অবশেষে বোধোদয় হল বেসিসের, পিটিসি সাইটগুলোর বিরুদ্ধে আগামীকাল সংবাদ সম্মেলন

লেখক : , প্রকাশকাল : 23 June, 2012

আগামীকাল সকাল ১১ টা ৩০ মিনিটে পেইড টু ক্লিক বা পিটিসি সাইটগুলোর বিরুদ্ধে অফিসিয়ালি কথা বলতে যাচ্ছে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের অন্যতম বড় সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস বা বেসিস। সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের উপস্থিত থাকার আমন্ত্রণ জানিয়ে ইতিমধ্যে ইমেইল পাঠিয়েছে বেসিস। একটি আমন্ত্রণ পত্র এসেছে আর্নট্রিক্স কর্তৃপক্ষের কাছেও।

সংগঠনটির সচিব তানশিফ দানেশ সাক্ষরিত এ আমন্ত্রণ পত্রে বলা হয়েছে, আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে অনলাইনে অর্থ উপার্জন তথা অনলাইন আউটসোর্সিং-এর নামে অসংখ্য তরুণ ছাত্র ও যুব সম্প্রদায়কে নানামুখী প্রলোভন দেখিয়ে বিভিন্ন সংগঠন প্রতারণা করছে। এসকল কর্মকাণ্ডের কারণে অমিত সম্ভাবনাময় আউটসোর্সিং ইন্ডাস্ট্রি সম্পর্কে জনমনে বিভ্রান্তি সৃষ্টির আশঙ্কা দেখা দিয়েছে। সফটওয়্যার ও আইটি শিল্পের জাতীয় বাণিজ্য সংগঠন হিসেবে বেসিস এ ব্যাপারে এই বিপুল সংখ্যক যুব সম্পদকে সঠিক দিকনির্দেশনা প্রদান করার তাগিদ অনুভব করছে। অনলাইন আউটসোর্সিং-এর ব্যাপারে চলমান এসব প্রতারণামূলক কার্যক্রমের ব্যাপারে জনসচেতনতা তৈরি করতে বেসিস রবিবার সকাল ১১:৩০ মিনিটে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেছে।

বেসিসের উদ্যোগে যখন পদক্ষেপটি নেয়া হল তখন অনেক দেরি হয়ে গেছে, সর্বস্বান্ত হতে বসেছে দেশের লাখ লাখ তরুণ। প্রতারণার শিকার হতে যাচ্ছেন বা ইতিমধ্যে হয়েছেন এবং হারিয়েছেন কষ্টার্জিত মুনাফা এসব তরুণরা। ইতিপূর্বে দেশের একাধিক গণমাধ্যমে আইটসোর্সিংয়ের নামে পেইড টু ক্লিক প্রতিষ্ঠানগুলোর প্রতারণা নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। সাধারণ ফ্রিল্যান্সাররা জোর গলায় বলেছেন পেইড টু ক্লিক সাইটগুলোর বিরুদ্ধে, তবে দু:খজনক হলেও সত্য বাংলাদেশের তথ্যপ্রযুক্তির কর্ণধাররা চুপ ছিলেন। আর এ কারণেই প্রতারকরা সুযোগ পেয়েছেন তাদের অভিনব প্রতারণার।

দেরিতে হলেও বেসিসের এমন উদ্যোগকে আমরা স্বাগত জানাই। দেশে বর্তমানে অর্ধ শতাধিক পিটিসি সাইট রয়েছে, আশা করবো বেসিস প্রত্যেকটির নাম উল্লেখ পূর্বক জনসাধারণকে সচেতন করে দিবে। একই সঙ্গে প্রকৃত আউটসোর্সিং কি সেটি সম্পর্কেও জনসাধারণকে তথ্য প্রদান করবে।

সংযুক্তি:

সম্পাদকীয় নোট: বেসিসের সংবাদ সম্মেলনে উপস্থিত থাকবেন আর্নট্রিক্সের একজন প্রতিনিধি। সেখান থেকেই তিনি সরাসরি আপডেট দিবেন ব্লগে। সংবাদ সম্মেলনের বিস্তারিত জানতে আর্নট্রিক্সে চোখ রাখুন। এছাড়া বেসিসের কাছে কোন প্রশ্ন থাকলে মন্তব্যের মাধ্যমে এখানে জানাতে পারেন। সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের কাছ থেকে উত্তর নিয়ে ব্লগের মাধ্যমে জানানো হবে।

comments

Comments

  1. alim says:

    Already too much late…anyway its must be appreciating decision..

