জেনে নিন: ফ্রিল্যান্সার.কম এর নতুন ফিচারগুলো..

লেখক : , প্রকাশকাল : 20 July, 2012

বিশ্বের সর্ববৃহৎ আউটসোর্সিং ও ক্রাউডসোর্সি মার্কেটপ্লেস ফ্রিল্যান্সার ডটকম এ পরিবর্তনের ধারা বইছে। অপর জনপ্রিয় মার্কেটপ্লেস স্কিপ্টল্যান্স কিনে নেওয়া, নিত্যনতুন ফিচার যোগ করা ও নানান প্রতিযোগিতার মাধ্যমে ক্রমেই অনলাইন মার্কেটপ্লেসের মধ্যে নিজেদের অবস্থানকে আরো দৃড় করে যাচ্ছে ফ্রিল্যান্সার ডটকম। প্রতিনিয়ত হাজার হাজার কনস্ট্রাকটর ও এমপ্লয়ারদের অংশগ্রহণে এগিয়ে যাচ্ছে মার্কেটপ্লেসটি।

নিজেদের পরিধি আরো বড় করতে সম্প্রতি পঞ্চম বৃহত্তম অনলাইন মার্কেটপ্লেস স্কিপ্টল্যান্স কিনে নেয় ফ্রিল্যান্সার। গত ৯ জুলাই ফ্রিল্যান্সারের নিজস্ব ব্লগে একটি পোস্টের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করে প্রতিষ্ঠানটি। এরফলে স্কিপ্টল্যান্সের সকল ব্যবহারকারী ফ্রিল্যান্সার ডটকমের অধিভুক্ত হয়ে যায়। এছাড়া যাদের উভয় মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট আছে, তাদের অ্যাকাউন্ট ফ্রিল্যান্সার ডটকমের অধিভুক্ত থাকবে। পূর্বের প্রজেক্টগুলো নতুন অ্যাকাউন্টে যুক্ত হয়ে গেছে। ফ্রিল্যান্সার ডটকমের পক্ষ থেকে সকল ব্যবহারকারীকে এবিষয়ে মেইল পাঠানো হয়।


একইসঙ্গে নতুন এমপ্লয়ারদের ৬ মাসের ফ্রি প্রিমিয়াম মেম্বারশীপ ও আগের এমপ্লয়ারদের ৩০ দিনের ফ্রি স্টান্টার্ড মেম্বারশীপ দেওয়া হয়। এছাড়া সার্টিফায়েড স্কিপ্টল্যান্স মেম্বারদের ৩০ দিনের ফ্রি প্রিমিয়াম মেম্বারশীপ ও স্ট্যান্টার্ড মেম্বারশীপ, নতুন ফ্রিল্যান্সার ডটকম মেম্বারদের ৩০ দিনের স্ট্যান্ডার্ড মেম্বারশীপ ও অন্যান্য স্কিপ্টল্যান্স মেম্বারদের ৩০ দিনের বেসিক মেম্বারশীপ দেওয়া হয়।

যুক্ত হচ্ছে নিত্যনতুন ফিচার। সম্প্রতি ফ্রিল্যান্সারে বিভিন্ন ভাষার পারদর্শীদের অপূর্ব সুযোগ নিয়ে আসা হয়েছে। যুক্ত হয়েছে ট্রান্সলেট ও ল্যাঙ্গুয়েজ জব। এ সম্পর্কে বিস্তারিত একটি পোস্ট প্রকাশিত হয়েছে আনট্রিক্সে

সিকিউরড পেমেন্টের জন্য বরাবরই জনপ্রিয় ফ্রিল্যান্সার ডটকম। এইক্ষেত্রে আরো একধাপ এগিয়ে গেছে সাইটটি। সম্প্রতি প্রিপেইড প্রজেক্ট নামে নতুন ফিচার চালু করা হয়েছে। এরমাধ্যমে যিনি কাজ করবেন তিনি তার পেমেন্ট সম্পর্কে আগেভাগেই নিশ্চিত হতে পারবেন। বায়াররা আগে ভাগেই কাজের অগ্রিম জমা দিবেন সাইটটিতে।

