিরহামে কত হয় তা দেখাবে। কিন্তু দুর্ভাগ্য Google বাংলাদেশী টাকায় রুপান্তর করতে পারেনা।

*ওজন, আয়তন ইত্যাদি ইউনিট রুপান্তর (রহস্য – ৫)

আকন আর কোন সফটওয়্যার এর সাহজ্জ নেওয়া লাগবে না। Google ই আপনাকে এক ইউনিট থেকে অন্য ইউনিট এ Convert করে দিবে। যে ইউনিট কে রুপান্তর করতে চান সেটির নাম লিখে তারপর in লিখে পরবর্তী ইউনিট এর নাম লিখতে হবে। যেমনঃ 100 feet in meter

*বিমানের ফ্লাইটের সময়সূচী (রহস্য – ৬)

বিমান বন্দরে আসা বা ছেড়ে যাওয়া ফ্লাইট এর সময়সূচি জানতে পারবেন Google এর মাধ্যমে। এজন্য Google এর Search বক্সে – এয়ারলাইন এবং ফ্লাইট নম্বর লিখুন এবং Enter দিন। একটি নির্দিষ্ট বিমানবন্দরে বিভিন্ন ফ্লাইটের বিলম্ব সম্বন্ধেও জানতে পারবেন। এজন্য শহরের নাম অথবা বিমানবন্দরের তিন অক্ষরের কোড নাম লিখে তারপর লিখতে হবে airport লিখতে হবে।

 

*UPS, FedEx, USPS প্যাকেজ শিপিং সংক্রান্ত তথ্য (রহস্য – ৭)

UPS বা FedEx এর মত বিশ্ববিখ্যাত কুরিয়ার সার্ভিসে আপনার পাঠানো মালামালের ট্র্যাকিং নম্বর সরাসরি Google এর Search বক্সে দিলে আপনার মালামালের বর্তমান স্ট্যাটাস জানতে পারবেন আপনি।

*আভিধানিক অর্থ খুঁজতে সাহায্য (রহস্য – ৮)

কোন কিছুর অর্থ জানার জন্য Search বক্সে define লিখে একটি স্পেস দিন তারপর যে শব্দটির সংজ্ঞা বা অর্থ জানতে চান তা লিখে Enter দিন তবে অর্থ বের হয়ে যাবে।

*কোন শহর বা দেশের স্থানীয় সময় জানা (রহস্য – ৯)

কোন শহর বা দেশের স্থানীয় সময় জানার জন্য Search বক্সে লিখুন time তারপর স্পেস দিয়ে শহরের বা দেশের নাম। তাহলেই আপনাকে ঐ দেশের বা শহরের স্থানীয় সময় দেখিয়ে দিবে।

*কোন দেশ বা শহরের মানচিত্র দেখা (রহস্য – ১০)

যেকোনো দেশ বা শহরের মানচিত্র দেখাবে আপনাকে Google. এজন্য Search বক্সে ঐ শহর বা দেশের নাম লিখে  একটি স্পেস দিন তারপর map কথাটি লিখুন। তাহলে Search Result এর শুরুতেই ঐ দেশ বা শহরের একটি প্রমাণ সাইজ এর মানচিত্র দেখানো হবে। আবার ঐ মানচিত্রে ক্লিক করলেই গুগল ম্যাপস থেকে সেটি বড় করে দেখাবে।

গুগল এর এমন আরও বহু রহস্য রয়েছে যা আমরা অনেকেই জানি না। আসলে গুগল হল রহস্যের ভাণ্ডার।

————————————————————————————————————————————–

লেখাটি সর্বপ্রথম “মৌমাছি” তে প্রকাশিত। সময় থাকলে ঘুরে আসুন জানার আছে অনেক কিছু – মৌমাছি

————————————————————————————————————————————–

ধন্যবাদ সময় করে পোস্ট টি পড়ার জন্য। ভালো থাকুন সবাই এই কামনা। আর পোস্ট টি যদি ভালো লেগে থাকে তবে প্লিজ মন্তব্যের ঘরে জানাবেন।

comments

Comments

  1. কিছু জানা ছিল আর বেশ কিছু আপনার পোস্ট থেকে জানলাম। ধন্যবাদ এই অসামান্য পোস্ট টি আমাদের সাথে শেয়ার করার জন্য 😉

  2. ভালই !! 🙂

  3. অনেক ভাল হয়েছে। চালিয়ে যান।

  4. আবু আমিন says:

    ভাল লেগেছে। অনেক কিছু অজানা ছিল তা জানলাম। ধন্যবাদ।

  5. Minhas says:

    ভাল কিছু তথ্য জানলাম। ভাল লাগল।

  6. Akash says:

    অনেক কিছু অজানা ছিলনা তা জানলাম

  7. luvtechbd says:

    very nice posting…people who want to know more about google tips & tricks & online earning..

    আপনার লিংক টা মুছে দেয়া হোল। মডারেটর

  8. life $ stye says:

    এই পোস্ট টা থেকে অনেক কিছু শিখতে পারলাম। ধন্যবাদ আপনাকে। চালিয়ে যান ভাইয়া…

  9. zahirul says:

    Really good article.

মন্তব্য প্রদান করুন

*