ফ্রিল্যান্সার.কম এর নতুন ফিচার :: এক্সটারন্যাল ক্লায়েন্টকে সহজেই পাঠান ইনভয়েস

লেখক : , প্রকাশকাল : 28 July, 2012

পেমেন্ট সিস্টেমকে আরো সুবিধাজনক করতে এক্সটারন্যাল ক্লায়েন্টদের জন্য ইনভয়েস সুবিধা চালু করেছে বিশ্বের সর্ববৃহৎ আউটসোর্সিং ও ক্রাউডসোর্সিং মার্কেটপ্লেস ফ্রিল্যান্সার.কম। এরফলে ফ্রিল্যান্সার.কম এর নিবন্ধিত ছাড়াও বাইরের বিভিন্ন ক্লায়েন্টকে সহজেই ইনভয়েস পাঠাতে পারবেন। আউটসোর্সিং ইন্ড্রাস্ট্রিতে এধরনের সেবা এটাই প্রথম।


আপনি যেখানে, যেভাবেই কাজটি করেন না কেনো একটি ফ্রিল্যান্সার.কম অ্যাকাউন্ট থেকে এগুলোর পেমেন্ট নিয়ন্ত্রণ করতে পারবেন। পেমেন্ট প্রসেসিং ও বুককিপিংয়ের কাজটি করবে ফ্রিল্যান্সার.কম।

একনজরে সুবিধাগুলো:

  • ফ্রিল্যান্সারে নিবন্ধিত না হলেও আপনার ক্লায়েন্টকে ইনভয়েস পাঠাতে পারবেন।
  • বাইরের ক্লায়েন্টকে ইনভয়েস পাঠানোর জন্য কোনো প্রজেক্ট ফি দিতে হবে না, সেবাটি সম্পূর্ণভাবে ফ্রি।
  • ক্লায়েন্ট সহজেই তাদের ক্রেডিট কার্ড অথবা ফ্রিল্যান্সার.কম অ্যাকাউন্ট থেকে পেমেন্ট করতে পারবেন। পরিশোধিত অর্থ আপনার অ্যাকাউন্টে সরাসরি জমা হবে।
  • এ সেবাটি পেতে আপনাকে আলাদা কোনো অ্যাকাউন্ট প্লাটফর্ম ব্যবহার করতে হবে না। আপনি ফ্রিল্যান্সার অ্যাকাউন্ট থেকেই এটি নিয়ন্ত্রণ করতে পারবেন।

বাইরের ক্লায়েন্টকে ইনভয়েস পাঠাতে যা করতে হবে
ইনভয়েস তৈরি করার এ প্রক্রিয়াটি খুবই সহজ করা হয়েছে! বর্তমানের ইনভয়েসিং সিস্টেমের সঙ্গেই এটি যুক্ত করা হয়েছে। তাই আপনার Financial Dashboard  থেকে Invoices ট্যাব নির্বাচন করে সহজেই এই কাজটি করতে পারবেন।

প্রথম ধাপ: এক্সটারনাল ক্লায়েন্ট অ্যাড করা
প্রথমে একজন এক্সটারনাল গ্রাহককে অ্যাড করতে ‘Select Projects or External Client’ ড্রপডাউন লিংক থেকে ‘Invoice new External Client’ লিংক এ ক্লিক করতে হবে।

এখন ইনভয়েসে ক্লায়েন্টে বিভিন্ন তথ্য সংযুক্ত করতে হবে। অবশ্যই ক্লায়েন্টের সঠিক ই-মেইল অ্যাড্রেস দিতে হবে, কারণ ঐ ই-মেইলের ইনভয়েস পাঠানো হবে। অবশ্য এই ইনভয়েস দেখার জন্য বা পে করার জন্য ক্লায়েন্টকে কোনো প্রকার টাকা খরচ করতে হবে না।

দ্বিতীয় ধাপ: ইনভয়েস তথ্য দেওয়া
ফ্রিল্যান্সার.কম এর সহজবোধ্য ইনভয়েস ফর্মের মাধ্যমে সহজেই বাইরের ক্লায়েন্টের করা কাজের বিবরণ, সময়, রেট, ট্যাক্সসহ প্রয়োজনীয় তথ্য সংযুক্ত করা যাবে। এমনকি আপনি আপনার কোম্পানির লোগোও ব্যবহার করতে পারবেন। আপনার ব্যক্তিগত তথ্যও পরিবর্তণ করতে পারবেন। ইনভয়েস তৈরির ক্ষেত্রে আপনি সময় ও ফিক্সড প্রাইস উভয় মাধ্যমকে ব্যবহার করতে পারবেন। পছন্দমতো ইনভয়েস তৈরি করা হয়ে গেলে নিচের দিকের ঈৎবধঃব ওহাড়রপব বাটনে ক্লিক করতে হবে।

এখন ইনভয়েসটি স্বয়ংক্রিয়ভাবে ক্লায়েন্টের ইমেইলে ইনভয়েসটি চলে যাবে। তাই এক্ষেত্রে আপনার সময় ও টাকা অনেকাংশে বেঁচে যাবে।

যেভাবে একজন ক্লায়েন্ট পে করবেন
একজন ক্লায়েন্ট দুটি উপায়ে পে করতে পারবেন। ক্রেডিট কার্ড ও ফ্রিল্যান্সার.কম অ্যাকাউন্ট থেকে পে করতে পারবেন।

ক্রেডিট কার্ডের মাধ্যমে বিলিং ইনফরমেশন ও ক্রেডিট কার্ডের তথ্য দিয়ে সহজেই পে করা যাবে। এক্ষেত্রে ক্লায়েন্টকে ফ্রিল্যান্সার অ্যাকাউন্টে লগ-ইন করার কোনো দরকার নেই। তবে ফ্রিল্যান্সার.কম অ্যাকাউন্ট দিয়ে পে করতে চাইলে অবশ্যই লগ-ইন করতে হবে। পে করার সঙ্গে সঙ্গে আপনার অ্যাকাউন্টে টাকা জমা হয়ে যাবে।

এই সুবিধা যারা পাবেন
ফ্রিল্যান্সারের স্ট্যান্ডার্ড অথবা প্রিমিয়াম গ্রাহকেরা এই সুবিধা পাবেন। প্রিমিয়াম মেম্বাররা যত খুশি ততো বাইরের ক্লায়েন্টের জন্য এই ইনভয়েস সুবিধা পাবেন। তবে স্ট্যান্ডার্ড গ্রাহকেরা প্রতি মাসে ১৫টি ইনভয়েস তৈরি করতে পারবেন এবং আনলিমিটেড সংখ্যক এক্সটারন্যাল ক্লায়েন্ট যুক্ত করা যাবে।

comments