ডিজিটাল ওয়ার্ল্ড : ঢাকা আসছেন ৪ ফ্রিল্যান্সিং সাইটের ৪ কর্ণধার

লেখক : , প্রকাশকাল : 01 December, 2012

আগামী মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হচ্ছে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১২‘ শীর্ষক মিলনমেলা। সম্মেলনে বিশ্বখ্যাত আউটসোর্সিং মার্কেটপ্লেসের শীর্ষ কর্মকর্তারা অংশ নিচ্ছেন। বাংলাদেশি ফ্রিল্যান্সাররা তাদের সঙ্গে সরাসরি মতবিনিময়ের সুযোগ পাচ্ছেন। আউটসোর্সিং সাইটের কর্ণধারদের নিয়ে আজকের সমকালে আমার এই লেখাটি প্রকাশিত হয়েছে। আর্নট্রিক্সের পাঠকদের সুবিধার্তে  আমার সেই প্রতিবেদনটি প্রকাশ করা হলো।

ফ্রিল্যান্স আউটসোর্সিং বর্তমানে বিশ্বজুড়ে দারুণ জনপ্রিয়। এ ক্ষেত্রে অন্যতম সফল রাষ্ট্রের তালিকায় রয়েছে বাংলাদেশ। দেশে দেড় লাখের অধিক ফ্রিল্যান্সার প্রতি মাসে হাজার হাজার ডলার আয় করছে। অনলাইনে কাজ করে আয়ের সুযোগ দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে আউটসোর্সিং মার্কেট খ্যাত প্রতিষ্ঠানগুলো। এর মধ্যে ওডেস্ক, ফ্রিল্যান্সার, ইল্যান্স, স্ক্রিপ্টল্যান্সার, নাইনটিনাইন ডিজাইন দারুণ জনপ্রিয়। ‘সমৃদ্ধির জন্য জ্ঞান’ স্লোগানে অনুষ্ঠিতব্য এবারের ডিজিটাল ওয়ার্ল্ড দেশের ফ্রিল্যান্সারদের জন্য দারুণ সুযোগ করে দিয়েছে। এই সম্মেলনে আউটসোর্সিং সাইটের কর্মকর্তাদের সঙ্গে সরাসরি সাক্ষাতের সুযোগ পাচ্ছে তারা। সম্মেলনে এসব কর্মকর্তা আউটসোর্সিংয়ে ভালো করার উপায় এবং ফ্রিল্যান্সারদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন। সম্মেলনে প্রায় ৫০০ ফ্রিল্যান্সার উপস্থিত হবেন। এখনই সময় সবচেয়ে বড় প্ল্যাটফর্ম এটা, সবার দাবি-দাওয়া একত্রে তুলে ধরার এবং আমাদের সমস্যাগুলো সমাধানের আহ্বান জানানোর। ডিজিটাল ওয়ার্ল্ড ইভেন্টে ফ্রিল্যান্সারদের দাবি সম্মিলিতভাবে উঠে আসতে পারে নীতিনির্ধারণী মহলে

ম্যাট কুপার
জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস ওডেস্কের ভাইস প্রেসিডেন্ট [এন্টারপ্রাইজ অ্যান্ড বিজনেস ডেভেলপমেন্ট] হিসেবে দায়িত্ব পালন করছেন ম্যাট কুপার। দক্ষতা, বাণিজ্যিক ও কারিগরি জ্ঞানের মাধ্যমে ওডেস্ককে ফরচুনের তালিকাকৃত বিশ্বের শীর্ষ ৫০০ কোম্পানির মধ্যে সেরা ৫০-এ নিয়ে আসছেন তিনি। ২০০৯ সালের আগস্টে ওডেস্কে দায়িত্ব নেওয়ার আগে তিনি প্রায় সাড়ে ৫ বছর কম্পিউটার সফটওয়্যার ফার্ম অ্যাকোলো ইনকরপোরেশনের ভাইস প্রেসিডেন্ট হিসেবে কর্মরত ছিলেন। এ ছাড়া দ্য ওয়েন্সমেশিনা গ্রুপ ও জেপি মরগ্যানেও তিনি দায়িত্ব পালন করেছেন। অপারেশন, সেলস ম্যানেজমেন্ট, কাস্টমার সার্ভিস, করপোরেট ডেভেলপমেন্টসহ নানা বিষয়ে দক্ষ এই কর্মকর্তা ওডেস্ককে বর্তমান অবস্থানে আনতে অসাধারণ ভূমিকা পালন করে আসছেন। বিশ্বের বৃহত্তম ও জনপ্রিয় এই মার্কেটপ্লেসে বাংলাদেশের বর্তমান অবস্থান প্রথম সারিতে। গত বছরের তথ্য অনুযায়ী, ওডেস্কের প্রায় ১২ শতাংশ কাজ বাংলাদেশি ফ্রিল্যান্সাররাই করে থাকে।

