Yahoo Site Explorer এর কার্যক্রম আর বিদ্যমান থাকছেনা আজ থেকে…

লেখক : , প্রকাশকাল : 21 November, 2011

একটা নিউজ পড়ে খুবি ভালো লাগছে আবার কিছু টা দিধা দ্বন্দের মধ্যেওঁ আছি। ইয়াহু সার্চ ব্লগের মাধ্যমে জানতে পারলাম যে আজ ২১ নভেম্বর ২০১১ থেকে Yahoo Site Explorer আর বিদ্যমান থাকছেনা। তবে আগেই জানতাম যে এই বছরের জুলাই মাসের দিকে ইয়াহু ঘোষনা দিয়েছিলো যে তাঁরা ২০১১ সালের শেষের দিকেই ইয়াহু Site Explorer এর ক্লস করে দেবেন। আপনারা নিশ্চই অবগত আছেন যে ইয়াহু আর বিং এক হয়ে গিয়েছে। আর তাদের পরিকল্পনা ছিলো যে দুইটা সার্চ ইঞ্জিনকে একটা সার্চ ইলিয়েন্স এর মধ্যে এনে কিভাবে শক্তিশালী করে অরগানিক রেজাল্ট শো করাবে। আর এজন্যই ইয়াহু Site Explorer বিলিপ্ত করে ওয়েবমাষ্টার সংক্রান্ত অপটিমাইজ এর দায়িত্ব দেয়া হয় Microsoft’s search platform কে যা এখন পরিপূর্ণ ভাবে নিয়ন্ত্রিত হবে বিং ওয়েবমাস্টার টুলস এর মাধ্যমে ।

ইয়াহু সার্চ ব্লগ লিখেঃ

“The short Yahoo blog post reads: With the completion of algorithmic transition to Bing, Yahoo! Search has merged Site Explorer into Bing Webmaster Tools. Webmasters should now be using the Bing Webmaster Tools to ensure that their websites continue to get high quality organic search traffic from Bing and Yahoo! Site Explorer services will not be available from November 21, 2011”

 

অরগানিক সার্চ রেজাল্ট দেখনোর লক্ষ্যে একটা সিঙ্গেল সোর্স কাজ করবে আর তার জন্য ব্যবহৃত হবে দুইটা ওয়েবমাষ্টার, এমন অরগানিক সার্চ রেজাল্ট এর ভ্যালু তেমন প্রাধান্য পাবে না বিধায় ইয়াহু সিদ্ধান্ত নেই Site Explorer বন্ধ করে দিতে। আর সেই পরিপ্রেক্ষিতেই কাজ শুরু করে তারা। আর তাদের সিদ্ধান্তকে বাস্তবায়ন রুপ রেখা হচ্ছে Yahoo! & Microsoft Search Alliance এবং এরই একটা অংশ হিসাবে ইয়াহু এখন থেকে অরগানিক সার্চ রেজাল্ট শো করার ক্ষেত্রে Microsoft search platform ব্যবহার করবে । যদিও এটি আগস্ট থেকে বিশ্বের কয়েকটি দেশে (US, Canada, Australia, Brazil and Mexico) এটি চালু হয়ে গিয়েছিলো আর ইয়াহু ম্যানেজার ঘোষণা দিয়েছিলেন খুব শীঘ্রয়ই এই ফিচার সারা বিশ্ব ব্যাপী চালু হবে।

ইয়াহু Product Manager মিস্টার Hemant Minocha জানায় যে Webmasters দের এখন থেকে Bing Webmaster Tools ব্যবহার করতে হবে যদি তাঁরা ইয়াহু এবং বিং সার্চ ইঞ্জিন থেকে কন্টিনিউ হাই কয়ালিটি organic search ট্রাফিক পেতে চায় । Yahoo ম্যনেজার আরও জানান Bing Webmaster Tools ইউজ করে ওয়েবমাষ্টারদের সাইট অপটিমাইজ করতে হবে আর এটা ঠিক Yahoo Site Explorer এর কাজ করবে। এই নতুন ফিচারটাকে বাস্তবায়ন করার জন্য বেশ কয়েক মাস যাবত Bing Webmaster Center টিম খুবই গুরুত্ব সহকারে detailed traffic statistics এবং নতুন একটি inbound links ফিচার তৈরিতে কাজ করে যাচ্ছিলো। যার উদ্দেশ্য ছিলো শুধু মাত্র বিং ওয়েবমাস্টারে সাইট অপটিমাইজ করার মাধ্যমে ইয়াহু এবং বিং এ অরগানিক সার্চ রেজাল্ট নিশ্চিত করা।

 

এখন আর আলাদা আলাদা ভাবে ইয়াহু আর বিং অপটিমাইজ করতে হবেনা…

এখন আর কোন ওয়েবমাষ্টারকে আলাদা আলাদা ভাবে ইয়াহু আর বিং এ অপটিমাইজ করতে হবে না। বিশ্বের সকল দেশেই ইয়াহুর ওরগানিক রেজাল্ট গুলো Microsoft’s search platform এর মাধ্যমে নিয়ন্রিত হবে। যখন কোন ওয়েব মাষ্টার Bing Webmaster Center টুলস ইউজ করে তাদের সাইট অপটিমাইজ করবে তার অনুরুপ প্রভাব পড়বে ইয়াহুর সার্চ রেজাল্টে।

ইয়াহু কি আমার ওয়েবসাইট ক্রল করবে !

যদিও Microsoft Search platforms অরগানিক রেজাল্ট শো করবে তারপরও ইয়াহু সার্চ প্রক্রিয়াতে মাইক্রোসফট এর আন্ডারে কাজ করে যাবে। আর এই সুবাদে ইয়াহুর সার্চ slurp crawlers মাইক্রোসফট এর অরগানিক রেজাল্টের জন্য ঠিক আগের মতোই বিভিন্ন ওয়েবসাইট লিংক গুলোকে যথা সময়ে ক্রল করে যাবে, তবে শুধু মাত্র ইয়াহু সাইট এক্সপ্লোরার একটিভ থাকবেনা ওয়েব মাস্টারদের জন্য।

 

এক কথায় বলা যায় এখন থেকে আর আলাদা আলাদা ভাবে কোন সাইট বিং এবং ইয়াহুতে অপটিমাইজ করতে হবেনা। শুধু মাত্র Bing Webmaster Center টুলস ইউজ করেই যেকোন ওয়েবসাইট অপটিমাইজ করা যাবে বিং এবং ইয়াহু সার্চ ইঞ্জিনে, যাকে বলে এক ঢিলে দুই পাখি মারা। আমার কাছে ব্যাপার টা খুবি ভালো লাগছে। আশা করি ব্যাপার টা আপনাদের কাছে ক্লিয়ার হয়েছে। ধন্যবাদ সময় নিয়ে পোস্ট টি পড়ার জন্য।

comments

Comments

  1. ভালো লাগলো জেনে তাহের চৌধুরী (সুমন) ভাই। জানানোর জন্য ধন্যবাদ। ভালো থাকবেন।

  2. ভালই লাগলো ব্যাপারটা। আসলে অনেকেই সার্চ রেজাল্টের জন্য গুগলকেই পছন্দ কর তাদের শক্তিশালী সার্চ নেটওয়ার্ক এর কারনে। এখন ইয়াহু আর মাইক্রোসফট এর মত দুই জায়েন্ট একসাথে কাজ করলে বিং সার্চ কেও কেউ মূল্যয়্যান করতে কারপন্য করবে না।

    ধন্যযোগ সুমন ভাই তথ্যটি তুলে ধরার জন্য। 🙂

মন্তব্য প্রদান করুন

*