গুগল ট্র্যান্সলেটরে বাংলা যুক্ত হয়েছে : অতি সহজেই বাংলা থেকে ইংরেজী বা ইংরেজী থেকে বাংলায় অনুবাদ করুন

লেখক : , প্রকাশকাল : 21 June, 2011

আমার কাছে খুব খুশি খুশি লাগতাছে, মনে হইতাছে যেন চাঁদ হাতে পাইলাম। অনেক অনেক অনেক খুশির একটা খবর এটা যে গুগল ট্র্যান্সলেটরে বাংলা যুক্ত হয়েছে। গুগল তাদের ট্র্যান্সলেটরে বাংলা যোগ করার ব্যাপারে অনেক আগে থেকে বলে আসলেও এত দিন এই প্রোগ্রামের কথা ভুলেও একবার ভাবে নাই। যদি ও বিশ্বে বাংলা ভাষার অবস্থান ৪র্থ । কিন্তু গুগল তাদের ব্যবসায়িক ব্যাপার চিন্তা করেই হয়তো তাদের ট্র্যান্সলেটরে বাংলা যুক্ত করে নাই। কিন্তু আজ এসে গেলে সেই কাঙ্ক্ষিত দিন। ১০০% সঠিক অনুবাদ করতে না পারলেও অনেক ভাল অনুবাদ করে।

বাংলা থেকে ইংরেজী বা ইংরেজী থেকে বাংলাতে অনুবাদ করতে গুগল ট্র্যান্সলেটরে যান। ভিজিট করুন এই লিঙ্কে http://translate.google.com

এখানে প্রথমে আমি ভাষা টা বাংলা টা সিলেক্ট করে দিয়ে ইংরেজিতে ট্র্যান্সলেট করলাম। দেখুন কি সুন্দর ট্র্যান্সলেট হয়ে গেলো।

এখন আমি ইংরেজি থেকে বাংলা ট্র্যান্সলেট করলাম। কি মজা যে লাগতাছে বলে বুঝাতে পারবোনা।

এখান থেকে যে কোন ভাষাতেই আপনি এখন বাংলা লেখাকে ট্রান্সলেট করতে পারবেন।

Google Translate এখন ৫০ টি ভাষা সাপোর্ট করে। এবার বাংলা ভাষা থেকে উপরের লিস্টের যেকোন ভাষায় বা এ ভাষা গুলো থেকে ভাংলা ভাষায় অনুবাদ করতে পারবেন। আমার অনেক ভালো লাগতাছে। এই সুবিধা দেয়ার জন্য আমি গুগলকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

comments

Comments

  1. আসিফ পাগলা সাব্বির says:

    ভাইরে ভাই খুব খুশির খবর। কিন্তু এটা কী কপি পোস্ট করা যায়। এর এখানে আমি বাংলায় লিখে ইংলিসে ট্রান্সলেট করে ব্লগে পোস্ট করলে গুগল এডসেন্সের সমস্য হবে।

    • Taher Chowdhury Sumon says:

      সাব্বির আপনাকে আমাদের অনলাইন সাপোর্ট ব্লগে স্বাগতম। আপনি যে কোন বাংলা লেখাই এখানে ইংরেজিতে ট্রান্সলেট করতে পারবেন। তবে গুগল সাধু ভাষা চেনে না…যেমন ধরেন আসিবার না দিয়া আসার দিলেই ভাল ফল পাওয়া যাবে। আর এটা তো মাত্র পরিক্ষামূলক ভাবে দেয়া হয়েছে তাই ১০০% সঠিক অনুবাদ করতে পারছেনা। আমার বিশ্বাস কিছু দিনের মধ্যেই হয়ত এটা থেকে ভালো বাংলা ট্রান্সলেট সুবিধা পাওয়া যাবে। ট্রান্সলেট করে ব্লগে পোস্ট করলে গুগল এডসেন্সের কোন সমস্যই হবে না ভাই। ধন্যবাদ আপনাকে।

    • Kamrul Islam says:

      আপনাদের সাইটটি বেশ সুন্দর, অনেক ধন্যবাদ আপনাদের।

  2. আসিফ পাগলা সাব্বির says:

    ওহো আমারতো খুশিতে নাচতে ইচ্ছে করছে। ধন্যবাদ এতো উপকারি একটা টিউন করার জন্য। এখন আমারে ইংলিস ব্লগিং করতে কে ঠেকায় আমি দেখব হাহাহ@সুমন ভাই

    • Taher Chowdhury Sumon says:

      @ সাব্বির এটা আলফা ভার্সন চলছে। তাই একটু সমস্যা হবে। মাঝে মাঝে ব্যবহার করুন। তাহলে গুগল ইউজার বেশি দেখে দ্রুত ডেভলপ করব আর আমরা ফুল ভার্সন টা পেয়ে যাব। সেই আশায়………….
      আপনাকে ধন্যবাদ 🙂

  3. আসিফ পাগলা সাব্বির says:

    আমি নিয়মিত ব্যবহার করব

  4. তাহের চৌধুরী (সুমন) says:

    এটা আলফা ভার্সন চলছে। তাই একটু সমস্যা হবে। মাঝে মাঝে ব্যবহার করুন। তাহলে গুগল ইউজার বেশি দেখে দ্রুত ডেভলপ করব আর আমরা ফুল ভার্সন টা পেয়ে যাব। সেই আশায়………….

  5. এটা সম্ভব হয়েছে http://www.somewhereinblog.net/blog/ImranSylheti007/29402883
    তার জন্য…… তাকে ধন্যবাদ দেয়া উচিৎ।

    • অনলাইন সাপোর্ট ব্লগে আপনাকে স্বাগতম Rajibul hasan ভাই… ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। আশা করি আমাদের ব্লগে আপনাকে নিয়মিত পাবো। আমি লিংক টা দেখতেছি… ভালো থাকবেন।
      আবারো ধন্যবাদ আপনাকে আমাদের ব্লগে ভিজিট করার জন্য।

  6. nimai24 says:

    Khub kajer jinis! Asonkho dhannobad !

  7. snow white says:

    really it’s amazing!!! কিন্তুু আলাদা software আর internet connection ছাড়া use করতে পারলে আরো ভাল লাগত ৷ আরেকটু ভাষাগত update চাই৷ তাহলে ইংরেজি শেখাটা সবার কাছে আরো সহজ হয়ে যাবে৷ Please বিষয়টি ভেবে দেখবেন৷ আর অনেক অনেক thanks….. দারুণ একটা ভাবনা এটা !

মন্তব্য প্রদান করুন

*