  2. সাহিদ says:

    ভালো সিদ্ধান্ত! কিন্তু এর ফলে যদি PTC সাইট গুলো বন্ধ করে দেয়া হয় তাহলে আমাদের invest ফিরে পাবার শেষ আশাও তো শেষ হয়ে যাবে…
    এই site গুলোকে কি একটা নীতিমালার আওতায় আনা যাবে???

    • N Ahmed says:

      It’s very bad to you. But I am really surprise that before Joining in these site you haven’t any idea that these site come for only few days! After few time they can gone…..

  3. Foisal says:

    vi ki korbo jara real freelancer tarao new comer der kaj shekaite chy na, ato busy tara r kisu kisu notun company asche jara kina freelanceing shekay bole join korai bt temon kisu shekay na, tho amra new comer der ki hobe ?
    kisu din age facebook e akta freelancer er post daklam. call korlam ami kaj korte chi bollam je ami new kaj dakay dete hobe, bass fon raika delo……..

    • N Ahmed says:

      Foisal brother,

      With my name have a blog site link where you can find real paying PTC site. And these site are not Bangladeshi & not fake. Some site already paid me but PTC jobs is not good for more earning. So you must learn Freelancing & computer programming.

      You can try it before learning Freelancing.

  4. Vai…. asole jesokol company gula amaderke thikmoto payment dicche.. tader biroddhe jauata onnay hobe… Kaon BDS theke amra lavoban hocchi..Otoab BDS er biruddhe jauata puru Onnay hobe..

  5. পারভেজ says:

    আচ্ছা বেসিস কি যে যুব সম্পদকে বাচানোর কথা বলছে তারা কি সকল যুব সম্পদকে আউটসোসিং শেখাবে

    • mehadi says:

      ame akn just nam gulu janta chae..jara taka ta nia amder stha khalca…..amra new comer jara asi tarder ka online income ar source ta dkia dila young age ar jara aci tader jnno onk vlo hoto.internet a onk site a dki ja online income ar post agulu amra buji na tae kotao pari na..

  6. আরো আগেই উচিৎ ছিলো এই ধরণের কোন পদক্ষেপ নেয়ার। দেরীতে হলেও বোধদয় হয়েছে আমাদের কিছু কর্তাব্যক্তিদের। এই পিটিসি থেকে আমরা আমাদের মেধাকে বাঁচিয়ে অন্য কাজে লাগাতে চাই।

  7. Akash says:

    vai akta rule a asok taty kory amdr invest golo save taky parby…plz vai..

  8. all IT newz says:

    বেসিস এসব একটা সঠিক সমাধান দিবে এবং পাশাপাশি নতুনদের জন্য ফ্রিল্যান্সিং এর জন্য সহায়ক ব্যাবস্থা নিবেন এইটাই আমাদের আশা।

  9. সোহান says:

    বেসিস এসব একটা সঠিক সমাধান দিবে এবং পাশাপাশি নতুনদের জন্য ফ্রিল্যান্সিং এর জন্য সহায়ক ব্যাবস্থা নিবেন এইটাই আমাদের আশা।***************

  10. farhad says:

    দারুণ কাজ তবে অনেক দেরি হয়ে গেলো

  11. sanzid says:

    Skywalker ltd is not e ptc company.

  12. মৃত মানুষ says:

    বেসিস এর মত একটি সংগঠন থেকে এই ভুল আশা করিনি । তারা megatypers সাইটটির মধ্যে প্রতারণার কি পেল বুঝলাম না। প্রথমত এটি ptc সাইট নয়। দ্বিতীয়ত এই সাইট এ আমি কাজ করি এবং নিয়মিত ডলার পায় ।
    এই সাইটটি নিয়ে এই ব্লগে আমি একটি পোষ্টও করেছি

মন্তব্য প্রদান করুন

*