Matt-Cooper
গত বছরের ই-এশিয়াতে উপস্থিত ছিলেন ওডেস্কের ভাইস প্রেসিডেন্ট ম্যাট কুপার। সে সময় তিনি অবশ্য মার্কেটপ্লেস অপারেশনের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ই-এশিয়ার ফ্রিল্যান্সার সম্মেলনে ফ্রিল্যান্সাররা দাবি জানিয়েছিলেন, পেপালের কার্যক্রম বাংলাদেশে চালুর বিষয়ে সেবার সে দাবি সর্বোচ্চ পর্যায়ে পেঁৗছেছিল। বিষয়টি বেশ গুরুত্বের সঙ্গে নিয়েছিলেন ম্যাট কুপার। তিনি যুক্তরাষ্ট্রে ফিরে গিয়ে পেপালের প্রধান নির্বাহীর সঙ্গে আলোচনায় জানিয়েছিলেন বাংলাদেশে পেপাল চালুর কথা। এরপর আমাদের দেশে কার্যক্রম শুরুর আগ্রহ দেখায় পেপাল। শুধু তাই নয়, ওডেস্ক থেকে যাতে সরাসরি বাংলাদেশের ব্যাংকে টাকা আনা যায় তার ব্যবস্থাও ম্যাট কুপার করেছেন। ৬ ডিসেম্বর ‘পজিশনিং বাংলাদেশ ইন গ্গ্নোবাল আইটি অ্যারিনা’ শীর্ষক সেমিনারে অংশগ্রহণ করবেন ম্যাট কুপার।

ডেভিড হ্যারিসন
বিশ্বের বৃহত্তম আউটসোর্সিং মার্কেটপ্লেস ফ্রিল্যান্সারের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি মূলত সাইটটির ডিজাইন ও ওয়েব-স্কেল ফিচারের সঙ্গে জড়িত টিম পরিচালনা করছেন, যেখানে প্রতিদিন লাখ লাখ ব্যবহারকারী সাইটটিতে ঢুকছেন। তিনি কোম্পানির ক্লাউডনির্ভর প্রযুক্তি ও আর্কিটেকচার সলিউশনের কাজটিও পরিচালনা করে আসছেন। এর আগে তিনি অস্ট্রেলিয়ানির্ভর সাধারণ ও অনলাইন গেমিং নেটওয়ার্ক থ্রিডিসেন্সের প্রধান কারিগরি কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন। এখানে তিনি অডিটিং এবং অবকাঠামো ব্যবস্থাপনা নিরাপত্তা নিয়ে কাজ করতেন। ইউনিভার্সিটি অব সিডনি থেকে কম্পিউটার সায়েন্সে ব্যাচেলর ডিগ্রিধারী ডেভিড একজন নিয়মিত বক্তাও। সম্প্রতি তিনি সিডনি উৎসব, অ্যামাজন ওয়েব সার্ভিস ক্লাউড ট্যুরসহ এমআইএস, স্কাইনিউজে বক্তৃতা দিয়েছেন।

