২০১২ সালে ওডেস্কে বাংলাদেশি কনট্রাকটররা আয় করেছেন ১২ মিলিয়ন ডলার

লেখক : , প্রকাশকাল : 05 December, 2012

এবছর অনলাইন মার্কেটপ্লেস ওডেস্ক থেকে বাংলাদেশি কনট্রাকটররা (ফ্রিল্যান্সাররা) আয় করেছেন ১২ মিলিয়ন ডলারেরও বেশি অর্থ। অন্যান্য মার্কেটপ্লেসগুলো থেকে বাংলাদেশি কনট্রাকটররা যে পরিমাণ টাকা আয় করেছেন এটি তারচেয়ে তিনগুন বেশি বলে জানিয়েছেন ওডেস্কের আন্তর্জাতিক বিপণন বিভাগের প্রধান অ্যালি বসাক রাসেল। বুধবার ওডেস্কে যেসব বাংলাদেশি ক্লায়েন্ট কনট্রাকটরদের দিয়ে কাজ করিয়ে নিচ্ছে তাঁদের জন্য আয়োজিত বিশেষ অনুষ্ঠানে এ তথ্য দেন তিনি। রাজধানীর গুলশানের ইএফইএস রেস্টুরেন্টে আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওডেস্কের শীর্ষ ৩০ বাংলাদেশি ক্লায়েন্ট।

বাংলাদেশে এ আয়োজন স¤পর্কে অ্যালি বসাক রাসেল জানান, বাংলাদেশি মেধাবি উদ্যোক্তা এবং ব্যবসায়ীদের সঙ্গে সাক্ষাৎ করা আমার জন্য বেশ আনন্দের। আমরা বাংলাদেশিদের জন্য সার্বক্ষনিক সহযোগিতা রাখতে চাই। খুব শীঘ্রই বাংলাদেশে আরও কিছু অনুষ্ঠানের আয়োজন করা হবে বলে জানিয়েছেন তিনি।

ওডেস্ক বাংলাদেশের কান্ট্রি অ্যামবাসাডর মাহমুদ হাসান সানি জানান, ওডেস্কে বাংলাদেশের অবস্থান বর্তমানে তৃতীয়। অনেক মেধাবি তরুণ বর্তমানে ওডেস্কে কাজ করছেন। শুধুমাত্র গতমাসেই সফটওয়্যার, ওয়েব ডেভেলপমেন্ট এবং আইটিরোল ক্যাটেগরিতে বাংলাদেশি ১ হাজার ৮০০ কনট্রাক্টর ৫৭ হাজার ঘন্টা কাজ করেছেন। বর্তমানে সফটওয়্যারের এবং প্লাগইন ডেভেলপমেন্ট বাংলাদেশি কনট্রাকটরদের মধ্যে দ্রুত জনপ্রিয় হয়ে ওঠা একটি কাজের ক্ষেত্র।

এবছরের তৃতীয় প্রান্তিকে জনপ্রিয় হয়ে ওঠা কাজের ক্ষেত্রগুলোর মধ্যে রয়েছে নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেশন, কপিরাইটিং এবং ইমেইল মার্কেটিং। অনুষ্ঠানে অংশগ্রহণকারী অধিকাংশ ক্লায়েন্টই ওডেস্কে ৪ বছরেরও বেশি সময় ধরে কনট্রাকটরদের দিয়ে কাজ করিয়ে নিচ্ছেন। এতে ওডেস্কের নতুন কিছু ফিচার ক্লায়েন্টদের সামনে তুলে ধরা হয়। একই সঙ্গে কনট্রাকটরদের হায়ার করার জন্য কিছু বেস্ট র্প্যাকটিস এবং টিপস দেন অ্যালি বসাক।

comments

Comments

  1. এই পোস্টটি করার জন্য ধন্যবাদ

  2. আগামী প্রজন্ম এর জন্য আশার বানী।

মন্তব্য প্রদান করুন

*