ফ্রিল্যান্সারদের দক্ষতা উন্নয়নে যৌথভাবে কাজ করবে ইল্যান্স ও ডেভসটিম ইনস্টিটিউট!

লেখক : , প্রকাশকাল : 13 March, 2013

বাংলাদেশে ফ্রিল্যান্সিংকে এগিয়ে নিতে যৌথভাবে কাজ করবে অনলাইন মার্কেটপ্লেস ইল্যান্স ও দেশের শীর্ষ ওয়েব ক্যারিয়ার প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান ডেভসটিম ইনস্টিটিউট। এই লক্ষ্যে গতকাল বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস [বেসিস] সম্মেলন কক্ষে ইল্যান্স ও ডেভসটিম ইনস্টিটিউটের মধ্যে সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়।
ইল্যান্স বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সাঈদুর মামুন খান এবং ডেভসটিম লিমিটেডের প্রধান নির্বাহী আল-আমিন কবির নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ সমঝোতা স্বাক্ষর করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ওপেনসোর্স নেটওয়ার্ক [বিডিওএসএন] সাধারণ স¤পাদক মুনির হাসান। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বেসিস সভাপতি ফাহিম মাশরুর, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম [বিআইজেএফ] প্রেসিডেন্ট মুহম্মদ খান এবং বাংলাদেশ ইন্টারনেট মার্কেটিং প্রফেশনালস অ্যাসোসিয়েশন (বিমপা) প্রতিষ্ঠাতা আসিফ আনোয়ার পথিক।

886491_344037235708078_1590313773_o

অনুষ্ঠানের প্রধান অতিথি মুনির হাসান বলেন, আমাদের ফ্রিল্যান্সারদের মধ্যে যারা এখনো কাজ পারছে না বা ভাল করতে পারছে না তাঁদের মান উন্নয়ন করা দরকার। যাতে আমরা ফ্রিল্যান্সিংকে নতুন মাত্রায় নিয়ে যেতে পারি। এজন্য মার্কেটপ্লেসগুলোকে যেমন এগিয়ে আসতে হবে তেমনি এগিয়ে আসতে হবে স্থানীয় প্রতিষ্ঠানগুলোকেও।সাঈদুর মামুন খান বলেন, ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোর অগ্রদূত হিসেবে পরিচিত ইল্যান্স প্রথমবারের মত বাংলাদেশে অবস্থিত কোন প্রতিষ্ঠানের সাথে আনুষ্ঠানিকভাবে কাজের যাত্রা করল। গত ডিসেম্বর থেকে বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করা ইল্যান্স এখন থেকে দেশের ফ্রিল্যান্সারদের ডেভেলপমেন্টের জন্য যৌথভাবে ডেভসটিম ইনস্টিটিউটের সঙ্গে কাজ করবে।

প্রতিষ্ঠান দুটির যৌথ উদ্যোগ নিয়ে কথা বলার পাশাপাশি ইল্যান্স মার্কেটপ্লেসে বাংলাদেশী ফ্রিল্যান্সারদের বর্তমান অবস্থান নিয়েও কথা বলেন সাঈদুর মামুন খান। জানান, বর্তমানে বাংলাদেশে প্রায় ৩৩,০০০ ফ্রিল্যান্সার আছে যারা ইল্যান্সে নিবন্ধিত। এর মধ্যে শতকরা ২০ শতাংশ কাজ করছে সেলস এবং মার্কেটিং নিয়ে, ৪৯ শতাংশ আইটি এবং প্রোগ্রামিং, ২১ শতাংশ ডিজাইন এবং মাল্টিমিডিয়া, ১৬ শতাংশ এডমিন সাপোর্ট, ৮ শতাংশ রাইটিং, ১ শতাংশ ব্যাবসায়, এবং ২ শতাংশ ইঞ্জিনিয়ারিং নিয়ে কাজ করছে। ২০১২ তে ইল্যান্স.কম-এ প্রায় ১১ হাজার কাজে বাংলাদেশি ফ্রিল্যান্সাররা নিয়োগ পেয়েছেন, যা তার আগের বছরের তুলনায় দ্বিগুণেরও বেশি।
বিভিন্ন কাজে বাংলাদেশি ফ্রিল্যান্সারদের আয় নিয়ে একটি আনুষ্ঠানিক পরিসংখ্যানও তুলে ধরেন সাঈদুর মামুন খান। জানান, সম্মিলিতভাবে বাংলাদেশি ফ্রিল্যান্সাররা ইল্যান্স থেকে এ পর্যন্ত প্রায় ৪.৫ মিলিয়ন ডলার (প্রায় ৩৬ কোটি টাকা) উপার্জন করেছেন। ২০১২ সালে যে কাজগুলোতে বাংলাদেশ থেকে সর্বোচ্চ আয় হয়েছে, সেগুলো হল:

– পিএইচপি: ৫,৬০,০০০ ডলার
– এইচটিএমএল: ৩,৩০,০০০ ডলার
– মাইএসকিউএল: ২,৭৫,০০০ ডলার
– ওয়ার্ডপ্রেস: ২,৬৬,০০০ ডলার
– সিএসএস: ২,৬৩,০০০ ডলার
– ফটোশপ: ১,৪২,০০০ ডলার
– ডাটা এন্ট্রি: ১,০০,০০০ ডলার
– এন্ড্রয়েড: ৯৫,০০০ ডলার
– গ্রাফিক ডিজাইন: ৯১,০০০ ডলার
– ইন্টারনেট মার্কেটিং: ৮৭,০০০ ডলার

বাংলাদেশের ফ্রিল্যান্সারদের আয়ের যে ব্যাপারটি মুখ্য থাকে, তা হল ঘণ্টাপ্রতি আয়ের পরিমান। বাংলাদেশি ফ্রিল্যান্সারদের ইল্যান্সে ঘণ্টাপ্রতি গড় আয় প্রায় ৮ ডলার। এছাড়া বিভিন্ন ক্যাটাগরিতে পৃথকভাবে ঘণ্টাপ্রতি গড় আয়ের পরিমান হল:

– এডমিন সাপোর্ট: ৪.৫ ডলার
– আর্কিটেকচার এবং ইঞ্জিনিয়ারিং : ১০.৬ ডলার
– গ্রাফিক ডিজাইন এবং আর্ট: ৯.২ ডলার
– আইটি এবং প্রোগ্রামিং: ১২.৯ ডলার
– ব্যাবস্থাপনা এবং ফাইনান্স: ১৯.৩ ডলার
– সেলস এবং মার্কেটিং: ৮.৯ ডলার
– রাইটিং: ৭.৩ ডলার

আল-আমিন কবির বলেন

ফিলিপাইন বা ভারতের একজন ফ্রিল্যান্সার যখন প্রতি ঘন্টায় ৩০ থেকে ৪০ ডলার চার্জ নেন সেখানে আমাদের দেশের ফ্রিল্যান্সাররা আয় করছেন ২ থেকে ৩ ডলার। দু:খজনক হলেও সত্য অনেকে ঘন্টা প্রতি ১ ডলারের নিচেও কাজ করেন। এজন্য আমাদের বিপুল পরিমাণ ফ্রিল্যান্সার থাকলেও মোট হিসাবে আয় অনেক কম। এ অবস্থা থেকে উত্তরণের জন্য আমাদের দেশের ফ্রিল্যান্সারদের প্রশিক্ষণ দিতে হবে। ইল্যান্স এবং ডেভসটিম ইনস্টিটিউট মূলত বাংলাদেশ অবস্থিত ফ্রিল্যান্সারদের উন্নয়নের জন্য এ কাজগুলোই করবে।

এর মাঝে রয়েছে যৌথভাবে আয়োজিত ওয়ার্কশপ, সেমিনার এবং প্রশিক্ষণ। আমরা যৌথভাবে বাংলাদেশি ফ্রিল্যান্সারদের জন্য বিভিন্ন ই-বুক ডেভেলপমেন্ট এবং ভিডিও কনটেন্টও তৈরি করবো। এসব কার্যক্রম নতুন এবং অভিজ্ঞ উভয় ধরনের ফ্রিল্যান্সারদের জন্য করা হবে, যাতে নতুনরা এই কর্মক্ষেত্রে আসার জন্য সহযোগিতা এবং অনুপ্রেরণা পায়, এবং অভিজ্ঞরা আরও এগিয়ে যাওয়ার জন্য নিজেদের আরও ভালোভাবে তৈরি করতে পারে।

comments

মন্তব্য প্রদান করুন

*