David-Harrison
বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল মার্কেটপ্লেস ফ্রিল্যান্সার ডট কম। এখানেও বাংলাদেশের অবস্থান প্রথম সারিতে। ফ্রিল্যান্সারে বাংলাদেশের নাম খুবই উজ্জ্বল। সাইটটি আয়োজিত দুটি প্রতিযোগিতায় বাংলাদেশিরা প্রথম হয়েছে, এসইও অ্যান্ড কনটেন্ট রাইটিং প্রতিযোগিতায় ডেভসটিম লিমিটেড এবং লোগো ডিজাইন প্রতিযোগিতায় চাঁপাইনবাবগঞ্জের নাজমা রহমান। তাই এ সাইটটির বিশেষ নজর রয়েছে বাংলাদেশিদের প্রতি। এ অবস্থান থেকে আমরা যদি ফ্রিল্যান্সার ডট কমের কাছে আমাদের বিভিন্ন প্রত্যাশা তুলে ধরতে পারি, সেটি অনেকটা সফলতার মুখ দেখবে বলে মনে করেন তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট অনেকেই।

জেটলি জে ওলসেন
গত বছরের এপ্রিলে অন্যতম জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস ইল্যান্সে ভাইস প্রেসিডেন্ট [ইউরোপ] হিসেবে দায়িত্ব গ্রহণ করেন জেটলি জে ওলসেন। নরওয়ের অধিবাসী ওলসেন আন্তর্জাতিক বাজারে কোম্পানির [ইল্যান্সের] কৌশলগত কার্যক্রম বৃদ্ধির দায়িত্ব পালন করছেন। এ ছাড়া তিনি ইলার্নিং বিষয়ক টুলস কিকোরার চেয়ারম্যান এবং সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ক্যাটালিস্টওয়ান সলিউশনের কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন। ইল্যান্সে যোগদানের আগে ওলসেন ইউরোপের সবচেয়ে বড় অনলাইন জব বোর্ড বিজনেস স্টেপস্টোনের গ্রুপ ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন। নরওয়েজিয়ান বিজনেস স্কুল থেকে বিজনেস অ্যান্ড ইকোনমিক্সে এমএসসি ডিগ্রি নিয়েছেন জেটলি।

Kjetil-Olsen-Vice-President-Europe-at-Elance-1
ইল্যান্সে বাংলাদেশের অবস্থানও অনেক ভালো। ২০০৫ সালে যাত্রা শুরু করা এ মার্কেটপ্লেসটিতে বর্তমানে প্রায় ২০ লাখ নিবন্ধিত ফ্রিল্যান্সার রয়েছেন। সেখানে আমাদের অবস্থান সপ্তম। তাই ওডেস্ক, ফ্রিল্যান্সারের মতো ইল্যান্সের প্রতিও আমাদের প্রত্যাশা থাকতে পারে। আর ইল্যান্সের কাছে সেই দাবি পৌঁছে দিতে অপার সুযোগ এসেছে ডিজিটাল ওয়ার্ল্ডে। এখানে আয়োজিত ফ্রিল্যান্সার কনফারেন্সে অংশ নেবেন তিনি, আমাদের কথা শুনবেন, নিজেদের কথা শোনাবেন। এখন দায়িত্ব আমাদেরই। ফ্রিল্যান্সিংয়ের সমস্যগুলো দূরীকরণের এখনই অপার সময়।

jason-sew-hoy
জেসন সেউ
যারা গ্রাফিক্স ডিজাইন, লোগো ডিজাইন তথা ডিজাইন সেক্টর নিয়ে কাজ করেন তারা অবশ্যই ৯৯ডিজাইনসের নাম শুনেছেন। ডিজাইনারদের কাছে একটি জনপ্রিয় মার্কেটপ্লেস হিসেবে বিবেচিত এ সাইটটি। ৩ বছর আগে মাত্র তিনজন নিয়ে যাত্রা শুরু করা এ সাইটটিতে বর্তমানে ৬০ জন নিজস্ব কর্মকর্তা রয়েছেন। প্রায় দুই লাখ ডিজাইনারের আশ্রয়স্থল ৯৯ডিজাইনসের চিফ অপারেটিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন জেসন সেউ। ফ্রিল্যান্সার কনফারেন্সের দুটি সেশনে ফ্রিল্যান্স আউটসোর্সিং ও মার্কেটপ্লেস পরিচিতি নিয়ে তিনি কথা বলবেন। এ সেমিনার থেকে বাংলাদেশি ফ্রিল্যান্সাররা অবশ্যই ভালো কোনো খবর জানতে পারবেন সেটাই প্রত্যাশা করছেন সংশ্লিষ্টরা।

comments

মন্তব্য প্রদান করুন

*