একইসঙ্গে ফ্রিল্যান্সারদের উৎসাহিত করতে ও অনলাইন অ্যানগেজমেন্ট বাড়াতে প্রতিনিয়ত বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করে যাচ্ছে ফ্রিল্যান্সার ডটকম। পূর্বে কয়েকমাস পরপর এ ধরনের প্রতিযোগিতা থাকলেও বর্তমানে একই সময়ে একাধিক প্রতিযোগিতার আয়োজন করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি কন্টেন্ট রাইটিং ও সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কিত একটি প্রতিযোগিতার আয়োজন করে ফ্রিল্যান্সার ডটকম। ভারত, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বাঘা বাঘা সার্চ ইঞ্জিন অপটিমাইজারদের সঙ্গে পাল্লা দিয়ে প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় বাংলাদেশি সফটওয়্যার নির্মাতা ও ওয়েব সেবাদাতা প্রতিষ্ঠান ডেভসটিম লিমিটেড। বিজয়ী হিসেবে ডেভসটিম পায় ১০ হাজার ডলার। মোট প্রতিযোগিতার পুরস্কারের পরিমান ছিলো ১৫ হাজার ডলার।

http://earntricks.com/4057

এখানেই শেষ নয়, ঐ প্রতিযোগিতাটি শেষ হতে না হতেই শুরু হয় এই সময়ের টপ জব কি সে সম্পর্কে একটি ধারনামূলক প্রতিযোগিতা। বিজয়ী ৩ জনকে ১০০ ডলার করে দেওয়া হয়।

বর্তমানে চলমান আরেকটি বড় প্রতিযোগিতা হলো জবভিত্তিক পরীক্ষা। ইতিমধ্যেই সংশ্লিষ্ঠ বিষয়ে পরীক্ষা দিয়ে ১ হাজার ডলার পুরস্কার জিতেছেন বুলগেরিয়ার কামেন পেটরোভ।

আগামী ১৫ আগষ্ট পর্যন্ত চলমান ‘লাইক আস অ্যান্ড শেয়ার’ প্রতিযোগিতার বিজয়ীদের জন্য  ৫০০ ডলার পুরস্কার ঘোষনা করা হয়েছে।

উল্লেখ্য, ক্ষুদ্র ব্যবসায়ের জন্য উপযোগি এ সাইটটি ২০০৪ সালে যাত্রা শুরুর পর থেকেই বিশ্বের লাখ লাখ ফ্রিল্যান্সার ও আউটসোর্সারদের সেবা দিয়ে আসছে। বর্তমানে বিশ্বের ২৩৪ দেশের ৩৭ লাখের অধিক নিবন্ধিত সদস্য রয়েছে সাইটটিতে। এছাড়া প্রতিদিন ৫ হাজারের অধিক ব্যবহারকারী এতে যুক্ত হচ্ছে। ওয়েবসাইটটির মাধ্যমে অ্যাম্পলায়ারা সফটওয়্যার, রাইটিং, ডাটা এন্ট্রি, ডিজাইনসহ বিভিন্ন কাজের জন্য বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে দক্ষ ফ্রিল্যান্সার খুঁজে নিতে পারেন। ক্ষুদ্র ব্যবসাযীদের কথা চিন্তা করে সাইটটিতে পোস্ট করা প্রায় প্রতিটি কাজই ২০০ ডলারের নিচে রাখা হয়।

ফ্রিল্যান্সার জব বা অনলাইনে আয় করতে চাইলে সাইটটিতে বিনামুল্যে নিবন্ধন করলেই কাজ শুরু করা যায়।  এখানে নিরাপদ পেমেন্ট সিস্টেম থাকায় ফ্রিল্যান্সার ও এমপ্লয়ারদের কাছে নির্ভরযোগ্য হয়ে উঠেছে সাইটটি। ফ্রিল্যান্সার ডট কমের রয়েছে হাজার হাজার কোডার, রাইটার, প্রোগ্রামার, ডিজাইনার, মার্কেটারসহ বিভিন্ন বিষয়ে অভিজ্ঞরা। ফলে প্রতিনিয়ত অনলাইনে কাজ করার ক্ষেত্র হিসেবে ফ্রিল্যান্সার ডটকমের নাম প্রথমেই চলে আসছে।

comments

Comments

  1. Sharif says:

    শুভ কামনা DevsTeam.

মন্তব্য প্রদান করুন

*