কাগজের পত্রিকায় দেখা যাবে চলন্ত ঘটনার ভিডিও ও বিজ্ঞাপন

লেখক : , প্রকাশকাল : 25 November, 2012

অনলাইনে প্রকাশিত টিভি কিংবা সংবাদপত্র একটা সুবিধা পেয়ে থাকে। আর তা হলো, ইচ্ছে করলেই যে কোনো ঘটনা কিংবা পণ্যের বিজ্ঞাপনের ভিডিও সংযুক্ত করে দিয়ে পাঠক কিংবা দর্শক আকৃষ্ট করতে পারে। তার বিপরীতে কাগজে ছাপার পত্রিকাগুলোতে ঘটনা কিংবা পণ্যের বিজ্ঞাপনের স্থির ছবি ছাপা হয়। পত্রিকায় একটা ঘটনার ছবি দেখার পর পাঠকের মনে আরো তৃষ্ণা জাগতে পারে আরো কিছু দেখার। কিন্তু সেই তৃষ্ণা পূরণ করতে গেলে তাকে বসতে হয় কম্পিউটারের সামনে, প্রবেশ করতে হয় ইন্টারনেটে।

কিন্তু সেই দিন অতীত হতে চলেছে। কাগজে ছাপার পত্রিকাতেই দেখা যাবে পণ্যের বিজ্ঞাপন কিংবা ঘটনার ভিডিও! না, এটা হ্যারি পটারের কোনো মুভির পর্ব নয়। আপাতত অবিশ্বাস্য মনে হলেও ব্যাপারটি সম্ভব করে ছেড়েছে আমেরিকান ইলেক্ট্রনিকস চিপ্‌স নির্মাতা প্রতিষ্ঠান ‘আমেরিকাচিপ’.এই প্রযুক্তি ব্যবহার করে যুক্তরাষ্ট্রের বিনোদন পত্রিকা ‘এন্টারটেইনমেন্ট উইকলি’ আগামী ১৮ সেপ্টেম্বরের সংখ্যাতেই ছাপার পত্রিকায় পাঠককে চলন্ত ছবি উপহার দিতে যাচ্ছে! এই সংখ্যায় সিবিএস টেলিভিশনের বাছাই করা কিছু অনুষ্ঠানের ভিডিও এবং পেপসি কোলার বিজ্ঞাপন দেখা যাবে। যে পাতায় এই ভিডিও থাকবে সেই পাতা উল্টালেই নিজে নিজেই ভিডিও চালু হয়ে যাবে। ভিডিওর সঙ্গে ভালো মানের শব্দও শোনা যাবে। খুব পাতলা একটি ইলেক্ট্রনিক চিপ্‌স পত্রিকার পাতার সঙ্গে এমনভাবে মিলিয়ে দেয়া হবে যে, এটাকে কাগজের অংশ বলে মনে হবে। এলসিডি স্ক্রিনে ৩২০ বাই ২৪০ রেজুলেশনে এই ভিডিও দেখা যাবে। ‘এন্টারটেইনমেন্ট উইকলি’ পত্রিকার ওই সংখ্যার ভিডিও চিপ্‌সের খরচ বহন করবে পেপসি ও সিবিএস যৌথভাবে। প্রথম দিকে কেবল নিউইয়র্ক এবং লস অ্যাঞ্জেলেসে ভিডিও যুক্ত পত্রিকা পাওয়া যাবে। একটি চিপসে ৪০ মিনিট পর্যন্ত ভিডিও যোগ করা যাবে।

চিপস নির্মাতা প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়েছে, এগুলো এমন টেকসই হবে যে, বাইন্ডিং করার সময় কিংবা ডাকযোগে কিংবা হকারের মাধ্যমে পত্রিকা বিলির সময় ভিডিওর কোনো ক্ষতি হবে না। এই চিপস আবার রিচার্জেবল। কম্পিউটারের ইউএসবি পোর্টের সঙ্গে লাগিয়ে চিপ্‌সের চার্জ আবার ফিরিয়ে আনা যায়। বিশেষজ্ঞরা আশা করছেন, সেই দিন বেশি দূরে নয় যেদিন গোটা দুনিয়ার সব ছাপার কাগজ এই প্রযুক্তি কাজে লাগিয়ে পাঠকদের চলন্ত ছবি উপহার দিতে পারবে।

comments

মন্তব্য প্রদান করুন

*